রাঙা পঞ্চমী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

রাঙা পঞ্চমী (আক্ষরিক অর্থে পঞ্চমীতে রঙ) হল হিন্দু উৎসব যা ফাল্গুন কৃষ্ণপক্ষ পঞ্চমীতে পালিত হয়, যেটি ফাল্গুন মাসের দ্বিতীয় পাক্ষিকের পঞ্চম দিন।

রাঙা পঞ্চমীর সময়, লোকেরা হোলির মতোই একে অপরের গায়ে রঙিন গুঁড়া বা গুলাল ছিটিয়ে বা ছিটিয়ে দেয়। যাইহোক, হোলির বিপরীতে, রাঙা পঞ্চমীতে, লোকেরা একে অপরের উপর রঙিন জল ছিটিয়ে দেয়। "রাঙা" শব্দের অর্থ রঙ, এবং "পঞ্চমী" বলতে হিন্দু পঞ্জিকা পঞ্চম দিনকে বোঝায়।[১]

উৎসবটি মহারাষ্ট্রে উদ্ভূত হয়েছে বলে মনে করা হয় এবং এটি শিমগা বা শিমগো নামেও পরিচিত।[২] কিছু জায়গায়, লোকেরা দেবতার মূর্তি বহন করে ছোট ছোট শোভাযাত্রা করে এবং মিছিলটি নিকটবর্তী নদী বা পুকুরে দেবতার বিসর্জনের মাধ্যমে শেষ হয়।

রাঙা পঞ্চমী মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র ও কর্ণাটকের জনপ্রিয় উৎসব। এটি উৎসাহ ও আনন্দের সাথে পালিত হয়। যাইহোক, এটি লক্ষণীয় যে সাম্প্রতিক বছরগুলিতে, উৎসবের সময় রাসায়নিক রঙের অত্যধিক ব্যবহার সম্পর্কে উদ্বেগ উত্থাপিত হয়েছে, যা মানুষের স্বাস্থ্য ও পরিবেশের ক্ষতি করতে পারে।

বিবরণ[সম্পাদনা]

রাঙা পঞ্চমীর ইতিহাস ভালভাবে নথিভুক্ত নয় এবং এর উৎস সম্পূর্ণরূপে পরিষ্কার নয়। যাইহোক, এটা বিশ্বাস করা হয় যে এই উৎসবের মূল রয়েছে প্রাচীন হিন্দু ঐতিহ্যের মধ্যে এবং হাজার হাজার বছর ধরে পালিত হয়ে থাকতে পারে।

তত্ত্ব হল যে রাঙা পঞ্চমী প্রাথমিকভাবে বসন্ত এবং নতুন ফসলের ঋতুকে স্বাগত জানানোর উপায় হিসাবে উদযাপন করা হয়েছিল। উৎসবটি কৃষকদের শীতের শেষ এবং বসন্ত ঋতুর শুরুতে উদযাপন করার সময় ছিল যখন তারা তাদের ফসল বপন করতে পারে বলে জানা যায়।

অন্য তত্ত্ব পরামর্শ দেয় যে রাঙা পঞ্চমী ছিল মন্দের উপর ভালোর জয় উদযাপনের উপায়। এই তত্ত্ব অনুসারে, হিন্দু দেবতা বিষ্ণুর কাছে দানব রাজা হিরণ্যকশিপুকে পরাজিত করার স্মরণে উৎসবটি পালিত হয়েছিল।

এর উৎপত্তি নির্বিশেষে, রাঙা পঞ্চমী মধ্যপ্রদেশ ও মহারাষ্ট্র এবং ভারতের অন্যান্য অংশের সাংস্কৃতিক ও সামাজিক কাঠামোর গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে যেখানে এটি উদযাপন করা হয়। এটি মানুষের জন্য একত্রিত হওয়ার এবং বন্ধু ও পরিবারের সাথে উদযাপন করার, মিষ্টি ও উপহার বিনিময় করার এবং উৎসব পরিবেশ উপভোগ করার সময়।


রং খেলার পাশাপাশি, হিন্দুরা পূজার দিন হিসেবেও রং পঞ্চমী পালন করে। তারা তাদের ঐশ্বরিক প্রেম এবং মিলনকে সম্মান জানাতে ভগবান কৃষ্ণ ও দেবী রাধাকে প্রার্থনা করে। এই দেবতাদের কাছ থেকে আশীর্বাদ ও নির্দেশনা পাওয়ার জন্য পূজার অনুষ্ঠান করা হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Significance of Ranga Panchami"ApniSanskriti - Back to veda (ইংরেজি ভাষায়)। ২০২৩-০৩-১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-০৩-১২ 
  2. "Rahaad Rang Panchami"map.sahapedia.org (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২৩-০৩-১২