রাইকাডোসিন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

রাইকাডোসিন(Rhicadhesion) হল এমন একটি স্বতন্ত্র আনুগত্যশীল প্রোটিন যা Diazotroph(ডায়াজোট্রোফ) রাইজোবিয়াম প্রজাতির ব্যাক্টেরিয়াসমূহ আদিকোষে নাইট্রোজেফিক্স প্ল্যাসমিডে থাকা নোড জিনসমূহ এনকোডিং মাধ্যমে সৃষ্ট,যেমনঃ ব্র্যাডিরাইজোবিয়াম জ্যাপোনিকাম ইত্যাদি, লিগিউমজাতীয় Fabaceae গোত্রীয় উদ্ভিদের নডিউল অর্গানোজেনেসিসের সময় শিকড়ে থাকা লেক্টিনের সাথে যুক্ত হতে সাহায্য করে। এটি একটি স্বতন্ত্র ব্যাক্টেরিয়াল রিসেপ্টর হিসেবে কাজ করে।রাইজোবিয়াম প্রজাতির পৃষ্ঠে রাইকাডোসিন নামক একটি বিশেষ আনুগত্যশীল প্রোটিন উপস্থিত থাকে। রাইকাডোসিন হল একটি ক্যালসিয়াম বাঁধাই প্রোটিন যা ব্যাকটেরিয়ামের উদ্ভিদের ব্র্যাডিরাইজোবিয়াম জ্যাপোনিকাম রুট-হেয়ার কার্লিংয়ের আগে তার বিশেষ অঙ্গের সাহায্যে মূল পৃষ্ঠের সাথে সঞ্চয় এবং সংযুক্তি ঘটতে মূখ্য ভূমিকা পালন করে।

রাইকাডোসিন নামক আনুগত্যশীল প্রোটিনের অণুর ত্রিমাত্রিক কাঠামোর একটি প্রতিরূপ, যাতে সবজে নীল বর্ণের আলফা প্যাঁচগুলি দেখা যাচ্ছে। রঞ্জনরশ্মি কেলাসচিত্রণবিজ্ঞান ক্ষেত্রে প্রথম যে প্রোটিনটির কাঠামো সমাধান করা হয়, তা হল এটি। প্যাঁচগুলির ভেতরে মাঝখানে ডান দিকে হিম দল নামের একটি প্রোস্থেটিক দল (ধূসর বর্ণে দেখানো) এবং এর সাথে অক্সিজেন নিয়ন্ত্রক লেগোহিমোগ্লোবিনের অণু (গোলাপী বর্ণ) দেখা যাচ্ছে।

অন্যান্য কার্যাবলী[সম্পাদনা]

সাইক্লিক বিটা-1,2-গ্লুকান হাইপোটোনিক মিডিয়াতে Rhizobiaceae পরিবারের সদস্যদের অভিযোজনে ভূমিকা পালন করে বলে মনে করা হয়। Agrobacterium tumefaciens chvB মিউট্যান্ট, বিটা-1,2-গ্লুকানের অভাব, একটি প্লিওট্রপিক ফেনোটাইপ প্রদর্শন করে, যার মধ্যে নন-মোটিলিটি, সংযুক্তির ঘাটতি এবং অ্যাভিরুলেন্স রয়েছে। এখানে আমরা রিপোর্ট করছি যে 7 মিমি CaCl2 এবং 100 mM NaCl এর সাথে সম্পূরক ট্রিপটোন-ইস্ট এক্সট্র্যাক্ট মাঝারিতে chvB মিউট্যান্ট কোষের বৃদ্ধির ফলে, মিউট্যান্ট কোষগুলি গতিশীল হয়ে ওঠে, মটরের মূলের চুলের ডগায় সংযুক্ত হয় এবং কালাঞ্চো পাতার উপর ক্ষত সৃষ্টি করে। অধিকন্তু, যেখানে 7 মিমি CaCl2 ধারণকারী ট্রিপটোন-ইস্ট এক্সট্র্যাক্ট মাঝারিতে জন্মানো chvB মিউট্যান্টগুলি সক্রিয় রাইকাডেসিন তৈরি করে না, এই মাধ্যমে 100 মিমি NaCl যোগ করার ফলে রাইকাডেসিন কার্যকলাপ পুনরুদ্ধার হয়। CaCl2 এর উপস্থিতি rhicadhesin এর সংযুক্তি, virulence এবং কার্যকলাপের জন্য প্রয়োজনীয় বলে মনে হয়েছে।Agrobacterium tumefaciens chvB মিউট্যান্টের Rhicadhesin-মধ্যস্থ সংযুক্তি এবং virulence একটি উচ্চ অসমোটিক মাধ্যমে বৃদ্ধি দ্বারা পুনরুদ্ধার করা যেতে পারে।Rhizobium leguminosarum biovar viciae থেকে rhicadhesin-এর ক্রিয়াকলাপে Ca 2+ এর ভূমিকা, যা রোপণের মূল চুলের ডগায় Rhizobiaceae কোষ সংযুক্ত করার প্রথম ধাপে মধ্যস্থতা করে।রোপণের মূল চুলের ডগায় Rhizobiaceae কোষ সংযুক্ত করার প্রথম ধাপটি Ca 2+ -নির্ভর, Ca 2+ -বাইন্ডিং প্রোটিন, rhicadhesin দ্বারা মধ্যস্থতা করা হয়। সংশ্লেষণ, অ্যাঙ্করিং এবং রিকাডেসিনের কার্যকলাপে Ca 2+ এর সম্ভাব্য ভূমিকা তদন্ত করা হয়েছিল। Ca 2+ -limitation-এর অধীনে Rhizobium leguminosarum biovar viciae কোষের বৃদ্ধির ফলে সংযুক্তি ক্ষমতা নষ্ট হয়ে যায়। এই অবস্থার অধীনে, ব্যাকটেরিয়া কোষের পৃষ্ঠ থেকে রাইকাডেসিন ব্যবহার করা যায় না, তবে বৃদ্ধির মাধ্যমে নির্গত হতে দেখা যায়। ডিভালেন্ট আয়নগুলি R. leguminosarum biovar- এর সংযুক্তি রোধ করার জন্য বিশুদ্ধ রাইকাডেসিনের ক্ষমতার জন্য অপরিহার্য বলে মনে হয়েছিলমটর রুট চুলের টিপস থেকে viciae কোষ. ক্যালসিয়াম আয়নগুলি উদ্ভিদ পৃষ্ঠের সাথে রাইকাডোসিন আবদ্ধতায় জড়িত ছিল না, তবে ব্যাকটেরিয়া কোষের পৃষ্ঠে অ্যাডেসিনের অ্যাঙ্করিংয়ের সাথে জড়িত বলে মনে হয়েছে। রাইকাডেসিনের কার্যকলাপে Ca 2+ এর ভূমিকার জন্য একটি মডেল উপস্থাপন করা হয়েছে।