রহমতনগর রেলওয়ে স্টেশন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
রহমতনগর
ভারতীয় রেল স্টেশন
অবস্থানজাতীয় সড়ক ৫৬, আমেঠি, উত্তর প্রদেশ
ভারত
উচ্চতা১১৮ মিটার (৩৮৭ ফু)
মালিকানাধীনভারতীয় রেল
পরিচালিতউত্তর পূর্ব রেল
লাইনবারাণসী–সুলতানপুর–লখনউ রেলপথ
প্ল্যাটফর্ম
রেলপথ
নির্মাণ
গঠনের ধরনভূমিগত আদর্শ স্টেশন
অন্য তথ্য
স্টেশন কোডআরএমএনআর
অঞ্চল উত্তর পূর্ব রেল
বিভাগ লখনউ চারবাগ
অবস্থান
মানচিত্র

রহমতনগর রেলওয়ে স্টেশন ভারতের উত্তরপ্রদেশ রাজ্যে অবস্থিত। স্টেশনের কোড বা সংকেতিক নাম হল আরএমএনআর[১]

অবস্থান[সম্পাদনা]

স্টেশন উত্তর প্রদেশের আমেঠিতে অবস্থিত। এই স্টেশন থেকে পরবর্তী স্টেশন হল - অনুপগঞ্জ রেলওয়ে স্টেশন এবং পূর্ববর্তী স্টেশন হল চন্দ্রাউলী রেলওয়ে স্টেশন

পরিকাঠাম[সম্পাদনা]

স্টেশনটির পরিকাঠাম ভূমিগত। এই স্টেশনে ২ টি প্ল্যাটফর্ম রয়েছে।[১] স্টেশনে ২ টি রেললাইন বা রেলট্র্যাক রয়েছে।[১] স্টেশন পরিচালনাকারী ভবন ও স্টেশন মাষ্টারে ভবন ১ নং প্ল্যাটফর্মের সঙ্গেই অবস্থিত। যাত্রীদের রেল ভ্রমণের জন্য টিকিট স্টেশনের টিকিট ঘর থেকে প্রদান করা হয়। স্টেশনে যাত্রী সুবিধার জন্য বসার আসন, প্ল্যাটফর্ম ছাউনি, পানীয় জল এর ব্যবস্থা রয়েছে।

স্টেশন ব্যাগ বা যাত্রীদের দ্বারা বহন করা জিনিসপত্রের পরীক্ষায় ব্যবস্থা নেই।

বৈদ্যুতীকরণ[সম্পাদনা]

মুঘলসরাই জংশন–বারাণসী জংশন– সুলতানপুর জংশন–লখনউয়ের চরবাগ রেলপথের বৈদ্যুতীকরণ ২০১৩ সালে সম্পূর্ণ হয়। এই রেলওয়ে স্টেশনের রেলপথে বৈদ্যুতীক ও ডিজেল চালিত উভয় ট্রেন চলাচল করে।

রেল পরিষেবা[সম্পাদনা]

এই স্টেশনটি স্টেশনের পার্শ্ববর্তী এলাকায় রেল পরিষেবা প্রদান করে থাকে। এই স্টেশনের দ্বারা বারাণসী ও লখনউগামী ট্রেন চলাচল করে। ২০২০ সালের অগাস্ট মাস পর্যন্ত দৈনিক ৬ টি যাত্রীবাহী ট্রেন এই স্টেশনে দাঁড়িয়েছে বা বিরতি নিয়েছে।[১]

প্রশাসন ও নিরাপত্তার ব্যবস্থা[সম্পাদনা]

রহমতনগর রেলওয়ে স্টেশনটি ভারতীয় রেলের উত্তর রেল অঞ্চলের লখনউ চারবাগ রেলওয়ে বিভাগের অন্তর্গত। স্টেশন পরিচালনার সমস্ত দায়িত্ব স্টেশনের প্রধান "স্টেশন মাষ্টার"- এর উপর ন্যস্ত। এছাড়া স্টেশনের নিরাপত্তার জন্য অস্থায়ী ভাবে ভ্রাম্যমাণ জিআরপি কর্মী নিযুক্ত রয়েছে এবং স্টেশন চত্বর ও সংলগ্ন এলাকার নিরাপত্তা স্থানীয় পুলিশ প্রশাসন প্রদান করে থাকে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "আরএমএনআর/রহমতনগর"। সংগ্রহের তারিখ ৩০ জানুয়ারি ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]