রবীন্দ্রনাথ ঠাকুর মেডিক্যাল কলেজ

স্থানাঙ্ক: ২৪°৩৪′৩৪″ উত্তর ৭৩°৪১′২৮″ পূর্ব / ২৪.৫৭৬২২৩৭° উত্তর ৭৩.৬৯১১৬৩৬° পূর্ব / 24.5762237; 73.6911636
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আর.এন.টি মেডিক্যাল কলেজ
ধরনসরকারি
স্থাপিত১৯৬১ (1961)
ডিনডঃ. ডি. পি. সিং
শিক্ষার্থী১০৮০
অবস্থান, ,
২৪°৩৪′৩৪″ উত্তর ৭৩°৪১′২৮″ পূর্ব / ২৪.৫৭৬২২৩৭° উত্তর ৭৩.৬৯১১৬৩৬° পূর্ব / 24.5762237; 73.6911636
শিক্ষাঙ্গনশহুরে
সংক্ষিপ্ত নামআর.এন.টি মেডিক্যাল কলেজ
অধিভুক্তিRajasthan University of Health Sciences, Jaipur
ওয়েবসাইটmedicaleducation.rajasthan.gov.in/udaipur
মানচিত্র

রবীন্দ্রনাথ ঠাকুর মেডিক্যাল কলেজ, হল ভারতের রাজস্থান রাজ্যের উদয়পুর শহরে অবস্থিত একটি সরকারি মেডিকেল কলেজ।[১]

ইতিহাস[সম্পাদনা]

১৯৬১ সালে কলেজটি উদয়পুরের মহারাষ্ট্রের প্রাক্তন মহারাণী উজ্জ্বল দেবীর দানের দ্বারা দান করা একটি ভবনে স্থাপিত হয়।প্রশাসনিক ব্লক সালমান রাও কর্তৃক দানকৃত অন্য ঐতিহাসিক প্রাসাদে অবস্থিত।কলেজটি ভারত সরকারের মেডিকেল কাউন্সিল থেকে ১৯৬৬ সালে স্বীকৃতি পেয়েছে। এই কলেজটি বিখ্যাত ভারতীয় নোবেল বিজয়ী রবীন্দ্রনাথ ঠাকুর-এর নামে রাখা হয়েছে, তিনি একজন লেখক এবং স্বাধীনতা সংগ্রামী হিসাবে পরিচিত।

একাডেমিক[সম্পাদনা]

এম.বি.এস.এস. এ ভর্তি অবশ্যই অত্যন্ত প্রতিযোগিতামূলক।উচ্চ মাধ্যমিকের শিক্ষার্থী পদার্থবিদ্যা, রসায়ন ও জীববিজ্ঞান বিষয়ে মূল বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি পরীক্ষায় অংশ নিতে পারেন।মেডিকেল কলেজ ১৫০ টি এম.বি.এস.এস. কোর্স, স্নাতকোত্তর ডিগ্রি কোর্সে ৯২, স্নাতকোত্তর ডিপ্লোমা কোর্সে ১২ জন, এবং ডিএম কার্ডিওলজি কোর্সে দুটি আসন রয়েছে।কেন্দ্রীয় মাধ্যমিক শিক্ষা বোর্ড, নিউ দিল্লি দ্বারা পরিচালিত সমস্ত ভারতীয় প্রাক-চিকিৎসা ও প্রাক-ডেন্টাল পরীক্ষার মাধ্যমে ভর্তি করা হয় এবং ৪% আসন উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলিতে ভারতের মনোনীত প্রার্থীদের জন্য সংরক্ষিত।রাজস্থান ইউনিভার্সিটি হেলথ সায়েন্সেস, জয়পুরের পরিচালিত রাজস্থান প্রাক-মেডিক্যাল টেস্টের মাধ্যমে অবশিষ্ট আসন পূরণ করা হয়।২০১৩ সালে শুরু হচ্ছে স্নাতকোত্তর ভর্তির এনইটি-ইউ জি-এর মাধ্যমে।

প্রতিটি পোস্ট-গ্র্যাজুয়েট স্পেশালিটি ৫০% আসন সর্বভারতীয় পোস্ট গ্রাজুয়েট মেডিক্যাল এন্ট্রান্স পরীক্ষার মাধ্যমে এবং রাজস্থান প্রাক-পি জি পরীক্ষার মাধ্যমে অবশিষ্ট আসনে ভর্তি করা হয়।ইনস্টিটিউট প্রিভেন্টিভ এবং সোশ্যাল মেডিসিন, প্যাথলজি, ওথথডমোলজি, ইএনটি, জেনারেল মেডিসিন, জেনারেল সার্জারি, ওস্টেট্রিক্স এবং গাইনোকোলজি, পেডিয়াট্রিকস, অ্যানথেসিওলজি, অস্থি-চিকিৎসা, রেডিয়েডিয়াগনোসিস ,রেডিয়োবিলিটি, রেডিওথেরাপি, সাইকিয়াট্রি, যক্ষ্মা এবং ত্বক বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি কোর্স প্রদান করে । স্নাতকোত্তর ডিপ্লোমা কোর্স অ্যানিসেথিজিওলজি, পেডিয়াট্রিক্স এবং ওবাস্টেটিক্স অ্যান্ড গাইনোকোলজিতে দেওয়া হয়।,"ডিআর কার্ডিওলজি আসন রাজস্থানের স্বাস্থ্য বিজ্ঞান, জয়পুরের সুপার স্পেসিফিকেশন এন্ট্রান্স পরীক্ষার মাধ্যমে ভর্তি হয়।

কলেজে নিম্নলিখিত হাসপাতাল সংযুক্ত আছে:

  • মাহারনা ভুপাল সরকারি হাসপাতালে
  • পান্ডদয় জননা হাসপাতাল
  • শেঠ রামলীল ভুয়ালক ইয়াক্ধা আরাউজ্জ্য সদান, বাদী
  • বেল চিকটসালায়ান ইউনিট
  • হিন্দস্টাস জিংক লিঃ কার্ডিওলজি ইউনিট * .আরএসএমএমএল কার্ডিওথোরাসিক ইউনিট
  • ট্রমা ইউনিট

ঘটনাবলী[সম্পাদনা]

২০১১ সালের ডিসেম্বর মাসে, কলেজটি তার স্বর্ন জয়ন্তী (গোল্ডেন জুবিলি) উদ্‌যাপন করে - RNT গোল্ড ফেস্টের নাম অনুসারে একটি বড় অনুষ্ঠান - ২০১১ আয়োজিত হয়। কলেজটি বার্ষিক ম্যাগাজিন সাম্ভাড প্রকাশ করে যা ম্যাগাজিন সম্পাদকীয় দ্বারা সম্পাদিত, ডিজাইন এবং পর্যালোচনা করা হয়।কলেজের ছাত্র কল্যাণ কাউন্সিলের সদস্যবৃন্দ ধ্বারা বার্ষিক সাহিত্য, সাংস্কৃতিক এবং ক্রীড়া মঞ্চ সংগঠিত হয়।২০১৫ সালের মে মাসে, কলেজটি সাহিত্য-সাংস্কৃতিক অনুষ্ঠানের উৎসব উদ্‌যাপন করেছে।

তথ্যসূত্র[সম্পাদনা]