রন রিভেস্ট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
রোনাল্ড লিন রিভেস্ট
Ronald L Rivest photo.jpg
Ronald Rivest (middle), with Alan Sherman (left) and David Chaum (right), 2007
জন্ম
মাতৃশিক্ষায়তনস্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়
ইয়েল বিশ্ববিদ্যালয়
পরিচিতির কারণPublic-key
RSA, RC2, RC4, RC5, RC6
MD2, MD4, MD5, MD6
পুরস্কারটুরিং পুরস্কার ২০০২
বৈজ্ঞানিক কর্মজীবন
কর্মক্ষেত্রCryptography
প্রতিষ্ঠানসমূহম্যাসাচুসেট্‌স ইনস্টিটিউট অফ টেকনোলজি
ডক্টরাল উপদেষ্টারবার্ট বব ফ্লয়েড
ডক্টরাল শিক্ষার্থীBen Adida
Javed Aslam
Alan Baratz
Paul Bayer
Margrit Betke
Avrim Blum
Stephen Boyack
Victor Boyko
Ben-Zion Chor
Kevin Fu
Igal Galperin
Sally Goldman
Jonathan Herzog
Susan Hohenberger
Burt Kaliski
Andrea LaPaugh
Errol Lloyd
Anna Lysyanskaya
Ron Pinter
Zulfikar Ramzan
Robert Schapire
Alan Sherman
Mona Singh
Robert Sloan
Donna Slonim
Andrew Sutherland
Stephen Weis
১৯৯৯ এর মার্চে রিভেস্ট

অধ্যাপক রোনাল্ড লিন রিভেস্ট (/rɪˈvɛst/;[১][২] জন্ম ১৯৪৭, শ্নেকট্যাডি, নিউ ইয়র্ক) হলেন একজন ক্রিপ্টোবিদ এবং ম্যাসাচুসেট্‌স ইনস্টিটিউট অফ টেকনোলজি'র তড়িৎ প্রকৌশল এবং কম্পিউটার বিজ্ঞান বিভাগের এমা ভিটারবি অধ্যাপক[৩] তিনি প্রকাশ্য-চাবি ক্রিপ্টোকরণ ব্যবস্থায় অসামান্য অবদানের জন্য বিখ্যাত হয়ে আছেন। এই ব্যবস্থাটিতে তিনি লেন এডলম্যান এবং আদি শামির'র সাথে একত্রে আরএসএ অ্যালগোরিদম উদ্ভাবণ করেন যার স্বীকৃতিস্বরূপ তাদের তিনজনকে ২০০২ সালে টুরিং পুরস্কার-এ ভূষিত করা হয়।

তিনি ইয়েল বিশ্ববিদ্যালয় থেকে ১৯৬৯ সালে গণিতে ব্যাচেলর ডিগ্রী এবং স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে ১৯৭৪ সালে কম্পিউটার বিজ্ঞানে পিএইচডি ডিগ্রী অর্জন করেন। তিনি ইনট্রোডাকশান টু অ্যালগোরিদম('সিএলআরএস' নামেও পরিচিত) নামক অ্যালগোরিদম বিষয়ের একটি আদর্শ পাঠ্যপুস্তকের সহ-প্রণেতা। তিনি এমআইটি কম্পিউটার বিজ্ঞান ও কৃত্রিম বুদ্ধিমত্তা গবেষণাগারের(সিএসএআইএল) একজন সদস্য এবং ক্রিপ্টোবিদ্যা ও তথ্য নিরাপত্তা দলের প্রতিষ্ঠাতা। তাছাড়া তিনি আরএসএ উপাত্ত নিরাপত্তা দলটি প্রতিষ্ঠা করেন।(বর্তমানে এটাকে নিরাপত্তা গতিবিদ্যা এর সাথে একত্রিত করে আরএসএ নিরাপত্তা গঠন করা হয়েছে।) এবং পিপারকয়েন দলটিও তার প্রতিষ্ঠিত। অধ্যাপক রিভেস্টের গবেষণার পরিধি- ক্রিপ্টোবিদ্যা, কম্পিউটার ও নেটওয়ার্ক নিরাপত্তা এবং অ্যালগোরিদম, বিষয়গুলিতে পরিব্যাপ্ত।

এছাড়াও তিনি সুষম-চাবি ক্রিপ্টোকরণ অ্যালগোরিদম- আরসি২, আরসি৪, আরসি৫ এর উদ্ভাবক এবং আরসি৬ এর সহ-উদ্ভাবক। আরসি মানে হলো রিভেস্ট সাইফার বা অন্যভাবে বললে, রন-এর কোড। (মনে প্রশ্ন জাগতে পারে আরসি১ বা আরসি৩ কই গেলো! আসলে তৈরি করার সময়েই আরএসএ নিরাপত্তা ব্যবস্থায় ব্যবহৃত আরসি৩ পরাভূত হয়; আর আরসি১ কখনো প্রকাশই করা হয়নি।) একিভাবে তিনি এমডি২, এমডি৪ এবং এমডি৫ নামক ক্রিপ্টীয় হ্যাশ অপেক্ষক উদ্ভাবণ করেন।

অধ্যাপক রিভেস্ট একাধারে ন্যাশনাল একাডেমী অফ ইঞ্জিনিয়ারিংন্যাশনাল একাডেমী অফ সায়েন্সেস এর সদস্য এবং এসিএম, ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশান ফর ক্রিপ্টোগ্রাফিক রিসার্চ, ও আমেরিকান একাডেমী অফ আরটস এন্ড সায়েন্সেস এর ফেলো। তিনি ২০০০ সালে আদি শামির এবং লেন এডলম্যান এর সাথে যৌথভাবে আইইইই কোযি কোবেয়াশি কম্পিউটার এন্ড কম্যুনিকেশানস পুরস্কার এবং সিকিওর কম্পিউটিং লাইফটাইম এচিভমেন্ট পুরস্কার অর্জন করেন। রোম বিশ্ববিদ্যালয় থেকে অধ্যাপক রিভেস্ট সম্মানসূচক ডক্টরেট ডিগ্রী("লরা অনারিস কসা") লাভ করেন। তিনি বিশ্ব প্রযুক্তি কর্মজাল এর ফেলো এবং ২০০২ সালে যোগাযোগ প্রযুক্তিতে অবদানের জন্য প্রদত্ত বিশ্ব প্রযুক্তি পুরস্কারের চূড়ান্ত পর্বে প্রতিদ্বন্দিতা করেন। ২০০৫ সালে তিনি এমআইটিএক্স আজীবন কৃতিত্ব পুরস্কার লাভ করেন।

প্রকাশিত গ্রন্থাবলী[সম্পাদনা]

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Archived at Ghostarchive and the Wayback Machine: RSA Conference (২৫ ফেব্রুয়ারি ২০১৪)। "The Cryptographers' Panel" – YouTube-এর মাধ্যমে। 
  2. Archived at Ghostarchive and the Wayback Machine: "Faculty Forum Online: Ron Rivest"YouTube 
  3. "Ronald L. Rivest"scholar.google.com। সংগ্রহের তারিখ ২০২২-০১-১৩ 

বহিঃসংযোগ[সম্পাদনা]