যৌনতাহীন বিবাহ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
এটি১৮৯৬ এডওয়ার্ড মঞ্চের লিথোগ্রাফ এমন এক দম্পতিকে চিত্রিত করেছে যারা আলাদা হয়ে গেছে।

যৌনাচারহীন বিবাহ হ'ল এমন একটি বৈবাহিক মিলন, যেখানে উভয় স্ত্রীর মধ্যে সামান্য বা কোনও যৌন ক্রিয়াকলাপ ঘটে না। ১৯৯৪ সালে মার্কিন জাতীয় স্বাস্থ্য ও সামাজিক জীবন জরিপ (লাউম্যান এট। ১৯৯৪) পাওয়া গেছে যে ২% [স্পষ্টকরণ প্রয়োজন] বিবাহিত উত্তরদাতাদের গত বছর কোনও যৌন ঘনিষ্ঠতার খবর নেই। যৌন-বিবাহের সংজ্ঞা প্রায়শই তাদের ক্ষেত্রে অন্তর্ভুক্ত করা হয়, যেখানে প্রতি বছর দশবারের চেয়ে কম যৌন ঘনিষ্ঠতা ঘটে থাকে, এই ক্ষেত্রে জাতীয় স্বাস্থ্য ও সামাজিক জীবন জরিপে ২০% দম্পতিরা এই বিভাগে থাকবে। নিউজউইক ম্যাগাজিন অনুমান করেছে যে ১৫ থেকে ২০ শতাংশ দম্পতি যৌনহীন সম্পর্কের মধ্যে রয়েছে। [১] গবেষণায় দেখা গেছে যে ৫০ বছরের কম বয়সী বিবাহিত জনসংখ্যার ১০% বা তারও কম লোক গত এক বছরে যৌনমিলন করেনি। এছাড়াও প্রতি বছর কয়েকবার বা মাসিক। এমনকি ৪০ বছরের কম বয়সী ২০% এরও কম যৌন সম্পর্কের প্রতিবেদন রয়েছে [২]

এটি ম্যারেজ ব্লাঙ্ক হিসাবেও খালি এবং নাল হিসাবে পরিচিত হতে পারে। অ-গ্রহণযোগ্যতা বিবাহ দ্রবীভূত হওয়ার ভিত্তি হতে পারে।

কারণসমূহ[সম্পাদনা]

যৌনহীন বিবাহ বিভিন্ন কারণে বিকাশ লাভ করতে পারে। সাইকোথেরাপিস্ট টিনা টেসিনার মতে, "যৌনহীন বিবাহের সর্বাধিক সাধারণ কারণগুলি হ'ল:

  • এক সঙ্গীর নিজের অনুভূতিতে আহত হয়ে পড়েছিল বা অনেকবার সেখান থেকে নামিয়ে দেওয়া হয়েছিল;
  • একজন খুব ব্যস্ত বা অবহেলিত হয়ে পড়েছে; অথবা উভয় অংশীদারদের কারও সাথে যোগাযোগের সমস্যা রয়েছে।" [১]
  • ক্লিনিকাল সেক্সোলজিস্ট জুডিথ স্টেইনহার্ট নোট করেছেন যে "বিবাহের ক্ষেত্রে সমস্যাগুলির (যেমন) আস্থার অভাব, উদ্বেগ, ভুল বোঝাবুঝি, বাচ্চার চাপ, সবই একটি দম্পতির যৌন নিদর্শনকে প্রভাবিত করতে পারে।"
  • কিছু দম্পতিদের যৌনহীন বিয়ের বিবাহ হতে পারে কারণ তাদের কাজের বিভিন্ন সময়সূচি বা ব্যস্ত জীবন থাকে।
  • বাচ্চাদের সাথে দম্পতিদের, বিশেষত ছোট বাচ্চাদের জন্য, সন্তানের জন্মদান এবং শিশু লালন-পালনের দাবী মানসিক চাপ এবং ক্লান্তি হতে পারে।
  • ক্লান্তি বা ক্লান্তি ক্রনিক ক্লান্তি সিন্ড্রোমের মতো অন্যান্য কারণ থেকেও উদ্ভূত হতে পারে।

ব্যভিচার দুটি উপায়ে যৌনহীন বিবাহের দিকে পরিচালিত করতে পারে: এটি সম্পর্কের অংশীদারকে তাদের স্ত্রীর প্রতি যৌন আগ্রহ হ্রাস করতে পারে এবং যদি বিষয়টি আবিষ্কার হয় তবে "নির্দোষ" পত্নী প্রতারণার সাথে ঘনিষ্ঠ হতে চায়নি পত্নী।

যৌন বিদ্বেষ বা "নিম্ন স্তরের যৌন আকাঙ্ক্ষা" এর মধ্যে বয়সের কারণে, অতীতের ট্রমা, অংশীদারের অসম্পূর্ণ যৌন প্রবণতা বা কেবল, স্বামী বা স্ত্রীদের মধ্যে একজন নিয়মিত সঙ্গীর প্রতি যৌন আগ্রহ হারিয়ে ফেলার কারণে, যৌন জীবনীশতার অভাবকে অন্তর্ভুক্ত করে।

যৌন কর্মহীনতার যৌন আইনের কোন পর্যায়ে বা অসুবিধা রয়েছে তবে তীব্র মধ্যে সীমাবদ্ধ থাকবে না vaginismus বা ইরেক্টিল ডিসফাংসন এবং sensations এর অভাব, বাসনা বা ঔষধ অথবা অবৈধ ওষুধের থেকে পার্শ্ব প্রতিক্রিয়া হিসাবে ফলে প্রচণ্ড উত্তেজনা অর্জন করার ক্ষমতা।

  • কিছু এন্টিডিপ্রেসেন্ট ড্রাগ যেমন এসএসআরআই এর ফলে উত্থান বা প্রচণ্ড উত্তেজনা অর্জনে অসুবিধা হতে পারে।
  • যৌন-বিবাহ গর্ভধারণ পরবর্তী সমস্যা এবং হরমোন ভারসাম্যহীনতার কারণে ঘটতে পারে। যা প্রকৃতিতে সাময়িক বা স্থায়ী হতে পারে, অথবা শারীরিক বা মানসিক যৌনতাকে প্রভাবিত করে এমন একজন বা উভয় অংশীর অসুস্থতার দ্বারা (যেমন, এক বা উভয় অংশীদারের ক্লিনিকাল ডিপ্রেশন)।

এক বা উভয় অংশীদারি যদি লিঙ্গহীন হয় বা দম্পতি পারস্পরিকভাবে ধর্মীয় নীতি, যৌন সংক্রমণজনিত রোগ থেকে বিরত থাকে, সম্পর্কের জন্য একটি আদর্শ বা গর্ভধারণ এড়ানোর লক্ষ্যের কারণে যৌনতা থেকে বিরত থাকতে সম্মত হয়, তবে একটি বিবাহও যৌনহীন হতে পারে।

যৌনহীন বিবাহের অন্যান্য কারণ হ'ল

  • সম্পর্কের ভার, ভারসাম্যহীনতার কারণে (নৈতিক, আধ্যাত্মিক এবং ধর্মীয়) বিরক্তি; বেমানান আদর্শ, আধ্যাত্মিক, নৈতিক এবং আচরণগত দিক।

কিছু দীর্ঘস্থায়ী বৈবাহিক দ্বন্দ্ব স্থায়ী বৈরিতার অবস্থা তৈরি করতে, পারে যা যৌন প্রকাশকে বাধা দেয় বা অবরুদ্ধ করে। এটি সাধারণত অংশীদার, যিনি প্যাসিভ আক্রমণাত্মক আচরণ করেন। যিনি যৌন সঙ্গমকে অন্যের কাছ থেকে প্রাপ্ত কিছু কাল্পনিক বা বাস্তবের সামান্য সামান্য শাস্তির শাস্তি হিসাবে আটকান। অংশীদাররা তখন যৌন যোগাযোগের প্রতি আগ্রহ হারিয়েছেন এমন অংশীদারের দ্বারা অনুমিত প্রত্যাখ্যানের কারণে বিরক্তি অনুভব করেন। একাকিত্ব, ক্রোধ এবং আত্মমর্যাদাকে হ্রাস করা এমন এক ব্যক্তির স্বাভাবিক প্রতিক্রিয়া যা অংশীদারের কাছ থেকে স্বেচ্ছাসেবী প্রত্যাখ্যান করে তাদের যৌন মানবিক প্রয়োজনকে হতাশ করে। [৩]

কিছু দম্পতি শুধুমাত্র আইনি উদ্দেশ্য বা কর বেনিফিটের জন্য বিবাহিত হতে পারে, অর্থাৎ যাহাকে কথোপকথন সুবিধার্থে বিবাহ বলা হয়। উদাহরণস্বরূপ, মার্কিন যুক্তরাষ্ট্রে কোনও আমেরিকান নাগরিক বা স্থায়ী বাসিন্দার সাথে বিবাহবন্ধনে বিবাহবন্ধনে স্বামী / স্ত্রী গ্রিন কার্ডের অধিকারী। "সুবিধার বিবাহ" এর আর একটি কারণ ল্যাভেন্ডার বিবাহ, যা একজন বা উভয় স্ত্রীর সমকামী বা উভকামী দৃষ্টিভঙ্গিকে গোপন করে।

অভ্যাস এছাড়াও একটি গুরুত্বপূর্ণ ফ্যাক্টর হতে পারে। [৪] সহবাসের ফ্রিকোয়েন্সি সময়ের সাথে সাথে হ্রাস পেতে থাকে, বিশেষত বিয়ের ১-২ বছর পরে। সেক্স একই ব্যক্তির সাথে পুরো সময় একই ভাবে ঘটে। অভিনবত্ব এবং আগ্রহ হারিয়ে যেতে পারে, এবং রুটিন প্রাধান্য পেতে পারে।[তথ্যসূত্র প্রয়োজন] [ উদ্ধৃতি প্রয়োজন ]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  • এডওয়ার্ড ও লাউম্যান, রবার্ট টি। মাইকেলস, জন এইচ। গ্যাগনন, এবং স্টুয়ার্ট মাইকেলস। "জাতীয় স্বাস্থ্য ও সামাজিক জীবন জরিপ ১৯৯২", (শিকাগো: ইউনিভার্সিটি অফ শিকাগো প্রেস, ১৯৯৪)। [১]
  • যৌনতার সামাজিক সংস্থা [২]

আরও পড়া[সম্পাদনা]