মৌমাছি-খাদক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

মৌমাছি-খাদক পাখি হল মেরোপিডি পরিবারের একদল পাখি, যাদের মধ্যে তিনটি জেনারা এবং ত্রিশটি প্রজাতি রয়েছে। বেশিরভাগ প্রজাতি আফ্রিকা এবং এশিয়ায় পাওয়া যায়, কয়েকটি দক্ষিণ ইউরোপ, অস্ট্রেলিয়া এবং নিউ গিনিতে পাওয়া যায়। পাখিগুলো সমৃদ্ধ রঙিন প্লামেজ, সরু দেহ এবং সাধারণত দীর্ঘায়িত কেন্দ্রীয় লেজের পালক দ্বারা চিহ্নিত করা হয়। সকলেরই লম্বা নিম্নমুখী চঞ্চু এবং মাঝারি থেকে লম্বা ডানা থাকে, যেগুলো হতে পারে সূক্ষ্ম বা গোলাকার। পুরুষ ও স্ত্রী প্লুমেজ সাধারণত একই রকম হয়।

তাদের নাম অনুসারে, মৌমাছি-খাদকরা প্রধানত উড়ন্ত পোকামাকড় খায়, বিশেষ করে মৌমাছি এবং বোলতা, যা একটি খোলা পার্চ থেকে ডানার উপর ধরা পড়ে। শক্ত পৃষ্ঠে বারবার আঘাত করে এবং পোকামাকড়কে ঘষে পোকার হুল বের করা হয়। এই প্রক্রিয়া চলাকালীন, পোকামাকড়ের শরীরে চাপ প্রয়োগ করা হয়, যার ফলে বেশিরভাগ বিষ নিঃসৃত হয়।

বেশির ভাগ মৌমাছি-খাদকরা দলপ্রিয়। তারা উপনিবেশ গঠন করে, উল্লম্ব বালুকাময় তীরে, প্রায়শই নদীর ধারে বা সমতল ভূমিতে সুড়ঙ্গে বাসা বাঁধে। যেহেতু তারা বেশিরভাগ উপনিবেশে বাস করে, তাই বড় সংখ্যক বাসা গর্ত একসাথে দেখা যেতে পারে। ডিম সাদা, সাধারণত পাঁচটি ছোঁ থাকে। বেশিরভাগ প্রজাতিই একগামী, এবং বাবা-মা উভয়ই তাদের বাচ্চাদের যত্ন নেয়, কখনও কখনও উপনিবেশে সম্পর্কিত পাখিদের সহায়তায়।

মৌমাছি-খাদকরা শিকারী পাখিদের দ্বারা নিহত হতে পারে; তাদের বাসাগুলো ইঁদুর, ওয়েসেল, মার্টেন এবং সাপ দ্বারা আক্রমণ করা হয় এবং তারা বিভিন্ন পরজীবী বহন করতে পারে। কিছু প্রজাতি মানুষের কার্যকলাপ বা বাসস্থানের ক্ষতির দ্বারা প্রতিকূলভাবে প্রভাবিত হয়, কিন্তু কোনটিই প্রকৃতি সংরক্ষণের জন্য আন্তর্জাতিক ইউনিয়নের দুর্বলতার মানদণ্ড পূরণ করে না এবং তাই সকলকে "নূন্যতম উদ্বেগের" হিসাবে মূল্যায়ন করা হয়। তাদের সুস্পষ্ট উপস্থিতির অর্থ হল পাখিগুলো প্রাচীন লেখকদের দ্বারা উল্লেখ করা হয়েছে এবং পৌরাণিক কাহিনীতে অন্তর্ভুক্ত করা হয়েছে।