মেহমান খানা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

মেহমান খানা (হিন্দুস্তানি مہمان خانہ, मेहमान ख़ाना) হল একটি বৈঠক কক্ষ যেখানে উত্তর ভারত, বাংলাদেশপাকিস্তানের অনেক বাড়িতে অতিথিদের আপ্যায়ন করা হয়। বিকল্প নামের মধ্যে রয়েছে হুজরাবৈঠক। এই কক্ষগুলি এই অঞ্চলের অনেক মুঘল যুগের হাভেলি প্রাসাদ ও প্রাসাদের একটি সাধারণ বৈশিষ্ট্য ছিল। বাংলাদেশ, পাকিস্তান ও ভারতের গ্রামাঞ্চলের অনেক বাড়িতে এখনও অতিথিদের জন্য মেহমান খানা রয়েছে। বাংলাদেশে এটি সাধারণত বৈঠক ঘর বা বাংলা ঘর নামে পরিচিত।

ব্যুৎপত্তি[সম্পাদনা]

মেহমান খানা শব্দটি ফার্সি থেকে সরাসরি উদ্ভূত এবং এর অর্থ "অতিথিশালা" বা "কক্ষ"। ইরান এবং পার্শ্ববর্তী এলাকায় শব্দটি দিয়ে হোটেলকে বোঝাতে পারে।[১] শব্দটি (ল্যাটিন লিপিতে মেমনখোনাও উচ্চারিত হয়) মধ্য এশিয়ার অন্যান্য অংশে অতিথি কক্ষকে বর্ণনা করতেও ব্যবহৃত হয়। হিন্দুস্তানি ও বাংলায় বৈঠক (بیٹهک, ملاقات یا بات) শব্দটির আক্ষরিক অর্থ বসার ঘর। হুজরা আরবি থেকে এসেছে এবং এর অর্থ হল ঘর বা কক্ষ। অ-পশতুন মুসলিম পরিবারগুলিতে বা উত্তর ভারত ও পাকিস্তানে হুজরা (حجره, হুজরা বা হুজরা) শব্দটি একটি নিবেদিত প্রার্থনা ঘরকেও নির্দেশ করতে পারে। বাংলাদেশে হুজরা বলতে সাধারণত মসজিদে ইমামের বসার ঘরকে বোঝায়।

হুজরা[সম্পাদনা]

হুজরা শব্দটি পাকিস্তানের প্রধানত পশতুন অঞ্চলে বিশেষভাবে প্রচলিত। পশতুন হুজরা প্রধানত একটি পরিবারের পুরুষ অতিথিদের আপ্যায়ন করার জন্য ব্যবহার করা হয়, যদিও কখনও কখনও সম্প্রদায়ের হুজরা উপজাতীয় ইউনিট দ্বারাও রক্ষণাবেক্ষণ করা হয়। ব্যক্তিগত বাড়িতে, হুজরার আকার ও ফাঁদ কখনও কখনও পারিবারিক অবস্থার ইঙ্গিত দেয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Trenchard Craven William Fowle (১৯১৬), Travels in the Middle East: being impressions by the way in Turkish Arabia, Syria, and Persia, E.P. Dutton & Company, 1916, ... she gave me to understand that she knew of a mehman-khana (hotel) ...