মুহাম্মদ আব্দুল ওয়াহাব

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মুহাম্মদ আব্দুল ওয়াহাব
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম মুহাম্মদ আব্দুল ওয়াহাব আহমদ শাবান
জন্ম (1989-11-13) ১৩ নভেম্বর ১৯৮৯ (বয়স ৩৪)
জন্ম স্থান মানামা, বাহরাইন
মাঠে অবস্থান মধ্যমাঠের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান দল
হিদ্দ
জার্সি নম্বর
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১১–২০১৪ রিফা
২০১৪–২০১৭ পূর্ব রিফা
২০১৭–২০১৮ আল ইত্তিহাদ
২০১৮– হিদ্দ
জাতীয় দল
২০১২– বাহরাইন ১৪ (০)
* কেবল ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১৫:৫৬, ২১ ডিসেম্বর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১৫:৫৬, ২১ ডিসেম্বর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

মুহাম্মদ আব্দুল ওয়াহাব আহমদ শাবান (আরবি: محمد عبد الوهاب, ইংরেজি: Mohamed Abdulwahab; ১৩ নভেম্বর ১৯৮৯; মুহাম্মদ আব্দুল ওয়াহাব নামে সুপরিচিত) হলেন একজন বাহরাইনী পেশাদার ফুটবল খেলোয়াড়[১] তিনি বর্তমানে বাহরাইনী ক্লাব হিদ্দ এবং বাহরাইন জাতীয় দলের হয়ে মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত রক্ষণাত্মক মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেন।

২০১১–১২ মৌসুমে, বাহরাইনী ক্লাব রিফার হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন; রিফার হয়ে তিন মৌসুম অতিবাহিত করার পর ২০১৪–১৫ মৌসুমে তিনি পূর্ব রিফায় যোগদান করেছেন। পূর্ব রিফায় তিন মৌসুম অতিবাহিত করার পর আল ইত্তিহাদের সাথে চুক্তি স্বাক্ষর করেছেন। ২০১৮–১৯ মৌসুমে, তিনি আল ইত্তিহাদ হতে বাহরাইনী ক্লাব হিদ্দে যোগদান করেছেন।

ওয়াহাব ২০১২ সালে বাহরাইনের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; বাহরাইনের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ১৪ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

মুহাম্মদ আব্দুল ওয়াহাব আহমদ শাবান ১৯৮৯ সালের ১৩ই নভেম্বর তারিখে বাহরাইনের মানামায় জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

২০১২ সালের ২৯শে জুন তারিখে, ২২ বছর, ৭ মাস ও ১৬ দিন বয়সে, ডান পায়ে ফুটবল খেলায় পারদর্শী ওয়াহাব লিবিয়ার বিরুদ্ধে অনুষ্ঠিত ২০১২ আরব কাপের ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে বাহরাইনের হয়ে অভিষেক করেছেন। তিনি উক্ত ম্যাচের মূল একাদশে অন্তর্ভুক্ত ছিলেন; ম্যাচটি লিবিয়া ২–১ গোলের ব্যবধানে জয়লাভ করেছিল।[২] বাহরাইনের হয়ে অভিষেকের বছরে ওয়াহাব সর্বমোট ১ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

২১ ডিসেম্বর ২০২১ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
বাহরাইন ২০১২
২০১৯
২০২০
২০২১
সর্বমোট ১৪

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "FIFA World Cup Qatar 2022™"www.fifa.com (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-১১-২৪ [স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]
  2. Strack-Zimmermann, Benjamin (২৯ জুন ২০১২)। "Libya vs. Bahrain (2:1)"National Football Teams। সংগ্রহের তারিখ ২৪ নভেম্বর ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]