মিথুন শর্মা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Jump to navigation Jump to search

মিথুন (Mithoon) (জন্ম 11 জানুয়ারি, 1985), মিথুন একজন ভারতীয় চলচ্চিত্র সংগীতশিল্পী ও গীতিকার।

জন্ম নাম:-মিথুন শর্মা Mithoon নামেও পরিচিত।

জন্ম :- 11 জানুয়ারী 1985 (বয়স 33)

জন্ম স্থান:- মুম্বাই, ভারত

পেশা :- চলচ্চিত্র সুরকার, সঙ্গীত পরিচালক, গায়ক, গীতিকার

কার্যকাল:- 2005-বর্তমান

ওয়েবসাইট:- mithoon.me

মিঠুন বিখ্যাত হিন্দি গান "তুম হি হো" এর রচনায় 2013 সালের বলিউড রোমান্টিক ছবি আষাকি ২ থেকে সুপরিচিত। গানটি সমালোচকদের পাশাপাশি শ্রোতাদের দ্বারা প্রশংসিত হয়েছিল এবং বিভিন্ন ভারতীয় সংগীত চার্টের শীর্ষে ছিল। কয়েক সপ্তাহ. মিঠুন শ্রেষ্ঠ সঙ্গীত পরিচালকের জন্য ফিল্মফেয়ার পুরস্কার পেয়েছেন, এবং 2014 সালে 59 তম ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডস-এর সেরা গীতিকারের জন্য ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডের জন্য মনোনয়ন পেয়েছেন। তিনি ইউটিউবে সর্বাধিক স্ট্রিমড হিন্দি গান লিখেছেন, "সানাম রে" লিখেছেন। গ্লোবাল ইন্ডিয়ান মিউজিক অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস এ "2016 এর সর্বাধিক স্ট্রিমড গানের" পুরস্কারটি সম্মানিত হয়।

প্রাথমিক জীবন:-

মিঠুন সঙ্গীতশিল্পীদের একটি পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতামহ, পণ্ডিত রাম প্রসাদ শর্মা, হাজার হাজার প্রার্থীদের সঙ্গীত জ্ঞান প্রদান করেন, যাদের মধ্যে বেশির ভাগই আজকের শীর্ষ সংগীতশিল্পী। তাঁর পিতা, নরেশ শর্মা, বাদ্যযন্ত্র ব্যবস্থার একটি প্রফেশনাল বিশেষজ্ঞ ছিলেন, প্রায় দুই শতাধিক চলচ্চিত্রের শীর্ষস্থানীয় সুরকারদের সঙ্গে কাজ করেছেন। মিঠুনের পিতা এবং তার কাকা পিয়েরালাল-জী (পয়ারাড়াল রামপ্রসাদ শর্মা) এক অর্ধেক কিংবদন্তি সুরকার ছিলেন লক্ষ্মীকান্ত-পেরেরাল।

মিঠুন এগারো বছর বয়সে সঙ্গীত শিখতে শুরু করেন। যেহেতু তার পিতা ব্যস্ত রয়েছেন, তাই তিনি নিজেকে প্রশিক্ষিত জ্ঞানী লোকদের কাছে পাঠিয়েছিলেন। তার পিতা তাকে ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করে এবং প্রায়ই তিনি অনুশীলন ছিল কি লক্ষ্য করবে। তাঁর পিতা প্রায়ই তিনি যে সুর সৃষ্টি করেছিলেন, সেগুলি প্রায় শুনেছিল।

কর্মজীবন:-

মিঠুন তার কর্মজীবনের শুরুতে দুটি পুনরাবৃত্তির সাথে শুরু করেছিলেন: "ওহ লম্" জেহরে এবং "আদিত" কালিহুগে। 2006 সালে, মিথুনের বন্ধু তার নাম ওনারকে (বেস একপালের পরিচালক) নাম প্রস্তাব করে, যিনি ইলেক্ট্রো ভিত্তিক শিরোনাম ট্র্যাক চেয়েছিলেন। এটি একটি সুরকার হিসাবে তাঁর প্রথম গান, গায়ক কে সঙ্গে "এক এক পাল" এবং ২005 সালে "তেরী বিন" (পাকিস্তানি গায়ক আটিফ আসলাম) দ্বারা করে। উভয় গানই ছবি বাস এক পালের মধ্যে অন্তর্ভুক্ত ছিল। ।

মিথুন 2007 সালে আনোয়ারের জন্য আরেকটি সুরক্ষিত স্কোরের সাথে অভিনয় করেন। পরবর্তীতে ট্রেন, লামহা এবং থ্রিজির মত চলচ্চিত্রগুলিও অনুসরণ করা হয় এবং যদিও চলচ্চিত্রগুলি ভালভাবে ভাল হয়নি, তবে সঙ্গীতটি খুব ভালভাবে পেয়েছে।

তিনি আতিফ আসলামের অ্যালবাম ডোরি, এবং অভিজিত সাওয়ানের এবং "এক শক" থেকে অভিজিৎ সাওয়ানের অ্যালবাম জুনাুনের কয়েকটি অ্যালবামে গানের জন্য গেস্ট সুরকার হিসেবে কাজ করেছেন। 2009 সালে টি-সিরিজের সাথে তিনি তাঁর নিজের অ্যালবাম, হু হিরে রব কি তারহ হ্যায় মুক্তি পান। এই অ্যালবামের জন্য, মিঠুন সঙ্গীতশিল্পীদের মধ্যে দড়ি জন্য যুক্তরাজ্য ভ্রমণ। সেখানে, তিনি দর্শনার্থী অর্কেস্ট্রা সঙ্গীতশিল্পীদের সাথে কাজ করেন।

মিঠুন দেবা নামে একটি মালয়েশিয়ার চলচ্চিত্রের জন্য সংগীতও করেছেন, যেখানে তিনি মালয়েশিয়ায় R & B গায়ক, নিং বাজুরার সাথে সহযোগিতা করেছিলেন।

মিঠুনের জন্য এক মুহুর্তের জন্য এসেছিলেন যখন তিনি আসিকি 2 জন্য গান "তুম হাই হো" রচনা করেছিলেন। গানটি একটি বড় হিট হয়েছিল, এবং তার ভাগ্যের পথ প্রশস্ত করেছিল। এছাড়াও তিনি হিরার ২, জিসম ২, ইয়ারায়ন, হামারি আধুরী কাহানি এবং সানাম রে সহ অনেকগুলি অতিরিক্ত চলচ্চিত্রে অতিথি সুরকার হিসেবে রয়েছেন।

বলিউড ডেভিও:-

2005 জোহের "ওহ লমহে ওয়াও Baetin", "লামে (রিমিক্স)" ফার্স্ট বলিউড গান 2006 বাস এক পাল "বাস এক পাল", "তেরী বিন" 2007 আনোয়ার "মৌল আমার মাওলা", "জাভেদ জিন্দগি" ট্রেন সব গান সলি রচয়িতা আগার সব গানগুলি সলি রচয়িতা ২008 সভার সাংস্কৃতিক অনুষ্ঠান সকল গান সলি রচয়িতা 2010 লামহা সমস্ত গান সলি রচয়িতা ২011 সালের হত্যাকান্ডের 2 "আয়ে খূদা", "ফির মহব্বত", "আয়ে খুদা (রিমিক্স)" গেস্ট রচয়িতা 2012 জিসম ২ "ইয়ে কাসুর গেস্ট রচয়িতা 2013 3G সবকটি গান সলি কম্পোজার আশিচী ২ অন্যান্য সুরকারদের "তুম হাই হো", "মেরি আশিচী", "আশিকি - দ্য প্রেম থিম", "আশিকি 2 মশআপ" বিজয়ী, "তুম হাই হো" এর জন্য সেরা গানের অপ্সরা পুরস্কার। মনোনীত, সেরা সঙ্গীত পরিচালক জন্য আপ্সার পুরস্কার বিজয়ী, আইআইএফএ শ্রেষ্ঠ সঙ্গীত পরিচালকের পুরস্কার, পুরস্কার তিওয়ারি এবং জীত্ গাঙ্গুলী বিজয়ী, "তুম হাই হো" জন্য আইফা সেরা গীতিকার পুরস্কার বিজয়ী, শ্রেষ্ঠ সঙ্গীত পরিচালকের জন্য ফিল্মফেয়ার পুরস্কার, অক্ষয় তিওয়ারি এবং জীত্ গাঙ্গুলী মনোনীত, "তুম হাই হো" জন‍‌্য সেরা গীতিকার জন্য ফিল্মফেয়ার পুরস্কার মনোনীত, সেরা সঙ্গীত পরিচালক জন্য স্ক্রিন অ্যাওয়ার্ড বিজয়ী, টিম হ্য হো এর জন্য সর্বাধিক বিনোদনমূলক গানের জন্য বিগ স্টার এন্টারটেনমেন্ট অ্যাওয়ার্ড বিজয়ী, সেরা চলচ্চিত্র অ্যালবামের জন্য গ্লোবাল ইন্ডিয়ান মিউজিক অ্যাওয়ার্ডস, অক্ষয় তিওয়ারি এবং জীত গাঙ্গুলী বিজয়ী, টম হ্য হো এর জন্য সেরা চলচ্চিত্র গানের জন্য গ্লোবাল ইন্ডিয়ান মিউজিক অ্যাওয়ার্ড বিজয়ী, অরিজিৎ সিংয়ের সঙ্গে মিমু মিউজিকের জন্য মিমির মিউজিক অ্যাওয়ার্ড বিজয়ী, অমিতাভ তিওয়ারি ও জয়ন্ত সৌরভের সাথে অ্যালবাম অফ দ্য ইয়ারের জন্য মিচি মিউজিক অ্যাওয়ার্ডস বিজয়ী, মিরচি মিউজিক অ্যাওয়ার্ড ফর টম হ্য হো এর বছরের শ্রেষ্ঠ সঙ্গীত কম্পোজার বিজয়ী, শ্রেষ্ঠ অ্যালবামের জন্য মিরচি মিউজিক অ্যাওয়ার্ড

অ্যালবাম:-

তু হাই আমার রাব কি তেরা হ্যায় "তু হ্যরে রাব কি তেরা হ্য", "কুচ দারদ মুজ তু তু", "আশিকি আরশিকী", "তু হাই", "আব হও", "মুজী ইশক দে" ২009 ২ জুনুন "এক শক" ২008 3 দোরি "কুচ ইস তেরাহ" ২006

পুরস্কার:-

2013 জি সিনে অ্যাওয়ার্ডস শ্রেষ্ঠ সঙ্গীত / শ্রেষ্ঠ গান / বছরের গান।

আশিকী ২ তুম হাই হো 2013 ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডস শ্রেষ্ঠ সঙ্গীত পরিচালক। 

আশিকী ২ 2013 মিরচি মিউজিক অ্যাওয়ার্ডস মিরচি লাস্টার অ্যালবাম অফ দ্য ইয়ার আশিকী ২ । 2013 আইফা অ্যাওয়ার্ডস শ্রেষ্ঠ সঙ্গীত নির্দেশ / শ্রেষ্ঠ গানগুলি আশিকী ২ । ২013 সালের মিরচি মিউজিক অ্যাওয়ার্ডস বছরের সন্ধ্যা / বছরের শ্রেষ্ঠ সঙ্গীত সংগীতশিল্পী।

আশিকী ২ তুম হ্য হো

2013 স্টার গিল্ড পুরস্কার শ্রেষ্ঠ গান আশিকী ২ টিম হাই হো। ২007 সালের স্টারডাস্ট অ্যাওয়ার্ডস দ্বারা একটি সঙ্গীত পরিচালক বাস এক পাল।

References:-

(1) India today international. Living Media International Ltd. 2007-04-01. p. 47.
"Gima Awards 2016:'Bajirao Mastani' bags maximum awards; Yo Yo Honey Singh, Sonakshi Sinha, Arijit Singh perform live [PHOTO]". International Business Times, India Edition. Retrieved 12 June 2017.
"My music is dedicated to the heart: Mithoon". Indian Express. 18 May 2015. Retrieved 12 March 2016.
Rao, Varsha (28 June 2015). "A Songs of his soul". Deccan Herald. Retrieved 12 March 2016.
Dedhia, Sonil (25 December 2015). "Mithoon: I have always been a musician on my own terms". The Times of India. Retrieved 12 March 2016.

All Information By:- Sudip Paine