মাহমুদ খামিস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মাহমুদ খামিস
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম মাহমুদ খামিস সাইদ খামিস আল হাম্মাদি
জন্ম (1987-10-28) ২৮ অক্টোবর ১৯৮৭ (বয়স ৩৫)
জন্ম স্থান আবুধাবি, সংযুক্ত আরব আমিরাত
উচ্চতা ১.৭১ মিটার (৫ ফুট   ইঞ্চি)
মাঠে অবস্থান রক্ষণভাগের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান দল
আল ওয়াহদা
জার্সি নম্বর
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০০৮–২০১৪ আল ওয়াহদা ৮৬ (৪)
২০১৪– আল নাসর ১৪৮ (৯)
২০২১–আল ওয়াহদা (ধার) (০)
জাতীয় দল
২০০৮– সংযুক্ত আরব আমিরাত ৫১ (২)
* শুধুমাত্র ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১১:৩৬, ৩০ নভেম্বর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১১:৩৬, ৩০ নভেম্বর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

মাহমুদ খামিস সাইদ খামিস আল হাম্মাদি (আরবি: محمود خميس‎‎, ইংরেজি: Mahmoud Khamees; ২৮ অক্টোবর ১৯৮৭; মাহমুদ খামিস নামে সুপরিচিত) হলেন একজন আমিরাতি পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে আমিরাতি ক্লাব আল ওয়াহদা এবং সংযুক্ত আরব আমিরাত জাতীয় দলের হয়ে রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত বাম পার্শ্বীয় রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে বাম পার্শ্বীয় মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেন।

২০০৮–০৯ মৌসুমে, আমিরাতি ফুটবল ক্লাব আল ওয়াহদার হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন; আল ওয়াহদারর হয়ে ৬ মৌসুমে ৮৬ ম্যাচে ৪টি গোল করার পর ২০১৪–১৫ মৌসুমে তিনি আল নাসরে যোগদান করেছেন। ২০২১–২২ মৌসুমে, তিনি ধারে আল নাসর হতে আমিরাতি ক্লাব আল ওয়াহদায় যোগদান করেছেন।

খামিস ২০০৭ সালে সংযুক্ত আরব আমিরাতের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; সংযুক্ত আরব আমিরাতের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ৫১ ম্যাচে ২টি গোল করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

মাহমুদ খামিস সাইদ খামিস আল হাম্মাদি ১৯৮৭ সালের ২৮শে অক্টোবর তারিখে সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

২০০৭ সালের ১৭ই নভেম্বর তারিখে, ২০ বছর ও ২০ দিন বয়সে, বাম পায়ে ফুটবল খেলায় পারদর্শী খামিস বেনিনের বিরুদ্ধে অনুষ্ঠিত প্রীতি ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে সংযুক্ত আরব আমিরাতের হয়ে অভিষেক করেছেন। তিনি উক্ত ম্যাচের মূল একাদশে অন্তর্ভুক্ত ছিলেন;[১] ম্যাচটি বেনিন ১–০ গোলের ব্যবধানে জয়লাভ করেছিল।[২] সংযুক্ত আরব আমিরাতের হয়ে অভিষেকের বছরে খামিস সর্বমোট ২ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

৩০ নভেম্বর ২০২১ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
সংযুক্ত আরব আমিরাত ২০০৭
২০০৮
২০০৯
২০১০
২০১১
২০১৩
২০১৪
২০১৭
২০১৮
২০২০
২০২১ ১১
সর্বমোট ৫১

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Benin - United Arab Emirates, Nov 17, 2007 - International Friendlies - Match sheet"Transfermarkt (ইংরেজি ভাষায়)। ২০০৭-১১-১৭। সংগ্রহের তারিখ ২০২১-১১-২৩ 
  2. Strack-Zimmermann, Benjamin (২০০৭-১১-১৭)। "Benin vs. United Arab Emirates (1:0)"National Football Teams। সংগ্রহের তারিখ ২০২১-১১-২৩ 

বহিঃসংযোগ[সম্পাদনা]