মাহমুদুল হাসান ফয়সাল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মাহমুদুল হাসান ফয়সাল
জন্ম
কালিয়া, নড়াইল জেলা
জাতীয়তাবাংলাদেশী
নাগরিকত্ব বাংলাদেশ
পেশাশিক্ষার্থী
পরিচিতির কারণগিনেস বিশ্ব রেকর্ডকারী বাংলাদেশী

মাহমুদুল হাসান ফয়সাল একজন বাংলাদেশি ফুটবল কসরতকার। ফুটবল কসরত দেখিয়ে তিনি গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে নিজের নাম লিখিয়েছেন।[১] তিনি পরপর মোট তিনবার গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে নাম লেখান।

প্রাথমিক জীবন[সম্পাদনা]

মাহমুদুল হাসানের জন্ম নড়াইলের কালিয়াতে। পৈতৃক নিবাস মাগুরার হাজীপুর। হাজীপুরেই কাটিয়েছেন শৈশব ও কৈশোর। তার পিতা সোহেল রানা সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত সদস্য।[২] মা মঞ্জুয়ারা খানম গৃহিণী। মাগুরা সরকারি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ থেকে এসএসসি পাসের পর মাগুরা পলিটেকনিক ইনিস্টিটিউটে ভর্তি হন ফয়সাল। তিনি ফুটবল, বাস্কেটবল দিয়ে বিভিন্ন ধরনের কসরত দেখানোর পাশাপাশি আরো বেশ কয়েকটি বিষয়ে পারদর্শী।

রেকর্ড[সম্পাদনা]

গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে মোট তিনবার নাম লেখান মাহমুদুল হাসান ফয়সাল। তিনি প্রথম রেকর্ডটি গড়েন ২০১৮ সালের ১১ নভেম্বর। এক মিনিটে সর্বোচ্চ ১৩৪ বার ফুটবল আর্মরোলিং করে গিনেস ওয়ার্ল্ডে প্রথমবারের মতো নাম লেখাতে সক্ষম হন। ২০১৯ সালের এপ্রিলে এক মিনিটে দুই হাতের মধ্যে সবচেয়ে বেশি ১৪৪ বার বাস্কেটবল ঘুরিয়ে দ্বিতীয় বারের মতো গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে নাম লেখান। একই বছরের ৩ মে এক মিনিটে ৩৪ বার বাস্কেটবল মিচ থ্রো অ্যান্ড ক্যাচ ইভেন্টটির স্বীকৃতি দিয়েছে গিনেস কর্তৃপক্ষ। এর আগের রেকর্ডটি ছিল এক মিনিটে ২৭ বার।[৩]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Most basketball arm rolls in one minute"www.guinnessworldrecords.com। সংগ্রহের তারিখ ১৪ আগস্ট ২০২০ 
  2. "মাগুরার ফয়সালের আবার গিনেস ওয়ার্ল্ডে নতুন রেকর্ড"। এ এম এম বাহাউদ্দীন। দৈনিক ইনকিলাব। ১৮ আগস্ট, ২০১৯। সংগ্রহের তারিখ ১৪ আগস্ট ২০২০  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)
  3. "ঘাড়ের ওপর বাস্কেটবল নাচিয়ে গিনেস বুকে মাহমুদুল"। মতিউর রহমান। দৈনিক প্রথম আলো। ১৭ আগস্ট ২০১৯। সংগ্রহের তারিখ ১৪ আগস্ট ২০২০