মালদ্বীপ স্টক এক্সচেঞ্জ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মালদ্বীপ স্টক এক্সচেঞ্জ
Dhivehi Raajjeyge Hissaage Baazaaru
ধরনস্টক এক্সচেঞ্জ
অবস্থানমালে, মালদ্বীপ
স্থানাঙ্ক৪°১০′৪৪.১৭″ উত্তর ৭৩°৩০′৩৬.৯৮″ পূর্ব / ৪.১৭৮৯৩৬১° উত্তর ৭৩.৫১০২৭২২° পূর্ব / 4.1789361; 73.5102722
প্রতিষ্ঠাকাল২০০৮
মুদ্রাMVR
তালিকা সংখ্যা১০
বাজার মূলধনMVR ১৩.২ বিলিয়ন (আগস্ট ২০, ২০১৮)
আয়তনMVR ৫৯.২ মিলিয়ন (২০০৮)
সূচকMASIX
ওয়েবসাইটstockexchange.mv


মালদ্বীপ স্টক এক্সচেঞ্জ (এমএসই), মালদ্বীপের মালেতে গ্যাডহামু বিল্ডিংয়ের তৃতীয় তলায় অবস্থিত একটি বেসরকারী খাতের স্টক এক্সচেঞ্জ।

একটি সিকিওরিটিস ট্রেডিং ফ্লোর (এসটিএফ) প্রথম ১৪ এপ্রিল ২০০২ এ প্রতিষ্ঠিত হয়েছিল। এটি নিয়ন্ত্রক সংস্থা মূলধন বাজার উন্নয়ন কর্তৃপক্ষ (সিএমডিএ) দ্বারা পরিচালিত হয়েছিল। তবে সিকিউরিটিজ অ্যাক্ট ২০০৬ অনুযায়ী সিএমডিএ-কে কোনও স্টক এক্সচেঞ্জ স্থাপন এবং পরিচালনা করার জন্য একটি বেসরকারী সংস্থার অফার আমন্ত্রণ জানানোর প্রয়োজন। মালদ্বীপ স্টক এক্সচেঞ্জ প্রাইভেট লিমিটেডকে ২৩ শে জানুয়ারী ২০০৮ সাল থেকে স্টক এক্সচেঞ্জ হিসাবে কাজ করার জন্য লাইসেন্স দেওয়া হয়েছে।[১] এমএসই কার্যকরভাবে ২৪ জানুয়ারী ২০০৮ থেকে কার্যকর হয়েছিল।

এমএসইর প্রাথমিক কাজ হল নতুন সিকিওরিটির ইস্যুগুলির মাধ্যমে সংস্থাগুলিকে মূলধন বাড়ানো সহজতর করা। এমএসই বিনিয়োগকারীদের মধ্যে সিকিওরিটির ব্যবসায়ের জন্য একটি নিয়ন্ত্রিত বাজার সরবরাহ করে। এমএসই হলো ট্রেড রিপোর্টিং এবং স্টকগুলির মূল্য নির্ধারণের কেন্দ্র। এটি মালদ্বীপ সিকিউরিটিজ ডিপোজিটরি (এমএসডি) এর অধীনে একটি সহায়ক সংস্থার মাধ্যমে ক্লিয়ারিং, সেটেলমেন্ট এবং ডিপোজিটরি পরিষেবাও সরবরাহ করে।

১৪ অক্টোবর ২০১৬ এর তথ্যমতে, মালদ্বীপ স্টক এক্সচেঞ্জের দশটি তালিকাভুক্ত কোম্পানি রয়েছে।

মালদ্বীপ স্টক এক্সচেঞ্জ সূচক (এমএএসআইএক্স) ২৮ অক্টোবর ২০০৪ এ প্রকাশিত হয়েছিল। অন্যান্য শেয়ার বাজার সূচকের মতো, ম্যাসিক্স মালদ্বীপ স্টক মার্কেটের দাম এবং প্রত্যাশা পরিবর্তনের সামগ্রিক আন্দোলনকে ধারণ করে। ম্যাসিক্স - মালদ্বীপ স্টক এক্সচেঞ্জের প্রতিনিধিত্ব করে।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Archived copy"। ২০১৫-০৪-০৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৫-০৪-২৯ 

বহিঃসংযোগ[সম্পাদনা]