বিষয়বস্তুতে চলুন

মার্তোন দারদাই

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মার্তোন দারদাই
ব্যক্তিগত তথ্য
জন্ম (2002-02-12) ১২ ফেব্রুয়ারি ২০০২ (বয়স ২২)
জন্ম স্থান বার্লিন, জার্মানি
উচ্চতা ১.৮৮ মিটার (৬ ফুট ২ ইঞ্চি)
মাঠে অবস্থান রক্ষণভাগের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান দল
হের্টা বিএসসি
জার্সি নম্বর ৩১
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১২:০৪, ১৫ মে ২০২৪ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

মার্তোন দারদাই (হাঙ্গেরীয়: Márton Dárdai; জন্ম: ১২ ফেব্রুয়ারি ২০০২) হলেন একজন জার্মান–হাঙ্গেরীয় পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে জার্মান ক্লাব হের্টা বিএসসি এবং হাঙ্গেরি জাতীয় দলের হয়ে রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত কেন্দ্রীয় রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে রক্ষণাত্মক মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেন।

২০১৮ সালে, দারদাই জার্মানি অনূর্ধ্ব-১৬ দলের হয়ে জার্মানির বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। প্রায় পাঁচ বছর যাবত জার্মানির বয়সভিত্তিক দলের হয়ে খেলার পর, তিনি ২০২৪ সালে হাঙ্গেরির হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; হাঙ্গেরির জার্সি গায়ে তিনি এপর্যন্ত ২ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

প্রারম্ভিক জীবন

[সম্পাদনা]

মার্তোন দারদাই ২০০২ সালের ১২ই ফেব্রুয়ারি তারিখে জার্মানির বার্লিনে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল

[সম্পাদনা]

দারদাই জার্মানি অনূর্ধ্ব-১৬, জার্মানি অনূর্ধ্ব-১৭, জার্মানি অনূর্ধ্ব-১৯ এবং জার্মানি অনূর্ধ্ব-২১ দলের হয়ে খেলার মাধ্যমে জার্মানির প্রতিনিধিত্ব করেছেন। ২০১৮ সালের ২২শে মে তারিখে তিনি ফ্রান্স অনূর্ধ্ব-১৬ দলের বিরুদ্ধে ম্যাচে জার্মানি অনূর্ধ্ব-১৬ দলের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন।[১] জার্মানির বয়সভিত্তিক দলের হয়ে তিনি প্রায় ৫ বছরে ২৪ ম্যাচে অংশগ্রহণ করে ১টি গোল করেছেন।

২০২৪ সালের ২২শে মার্চ তারিখে, ২২ বছর, ১ মাস ও ১০ দিন বয়সে, বাম পায়ে ফুটবল খেলায় পারদর্শী দারদাই তুরস্কের বিরুদ্ধে অনুষ্ঠিত প্রীতি ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে হাঙ্গেরির হয়ে অভিষেক করেছেন।[২] উক্ত ম্যাচের ৬৭তম মিনিটে রক্ষণভাগের খেলোয়াড় বোতোন্দ বালোগের বদলি খেলোয়াড় হিসেবে তিনি মাঠে প্রবেশ করেছিলেন;[৩] ম্যাচে তিনি ২২ নম্বর জার্সি পরিধান করে কেন্দ্রীয় রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলেছিলেন।[৪] ম্যাচটি হাঙ্গেরি ১–০ গোলের ব্যবধানে জয়লাভ করেছিল।[৫] হাঙ্গেরির হয়ে অভিষেকের বছরে দারদাই সর্বমোট ২ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

পরিসংখ্যান

[সম্পাদনা]

আন্তর্জাতিক

[সম্পাদনা]
১৫ মে ২০২৪ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
হাঙ্গেরি ২০২৪
সর্বমোট

তথ্যসূত্র

[সম্পাদনা]
  1. "France U16 - Germany U16, May 22, 2018 - International Friendlies - Match sheet"www.transfermarkt.com (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২৪-০৬-২৩ 
  2. "Hungary vs. Türkiye - 22 March 2024 - Soccerway"int.soccerway.com। সংগ্রহের তারিখ ২০২৪-০৬-২৩ 
  3. "Hungary - Turkey 1:0 (Friendlies 2024, March)"worldfootball.net (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২৪-০৬-২৩ 
  4. "Hungary - Türkiye, Mar 22, 2024 - International Friendlies - Match sheet"www.transfermarkt.com (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২৪-০৬-২৩ 
  5. https://www.national-football-teams.com/matches/report/38647/Hungary_Turkey.html

বহিঃসংযোগ

[সম্পাদনা]