আতিলা ফিওলা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আতিলা ফিওলা
২০২২ সালে হাঙ্গেরির হয়ে ফিওলা
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম আতিলা চাবা ফিওলা
জন্ম (1990-02-17) ১৭ ফেব্রুয়ারি ১৯৯০ (বয়স ৩৪)
জন্ম স্থান সেকসার্দ, হাঙ্গেরি
উচ্চতা ১.৮২ মিটার (৫ ফুট ১১+ ইঞ্চি)
মাঠে অবস্থান রক্ষণভাগের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান দল
ফেহেরভার
জার্সি নম্বর
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১৯:০০, ২০ মে ২০২৪ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

আতিলা চাবা ফিওলা (হাঙ্গেরীয়: Attila Fiola; জন্ম: ১৭ ফেব্রুয়ারি ১৯৯০; আতিলা ফিওলা নামে সুপরিচিত) হলেন একজন হাঙ্গেরীয় পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে হাঙ্গেরীয় ক্লাব ফেহেরভার এবং হাঙ্গেরি জাতীয় দলের হয়ে রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত কেন্দ্রীয় রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে ডান পার্শ্বীয় রক্ষণভাগের খেলোয়াড় অথবা রক্ষণাত্মক মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেন।

২০১০ সালে, ফিওলা হাঙ্গেরি অনূর্ধ্ব-২১ দলের হয়ে হাঙ্গেরির বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। প্রায় দুই বছর যাবত হাঙ্গেরির বয়সভিত্তিক দলের হয়ে খেলার পর, তিনি ২০১৪ সালে হাঙ্গেরির হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; হাঙ্গেরির জার্সি গায়ে তিনি এপর্যন্ত ৫২ ম্যাচে ২টি গোল করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

আতিলা চাবা ফিওলা ১৯৯০ সালের ১৭ই ফেব্রুয়ারি তারিখে হাঙ্গেরির সেকসার্দে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

ফিওলা হাঙ্গেরি অনূর্ধ্ব-২১ দলের হয়ে খেলার মাধ্যমে হাঙ্গেরির প্রতিনিধিত্ব করেছেন। ২০১০ সালে তিনি হাঙ্গেরি অনূর্ধ্ব-২১ দলের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন। হাঙ্গেরির বয়সভিত্তিক দলের হয়ে তিনি প্রায় ২ বছরে ১৬ ম্যাচে অংশগ্রহণ করে ১টি গোল করেছেন।

২০১৪ সালের ১৪ই অক্টোবর তারিখে, ২৪ বছর, ৭ মাস ও ২৭ দিন বয়সে, ডান পায়ে ফুটবল খেলায় পারদর্শী ফিওলা ফ্যারো দ্বীপপুঞ্জের বিরুদ্ধে অনুষ্ঠিত উয়েফা ইউরো ২০১৬ বাছাইপর্বের ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে হাঙ্গেরির হয়ে অভিষেক করেছেন।[১] উক্ত ম্যাচের ৪৬তম মিনিটে রক্ষণভাগের খেলোয়াড় নেমানিয়া নিকোলিচের বদলি খেলোয়াড় হিসেবে তিনি মাঠে প্রবেশ করেছিলেন;[২] ম্যাচে তিনি ৫ নম্বর জার্সি পরিধান করে ডান পার্শ্বীয় রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলেছিলেন।[৩] ম্যাচটি হাঙ্গেরি ১–০ গোলের ব্যবধানে জয়লাভ করেছিল।[৪] হাঙ্গেরির হয়ে অভিষেকের বছরে ফিওলা সর্বমোট ৩ ম্যাচে অংশগ্রহণ করেছেন। জাতীয় দলের হয়ে অভিষেকের ৬ বছর, ৫ মাস ও ১৭ দিন পর, হাঙ্গেরির জার্সি গায়ে প্রথম গোলটি করেছেন;[৫] ২০২১ সালের ৩১শে মার্চ তারিখে, অ্যান্ডোরার বিরুদ্ধে ম্যাচের ৪৭তম মিনিটে নেমানিয়া নিকোলিচের অ্যাসিস্ট হতে হাঙ্গেরির হয়ে ম্যাচের প্রথম গোলটি করার মাধ্যমে তিনি আন্তর্জাতিক ফুটবলে তার প্রথম গোলটি করেছেন।[৬][৭]

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

২০ মে ২০২৪ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
হাঙ্গেরি ২০১৪
২০১৫
২০১৬
২০১৭
২০১৮
২০২০
২০২১ ১০
২০২২ ১০
সর্বমোট ৫২

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]