মারিয়ান ডায়মন্ড

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মারিয়ান ডায়মন্ড
জন্ম
মারিয়ান ক্লিভস

(১৯২৬-১১-১১)১১ নভেম্বর ১৯২৬
গ্লেনডেল,ক্যালিফোর্নিয়া
মৃত্যু২৫ জুলাই ২০১৭(2017-07-25) (বয়স ৯০)
জাতীয়তামার্কিন
নাগরিকত্বমার্কিন যুক্তরাষ্ট্র
মাতৃশিক্ষায়তন
দাম্পত্য সঙ্গী
  • রিচার্ড মার্টিন ডায়মন্ড (১৯৫০-১৯৭৯; বিবাহবিচ্ছেদ)
  • আর্নল্ড বার্নার্ড শেইবেল (১৯৮২-২০১৭)
সন্তান
  • ক্যাথরিন থেরেসা ডায়মন্ড (১৯৫৩)
  • রিচার্ড ক্লিভস ডায়মন্ড (১৯৫৫)
  • জেফ বারজা ডায়মন্ড (১৯৫৮)
  • অ্যান ডায়মন্ড (১৯৬২)
পুরস্কারআমেরিকান অ্যাসোসিয়েশন অফ উইমেন ইউনিভার্সিটি দ্বারা পুরস্কৃত আমেরিকার বিশিষ্ট সিনিয়র মহিলা স্কলার
বৈজ্ঞানিক কর্মজীবন
কর্মক্ষেত্রস্নায়ুবিজ্ঞান , জীববিজ্ঞান, শিক্ষা
প্রতিষ্ঠানসমূহক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়, বার্কলি
অভিসন্দর্ভের শিরোনাম (১৯৫৩)
টীকা

মারিয়ান ক্লিভস ডায়মন্ড (১১ নভেম্বর ১৯২৬ - ২৫ জুলাই ২০১৭) একজন মার্কিন জীববিজ্ঞানী এবং শিক্ষাবিদ ছিলেন। তিনি আধুনিক স্নায়ুবিজ্ঞানের অন্যতম প্রতিষ্ঠাতা। তিনি এবং তার দল প্রথম প্রমাণ করেছিলেন যে, মস্তিষ্ক অভিজ্ঞতার সাথে পরিবর্তিত হতে পারে এবং সমৃদ্ধির সাথে উন্নতি করতে পারে। এটি এখন নিউরোপ্লাস্টিসিটি নামে পরিচিত।[২] এছাড়া আলবার্ট আইনস্টাইনের মস্তিষ্কের উপর তিনি গবেষণা করেছেন।[৩] তার ইউটিউব ইন্টিগ্রেটিভ বায়োলজি লেকচারস ২০১০ সালে বিশ্বের দ্বিতীয় জনপ্রিয় কলেজ কোর্স ছিল।[৪] তিনি ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের শারীরবিদ্যা বিভাগের অধ্যাপক ছিলেন। অন্যান্য প্রকাশিত গবেষণায় পুরুষ এবং মহিলা ইঁদুরের সেরিব্রাল কর্টেক্সের মধ্যে পার্থক্য, ইতিবাচক চিন্তাভাবনা এবং রোগ প্রতিরোধ ক্ষমতার মধ্যে যোগসূত্র এবং বিজ্ঞানে মহিলাদের ভূমিকা আবিষ্কৃত করা হয়েছে।

জীবনী[সম্পাদনা]

ডায়মন্ড ক্যালিফোর্নিয়ার গ্লেনডেলে জন্মগ্রহণ করেন। তিনি মন্টেগু ক্লিভস এবং রোজা মারিয়ান ওয়াম্ফলার ক্লিভসের ষষ্ঠ সন্তান। তার বাবা মন্টেগু ছিলেন একজন ইংরেজ চিকিৎসক এবং তার মা বার্কলে হাই স্কুলের একজন লাতিন শিক্ষিকা ছিলেন। ডায়মন্ড ''লা ক্রিসেন্টা''য় বেড়ে ওঠেন এবং তিনি ও তার ভাইবোন তাদের বাড়ির কাছে অবস্থিত লা ক্রিসেন্টা ব্যাকরণ স্কুল, ক্লার্ক জুনিয়র হাই এবং গ্লেনডেল হাই স্কুলে পড়াশোনা করেন। ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে যাওয়ার আগে তিনি গ্লেনডেল কমিউনিটি কলেজে অধ্যয়ন করেন।

ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

ডায়মন্ড ১৯৫০ সালে রিচার্ড মার্টিন ডায়মন্ডকে বিয়ে করেছিলেন এবং তাদের চারটি সন্তান ছিল: ক্যাথরিন থেরেসা (১৯৫৩), রিচার্ড ক্লিভস (১৯৫৫), জেফ বারজা (১৯৫৮), এবং অ্যান (১৯৬২)। ১৯৭৯ সালে মার্টিনের সাথে তার বিবাহবিচ্ছেদ হয়। পরে ১৯৮২ সালে, তিনি ইউসিএলএ-এর স্নায়ুবিজ্ঞানের অধ্যাপক আর্নল্ড বার্নার্ড শেইবেলকে বিয়ে করেন। [৫]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Diamond, Marian Cleeves (১৯৯৬)। "Marian Cleeves Diamond"Squire, Larry RyanThe History of Neuroscience in AutobiographySociety for Neuroscience। পৃষ্ঠা ৬২–৯৪। আইএসবিএন 978-0-12-660301-9। সংগ্রহের তারিখ ২০১৪-০৯-২৪  Autobiography.
  2. Smith, Harrison (২০১৭-০৭-৩০)। "Marian Diamond, neuroscientist who gave new meaning to 'use it or lose it,' dies at 90"Washington Post (ইংরেজি ভাষায়)। আইএসএসএন 0190-8286। সংগ্রহের তারিখ ২০২৩-০৩-০৪ 
  3. Grimes, William (১৬ আগস্ট ২০১৭)। "Marian C. Diamond, 90, Student of the Brain, Is Dead"The New York Times 
  4. "Top Ten most Popular College Course Lectures On YouTube"The New York Times। ১৬ এপ্রিল ২০১০। 
  5. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; Oxford নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি

বহিঃসংযোগ[সম্পাদনা]