মানব যৌন প্রতিক্রিয়া চক্র

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
আদর্শ যৌন প্রতিক্রিয়া চক্র[তথ্যসূত্র প্রয়োজন]

মানব যৌন প্রতিক্রিয়া চক্র যৌন উত্তেজনার শারীরবৃত্তীয় প্রতিক্রিয়াগুলির একটি চতুঃস্তরীয় মডেল[১], যা তাদের সংঘটনের সময় অনুযায়ী, উত্তেজক দশা, অধিত্যকা দশা, রাগমোচন দশা এবং সমাধান দশায় বিভক্ত। এই শারীরবৃত্তীয় প্রতিক্রিয়া মডেলটি প্রথম উইলিয়াম এইচ. মাস্টারস্ এবং ভার্জিনিয়া ই. জনসন, তাঁদের ১৯৬৬ সালের বই মানব যৌন প্রতিক্রিয়াতে[১][২] সূত্রায়িত করেন। তারপর থেকে, অন্যান্য মানব যৌন প্রতিক্রিয়া মডেল প্রণয়ন করা হয়েছে।

উত্তেজক দশা[সম্পাদনা]

উত্তেজক দশা (আবেগঘন দশা বা প্রাথমিক উত্তেজক দশা নামেও পরিচিত) মানব যৌন প্রতিক্রিয়া চক্রের প্রথম স্তর, যা শারীরিক বা মানসিক কামোদ্দীপনার ফলস্বরূপ ঘটে থাকে, যেমন চুম্বন, আলিঙ্গন বা যৌনাবেদনময়ী চিত্র দেখা, যাতে যৌন আকাঙ্ক্ষা বাড়ে। এই পর্যায়ে, শরীর যৌন সম্পর্কের জন্য প্রস্তুত হয়, প্রাথমিকভাবে অধিত্যকা দশায় অগ্রসর হয়।[১] শৃঙ্গারের দৈর্ঘ্য এবং ব্যবহৃত উদ্দীপনা পদ্ধতির পছন্দসই বিষয়ে ব্যাপক সামাজিক-সাংস্কৃতিক প্রকরণ রয়েছে।[তথ্যসূত্র প্রয়োজন] শৃঙ্গারের সময়ে দৈহিক ও মানসিক মিথস্ক্রিয়া এবং কামোদ্দীপক অঙ্গপ্রত্যঙ্গগুলির উদ্দীপনা সাধারণত ন্যূনতম কিছু প্রাথমিক প্রশান্তি স্থাপন করে।

অধিত্যকা দশা[সম্পাদনা]

রাগমোচন দশা[সম্পাদনা]

সমাধান দশা[সম্পাদনা]

লিঙ্গগত সাদৃশ্য ও প্রভেদসমূহ[সম্পাদনা]

যৌন উত্তেজনার দশায়, যৌনাঙ্গে রক্তচাপ বেড়ে যায়। এতে লিঙ্গ (উপরে) বা ভগাঙ্কুর এবং যোনিওষ্ঠ (নীচে) ফুলে বাড়ে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. John Archer, Barbara Lloyd (২০০২)। Sex and GenderCambridge University Press। পৃষ্ঠা 85–88। আইএসবিএন 0521635330। সংগ্রহের তারিখ আগস্ট ২৫, ২০১২ 
  2. Masters & Johnson Human Sexual Response, Bantam, 1981 আইএসবিএন ৯৭৮-০-৫৫৩-২০৪২৯-২; 1st ed. 1966

বহিঃসংযোগ[সম্পাদনা]