মাক্সিম গোর্কি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
Portrait of Gorky, c. 1906
Portrait of Gorky, c. 1906
জন্মআলেক্সেই ম্যাক্সিমোভিচ পেশকভ
28 March [ও.এস. 16 March] 1868
নিঝনি নোভগোরদ, রুশ সাম্রাজ্য
মৃত্যু১৮ জুন ১৯৩৬(1936-06-18) (বয়স ৬৮)
Gorki Leninskiye, Moscow Oblast, Russian SFSR, সোভিয়েত ইউনিয়ন
ছদ্মনামMaxim Gorky
পেশালেখক, নাট্যকার, রাজনৈতিক লেখক
জাতীয়তারুশ, সোভিয়েত
সময়কালআধুনিকতাবাদ
ধরনউপন্যাস, নাটক
সাহিত্য আন্দোলনসমাজতান্ত্রিক বাস্তববাদ

স্বাক্ষর

আলেক্সেই ম্যাক্সিমোভিচ পেশকভ (রুশ ভাষায় Алексей Максимович Пешков) বা মাক্সিম গোর্কি(মার্চ ২৮, ১৮৬৮জুন ১৮, ১৯৩৬) বিখ্যাত রুশ সাহিত্যিক। তিনি নিজেই তার সাহিত্যিক ছদ্মনাম হেসেবে বেছে নেন 'গোর্কি' অর্থাৎ 'তেতো' নামকে। তার অনেক বিখ্যাত রচনার মধ্যে মা একটি কালজয়ী উপন্যাস।

শিক্ষা[সম্পাদনা]

প্রাথমিক বিদ্যালয়ে ভর্তি হয়েছিলেন গোর্কি। কিন্তু স্কুলে যাওয়া হয়ে ওঠেনি। প্রথম কারণ, তার নানা কোনো খরচ দিতে রাজি হননি। দ্বিতীয় কারণ, নানার বাড়িতে পড়াশোনার কোনো পরিবেশই ছিল না বা পড়াশোনার প্রয়োজনীয়তার কথা কেউ ভাবত না। আর তৃতীয় কারণ হচ্ছে, মামারা নিজেদের মধ্যে ঝগড়া-বিবাদ নিয়ে এমন নারকীয় পরিবেশ তৈরি করে রেখেছিলেন যে কিশোর গোর্কির পক্ষে বাড়িতে তিষ্টানো ছিল খুব কঠিন। ফলে তিনি বখাটেদের সঙ্গে মিশে ঘুরে বেড়ানোর পথটাকেই বেছে নিয়েছিলেন। কিন্তু স্কুলের বাঁধন ছিন্ন হলেও কোনো এক অজ্ঞেয় কারণে বইয়ের প্রতি তার আসক্তি তৈরি হয় এবং তিনি নিজে নিজেই লেখাপড়া করতে থাকেন। সম্পূর্ণই স্বশিক্ষিত এক মানুষ বলা যায় গোর্কিকে।

জীবন[সম্পাদনা]

প্রথম জীবন মাক্সিম গোর্কি নিঞ্জি নভগরদ এলাকায় জন্মগ্রহণ করেন। তিনি ৯ বছর বয়সে পিতৃমাতৃহীন হন। ১৮৮০ সালে মাত্র ১২ বছর বয়সে তিনি তার দাদীমাকে খুঁজতে গৃহ ত্যাগ করেন। ১৮৮৭ সালে তিনি আত্মহত্যার চেষ্টা করেন। পরবর্তীতে তিনি বাড়ি থেকে বের হয়ে যান এবং দীর্ঘ ৫ বছর ধরে পায়ে হেঁটে সমগ্র রাশিয়া ভ্রমন করেন।

সাহিত্য রচনা ম্যাক্সিম গোর্কীর সর্বপ্রথম রচনা গণ 'মাকার চুদ্রা' ।

গোর্কির স্বাক্ষর সংবলিত ছবি

তথ্য সূত্র[সম্পাদনা]