মহাব্যবস্থাপক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

মহাব্যবস্থাপক (জেনারেল ম্যানেজার; GM ) হলেন একজন নির্বাহী যিনি একটি কোম্পানির আয় বিবরণীর রাজস্ব এবং খরচ উভয় উপাদান পরিচালনার জন্য সামগ্রিক দায়িত্ব পালন করেন, যা লাভ ও ক্ষতি (P&L) দায়িত্ব হিসাবে পরিচিত। একজন জেনারেল ম্যানেজার সাধারণত ফার্মের বেশিরভাগ বা সমস্ত মার্কেটিং এবং বিক্রয় ফাংশন এবং সেইসাথে ব্যবসার প্রতিদিনের ক্রিয়াকলাপ তত্ত্বাবধান করেন। প্রায়শই, জেনারেল ম্যানেজার একটি প্রতিষ্ঠানের জন্য পছন্দসই মুনাফা অর্জনের ফলাফল অর্জনের জন্য কার্যকর পরিকল্পনা, অর্পণ, সমন্বয়, কর্মী নিয়োগ, সংগঠিত এবং সিদ্ধান্ত নেওয়ার জন্য দায়ী (Sayles 1979)।[১] [ অনির্ভরযোগ্য প্রান্তর উৎস? ]

অনেক ক্ষেত্রে, একটি ব্যবসার জেনারেল ম্যানেজারকে একটি ভিন্ন আনুষ্ঠানিক শিরোনাম বা শিরোনাম দেওয়া হয়। প্রধান নির্বাহী কর্মকর্তা (CEO) বা রাষ্ট্রপতির পদবিধারী বেশিরভাগ কর্পোরেট ব্যবস্থাপক, উদাহরণস্বরূপ, তাদের নিজ নিজ ব্যবসার জেনারেল ম্যানেজার। খুব কমই, চিফ ফিনান্সিয়াল অফিসার (সিএফও), চিফ অপারেটিং অফিসার (সিওও), বা চিফ মার্কেটিং অফিসার (সিএমও) ব্যবসার জেনারেল ম্যানেজার হিসাবে কাজ করবেন। কোম্পানির উপর নির্ভর করে, টাইটেল ম্যানেজিং ডিরেক্টর, আঞ্চলিক ভাইস প্রেসিডেন্ট, কান্ট্রি ম্যানেজার, প্রোডাক্ট ম্যানেজার, ব্রাঞ্চ ম্যানেজার বা সেগমেন্ট ম্যানেজার সহ ব্যক্তিদেরও সাধারণ ব্যবস্থাপনার দায়িত্ব থাকতে পারে। বৃহৎ কোম্পানিগুলিতে, অনেক ভাইস প্রেসিডেন্টের জেনারেল ম্যানেজার উপাধি থাকবে যখন তাদের ব্যবসার সেই নির্দিষ্ট এলাকায় ফাংশনের জন্য সম্পূর্ণ দায়িত্ব থাকে এবং প্রায়শই ভাইস প্রেসিডেন্ট এবং জেনারেল ম্যানেজার উপাধি দেওয়া হয়।

ভোক্তা পণ্য সংস্থাগুলিতে, সাধারণ পরিচালকদের প্রায়ই শিরোনাম ব্র্যান্ড ম্যানেজার বা বিভাগ ব্যবস্থাপক দেওয়া হয়। পেশাদার পরিষেবা সংস্থাগুলিতে, জেনারেল ম্যানেজার ম্যানেজিং পার্টনার, সিনিয়র পার্টনার, বা ম্যানেজিং ডিরেক্টরের মতো শিরোনাম থাকতে পারে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Sayles, Leonard (১৯৭৯)। Leadership। McGraw-Hill, Inc। পৃষ্ঠা 6আইএসবিএন 0-07-055012-3