মন্মথনাথ রায় চৌধুরী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মন্মথনাথ রায় চৌধুরী
ছবিতে মন্মথনাথ রায় চৌধুরী
জন্ম১৮৮০
সন্তোষ,টাংগাইল।
মৃত্যু১৯৩৬(1936-00-00) (বয়স ৫৫–৫৬)
জাতীয়তাব্রিটিশ ভারত ,বর্তমান বাংলাদেশ
পরিচিতির কারণশিক্ষা অনুরাগী
পিতা-মাতাদ্বারকানাথ রায় চৌধুরী (পিতা), বিন্দুবাসিনী রায় চৌধুরানী (মাতা)

মন্মথনাথ রায় চৌধুরী (১২৮৬-১৩৪৫ বঙ্গাব্দ) ছিলেন বিখ্যাত ব্রিটিশ ভারতীয় ফুটবলার ও তিনি টাঙ্গাইলের সন্তোষের জমিদার ছিলেন। [১] তিনি টানা ছয়বার ইন্ডিয়ান ফুটবল এ্যাসোসিয়েশনের সভাপতি ছিলেন। ১৯৪১ সাল থেকে ভারতের বার্ষিক ফুটবল টুর্নামেন্ট ‘সন্তোষ ট্রফি’ চালু হয়েছে তাঁরই অবদানে। তিনি টাঙ্গাইলে তাঁর মায়ের নামে বিন্দুবাসিনী সরকারি বালক উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠা করেন।

ইতিহাস[সম্পাদনা]

মন্মথনাথ রায় চৌধুরী সেন্ট জেভিয়ার স্কুল, হেয়ার স্কুল ও প্রেসিডেন্সি কলেজ এবং কলকাতা বিশ্ববিদ্যালয়ের এমবিএল। সক্রিয় রাজনীতিতে জড়িত হন ছাত্রাবস্থায়। রাষ্ট্রগুরু সুরেন্দ্রনাথের শিষ্য ছিলেন। তিনি তৎকালীন বাংলা সরকারের মন্ত্রী ও বঙ্গীয় ব্যবস্থাপক সভার সভাপতি ও একজন ভালো ক্রীড়াবিদ ছিলেন। টাংগাইলের কলেজ পাড়ায় প্রমথ-মন্মথ নামে একটি কলেজ স্থাপন করেছিলেন, উক্ত কলেজটি জগন্নাথ কলেজ এর সাথে অঙ্গীভূত করা হয়। সামাজিক বিভিন্ন কাজের অবদানের জন্য ১৯১০ইং সালে ব্রিটিশ সরকার রাজা উপাধিতে প্রদান করে।

জন্ম[সম্পাদনা]

মন্মথনাথ রায় চৌধুরী ২৩ ফেব্রুয়ারি, ১৮৮০ সালে সন্তোষ জমিদার পরিবারে জন্মগ্রহণ করেন। [২]তাঁর পিতা দ্বারকানাথ রায় চৌধুরী ও মাতা বিন্দুবাসিনী রায় চৌধুরানী। তিনি কোলকাতা বিশ্ববিদ্যালয়ের এমবিএল। সক্রিয় রাজনীতিতে জড়িত হন ছাত্রাবস্থায়। রাষ্ট্রগুরু সুরেন্দ্রনাথের শিষ্য ছিলেন। মন্মথনাথ রায় চৌধুরী তৎকালীন বাংলা সরকারের মন্ত্রী ও বঙ্গীয় ব্যবস্থাপক সভার সভাপতি ও একজন ভালো ক্রীড়াবিদ ছিলেন। তিনিই প্রথম ভারতীয় হিসেবে পরপর ছয়বার তৎকালীন ইন্ডিয়ান ফুটবল এসোসিয়েশনের সভাপতি ছিলেন। তিনি কলকাতার সন্তোষ ট্রফি খেলার উদ্যোক্তা। এছাড়া তিনি বেঙ্গলী পত্রিকায় নিয়মিত লিখতেন। এছাড়াও তিনি সন্তোষ, টাঙ্গাইলে একাধিক স্কুল ও কলেজের প্রতিষ্ঠাতা। টাঙ্গাইল শহরে বৃহত্তর ময়মনসিংহ জেলার প্রথম কলেজটি স্থাপন করেন ১৯০০ সালে। ‘প্রমথ-মন্মথ কলেজ’নামে এটি প্রায় দশ বছর চালু ছিলো। পরবর্তী সময়ে এটি ঢাকার জগান্নাথ কলেজের সাথে একীভূত হয়। বর্তমানে কলেজটি না থাকলেও এলাকাটি ‘কলেজপাড়া’নামে পরিচিত। ।

কর্মজীবন[সম্পাদনা]

মন্মথনাথ রায় চৌধুরী বেঙ্গলী পত্রিকায় নিয়মিত লিখতেন এছাড়া প্রথম ভারতীয় হিসেবে পরপর ছয়বার তৎকালীন ইন্ডিয়ান ফুটবল এসোসিয়েশনের সভাপতি ছিলেন।

কার্যাবলী[সম্পাদনা]

মন্মথনাথ রায় চৌধুরী সন্তোষ, টাঙ্গাইলে একাধিক স্কুল ও কলেজের প্রতিষ্ঠাতা। টাঙ্গাইল শহরে বৃহত্তর ময়মনসিংহ জেলার প্রথম কলেজটি স্থাপন করেন (১৯০০)। বর্তমানে কলেজটি না থাকলেও এলাকাটি ‘কলেজপাড়া’ নামে পরিচিত। কলকাতার সন্তোষ ট্রফি খেলার উদ্যোক্তা ছিলেন তিনি।সন্তোষের মহারাজা স্যার মন্মথনাথ রায় চৌধুরী। ইংরেজ আমলেই তিনি ছিলেন ছয়বারের আইএফএ-র সভাপতি। বেঙ্গল জিমখানা ও অন্যান্য প্রতিষ্ঠানের সঙ্গে জড়িত থেকে ক্রীড়াঙ্গনে আলাদা জায়গা করে নিয়েছিলেন তিনি। ১৯৪১ সাল থেকে মন্মথনাথ রায় চৌধুরীর স্মৃতিতে আজও ভারতে হয়ে আসছে ‘সন্তোষ ট্রফি’।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "দৈনিক জনকন্ঠ || নিবন্ধ ॥ রাজরানী"দৈনিক জনকন্ঠ (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-০৯-১৩ 
  2. "প্রখ্যাত ব্যক্তিত্ব | Tangail District | টাঙ্গাইল জেলা"web.archive.org। ২০১৬-১০-২২। Archived from the original on ২০১৬-১০-২২। সংগ্রহের তারিখ ২০২১-০৯-১৩