মঞ্জিল (১৯৬০-এর চলচ্চিত্র)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(মঞ্জিল (১৯৬০ এর চলচ্চিত্র) থেকে পুনর্নির্দেশিত)
মঞ্জিল
পোস্টার
পরিচালকমন্ডি বর্মণ
প্রযোজককল্পনা পিকচার্স
রচয়িতাব্রাজেন্দ্র গৌর
শ্রেষ্ঠাংশেদেব আনন্দ
নূতন
আঁচলা সাচদেব
কেএন সিং
প্রতিমা দেবী
কৃষ্ণ ধাওয়ান
মেহমুদ
সুরকারশচীন দেব বর্মণ
চিত্রগ্রাহকনরিমান এ ইরানী
সম্পাদকধর্মবীর
মুক্তি
  • ১৯৬০ (1960)
দেশভারত
ভাষাহিন্দি

মঞ্জিল (হিন্দি: मंज़िल, বাংলা: গন্তব্য) মান্ডি বর্মণ পরিচালিত ১৯৬০ সালেরবলিউড ছবি। এটি শীর্ষস্থানীয় চরিত্রে জনপ্রিয় জুটি দেব আনন্দ এবং নূতন অভিনয় করেছেন। কৃষ্ণ ধাওয়ান, আচলা সচদেব এবং কেএন সিং অভিনেতার চরিত্রে অভিনয় করেছেন। বক্স অফিসে ৭৬০,০০০ রুপি আয় করে সর্বাধিক উপার্জনে সতেরোতম স্থান অর্জন করে এটি "গড়" হিসাবে ঘোষণা করা হয়েছিল। [১]

কাহিনী[সম্পাদনা]

১৯২৯ সালে সিমলায় সেট করা, রাজকুমার মেহতা ( দেব আনন্দ ), বা রাজু তাকে (ভালবেসে ডাকা হয়), সবেমাত্র ইংল্যান্ড থেকে ফিরে এসেছেন। তিনি তার শৈশব বন্ধু পুষ্প ( নূতন ) এর সাথে দেখা করেন এবং তার বাড়ির পরিস্থিতি সম্পর্কে তাকে জানান। রাজুর বাবা মেহতা ( কেএন সিং ) চেয়েছিলেন যে তিনি পারিবারিক ব্যবসা চালিয়ে যান, কিন্তু রাজু তার বদলে গান শিখতে পেরেছিলেন। এটি দুজনের মধ্যে অবিচ্ছিন্ন ঝগড়া বাড়ে, যেহেতু মেহতা সংগীতকে ভিখারিদের পেশা হিসাবে বিবেচনা করে। রাজু তা দেখায় না, তবে সে পুষ্পের প্রেমে পড়েছে এবং সে তাকে আবার ভালবাসে। ক্যাপ্টেন প্রেম নাথ (কৃষ্ণ ধাওয়ান) যখন পুষ্পকে বিয়ে করার ইচ্ছা প্রকাশ করেন তখন আরও ঝামেলা শুরু হয়।

রাজু এবং পুষ্প এক রাতে একটি বারে যান, এবং সেখানে ক্যাপ্টেনের সাথে দেখা করেন। ক্যাপ্টেন রাজুকে চিনতে পারেনি, এবং রাজু স্পষ্টতই হিংসায় পিয়ানোতে বাজতে শুরু করে। পুষ্প একরকম ক্যাপ্টেনকে চলে যেতে রাজি করান, এবং দুজনে আয়ে কাশ চালতে মিলকে গান করেন। কয়েক দিন পরে, ক্যাপ্টেন যখন দেখা করতে আসেন, (পুষ্প রাজুর বাড়িতেই রয়েছেন), তখন তিনি রাজুকে চিনেন, এবং বলেছিলেন যে যখন তাকে বারে পিয়ানো বাজানো দেখলেন, তখন তিনি ভাবেন রাজু ব্যান্ডমাস্টার ছিলেন। মেহতা এ কথা শুনে রেগে গেল। কয়েক ঘণ্টা পরে, রাজু তার ঘর থেকে বেরিয়ে আসে, কেবল তার পিয়ানো ফেলে দেওয়া দেখতে। রাগের মতো ফিট হয়ে রাজু বাড়ি ছেড়ে বোম্বের উদ্দেশ্যে রওনা দিল।

পুষ্প তাকে না যেতে রাজি করার চেষ্টা করে, কিন্তু রাজু যেভাবেই চলে যায়, এবং সফল হয়ে গেলে তাকে সাথে রাখার প্রতিশ্রুতি দেয়। বোম্বেতে, রাজু আবাসন খোঁজার জন্য লড়াই করে, এবং তার সাথে দেখা একটি পর্যটক গাইড তাকে ছিনতাই করে। শুকরিয়া, প্যান-বিক্রেতা তাকে একটি ঘর দেয় এবং ধনী বেশ্যা তিলটিবাই (জেবুনিসা) রাজুর সন্ধান করতে আসে। তিনি তার অভিনয় দেখে মুগ্ধ হয়ে তাঁকে তাঁর বাড়িতে নিয়ে যান এবং তাকে আকৃষ্ট করার চেষ্টা করেন। রাজু আস্তে আস্তে সাফল্য সন্ধান করতে শুরু করে, কিন্তু তিলতিবাইয়ের প্রতি তার অগ্রযাত্রাকে প্রতিহত করে। মুগ্ধ হয়ে তিলটিবাই রাজু এবং পুষ্পের মধ্যে চিঠিগুলি নষ্ট করে দেয়।

একদিন, পুষ্পার মা (প্রতিমা দেবী) তার ভাই মঙ্গল (বদ্রি প্রসাদ) কে রাজুর খোঁজ-খবর নিতে বললেন। মঙ্গল ফিরে এসে পুষ্পকে বলে যে সে রাজুকে পতিতার সাথে দেখা করেছিল। পুষ্প তার চাচাকে বিশ্বাস করতে অস্বীকার করেছে এবং বোম্বাই চলে গেছে, কেবল এটি দেখতে। ছিন্নভিন্ন হয়ে তিনি ফিরে এসে ক্যাপ্টেনের সাথে বিবাহবন্ধনে আবদ্ধ হন।

অবশেষে, রাজু সফল হয়ে ওঠেন এবং কোনও ছবির সংগীত স্কোর রচনা করার পরে সিমলায় ফিরে আসেন, কেবল পুষ্পকে বিয়ে করতে দেখেন। তাঁর বোন শোবা মেহতা (অচলা সচদেব) তাকে দেখে, এবং রাজু যখন তাকে বলে যে পুষ্প তাকে তিলটিবাইয়ের সাথে দেখেছিল এবং ভেবেছিল যে সে তাকে ভালবেসে ফেলেছে। রাজু মদ্যপ হয়ে ওঠে, এবং তার নতুন ধন এবং খ্যাতির যত্ন নেয় না। পুষ্পও তার বিয়েতে অসন্তুষ্ট, কারণ সে এখনও রাজুকে ভালবাসে, কিন্তু স্বামীর প্রতি বিশ্বস্ত থাকার চেষ্টা করে।

রাজু শেষ পর্যন্ত পুষ্পের সাথে দেখা করে, এবং তিলটিবাইয়ের সাথে কোনও সম্পর্ক থাকার কথা অস্বীকার করে। পুষ্প কিছু বলার আগে ক্যাপ্টেন তাদের একসাথে খুঁজে পান। পুষ্প তার সাথে প্রতারণা করছে বলে বিশ্বাস করে সে বন্দুক টেনে রাজুকে গুলি করার চেষ্টা করে। ক্যাপ্টেন কি সফল হবে নাকি দুই প্রেমিক এক হয়ে যাবে?

কাস্ট[সম্পাদনা]

সঙ্গীত[সম্পাদনা]

এটি প্রকাশিত হওয়ার পরে মঞ্জিলের সংগীত খুব বেশি জনপ্রিয় ছিল না, তবে এখন এটি এসডি বর্মনের অন্যতম সেরা কাজ হিসাবে বিবেচিত হয়। বিশেষত দুটি গান, আয়ে কাশ চালতে মিলকে এবং চুপকে সে মাইল পায়াসে পায়াস, ক্লাসিক হিসাবে বিবেচিত। গানের কথা লিখেছেন মাজরুহ সুলতানপুরী

মঞ্জিল
কর্তৃক স্টুডিও অ্যালবাম
মুক্তির তারিখ১৯৬০
ঘরানাচলচ্চিত্র সঙ্গীত
সঙ্গীত প্রকাশনীHMV-Saregama
প্রযোজকসচীন দেব বর্মণ

গান[সম্পাদনা]

# শিরোনাম গায়ক (গণ)
"চুপকে সে মাইল পযেসে" মোহাম্মদ রফি, গীতা দত্ত
"এ কাশ চালতে মিলকে" আশা ভোঁসলে, মান্না দে
"দিল তো হ্যায় দিওয়ানা" আশা ভোঁসলে, মোহাম্মদ রফি
"ইয়াদ আ গাই ওয়া নশিলি নিগাহেন" (পর্ব 1) হেমন্ত কুমার
"ইয়াদ আ গায়ি ওয়া নাশিলি নিগাহেন" (পার্ট 2) হেমন্ত কুমার
"কি হাটো, কাহে কো ঝুঠি বনও বাতিয়া" মান্না দে
"হামদুম সে গাই হামদুম কে লিয়ে" মান্না দে

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Boxofficeindia.com"। ২২ সেপ্টেম্বর ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৫ ডিসেম্বর ২০১৯ 

বহিঃসংযোগ[সম্পাদনা]