মঙ্গোলীয় বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মঙ্গোলিয়ান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
Шинжлэх ухаан, технологийн их сургууль
ᠰᠢᠨᠵᠢᠯᠡᠬᠦ
ᠤᠬᠠᠭᠠᠨ᠂
ᠲᠧᠭᠨᠣᠯᠣᠭᠢ ‍ᠶᠢᠨ
ᠶᠡᠬᠡ
ᠰᠣᠷᠭᠠᠭᠣᠯᠢ
নীতিবাক্য
Дэлхийд үнэлэгдэх оюуны үнэ цэнийг бүтээнэ![১]
বাংলায় নীতিবাক্য
আমরা বিশ্বমানের বুদ্ধিবৃত্তিক মূল্য তৈরি করব!
ধরনসরকারি বিশ্ববিদ্যালয়
স্থাপিত১৯৫৯; ৬৩ বছর আগে (1959)
রেক্টরবাটার ওচিরবাট
শিক্ষায়তনিক ব্যক্তিবর্গ
১,০৫০[২]
স্নাতক১৮.৩৪৪ (বসন্তকাল ২০২১)[৩]
স্নাতকোত্তর১৭৪৩ (বসন্তকাল ২০২১)
২১৪ (বসন্তকাল ২০২১)
অবস্থান,
শিক্ষাঙ্গনউলানবাটর (প্রধান)
দারখান, দারখার-উল
এরডেনেট, ওর্কহন
পোশাকের রঙনীল এবং হলুদ          
সংক্ষিপ্ত নামШУТИС (ShUTIS)
অধিভুক্তিসিএমইউসি
ওয়েবসাইটwww.must.edu.mn

মঙ্গোলীয়ন বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, প্রায়ই মাস্ট হিসেবে উল্লেখ করা হয় ; (মঙ্গোলীয়: Шинжлэх Ухаан, Технологийн Их Сургууль ) , ১৯৫৯ সালে মঙ্গোলিয়ার জাতীয় বিশ্ববিদ্যালয়ের একটি অংশ হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল শিল্প অর্থনীতি এবং নির্মাণ প্রকৌশলীদের প্রশিক্ষণ শুরু করেছিল। ইঞ্জিনিয়ারিং এবং কারিগরি শিক্ষাদানকারী কর্মীদের গঠনের ফলে, ১৯৫৯ সালে মঙ্গোলিয়া জাতীয় বিশ্ববিদ্যালয় পলিটেকনিক ইনস্টিটিউটকে পাঁচটি স্কুলের সাথে অধিভুক্ত করে যেমন: সিভিল ইঞ্জিনিয়ারিং, পাওয়ার ইঞ্জিনিয়ারিং, জিওলজি অ্যান্ড মাইনিং, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং এবং ইঞ্জিনিয়ারিং ইকোনমিক্স প্রতিষ্ঠিত হয়েছিল ১৩টি বিভাগ নিয়ে। ১৯৮২ সালে, গণপ্রজাতন্ত্রী মঙ্গোলিয়া (প্রাক্তন নাম) এর মন্ত্রী পরিষদের সিদ্ধান্তের মাধ্যমে, পলিটেকনিক ইনস্টিটিউটকে মঙ্গোলিয়া জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে আলাদা করা হয় এবং একটি স্বাধীন বিশ্ববিদ্যালয়ে পুনর্গঠিত করা হয়।

বর্ণনা[সম্পাদনা]

১১টি অধিভুক্ত স্কুল, ১টি স্নাতক স্কুল, ১টি কলেজ, অধিভুক্ত হাই স্কুল এবং ৪টি গবেষণা প্রতিষ্ঠান এবং ৪৬টি গবেষণা কেন্দ্র নিয়ে মাস্ট গঠিত। বর্তমানে, ২০ হাজারের বেশি শিক্ষার্থী ১৪০ টিরও বেশি স্নাতক এবং স্নাতক ডিগ্রি প্রোগ্রামে নথিভুক্ত হয়েছে। ১০৪০ ফ্যাকাল্টি সদস্যের সাথে, মাস্ট যথেষ্ট শিক্ষাগত এবং গবেষণা কার্যক্রম প্রদান করে এবং ১০০০ জনেরও বেশি কর্মী পরিচালনা ও প্রয়োগ করেন বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ও ব্যবস্থাপনা ।

বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম মঙ্গোলিয়ার শিক্ষা, সংস্কৃতি ও বিজ্ঞান মন্ত্রণালয় কর্তৃক প্রণীত একাডেমিক ক্ষেত্রগুলির তালিকা এবং ডক্টরাল ডিগ্রি (দর্শনের ডক্টর – পিএইচডি), মাস্টার্সের জন্য ডিজাইন করা প্রশিক্ষণ প্রোগ্রাম এবং পাঠ্যক্রম অনুসারে মেনে চলে। ডিগ্রি (মাস্টার অফ আর্টস – এমএ, মাস্টার অফ সায়েন্স – এমএসসি, মাস্টার অফ ইঞ্জিনিয়ারিং – এম.ইঞ্জি., মাস্টার অফ কম্পিউটার সায়েন্স – এমসিএস, মাস্টার অফ পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন – এমবিএ, মাস্টার অফ ইন্ডাস্ট্রিয়াল ম্যানেজমেন্ট – এম.আইএম, মাস্টার অফ ইনফরমেশন টেকনোলজি -এম.আইটি) এবং স্নাতক ডিগ্রি (ব্যাচেলর অফ আর্টস - বিএ, ব্যাচেলর অফ সায়েন্স - বি.এসসি, ব্যাচেলর অফ ইঞ্জিনিয়ারিং - বি.ইঞ্জি, ব্যাচেলর অফ কম্পিউটার সায়েন্স - বি.সিএস, ব্যাচেলর অফ পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন - বি.পিএ, ব্যাচেলর অফ বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন - বি.বিএ, ব্যাচেলর অফ ইন্ডাস্ট্রিয়াল ম্যানেজমেন্ট - বি.আইএম, ব্যাচেলর অফ ইনফরমেশন টেকনোলজি - বি.আইটি)।

বিশ্ববিদ্যালয়ের স্নাতক বা স্নাতকোত্তর অধ্যয়নের জন্য শিক্ষকতা এবং গবেষণা উভয়ের মানই অনেক উন্নত। শিক্ষার্থীরা মূলত তাদের অধ্যয়নের ক্ষেত্রগুলির মধ্যে যেকোন সংখ্যক কোর্স নির্বাচন করতে স্বাধীন, যাতে তারা তাদের নিজস্ব বিশেষ আগ্রহের ব্যাপক এবং আন্তঃবিভাগীয় অধ্যয়নে নিযুক্ত হতে পারে। সম্প্রদায় এবং সমাজের চাহিদা পূরণের জন্য, বিশ্ববিদ্যালয় স্নাতক স্তরের জন্য নিয়মিত পূর্ণ-সময়ের প্রশিক্ষণ এবং ইন-সার্ভিস প্রশিক্ষণ হিসাবে দুটি ধরণের প্রশিক্ষণের আয়োজন করে।

ইউরোপ, এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল এবং উত্তর আমেরিকার ২১টিরও বেশি দেশ থেকে ২২০ টিরও বেশি প্রতিষ্ঠানের সাথে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক সংযোগ এবং আদান-প্রদান কার্যক্রম রয়েছে। ইউনিভার্সিটি ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অফ ইউনিভার্সিটিজ (আইএইউ), ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন ফর দ্য এক্সচেঞ্জ স্টুডেন্টস ফর টেকনিক্যাল এক্সপেরিয়েন্স (আইএইএসটিই), ইউরেশিয়া প্যাসিফিক ইউনিভার্সিটি নেটওয়ার্ক (ইউএনআইএনইটি), এবিইটি, এএসআইআইএন, ই.ভি, এভিআই, ই.ভি ইত্যাদি এর মতো সংখ্যক আন্তর্জাতিক অ্যাসোসিয়েশন এবং সংস্থার সদস্য হয়েছে।

২০১৩ সাল থেকে, আমরা আমাদের মঙ্গোলিয়ান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বিকাশ এবং এটিকে একটি গবেষণা বিশ্ববিদ্যালয়ে রূপান্তর করার জন্য আরও প্রচেষ্টা শুরু করেছি। একটি গবেষণা বিশ্ববিদ্যালয়ে পরিণত হওয়ার জন্য, আমরা বিশ্ববিদ্যালয়ের কাঠামোকে বিশ্বমানের কাছাকাছি নিয়ে আসার লক্ষ্য নির্ধারণ করেছি, নাটকীয়ভাবে শিক্ষার মান উন্নয়ন, বিশ্বমানের অধ্যাপক এবং অনুষদ সদস্যদের সংখ্যা বৃদ্ধি, গবেষণার সুযোগ এবং দক্ষতা বৃদ্ধি, উদ্ভাবন প্রবর্তন করুন এবং এশিয়ার শীর্ষ ২০০টি বিশ্ববিদ্যালয় একটি হয়ে উঠুক।


অধিভুক্ত স্কুল[সম্পাদনা]

শাখা[সম্পাদনা]

  • এরডেনেট প্রযুক্তি স্কুল

সদস্যপদ এবং সহযোগিতা[সম্পাদনা]

সারা বিশ্বের ২০০ টিরও বেশি একাডেমিক এবং গবেষণা কেন্দ্রের সাথে এটির সহযোগিতা চুক্তি রয়েছে।

উল্লেখযোগ্য অনুষদ[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]

অফিসিয়াল ওয়েবসাইট (ইংরেজি ভাষায়)

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Шинжлэх Ухаан, Технологийн Их Сургууль" 
  2. "Шинжлэх Ухаан, Технологийн Их Сургууль" 
  3. "Боловсрол, шинжлэх ухааны яам | эхлэл"