ক্ষমতা প্রকৌশল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বৈদ্যুতিক শক্তি সরবরাহ করতে ব্যবহৃত একটি বাষ্প টারবাইন।

পাওয়ার ইঞ্জিনিয়ারিং,বা পাওয়ার সিস্টেম ইঞ্জিনিয়ারিং নামক তড়িৎ প্রকৌশল একটি উপশাখা যে উৎপাদন, সঞ্চালন, বিতরণ, এবং ব্যবহারের সাথে চুক্তি বৈদ্যুতিক শক্তি, এবং বৈদ্যুতিক যন্ত্রপাতি যেমন সিস্টেমে সংযুক্ত। যদিও ক্ষেত্রটির বেশিরভাগ অংশ ত্রি-পর্যায়ে এসি পাওয়ার সমস্যার সাথে সম্পর্কিত - আধুনিক বিশ্বের সর্বত্র বৃহত আকারে বিদ্যুৎ সঞ্চালন ও বিতরণের মান - ক্ষেত্রের একটি উল্লেখযোগ্য অংশ এসি এবং ডিসি পাওয়ার এবং এর মধ্যে রূপান্তরের সাথে সম্পর্কিত বিশেষায়িত বিদ্যুত্ সিস্টেমের বিকাশ যেমন বিমান বা বৈদ্যুতিন রেল নেটওয়ার্কের জন্য ব্যবহৃত হয়। পাওয়ার ইঞ্জিনিয়ারিং বৈদ্যুতিন প্রকৌশল থেকে এর তাত্ত্বিক ভিত্তির বেশিরভাগ অংশ আঁকিয়েছে।

এই শাখা মূলত বিদ্যুৎ উদপাদন থেকে সরবরাহ নিয়ে কাজ করে ।[১]

ইতিহাস[সম্পাদনা]

নিউইয়র্ক শহরের প্রথম বাষ্প চালিত বৈদ্যুতিক বিদ্যুৎ কেন্দ্র, পার্ল স্ট্রিট স্টেশনের স্কেচ

অগ্রণী বছরগুলো[সম্পাদনা]

বিদ্যুত বৈজ্ঞানিক আগ্রহের বিষয় হয়ে উঠেছে ১৭ শতকের শেষদিকে। পরের দুই শতাব্দীতে ভাস্বর আলো বাল্ব এবং ভোল্টাইক পাইল সহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ আবিষ্কার করা হয়েছিল। [২][৩] সম্ভবত পাওয়ার ইঞ্জিনিয়ারিং সম্পর্কিত সর্বাধিক আবিষ্কার মাইকেল ফ্যারাডির কাছ থেকে এসেছিল যিনি ১৮৩১ সালে আবিষ্কার করেছিলেন যে চৌম্বকীয় প্রবাহের পরিবর্তনটি একটি তারের লুপে একটি বৈদ্যুতিন শক্তি — একটি নীতি যা বৈদ্যুতিন চৌম্বকীয় আবেশ হিসাবে পরিচিত যা জেনারেটর এবং ট্রান্সফর্মারগুলি কীভাবে কাজ করে তা ব্যাখ্যা করতে সহায়তা করে। [৪]

১৮৮১ সালে দু'জন ইলেকট্রিশিয়ান ইংল্যান্ডের গডালমিংয়ে বিশ্বের প্রথম বিদ্যুৎ কেন্দ্র তৈরি করেছিলেন। স্টেশনটি একটি জলপ্রবাহের জন্য দুটি জলরক্ষী নিযুক্ত করেছিল যা ২৫০ ভোল্টে সাতটি সিমেন্স আর্ক ল্যাম্প এবং 40 ভোল্টে চৌত্রিশটি ভাস্বর আলো সরবরাহ করতে ব্যবহৃত হয়েছিল। [৫] তবে সরবরাহ একযোগে ছিল এবং ১৮৮২ সালে টমাস এডিসন এবং তার সংস্থা দ্য এডিসন ইলেকট্রিক লাইট সংস্থা নিউইয়র্ক শহরের পার্ল স্ট্রিটে প্রথম বাষ্প চালিত বৈদ্যুতিক বিদ্যুৎ কেন্দ্রটি তৈরি করে। পার্ল স্ট্রিট স্টেশনটি বেশ কয়েকটি জেনারেটর নিয়ে গঠিত এবং প্রাথমিকভাবে ৫৯জন গ্রাহকদের জন্য প্রায় ৩০০০ ল্যাম্প চালিত হয়েছিল। [৬][৭] পাওয়ার স্টেশনটি সরাসরি কারেন্ট ব্যবহার করে এবং একটি ভোল্টেজে চালিত হয়। যেহেতু সঞ্চালনের সময় বিদ্যুৎ হ্রাস হ্রাস করার জন্য সরাসরি বর্তমান শক্তি সহজেই উচ্চতর ভোল্টেজগুলিতে রূপান্তরিত করা যায়নি, তাই জেনারেটর এবং লোডের মধ্যে সম্ভাব্য দূরত্ব প্রায় আধ-মাইল (৮০০ মিটার) মধ্যে সীমাবদ্ধ ছিল। [৮]

একই বছর লন্ডনে লুসিয়েন গ্যালার্ড এবং জন ডিকসন গিবস প্রথম বিদ্যুৎ ব্যবস্থায় ব্যবহারের উপযোগী প্রথম ট্রান্সফরমার প্রদর্শন করেছিলেন । গৌলার্ড এবং গিবস'র ট্রান্সফরমারটির ব্যবহারিক মূল্য ১৮৮৪ সালে তুরিনে প্রদর্শিত হয়েছিল যেখানে ট্রান্সফর্মারটি একক বিকল্প বর্তমান জেনারেটর থেকে চল্লিশ কিলোমিটার (২৫ মাইল) রেলপথে আলোকিত করতে ব্যবহৃত হয়েছিল। [৯] সিস্টেমের সাফল্য সত্ত্বেও, এই জুটি কিছু মৌলিক ভুল করেছিল। সম্ভবত সবচেয়ে গুরুতরটি ট্রান্সফর্মারগুলির প্রাথমিকগুলি সিরিজের সাথে সংযুক্ত করছিল যাতে একটি প্রদীপটি চালু বা বন্ধ করা অন্য ল্যাম্পগুলিকে লাইনের আরও নিচে প্রভাবিত করে। বিক্ষোভের পরে আমেরিকান উদ্যোক্তা জর্জ ওয়েস্টিংহাউস সিমেন্স জেনারেটর সহ বেশ কয়েকটি ট্রান্সফর্মার আমদানি করে এবং বাণিজ্যিক প্রকৌশল ব্যবস্থায় তাদের ব্যবহারের উন্নতির আশায় তার প্রকৌশলীদের তাদের সাথে পরীক্ষার জন্য ঠিক করে।

ওয়েস্টিংহাউসের একজন ইঞ্জিনিয়ার, উইলিয়াম স্ট্যানলি সমান্তরালের বিপরীতে ধারাবাহিকভাবে ট্রান্সফর্মার সংযোগের সমস্যাটিকে স্বীকৃতি দিয়েছিলেন এবং আরও বুঝতে পেরেছিলেন যে ট্রান্সফর্মারের লোহার মূলটিকে সম্পূর্ণ ঘেরযুক্ত লুপ তৈরি করা গৌণ বাতাসের ভোল্টেজ নিয়ন্ত্রণকে উন্নত করবে। এই জ্ঞানটি ব্যবহার করে তিনি ১৮৮৬ সালে ম্যাসাচুসেটস এর গ্রেট ব্যারিংটন- এ বিকল্পধারার বর্তমান বিদ্যুত্ সিস্টেমটি বিশ্বের প্রথম ব্যবহারিক ট্রান্সফর্মার ভিত্তিক নির্মাণ করেছিলেন [১০][১১] ১৮৮৫ সালে ইতালিয়ান পদার্থবিজ্ঞানী এবং বৈদ্যুতিক ইঞ্জিনিয়ার গ্যালিলিও ফেরারিস একটি ইন্ডাকশন মোটর প্রদর্শন করেছিলেন এবং ১৮৮৭ এবং ১৮৮৮ সালে সার্বিয়ান-আমেরিকান প্রকৌশলী নিকোলা টেসলা একটি ব্যবহারিক দ্বি-ফেজ ইন্ডাকশন মোটরের জন্য বিদ্যুত্ সিস্টেমের সাথে সম্পর্কিত অনেকগুলি পেটেন্ট দায়ের করেছিলেন [১২][১৩] যা ওয়েস্টিংহাউস তার এসি সিস্টেমের জন্য লাইসেন্স করেছে।

১৮৯০ সালের মধ্যে বিদ্যুৎ শিল্পের বিকাশ ঘটেছিল এবং বিদ্যুৎ সংস্থাগুলি মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপে হাজার হাজার পাওয়ার সিস্টেম (প্রত্যক্ষ এবং বিকল্প উভয় বর্তমান) তৈরি করেছিল - এই নেটওয়ার্কগুলি কার্যকরভাবে বৈদ্যুতিক আলো সরবরাহের জন্য নিবেদিত ছিল। এ সময় মার্কিন যুক্তরাষ্ট্রে "স্রোতের যুদ্ধ " নামে পরিচিত একটি মারাত্মক প্রতিদ্বন্দ্বিতা এডিসন এবং ওয়েস্টিংহাউসের মধ্যে উত্থিত হয়েছিল যে কোন রূপের সংক্রমণ (প্রত্যক্ষ বা বিকল্প বর্তমান) উন্নত ছিল। ১৮৯১ সালে, ওয়েস্টিংহাউস প্রথম প্রধান বিদ্যুত্ সিস্টেমটি ইনস্টল করে যা বৈদ্যুতিক মোটর চালিত করার জন্য এবং কেবল বৈদ্যুতিক আলো সরবরাহের জন্য নয়। ইনস্টলেশন চালিত হয়েছে একটি ১০০ অশ্বশক্তি (৭৫ কিওয়াট) এ সমলয় মোটর টেলুরাইড, কলোরাডো মোটর সঙ্গে একটি টেসলা আবেশ মোটর শুরু হচ্ছে। [১৪] আটলান্টিকের অন্যদিকে, ওসকার ভন মিলার ফ্রাঙ্কফুর্টে বৈদ্যুতিক প্রকৌশল প্রদর্শনীর জন্য লাউফেন এম নেকার থেকে ফ্রাঙ্কফুর্ট আমি মেইন পর্যন্ত একটি ২০ কেভি ১৭৬কিমি   তিন পর্বের ট্রান্সমিশন লাইন নির্মাণ করেছিলেন । [১৫] ১৮৯৫ সালে, দীর্ঘায়িত সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়া শেষে, নায়াগ্রা জলপ্রপাতের অ্যাডামস নং ১ উৎপাদক স্টেশন ১১ কিলো কেভিতে বাফেলোতে বর্তমান বিদ্যুৎটি তিন-পর্বের সঞ্চালন শুরু করে। নায়াগ্রা জলপ্রপাতের প্রকল্পের সমাপ্তির পরে, নতুন বিদ্যুত্ সিস্টেমগুলি ক্রমবর্ধমান বৈদ্যুতিক সংক্রমণের জন্য সরাসরি প্রবাহের বিপরীতে পরিবর্তী প্রবাহকে বেছে নিয়েছিল। [১৬]

বিংশ শতাব্দী[সম্পাদনা]

পাওয়ার ইঞ্জিনিয়ারিং এবং বলশেভিজম[সম্পাদনা]

গুস্তাভ ক্লুৎসিসের 1929 পোস্টার

বলশেভিক বিদ্যুৎ দখলের পরে বিদ্যুতের উৎপাদন বিশেষত গুরুত্বপূর্ণ হিসাবে বিবেচিত হত। লেনিন বলেছিলেন "কমিউনিজম হ'ল সোভিয়েত শক্তি এবং পুরো দেশের বিদ্যুতায়ন"। [১৭] পরবর্তীকালে তিনি বহু সোভিয়েত পোস্টার, স্ট্যাম্প ইত্যাদিতে এই দৃষ্টিভঙ্গি উপস্থাপন করেছিলেন। গোলেরো পরিকল্পনাটি ১৯২০ সালে শিল্প পরিকল্পনার প্রথম বলশেভিক পরীক্ষা হিসাবে শুরু হয়েছিল এবং এতে লেনিন ব্যক্তিগতভাবে জড়িত হয়েছিলেন। ১৯১০ সালে মস্কোতে একটি বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে জড়িত ছিলেন গ্লেব ক্রজিঝানভস্কি, আর একজন মূল ব্যক্তি ছিলেন। তিনি লেনিনকে ১৮৯৭ সাল থেকেও জানতেন, যখন তারা দুজনেই শ্রেনী শ্রেণির মুক্তির জন্য ইউনিয়ন অব স্ট্রাগলের সেন্ট পিটার্সবার্গ অধ্যায়ে ছিলেন।

মার্কিন যুক্তরাষ্ট্রে পাওয়ার ইঞ্জিনিয়ারিং[সম্পাদনা]

১৯৩৬ সালে প্রথম বাণিজ্যিক হাই-ভোল্টেজের সরাসরি কারেন্ট (এইচভিডিসি) লাইনটি পারদ-আর্ক ভালভ ব্যবহার করে নিউইয়র্কের শেনেকটাডি এবং মেকানিকভিলের মধ্যে নির্মিত হয়েছিল। এইচভিডিসি এর আগে সিরিজে সরাসরি বর্তমান জেনারেটর স্থাপন করে অর্জন করা হয়েছিল (এটি একটি থ্যুরি সিস্টেম নামে পরিচিত একটি সিস্টেম) যদিও এটি গুরুতর নির্ভরযোগ্যতার সমস্যার মুখোমুখি হয়েছিল। [১৮] ১৯৫৭ সালে সিমেন্স প্রথম সলিড-স্টেট রেকটিফায়ার প্রদর্শন করেছিল (সলিড-স্টেট রেক্টিফায়াররা এখন এইচভিডিসি সিস্টেমগুলির জন্য মানদন্ড) তবে ১৯৭০ এর দশকের গোড়া পর্যন্ত এই প্রযুক্তি বাণিজ্যিক বিদ্যুৎ ব্যবস্থায় ব্যবহৃত হত না। [১৯] ১৯৫৯ সালে ওয়েস্টিংহাউস প্রথম সার্কিট ব্রেকার প্রদর্শন করে যা এসএফ 6 কে বাধা মাধ্যম হিসাবে ব্যবহার করে। [২০] এসএফ বায়ু থেকে অনেক উন্নততর ডাইলেট্রিক হিসাবে কাজ করে এবং সাম্প্রতিক সময়ে এর ব্যবহার আরও বেশি কমপ্যাক্ট স্যুইচিং সরঞ্জাম ( সুইচগার হিসাবে পরিচিত) এবং ট্রান্সফর্মার উৎপাদন করতে প্রসারিত হয়েছে। [২১][২২] আইসিটি ক্ষেত্রে বিদ্যুৎ প্রকৌশল ক্ষেত্রে নতুনত্ব বাড়ানো থেকে শুরু করে অনেকগুলি গুরুত্বপূর্ণ ঘটনাও ঘটেছে। উদাহরণস্বরূপ, কম্পিউটারগুলির বিকাশ বলতে বোঝায় লোড ফ্লো স্টাডিজ আরও দক্ষতার সাথে চালিত হতে পারে পাওয়ার সিস্টেমগুলির আরও ভাল পরিকল্পনার জন্য। তথ্য প্রযুক্তি এবং টেলিযোগাযোগের অগ্রগতিগুলি পাওয়ার সিস্টেমের সুইচগিয়ার এবং জেনারেটরগুলির আরও ভাল রিমোট কন্ট্রোলের অনুমতি দেয়।

শক্তি[সম্পাদনা]

ট্রান্সমিশন লাইনগুলি গ্রিড জুড়ে শক্তি প্রেরণ করে।

পাওয়ার ইঞ্জিনিয়ারিং প্রজন্ম, সঞ্চালন, বন্টন এবং ব্যবহারের বিদ্যুৎ সেইসাথে সংশ্লিষ্ট ডিভাইসের একটি সীমার নকশার সাথে জড়িত। এর মধ্যে রয়েছে ট্রান্সফর্মার, বৈদ্যুতিক জেনারেটর, বৈদ্যুতিক মোটর এবং পাওয়ার ইলেক্ট্রনিক্স

পাওয়ার ইঞ্জিনিয়াররা এমন সিস্টেমেও কাজ করতে পারেন যা গ্রিডের সাথে সংযুক্ত না। এই সিস্টেমগুলিকে অফ-গ্রিড পাওয়ার সিস্টেম বলা হয় এবং বিভিন্ন কারণে অন-গ্রিড সিস্টেমে পছন্দ হিসাবে ব্যবহার করা যেতে পারে। উদাহরণস্বরূপ, দূরবর্তী অবস্থানগুলিতে গ্রিডের সাথে সংযোগের জন্য অর্থ প্রদানের পরিবর্তে খনিটির নিজস্ব শক্তি উৎপাদন করা সস্তা হতে পারে এবং বেশিরভাগ মোবাইল অ্যাপ্লিকেশনগুলিতে গ্রিডের সাথে সংযোগ কেবল ব্যবহারিক নয়।

ক্ষেত্র[সম্পাদনা]

বিদ্যুত্ উৎপাদন ,প্রাথমিক নকশা থেকে বৈদ্যুতিক শক্তিতে রূপান্তর করে এমন সুবিধাদির নির্বাচন, নকশা এবং নির্মাণকে অন্তর্ভুক্ত করে।

বৈদ্যুতিক ক্ষমতা সঞ্চালন প্রজন্ম এবং বিতরণ সিস্টেমের ইন্টারফেসে উচ্চ ভোল্টেজ ট্রান্সমিশন লাইন এবং সাবস্টেশন সুবিধার ইঞ্জিনিয়ারিং প্রয়োজন। বৈদ্যুতিক শক্তি গ্রিডের অন্যতম উপাদান হ'ল হাই ভোল্টেজ ডাইরেক্ট কারেন্ট সিস্টেম।

বৈদ্যুতিক ক্ষমতা বিতরণ প্রকৌশল একটি সাবস্টেশন থেকে শেষ গ্রাহক পর্যন্ত পাওয়ার সিস্টেমের সেই উপাদানগুলিকে অন্তর্ভুক্ত করে ।

ক্ষমতা সিস্টেম সুরক্ষা হ'ল বৈদ্যুতিক বিদ্যুত্ সিস্টেমটি কীভাবে ব্যর্থ হতে পারে, এবং এই জাতীয় ব্যর্থতাগুলি সনাক্তকরণ এবং প্রশমিত করার পদ্ধতিগুলি নিয়ে আলোচনা।

বেশিরভাগ প্রকল্পে, ক্ষমতা প্রকৌশলদের অবশ্যই সিভিল এবং মেকানিকাল ইঞ্জিনিয়ার, পরিবেশ বিশেষজ্ঞ এবং আইনি ও আর্থিক কর্মীদের মতো আরও অনেক শাখার সাথে সমন্বয় সাধন করতে হবে। বড় বিদ্যুৎ সিস্টেম প্রকল্প যেমন বৃহত উৎপাদনকারী স্টেশনগুলির জন্য বিদ্যুৎ সিস্টেম ইঞ্জিনিয়ারদের পাশাপাশি স্কোর বেশ কয়েকটি ডিজাইন পেশাদারের প্রয়োজন হতে পারে। পেশাদার পাওয়ার সিস্টেম ইঞ্জিনিয়ারিং অনুশীলনের বেশিরভাগ স্তরে ইঞ্জিনিয়ারকে বৈদ্যুতিক ইঞ্জিনিয়ারিং জ্ঞানের মতো প্রশাসনিক ও সাংগঠনিক দক্ষতার ক্ষেত্রে ততটা প্রয়োজন হবে।

পেশাদার সমিতি এবং আন্তর্জাতিক মানের সংস্থা[সম্পাদনা]

যুক্তরাজ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্র উভয় ক্ষেত্রেই বেসামরিক ও যান্ত্রিক প্রকৌশলীদের জন্য পেশাদার সমিতি দীর্ঘকাল ধরে ছিল। আইইই ১৮৭১ সালে যুক্তরাজ্যে এবং এআইইই ১৮৮৪ সালে যুক্তরাষ্ট্রে প্রতিষ্ঠিত হয়েছিল। এই সমিতিগুলি বৈদ্যুতিক জ্ঞানের বিনিময় এবং বৈদ্যুতিক প্রকৌশল শিক্ষার বিকাশে অবদান রাখে। আন্তর্জাতিক স্তরে, আন্তর্জাতিক ইলেকট্রোটেকনিক্যাল কমিশন, যা ১৯০৬ সালে প্রতিষ্ঠিত হয়েছিল, পাওয়ার ইঞ্জিনিয়ারিংয়ের জন্য মানদণ্ড প্রস্তুত করে, ১২২ টি দেশের ২০,০০০ বৈদ্যুতিন বিশেষজ্ঞ বিশেষজ্ঞদের ঐকমত্যের ভিত্তিতে গ্লোবাল স্পেসিফিকেশন বিকাশ করছে।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "পাওয়ার ইঞ্জিনিয়ারিং" 
  2. "The History Of The Light Bulb"। Net Guides Publishing, Inc.। ২০০৪। ২০০৯-১০-০২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৭-০৫-০২ 
  3. Greenslade, Thomas। "The Voltaic Pile"Kenyon College। সংগ্রহের তারিখ ২০০৮-০৩-৩১ 
  4. "Faraday Page"। The Royal Institute। ২০০৮-০৩-২৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৮-০৩-৩১ 
  5. "Godalming Power Station"। Engineering Timelines। সংগ্রহের তারিখ ২০০৯-০৫-০৩ 
  6. Williams, Jasmin (২০০৭-১১-৩০)। "Edison Lights The City"New York Post। সংগ্রহের তারিখ ২০০৮-০৩-৩১ 
  7. Grant, Casey। "The Birth of NFPA"National Fire Protection Association। ২০০৭-১২-২৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৮-০৩-৩১ 
  8. "Bulk Electricity Grid Beginnings" (PDF) (সংবাদ বিজ্ঞপ্তি)। New York Independent System Operator। ২০০৯-০২-২৬ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৮-০৫-২৫ 
  9. Katz, Evgeny (২০০৭-০৪-০৮)। "Lucien Gaulard"। ২০০৮-০৪-২২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৮-০৫-২৫ 
  10. Great Barrington 1886 - Inspiring an industry toward AC power
  11. Blalock, Thomas (২০০৪-১০-০২)। "Alternating Current Electrification, 1886"। IEEE। সংগ্রহের তারিখ ২০০৮-০৫-২৫ 
  12. Froehlich, Fritz E.; Kent, Allen (ডিসেম্বর ১৯৯৮)। Fritz E. Froehlich, Allen Kent, The Froehlich/Kent Encyclopedia of Telecommunications: Volume 17, page 36আইএসবিএন 9780824729158। সংগ্রহের তারিখ ২০১২-০৯-১০ 
  13. Petar Miljanic, Tesla's Polyphase System and Induction Motor, Serbian Journal of Electrical Engineering, pp. 121–130, Vol. 3, No. 2, November 2006.
  14. Foran, Jack। "The Day They Turned The Falls On"। ২০০৮-০৫-১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৮-০৫-২৫ 
  15. Voith Siemens (company) (২০০৭-০২-০১)। HyPower (PDF)। পৃষ্ঠা 7। ২০১২-০৭-২৫ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৮-০৫-২৫ 
  16. "Adams Hydroelectric Generating Plant, 1895"। IEEE। সংগ্রহের তারিখ ২০০৮-০৫-২৫ 
  17. Vladimir, Lenin (১৯২০)। Our Foreign and Domestic Position and Party Tasks 
  18. "A Novel but Short-Lived Power Distribution System"। IEEE। ২০০৫-০৫-০১। ২০১১-০৫-২৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৮-০৫-২৫ 
  19. Gene Wolf (২০০০-১২-০১)। "Electricity Through the Ages"Transmission & Distribution World 
  20. John Tyner, Rick Bush and Mike Eby (১৯৯৯-১১-০১)। "A Fifty-Year Retrospective"Transmission & Distribution World 
  21. "Gas Insulated Switchgear"। ABB। সংগ্রহের তারিখ ২০০৮-০৫-২৫ 
  22. Amin, Sayed। "SF6 Transformer"। ২০০৮-০৬-১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৮-০৫-২৫ 

বহিঃসংযোগ[সম্পাদনা]