বিষয়বস্তুতে চলুন

ভারতের কমিউনিস্ট পার্টি (মার্ক্সবাদী-লেনিনবাদী) নকশালবাড়ি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ভারতের কমিউনিস্ট পার্টি (মার্ক্সবাদী-লেনিনবাদী) নকশালবাড়ি ছিল ভারতের একটি আন্ডারগ্রাউন্ড মাওবাদী রাজনৈতিক দল। পার্টির শিকড় আংশিকভাবে মাওবাদী ঐক্য কেন্দ্র, সিপিআই (এমএল) এবং আংশিকভাবে অন্ধ্রপ্রদেশে রউফের দলে।

১৯৯৭ সালে কেরল কমিউনিস্ট পার্টি এবং মহারাষ্ট্র কমিউনিস্ট পার্টি একত্রিত হলে এমইউসি, সিপিআই (এমএল) গঠিত হয়েছিল। এই দুটি গোষ্ঠী কেন্দ্রীয় পুনর্গঠন কমিটির টিকে থাকা রাজ্য ইউনিট, সিপিআই (এমএল) (যা ১৯৯১ সালে বিলুপ্ত হয়েছিল)। সিআরসি, সিপিআই (এমএল) হল সেই দল যেখান থেকে ভারতের কমিউনিস্ট পার্টি (মার্ক্সবাদী-লেনিনবাদী) লাল পতাকা ভেঙ্গে যায়, ১৯৮৭ সালে লাল পতাকা বিভক্ত হওয়ার পর সিআরসি, সিপিআই (এমএল) এর খুব বেশি অবশিষ্ট ছিল না।

রউফ অন্ধ্রপ্রদেশে ভারতের ছোট কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী-লেনিনবাদী) রেড ফ্ল্যাগ ইউনিটের নেতা ছিলেন। ১৯৮০-এর দশকে রউফের উপদলের নেতৃত্বের বড় অংশ পুলিশ অভিযানে নিহত হয়েছিল, এবং দলটি কখনও পুনরুদ্ধার করতে পারেনি। রউফ রেড ফ্ল্যাগের মধ্যে একটি আল্ট্রালেফ্ট লাইনের জন্য চাপ দিয়েছিলেন এবং ২০০০ সালে তিনি বিভক্ত হয়েছিলেন। সিপিআই (এমএল) নকশালবাড়ি (পূর্বে এমইউসি, সিপিআই (এমএল)) এর সাথে একীভূত হওয়ার পরে রউফ ঐক্যবদ্ধ দলের সাধারণ সম্পাদক হন।

সিপিআই (এমএল) নকশালবাড়ি বিপ্লবী আন্তর্জাতিকতাবাদী আন্দোলন (একটি মাওবাদী 'আন্তর্জাতিক') এবং CCOMPOSA এর সদস্য ছিল। RIM-সদস্যতা CRC, CPI (ML) থেকে উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত, যেটি RIM-এর তিনটি প্রতিষ্ঠাতা সংস্থার মধ্যে একটি।

সিপিআই (এমএল) সশস্ত্র সংগ্রামের পক্ষে ছিল এবং তারা কেবলমাত্র ভারতের কমিউনিস্ট পার্টি (মাওবাদী) এর মতো গোষ্ঠীগুলিকে সত্যিকারের কমিউনিস্ট হিসাবে স্বীকৃতি দেয়।

১ মে ২০১৪ সিপিআই (এমএল) নকশালবাড়ি সিপিআই (মাওবাদী) এর সাথে একীভূত হয়ে একটি একক দল, সিপিআই (মাওবাদী) গঠন করে। [১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "CPI(ML) Naxalbari, CPI(Maoist) merge"The Hindu। The Hindu। ১ মে ২০১৪। সংগ্রহের তারিখ ৩ মে ২০১৪