ভারতীয় জন কংগ্রেস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ভারতীয় জন কংগ্রেস (ভারতীয় জনপ্রিয় কংগ্রেস) একটি রাজনৈতিক দল যা ভারতের বিহার রাজ্যে ১৯৯৯-২০০১ সালের দিকে বিদ্যমান ছিল। বিজেসির নেতৃত্বে ছিলেন প্রাক্তন মুখ্যমন্ত্রী জগন্নাথ মিশ্র।

মিশ্র, যিনি তখন ভারতীয় জাতীয় কংগ্রেসের অন্তর্ভুক্ত ছিলেন, তিনি বিহারের মুখ্যমন্ত্রী ছিলেন ১৯৭৫-১৯৭৯, ১৯৮০-১৯৮৩ এবং ১৯৮৯-১৯৯০। মিশ্র কংগ্রেস দলে সীতারাম কেশরীর নেতৃত্বের বিরোধী ছিলেন।

মিশ্রের বিরুদ্ধে তথাকথিত 'ফোডার কেলেঙ্কারি' নিয়ে দুর্নীতির অভিযোগ ওঠে। এক সময় তিনি এই সম্পর্কের ভূমিকার জন্য কারাবরণ করেছেন।

১৯৯৯ সালে বিজেসি বিহার বিকাশ পার্টি, জনতা দল (ধর্মনিরপেক্ষ), সারা ভারত ফরওয়ার্ড ব্লক, সমাজবাদী জনতা পার্টি এবং জাতীয়তাবাদী কংগ্রেস পার্টির সমন্বয়ে বিহারে একটি রাজনৈতিক ফ্রন্ট গঠনে সক্রিয় ছিল। ফ্রন্টের মুখোমুখি হওয়ার কথা ছিল জাতীয় গণতান্ত্রিক জোট এবং রাষ্ট্রীয় জনতা দল উভয়ের।

বিজেসি যুব শাখার নাম ছিল ভারতীয় যুব জন কংগ্রেস (ভারতীয় যুব জনপ্রিয় কংগ্রেস) এবং ছাত্র শাখা ভারতীয় ছাত্র জন কংগ্রেস (ভারতীয় ছাত্র জনপ্রিয় কংগ্রেস)।

২০০১ সালে বিজেসি জাতীয়তাবাদী কংগ্রেস পার্টির সাথে একীভূত হয়। মিশ্র অবশ্য ২০০৪ সালের নির্বাচনের আগে এনসিপি ছেড়ে জনতা দলে (ইউনাইটেড) যোগ দেন। পরে মিশ্র আরজেডিতে যোগ দেন।

আরো দেখুন[সম্পাদনা]