ব্লো-ব্জাং-'জাম-দ্ব্যাংস-য়ে-শেস-ব্স্তান-পা'ই-র্গ্যাল-ম্ত্শান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ব্লো-ব্জাং-'জাম-দ্ব্যাংস-য়ে-শেস-ব্স্তান-পা'ই-র্গ্যাল-ম্ত্শান

ব্লো-ব্জাং-'জাম-দ্ব্যাংস-য়ে-শেস-ব্স্তান-পা'ই-র্গ্যাল-ম্ত্শান (ওয়াইলি: blo bzang 'jam dbyangs ye shes bstan pa'i rgyal mtshan) (১৯১৬-১৯৪৭) তিব্বতী বৌদ্ধধর্মের দ্গে-লুগ্স ধর্মসম্প্রদায়ের পঞ্চম 'জাম-দ্ব্যাংস-ব্ঝাদ-পা (ওয়াইলি: 'jam-dbyangs bzhad-pa) উপাধিধারী বৌদ্ধ লামা ছিলেন।

সংক্ষিপ্ত জীবনী[সম্পাদনা]

ব্লো-ব্জাং-'জাম-দ্ব্যাংস-য়ে-শেস-ব্স্তান-পা'ই-র্গ্যাল-ম্ত্শান ১৯১৬ খ্রিষ্টাব্দে তিব্বতের লিতাং অঞ্চলের ম্ত্শে-মা-গ্রোং (ওয়াইলি: mtshe ma grong) নামক স্থানে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম ছিল ম্গোন-পো-দোন-গ্রুব এবং মাতার নাম ছিল গু-রু-ল্হা-ম্ত্শো (ওয়াইলি: gu ru lha mtshoকেচার বছর বয়সে নবম পাঞ্চেন লামা তাকে স্কাল-ব্জাং-থুব-ব্স্তান-দ্বাং-ফ্যুগ (ওয়াইলি: skal bzang thub bstan dbang phyug) নামক চতুর্থ 'জাম-দ্ব্যাংস-ব্ঝাদ-পা (ওয়াইলি: 'jam-dbyangs bzhad-pa) উপাধিধারী বৌদ্ধ লামা্র পুনর্জন্ম রূপে চিহ্নিত করেন। 'জাম-দ্ব্যাংস-ম্খ্যেন-রাব-র্গ্যা-ম্ত্শো (ওয়াইলি: 'jam dbyangs mkhyen rab rgya mtsho) নামক তৃতীয় আ-ম্ছোগ (ওয়াইলি: a mchog) এবং গ্রাগ্স-পা-র্গ্যা-ম্ত্শো (ওয়াইলি: grags pa rgya mtsho) নামক দুই বিখ্যাত পণ্ডিত তার উল্লেখযোগ্য শিক্ষক ছিলেন। 'জিগ্স-মেদ-'ফ্রিন-লাস-র্গ্যা-ম্ত্শো (ওয়াইলি: 'jigs med 'phrin las rgya mtsho) নামক ভিক্ষু তাকে শিক্ষার্থীর শপথ প্রদান করেন। ১৯৩৬ খ্রিষ্টাব্দে নবম পাঞ্চেন লামা তাকে ভিক্ষুর শপথ দান করেন। ১৯৩৭ খ্রিষ্টাব্দে তিনি লাসা যাত্রা করে দ্রেপুং বৌদ্ধবিহার বিশ্ববিদ্যালয়ের গোমাং মহাবিদ্যালয়ে তিন বছর শিক্ষালাভ করেন। চীনের জাতীয়তাবাদী সরকার থেকে ১৯৩৮ খ্রিষ্টাব্দে তাকে মঙ্গোল ও তিব্বত সম্পর্কিত কমিশনের সভাপতি হিসেবে নিযুক্ত করা হয়।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Chhosphel, Samten (2012-04)। "The Fifth Jamyang Zhepa, Lobzang Jamyang Yeshe Tenpai Gyeltsen"The Treasury of Lives: Biographies of Himalayan Religious Masters। সংগ্রহের তারিখ 2014-07-16  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)
পূর্বসূরী
স্কাল-ব্জাং-থুব-ব্স্তান-দ্বাং-ফ্যুগ
ব্লো-ব্জাং-'জাম-দ্ব্যাংস-য়ে-শেস-ব্স্তান-পা'ই-র্গ্যাল-ম্ত্শান
পঞ্চম 'জাম-দ্ব্যাংস-ব্ঝাদ-পা
উত্তরসূরী
ব্লো-ব্জাং-'জিগ্স-মেদ-থুব-ব্স্তান-ছোস-ক্যি-ন্যি-মা