ব্যবহারকারী আলাপ:Jonoikobangali/চিঠিপত্র:প্রথম সংকলন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে


স্বাগতম বার্তা[সম্পাদনা]

প্রিয় Jonoikobangali/চিঠিপত্র:প্রথম সংকলন, উইকিপিডিয়াতে আপনাকে  Crystal Clear app ksmiletris.png  স্বাগত জানাচ্ছি। আশা করছি এ পরিবেশটি আপনার ভাল লাগবে এবং উইকিপিডিয়াকে সমৃদ্ধ করার কাজে আপনি সহায়তা করবেন।

এখানে কিছু পৃষ্ঠা আছে যা আপনাকে উইকিপিডিয়া ব্যবহার এবং সমৃদ্ধ করার কাজে সাহায্য করবে:


  • Lightbulb.png   Bangla script display helpPlease follow these guidelines to install Bangla Unicode viewing and typing support on your computer.
  • Crystal khelpcenter.png   টিউটোরিয়াল – উইকিপিডিয়া অবদান রাখার জন্য ধারাবাহিক প্রশিক্ষণমূলক প্রস্তুতি নিতে এটি দেখুন।


কাজে নেমে পড়বার সহজ উপায় হলো নিচের যেকোন পদ্ধতি অনুসরণ করা:

  • আমাদের সম্প্রদায়ের অন্যতম বর্তমান লক্ষ্য হল  Crystal Clear app ksokoban.png  আবশ্যকীয় নিবন্ধগুলোকে সৃষ্টি ও পূর্ণতা দান করা। তালিকাটি থেকে পছন্দের যেকোন একটি নিবন্ধ কাজের জন্য বেছে নিন।
  • Alt - Shift - x চাপুন চাপুন, বা অজানা যেকোনো পৃষ্ঠা লিঙ্কে ক্লিক করুন। যেকোন একটি নিবন্ধ আসবে, আপনি সেটাকে পরিবর্ধন বা পরিমার্জন করতে পারেন।
  • অসম্পূর্ণ নিবন্ধের তালিকা দেখুন, ও সেখান থেকে কোন নিবন্ধকে পরিবর্ধনের জন্য বেছে নিন।
  • নিবন্ধ পরিবর্ধনের জন্য তথ্যের প্রয়োজন হলে উইকিপিডিয়ার ইংরেজি সংস্করণের সহায়তা নিতে পারেন, এজন্য বাংলা নিবন্ধটির বাঁয়ে ‘অন্যান্য ভাষাসমূহ’-এর তালিকা থেকে English-এ ক্লিক করতে হবে।
  • আপনার নতুন নিবন্ধ শুরু করার আগে অনুগ্রহপূর্বক গুগলের মাধ্যমে অনুসন্ধান করুন

  • আপনার প্রথম নিবন্ধটি শুরু করার পূর্বে অনুগ্রহ করে আপনার প্রথম নিবন্ধ পড়ে নিন।
  • নতুন নিবন্ধ শুরু করতে হলে এই পাতায় গিয়ে ফর্মে নিবন্ধের নামটি লিখুন।
  • উইকিপিডিয়ানদের সাথে সরাসরি আলাপ করতে IRC চ্যানেল  #wikimedia-bd ব্যবহার করুন।
  • এছাড়া নিজের সম্পর্কে তথ্য আপনি আপনার ব্যবহারকারী পাতায় রাখতে পারেন। এর মাধ্যমে অন্য উইকিপিডিয়ানরা আপনার সম্পর্কে জানতে পারবে। সাহায্য চাইতে এবং মতামত রাখতে অনুগ্রহপূর্বক আপনার আলাপ পাতা ব্যবহার করুন।

অনুগ্রহপূর্বক আলাপের পাতায় বার্তা রাখার পর Insert-signature.png চিহ্নে ক্লিক করুন অথবা চারটি টিল্ডা (~~~~) চিহ্ন দিয়ে আপনার স্বাক্ষর করুন; এটি স্বয়ংক্রিয় ভাবে আপনার নাম এবং তারিখ যোগ করবে। যদি আপনার সাহায্যের প্রয়োজন হয় তা হলে আমার আলাপের পাতায় প্রশ্ন করুন, অথবা আপনার আলাপের পাতায় {{সাহায্য করুন}} লিখুন এবং নিচে আপনার প্রশ্ন লিখুন। একজন সাহায্যকারী কিছুক্ষণের মধ্যে আপনার প্রশ্নের উত্তর দেবেন।

আশা করি আপনি বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়ের একজন হয়ে সম্পাদনা করে আনন্দ পাবেন! আবারও স্বাগতম এবং শুভেচ্ছা! 


---μακσυδআলাপ ০৩:৫১, ১৫ আগস্ট ২০০৮ (UTC)

চর্যাপদের পাতার ছবি[সম্পাদনা]

ছবিটি সূচনার শেষে যোগ করুন। তাতে নিবন্ধটির সূচীপত্রের পাশে যে খালি স্থানটি রয়েছে। ছবিটি সেখানে দেখাবে। তাতে সূচনা প্যারাটি দেখতেও ভাল লাগবে। আশা করি আমার পরামর্শটিকে গুরুত্ব দিবেন। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ০৬:১৯, ১৫ আগস্ট ২০০৮ (UTC)

রবীন্দ্রসঙ্গীত[সম্পাদনা]

আমার মনে হয় প্রতিটি রবীন্দ্রসঙ্গীতের জন্য আলাদা পাতা তৈরির কোন দরকার নেই। এ ধরনের তথ্য একটা পাতাতেই একটা সারণিতে রাখা যায়। এ ব্যাপারে আলোচনা শেষ হবার আগে আপাতত রবীন্দ্রনাথের গান নিয়ে নতুন পাতা তৈরি বন্ধ রাখুন। --অর্ণব (আলাপ | অবদান) ১৩:৫০, ১৫ আগস্ট ২০০৮ (UTC)

রবীন্দ্রসংগীতের পৃথক পৃষ্ঠা[সম্পাদনা]

সারণির অসুবিধা হল বিশেষ গানের বিশেষ তথ্য সেখানে সংযোজন করা যায় না। প্রত্যেকটি গান আলাদা আলাদা পৃষ্ঠায় থাকলে গানগুলি সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করার সুযোগ থাকে। অনেকক্ষেত্রে একটি রবীন্দ্রসংগীত একাধিক চলচ্চিত্রে ব্যবহৃত হয় বা বিশেষ কোনও গান সম্পর্কে বিশেষ কোনও ব্যক্তির বক্তব্য থাকে। অনেকক্ষেত্রে বিশেষ কোনও গানের লাইন বই, নাটক বা সিনেমার নাম বা থিম সং হিসাবেও ব্যবহৃত হয়। কোনও কোনও গানের বিশেষ আনুষ্ঠানিক মর্যাদা আছে। এরকম অনেক ভাবেই রবীন্দ্রসংগীত প্রয়োগ হয়ে থাকে। তাই ‘লিস্ট অব নোটেবল টেগোর সংস’ না দিয়ে একেবারে ‘লিস্ট অব টেগোর সংস’ দেওয়াই যুক্তিযুক্ত মনে করছি। এতে রবীন্দ্রসংগীতের অনুরাগীরা, বিশেষত যারা রবীন্দ্রসংগীত গান বা রবীন্দ্রসংগীত নিয়ে বৌদ্ধিক চর্চা করেন তাঁরা বিশেষভাবে উপকৃত হবেন।

আপনার যুক্তি ঠিক আছে। যদি কোন রবীন্দ্রসঙ্গীত একাধিকবার কোন বিশেষ অনুষ্ঠানে বা চলচ্চিত্রে প্রচারিত হয়ে থাকে, বা অন্য কোন কারণে এটির গুরুত্ব থাকে, তবে অবশ্যই সেটির জন্য উইকিপিডিয়াতে আলাদা পৃষ্ঠা খোলা যেতে পারে। কিন্তু আপনি যদি পুরো রবীন্দ্রসঙ্গীতের ক্যাটালগ এখানে অন্তর্ভুক্ত করতে চান, সেটা এখানে করা যাবে না। আপনার কথা ঠিক যে এই তথ্যগুলি অবশ্যই রবীন্দ্র-অনুরাগীদের কাজে আসার কথা এবং ইন্টারনেটে এগুলি থাকা উচিত বলে আমিও মনে করি। আপনার উদ্দেশ্য যদি এরকম ব্যাপক কিছু হয়, তবে উইকিসংকলনে দেওয়াটাই বেশি সমীচীন। উইকিপিডিয়াতে কেবল খুবই বিশেষ কিছু গানের জন্য পাতা খোলা যেতে পারে। --অর্ণব (আলাপ | অবদান) ১৪:৫০, ১৫ আগস্ট ২০০৮ (UTC)

বেশ আপনার পরামর্শই মেনে নেওয়া গেল। আপাতত এই পৃষ্ঠায় সব গান না দিয়ে রবীন্দ্রনাথের বিশেষ কিছু গানের জন্য পৃষ্ঠা সৃষ্টি করব। সেখানে যে সব গানের তথ্য আমার কাছে মামুলি মনে হবে সেগুলি থাকবে না। বরং প্রসিদ্ধ ও জনপ্রিয় গানগুলিই থাকবে। যে পৃষ্ঠাগুলি ইতিমধ্যে সৃষ্টি করেছি সেগুলি থাক, মুছে দেবার দরকার নেই। এর পর থেকে ঐ পদ্ধতি মেনেই পৃষ্ঠা সৃষ্টি করা যাবে।

রবীন্দ্রসংগীতের বর্ণানুক্রমিক সূচি পৃষ্ঠাটি মুছতে চাইছি না। শুধু নামটা প্রসিদ্ধ রবীন্দ্রসংগীতের বর্ণানুক্রমিক সূচি করতে চাইছি। কিভাবে করা যায়, সে বিষয়ে আমাকে অবহিত করলে সুবিধা হবে।

সূচীর পাতাটা মোছার দরকার নেই। তবে প্রসিদ্ধ কথাটা ঠিক ব্যক্তিনিরপেক্ষ নয়। যদি সূচী বা তালিকা বানাতেই হয়, তবে সেই তালিকাতে সম্ভবত কেবল বাংলা উইকিপিডিয়াতে যেসমস্ত বিখ্যাত/গুরুত্বপূর্ণ রবীন্দ্রসঙ্গীতের উপর পাতা তৈরি হয়েছে/আগামীতে হবে, সেগুলিই অন্তর্ভুক্ত থাকবে। আর যদি অন্য কোন তথ্যউৎসে, অর্থাৎ কোন গ্রন্থে, আকরগ্রন্থে বা অন্য কোথাও প্রকাশিত কোন গবেষণামূলক রচনাতে রবীন্দ্রনাথের প্রসিদ্ধ গানের তালিকা থাকে, তবে সেগুলিকে রেফারেন্স হিসেবে ব্যবহার করেও বাংলা উইকিপিডিয়াতে প্রসিদ্ধ রবীন্দ্রসঙ্গীতের সূচীর পাতাটা তৈরি করা যেতে পারে। সেক্ষেত্রে প্রসিদ্ধ কথাটা জাস্টিফাই করা যাবে। কিন্তু সেরকম কিছু যদি না পান, তবে সূচী বা তালিকাতে কেবল এখানকার রবীন্দ্রসঙ্গীত পাতাগুলির শিরোনামই থাকবে। --অর্ণব (আলাপ | অবদান) ১৫:২১, ১৫ আগস্ট ২০০৮ (UTC)

ঠিকই বলেছেন। বিখ্যাত/গুরুত্বপূর্ণ রবীন্দ্রসংগীত যেগুলির নামে ইউকিপেডিয়াতে পাতা আছে, সেগুলিই এই সূচীর পাতাটিতে থাকবে। তবে সেক্ষেত্রে কি পাতাটির নাম একই রাখব? নাকি 'বিখ্যাত রবীন্দ্রসংগীতের বর্ণানুক্রমিক সূচি’ করে দেব? পাতার নাম পাল্টাবার উপায় কি?

প্রসিদ্ধ কথাটির বদলে বিখ্যাত কথাটি রাখতে চাইব। তাতে জাস্টিফিকেশনের বিতর্ক এড়ান যাবে। বহুশ্রুত বা অল্পশ্রুত অথচ গুরুত্বপূর্ণ – এই দুই ধরণের গানেরই তালিকা দেব। রেফারেন্স হিসাবে শান্তিদেব ঘোষ বা সুভাষ চৌধুরীর গবেষণাগ্রন্থগুলি ব্যবহার করা যাবে।

আমার মতে পাতার নাম পাল্টানোর দরকার নেই। বিখ্যাত, প্রসিদ্ধ, গুরুত্বপূর্ণ --- কথাগুলি একটু loaded, এগুলি পাতার শিরোনামে না রাখাই ভাল। কোনো পাতাকে অন্য কোন শিরোনামে সরাতে দরকার পড়লে পাতার উপরের "সরিয়ে ফেলুন" ট্যাবে ক্লিক করুন। --অর্ণব (আলাপ | অবদান) ১৭:২০, ১৫ আগস্ট ২০০৮ (UTC)

ধপ্ন্যবাদ, আপনার পরামর্শ মতোই কাজ করব।

চমৎকার[সম্পাদনা]

চমৎকার, আমার তো মনে হয় চর্যাপদ সম্পর্কিত ইন্টারনেটে বাংলা ভাষায় সবচেয়ে তথ্যবহুল নিবন্ধ এটি। ধন্যবাদ আপনাকে বাংলা উইকিপিডিয়ায় অবদান রাখার জন্য। আশা করি ভবিষ্যিতেও বাংলা উইকিপিডিয়ার অগ্রযাত্রায় আমাদের সাথী হবেন।

রবীন্দ্রনাথের গান বা অন্যান্য কর্মকান্ড নিয়ে বিস্তারিত এমন কি গান বা সাহিত্যকর্মগুলো উইকিতে রাখতে চাইলে তা বাংলা উইকিসোর্স বা (বাংলায় আমরা নাম দিয়েছি) উইকিসংকল এ যোগ করতে পারেন। বাংলা উইকিসোর্সের সাইটটি দেখুন তাতে রবীন্দ্রনাথের বেশ কিছু গল্প উপন্যাস কবিতা যোগ করা হয়েছে। তবে আপনার মত ব্যবহারকারী পেলে সাইটটি বাংলা সাহিত্যের একটি বিশাল ভান্ডারে পরিণত হবে। যেকোন প্রশ্ন নির্দ্বিধায় আমার আলাপের পাতায় করতে পারেন। আর একটি অনুরোধ করবো, আপনার ব্যবহারকারী পাতায় আপনার বিস্তারিত যোগ করুন। এবং আপনার করা যে কোন মন্তব্যের পরে ~~~~ দিতে ভুলবেন না। আবারও ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ১৮:৪০, ১৫ আগস্ট ২০০৮ (UTC)

স্বাগতম[সম্পাদনা]

স্বাগতম অর্নব ,অনেকদিন পর কলকাতা থেকে একজনকে পাওয়া গেল। খুব আনন্দিত।খুব ভালো কাজ শুরু করেছেন, চালিয়ে যান, ধন্যবাদ সহ। -জয়ন্ত নাথ (আলাপ | অবদান)

আপনাকেও ধন্যবাদ। আপনাদের সহযোগিতা না পেলে এই কাজ করা সম্ভব হবে না। ~~অর্ণব

পাতার নাম পরিবর্তন[সম্পাদনা]

রবীন্দ্রসংগীত-এর পৃষ্ঠাটির শিরোনাম পুরনো বানানে আছে। বাংলা আকাদেমি সম্মত নতুন বানানে পৃষ্ঠাটির নামকরণ করাই যুক্তিযুক্ত হবে। কারণ আজকাল ‘রবীন্দ্র সঙ্গীত’-এর বদলে ‘রবীন্দ্রসংগীত’ বানানটিই অধিকতর প্রযোজ্য। ইংরেজি উইকিতে ‘মুভ’ নামে একটি অপশন থাকে। যার দ্বারা নামটি পালটে ফেলা যায়। আমি বাংলায় সেই রকম কিছু দেখতে পাচ্ছি না। কি করণীয়?

বেলায়েত ভাই বলেছেন, আমিও বলছি কোনো মন্তব্যের পর চারটে ~~~~ দিলে আপনার নাম ও সময় সংক্রিয় ভাবে যুক্ত হবে, কোনো সমস্যা হলে বা সাহায্য লাগলে আমাকে বা যে কাউকে নির্দিধায় জানাতে পারেন। আর চর্যাপদ নিবন্ধটিতে বারবার সংরক্ষণ না করে Preview বা প্রাকদর্শন করে নেবেন, ধন্যবাদ সহ-জয়ন্ত নাথ (আলাপ | অবদান)

ধন্যবাদ। আপনার পরামর্শ মনে রাখব।Jonoikobangali ০৮:৫১, ১৬ আগস্ট ২০০৮ (UTC)

পাতার নাম পরিবর্তন[সম্পাদনা]

রবীন্দ্রসংগীত-এর পৃষ্ঠাটির শিরোনাম পুরনো বানানে আছে। বাংলা আকাদেমি সম্মত নতুন বানানে পৃষ্ঠাটির নামকরণ করাই যুক্তিযুক্ত হবে। কারণ আজকাল ‘রবীন্দ্র সঙ্গীত’-এর বদলে ‘রবীন্দ্রসংগীত’ বানানটিই অধিকতর প্রযোজ্য। ইংরেজি উইকিতে ‘মুভ’ নামে একটি অপশন থাকে। যার দ্বারা নামটি পালটে ফেলা যায়। আমি বাংলায় সেই রকম কিছু দেখতে পাচ্ছি না। কি করণীয়?০৯:১৮, ১৬ আগস্ট ২০০৮ (UTC)

পাতার উপরের দেখুন "সরিয়ে ফেলুন" বলে একটা ট্যাবে আছে,ওটাতে ক্লিক করুন।জয়ন্ত নাথ ০৯:১০, ১৬ আগস্ট ২০০৮ (UTC)

সরিয়ে ফেনুন নামে কোনও ট্যাব দেখ্রতে পাচ্ছি না। কোনও অসুবিধা হচ্ছে। ওই ট্যাবটা কি সকলের ব্যবহারের জন্য নয়?Jonoikobangali ০৯:১৮, ১৬ আগস্ট ২০০৮ (UTC)

"সরিয়ে ফেলুন" ট্যাবটা সবার জন্য, নিবন্ধ,আলোচনা, সম্পাদনা করুন, ইতিহাস , সরিয়ে ফেলুন ,নজরে রাখুন ট্যাব গুলো একই সরলরেখায় আছে।জয়ন্ত নাথ ১০:১৬, ১৬ আগস্ট ২০০৮ (UTC)

ছবি সংক্রান্ত সমস্যা[সম্পাদনা]

পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমির ইংরেজি পাতায় ছবিগুলো wikipedia common -এ upload করা নেই,তাই বাংলা উইকিপিডিয়াতে দেখাচ্ছে না। ছবি গুলো বাংলা উইকিপিডিয়াতেও লোড করতে হবে।ছবিগুলো wikipedia common -এও upload করা যায়।জয়ন্ত নাথ ০৬:৪৭, ১৮ আগস্ট ২০০৮ (UTC)

অবহিত করার জন্য অনেক ধন্যবাদ।অর্ণব দত্ত ০৭:৪৮, ১৮ আগস্ট ২০০৮ (UTC)

district info box[সম্পাদনা]

Template:Infobox Indian Jurisdiction করলে হয়ে যাবে।জয়ন্ত নাথ ০৬:৪৯, ১৯ আগস্ট ২০০৮ (UTC)

ধন্যবাদ[সম্পাদনা]

চর্যাপদ নিবন্ধটি চমৎকার হয়েছে। আপনাকে অভিনন্দন জানাচ্ছি। --রাগিব (আলাপ | অবদান) ১৬:৫৩, ১৯ আগস্ট ২০০৮ (UTC)

ধন্যবাদ।অর্ণব দত্ত ০৪:৫৮, ২০ আগস্ট ২০০৮ (UTC)

বাঁকুড়া সদর মহকুমা[সম্পাদনা]

অবদানের জন্য অসংখ্য ধন্যবাদ। তবে কিছু পরামর্শ। বাঁকুড়া সদর মহকুমা নামে কোনো নিবদ্ধের প্রয়োজন আছে ক? আমি আপনাকে বাঁকুড়া জেলা ইংরেজি নিবন্ধ দেখতে করছি।এবং তার en:Template:Bankura District templates টাকে অনুসরণ করতে অনুরোধ করছি। কারণ এই ভাবে মহকুমার নিবন্ধে কতটুকু তথ্য দেওয়া যাবে? এগুলো টতো জেলাতেও দেওয়া যায়। আমার তৈরী দক্ষিণ ২৪ পরগণা জেলা অনুসরণ করতে অনুরোধ করি।আপনার কাজ খুব ভালো হচ্ছে । চালিয়ে যান। ধন্যবাদ সহ। জয়ন্ত নাথ ০৫:৩২, ২৩ আগস্ট ২০০৮ (UTC)

মহকুমা যদি অফিশিয়াল প্রশাসনিক ইউনিট হয়, তাহলে তার উপরে ভুক্তি করতে সমস্যা নেই। ইংরেজি ও বাংলা উইকিতে বাংলাদেশের প্রতিটি উপজেলার উপরে ভুক্তি আছে। অফিশিয়াল তথ্যসূত্রহতে জনসংখ্যা, এলাকা, অবস্থান, ম্যাপ, এসব দিতে পারেন। একই সাথে জেলার ভুক্তিগুলোও ঠিক করুন। আপনারা নিবন্ধের হায়ারার্কিটা দেখার জন্য ঢাকা জেলা ভুক্তিটা দেখতে পারেন। -রাগিব (আলাপ | অবদান) ০৫:৪১, ২৩ আগস্ট ২০০৮ (UTC)

রাগিবের যুক্তিতেই আমি মহকুমার এন্ট্রিটি দিয়েছি। বাংলাদেশের উপজেলা আর আমাদের মহকুমা তত্ত্বগতভাবে একই বস্তু। আর এরপরে পশ্চিমবঙ্গের পঞ্চায়েত নিয়ে বিস্তারিত আলোচনার সময় মহকুমার ভীষণ দরকার পড়বে। তাই আগেভাগেই কয়েকটি এন্ট্রি দিয়ে দিলাম। ধন্যবাদসহ।অর্ণব দত্ত ০৬:১৫, ২৩ আগস্ট ২০০৮ (UTC)

টেমপ্লেটটা কি বাংলায় আসবে? আর আমার পরামর্শ কৃষি ও শিল্পের এন্ট্রিদুটো অর্থনীতির মধ্যে সাব-এন্ট্রি হিসাবে রাখুন। বাঁকুড়া-তে আমি তাই করতে চলেছি। আবারও ধন্যবাদ।অর্ণব দত্ত ০৬:২৪, ২৩ আগস্ট ২০০৮ (UTC)

তবে তাই হোক। চালিয়ে যান ও পরিকল্পা মাফিক অগ্রসর হন।আর একটা অনুরোধ দিলীপকুমার বন্দ্যোপাধ্যায়ের বাংলার নদনদীর বইটা হাতে থাকলে নদীর উপর কাজটাতে হাত লাগাতে পারেন, অভিনন্দন ও আগাম শুভেচ্ছা। ধন্যবাদ সহ।জয়ন্ত নাথ ০৭:১২, ২৩ আগস্ট ২০০৮ (UTC)

দিলীপবাবুর বইটা হাতেই আছে। তাই বাংলার নদনদীর উপর আরও কাজ করার ইচ্ছেও রাখছি। উৎসাহিত করার জন্য অনেক ধন্যবাদ।অর্ণব দত্ত ০৭:৩২, ২৩ আগস্ট ২০০৮ (UTC)

ক্যাটাগরি[সম্পাদনা]

ভাই অর্ণব ,ব্যাপার টা খুবই সোজা।যে ক্যাটাগরি তৈরী করতে চাইছো সেটা নিবন্ধে যুক্ত কর [[Category:(ক্যাটাগরির নাম)]] দিয়ে এবং এটাই যুক্ত কর যার সাব ক্যাটাগরি করতে চাও তার মধ্যে।যেমন [[Category:বাংলার নদী]] কে [[Category:পশ্চিমবঙ্গ]] ক্যাটাগরির মধ্যে দিতে গেলে , [[Category:পশ্চিমবঙ্গ]] কে সম্পাদনা করে তার মধ্যে [[Category:বাংলার নদী]] যুক্ত করলেই হবে। জয়ন্ত নাথ ০৫:২৪, ২৫ আগস্ট ২০০৮ (UTC)


আর আমি নিজে যদি কোনও নতুন ক্যাটেগরি তৈরি করতে চাই, সেক্ষেত্রে?অর্ণব দত্ত ০৫:৪৫, ২৫ আগস্ট ২০০৮ (UTC)

যে ভাবে নতুন নিবন্ধ তৈরী করছ, সেই ভাবেই। মানে নতুন নিবন্ধের সৃষ্টিতে গিয়ে Category:(ক্যাটাগরির নাম) দিয়ে নতুন ক্যাটেগরি তৈরী করতে পারো।জয়ন্ত নাথ ০৬:০৯, ২৫ আগস্ট ২০০৮ (UTC)

ঠিক আছে। অনেক অনেক ধন্যবাদ। বিশেষ ধন্যবাদ আমার সাদামাটা লেখাগুলোকে ছবি ও তথ্যছক দিয়ে আকর্ষণীয় করে তোলার জন্য।অর্ণব দত্ত ০৬:২৬, ২৫ আগস্ট ২০০৮ (UTC)

উইকিসংকলন[সম্পাদনা]

বেলায়েত ভাই বোধহয় অনলাইন নেই, আমি উত্তর দিচ্ছি।উইকিসংকলন দেখ বা বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার নিচে অন্যন্য প্রকল্প গুলো পাবে। আর একটা প্রকল্প আছে উইকিপিডিয়া:অনুবাদ -জয়ন্ত নাথ ০৫:১৭, ২৮ আগস্ট ২০০৮ (UTC)

আসলে আমি একটা পাতা দেখেছিলাম, যেখানে লেখা ছিল ইংরেজি উইকি থেকে বাংলায় অনুবাদে ইচ্ছুকরা তালিকায় নাম লেখান। নিচে কে কি অনুবাদ করছেন আলাপ পাতার স্টাইলে তা সবাই জানাচ্ছিলেন। আমি ঠিক সেই পাতাটাই খুঁজছি। ওর লিঙ্কটা পাঠাতে পারবেন?অর্ণব দত্ত ০৬:২৩, ২৮ আগস্ট ২০০৮ (UTC)

আপনি বোধ হয় উইকিপিডিয়া:উইকিপ্রকল্প নিবন্ধ মানোন্নয়ন পাতাটি খুজছেন। এটি আসলে একটি পাতা যেখানে, আপনি কোন নিবন্ধের মানোন্নয়ন করবেন তা অন্যদের জানানো। তা অনুবাদের মাধ্যমে হোক অথবা নিজের মত করে পত্র ঘেঁটে।--বেলায়েত (আলাপ | অবদান) ০৮:০৯, ২৮ আগস্ট ২০০৮ (UTC)

ধন্যবাদ বেলায়েত ভাই, আমি এই পাতাটিই খুঁজছিলাম।অর্ণব দত্ত ০৯:৪২, ২৮ আগস্ট ২০০৮ (UTC)

ব্যবহারকারী টেম্পলেট[সম্পাদনা]

আপনার প্রশ্ন এবং কি সাহায্য চাইছেন ঠিক বুঝতে পারছি না। দয়া করে একটু বিস্তারিত লিখুন।--বেলায়েত (আলাপ | অবদান) ১০:৩৫, ২৮ আগস্ট ২০০৮ (UTC)


ঠিক সাহায্য চাইছি না। ব্যবহারকারী টেমপ্লেটের পাতায় কোনও কারণে আমার ব্যবহারকারী আইডিটা এন্ট্রি হয়ে গেছে। পাতাটিতে গেলেই দেখতে পাবেন। মনে হয় ওখানে ব্যবহারকারীদের আইডি থাকা অনুচিত। সেটাই বলছিলাম।অর্ণব দত্ত ১২:০৭, ২৮ আগস্ট ২০০৮ (UTC)

তোমার ব্যবহারকারী পৃষ্ঠাতে দুটো Category:'''[[Category:ব্যবহারকারী templates]]''' যুক্ত হয়ে আছে তাই এটা হয়েছে। ওদুটোকে মুছলেই ঠিক হয়ে যাবে।জয়ন্ত নাথ

ধন্যবাদ, জয়ন্তদা, সমস্যার সমাধান হয়েছে।অর্ণব দত্ত ১৩:০৭, ২৮ আগস্ট ২০০৮ (UTC)

অসিতকুমার বন্দ্যোপাধ্যায়ের মৃত্যুর বছর ভুল[সম্পাদনা]

ওনার মৃত্যূর বছর লিখেছেন ১৯৭৬ । এটা মনে হয় ভুল আছে । কারন প্রবন্ধে তাঁর আশি এবং নব্বই দশকের নানা কাজের কথা লেখা আছে । পিয়াল ১৯:০১, ২৯ আগস্ট ২০০৮ (UTC)

ঠিকই ধরেছেন। সংশোধন করে দিয়েছি। ধন্যবাদ। আর অনিচ্ছাকৃত ভুলের জন্য ক্ষমা চাইছি।অর্ণব দত্ত ০৯:২৩, ৩০ আগস্ট ২০০৮ (UTC)

'কাহিনি'[সম্পাদনা]

কাহিনি বা কাহিনী দুই বানানই শুদ্ধ। উইকির বানানরীতি বলে - "যে-সব তৎসম শব্দে ই/ঈ বা উ/ঊ উভয় শুদ্ধ সেইসব শব্দে কেবল ই বা উ এবং তার কার-চিহ্ন ি বা ু ব্যবহৃত হবে৷ যেমন: অটবি, আবলি, উর্ণা, উষা, কলশি, কিংবদন্তি, কুটির, খঞ্জনি, চিত্কার, ত্রুটি, ধমনি, ধূলি, পঞ্জি, পদবি, পেশি, ভঙ্গি, মঞ্জরি, মসি, লহরি, রচনাবলি, সরণি, সূচিপত্র৷ " 'কাহিনি' বানানটিও এই তালিকাভুক্ত। উইকিপিডিয়া:বাংলা বানানের নিয়ম

তাছাড়া উইকির বানান সংক্রান্ত নীতির উৎস নির্দেশে পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমি ও আনন্দবাজার পত্রিকার বানানবিধিকে স্বীকৃতি দেওয়া হয়েছে। সেই কারণে আমি সর্বত্র 'কাহিনি'ই লিখছি। বিশেষত মহাভারতের সঙ্গে এর কোনও যোগাযোগ নেই। ধন্যবাদ।অর্ণব দত্ত ০৪:১৭, ২ সেপ্টেম্বর ২০০৮ (UTC)

বেলায়েত ভাই, আপনার যুক্তি মানতে পারলাম না। আপনি যদি আনন্দবাজার পত্রিকার ওয়েবসাইটে যান তবে দেখবেন সেখানে সর্বত্রই 'কাহিনি' বানানটি ব্যবহৃত হয়েছে। জ্যোতিভূষণ চাকী, কবি নীরেন্দ্রনাথ চক্রবর্তী, কবি শঙ্খ ঘোষ, ভাষাবিদ পবিত্র সরকার আরও অনেকে মিলেই 'কাহিনি' শব্দটিকে মান্যতা দিয়েছেন। সংবাদপত্র ও সরকারি স্কুল বোর্ডের দৌলতে এই বানানটি আজ পুরনো বানানটিকে অনেকটাই হটিয়ে দিয়েছে এবং ভবিষ্যতে পুরোপুরি হঠিয়ে দেবে। এমনকি কলকাতা থেকে অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেস যে ইংরেজি-বাংলা অভিধান বের করেছেন সেখানেও 'কাহিনী' স্থান পায়নি। সুতরাং গুটিকতক ব্লগ ছাড়াও এই শব্দটি পশ্চিমবঙ্গের বিরাট সংখ্যক জনসাধারণের কাছেও সুপরিচিত। কাহিনী বানানটি এখনও হয়ত সম্পূর্ণ অপ্রচলিত হয়ে পড়েনি। কিন্তু আমাদের পরবর্তী প্রজন্ম এই বানানটির সঙ্গে আর পরিচিত হবে না জেনে আমরাও এটি বর্জন করছি। লিখিত নিয়মের সঙ্গে সাধারণ জ্ঞানও এই কথাই বলছে। এখন যে 'কাহিনি' বানানটিই বহুল প্রচলিত।

পূর্ববঙ্গ-পশ্চিমবঙ্গের যে ভাষাদ্বন্দ্বের আশাঙ্কা আপনি করছেন, সেটিও অমূলক। বাংলাদেশের অনেকেই উইকিতে 'জল' শব্দের পরিবর্তে 'পানি' লিখছেন অবলীলায়। প্রবাদ প্রবচন ছাড়া পশ্চিমবঙ্গের কথ্য বাংলায় 'পানি' ব্যবহার নেই। তবুও আমরা যেহেতু আপনাদের এই বাগরীতিটির সঙ্গে সম্যক পরিচিত, তাই কোনও রকম দ্বন্দ্বের অবকাশ রাখছি না। শুনেছি পশ্চিমবঙ্গের ম্যাগাজিনগুলি বাংলাদেশে বহুপঠিত। সুতরাং আমাদের বাগরীতি ও বানানশৈলি আপনাদের অজ্ঞাত থাকার কথা নয়। আশা করি, সেগুলিকে আপনারাও সম্মান করবেন, যেমন আমরা আপনাদেরগুলিকে করছি।অর্ণব দত্ত ১৩:১৭, ২ সেপ্টেম্বর ২০০৮ (UTC)

পুনশ্চঃ ছোটখাট দু-একটি ই-কার ঈ-কার নিয়ে মাথা ঘামাবেন না। যেখানে দুইই ঠিক সেখানে দুজন দুরকম বানান লিখতেই পারে। আমাদের যখন জলপানি নিয়ে চলতে হবে, তেমনি দুই রকম বানান ও বাগরীতিকেই স্বীকৃতি দিতে হবে। আশা করি, সম্যক জ্ঞান কোনও দ্বন্দ্বের অবকাশ রাখবে না।অর্ণব দত্ত ১৩:২৪, ২ সেপ্টেম্বর ২০০৮ (UTC)

আপনিও হয়তো খেয়াল করলে দেখতে পাবেন, আনন্দবাজারের মত কিছু পত্রিকা বাংলাদেশ থেকেও প্রকাশিত হয় যারা, এমন অদ্ভুদ বানান প্রচলনের চেষ্টা করেন। তাই বলে ঐ বানান গুলো সঠিক বানান তা বলতে পারি না। অনেক পত্রিকায় বাংলাদেশী কে বাংলাদেশি লেখে, তার মানে এই নয় যে আমরা তা মেনে নিয়েছি এবং বলছি দুটোই সঠিক। আর আপনি জল আর পানির উদাহরণ দিয়েছেন যা মোটেও এ কাহিনী-কাহিনি ব্যপারটির মতন নয়। কোথাও জল লেখা থাকলে কিন্তু কেউ তা মুছে দিয়ে পানি লিখে দেয় না। এমন ধৃষ্টতা কেউ দেখিয়েছে বলে আমার জানা নাই। আমি আগেও অনেক বলেছি আবারও বলছি, উইকিপিডিয়া কোন আঁতেলেকচুয়াল ব্যক্তি বা গোষ্ঠীর জন্য লেখা নয়। আমরা যারা উইকিপিডিয়াতে লিখি বা শ্রম দেই আমরা কেউই আঁতেল টাইপের লোক বা গোষ্ঠীর জন্য তাদের মূল্যবান সময় দেই না। এবং অবশ্যই ঐ আঁতেল গ্রুপের লোকজন বাংলা উইকিপিডিয়ার পিছনে সময় ব্যয় করেন না। সুতরাং তারা কি করলো, তারা কি প্রচলন করার চেষ্টা করলো, তারা কি করে জীবিকা নির্বাহ করলো তা দিয়ে আমাদেরও উইকিপিডিয়া করতে হবে তা কেন? তারা ঐ বানানটি লিখলো বা প্রচলন করার চেষ্টা করলো বলেই সেটা শুদ্ধ বলে দাবি করে (তাদের প্রচেষ্টায় সমর্থন করে) উইকিপিডিয়ায় তুলে দিতে পারি না। উইকিপিডিয়া লেখা হয় সাধারণ মানুষদের দ্বারা যা সাধারণ মানুষের জন্য। সেখানে আঁতেল সম্প্রদায় কি করলো তা মূখ্য নয় এবং তাদের সমর্থন করে তাদের তথাকথিত উদ্ভাবিত আধুনিক বানান আমরা সাধারণ মানুষের ঘাড়ে চাপিয়ে দিতে পারি না।
এমন আঁতেল লোক বা গোষ্ঠী, যারা নিজের খেয়াল খুশি মতন ভাষাকে বিকৃত করে, নিজেদের জ্ঞানী বলে দাবি করেন, এ ধরণের লোক বা গোষ্ঠী বাংলাদেশেও বহু বিরাজমান। আমি আগেই লিখেছি এমন অনেক পত্রিকা লেখক বাংলাদেশেও তা করার পায়তারা করেন। তাই বলে তাদের খেয়ালীপনাকে আমরা সমর্থন করতে পারি না। আগে বেশ কয়েকবার ছাড় দিয়ে দেখেছি শেষে "আমলকী" কে "আমলা" দিয়ে রিডাইরেক্ট করারও প্রচেষ্টা করা হয়েছে।
এমন অনেক গল্প শুনেছি, সমস্ত "ঈ-কার" সম্বলিত শব্দগুলো "ই-কার" দিয়ে লেখা হবে, সমস্ত যুক্তাক্ষর ভেঙে লেখা হবে, ৎ-তাইপের অর্ধাক্ষর গুলো তুলে দেওয়া হবে। এগুলো করারও কিন্তু অনেক প্রচেষ্টা করা হয়েছে। কিন্তু তা হয় নি। সুতরাং ভবিষ্যৎ প্রজন্মও ঐ সব আঁতেলেকচুয়াল গোষ্ঠী পথ অবলম্বন করবে তা আপনি জোর গলায় বলতে পারেন না। আশা করি খামোখা দ্বন্দে জড়িয়ে ভাষার জন্য, দেশের মানুষের জন্য কিছু করাকে ব্যহত করবেন না। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ১৫:১৮, ২ সেপ্টেম্বর ২০০৮ (UTC)
ভাই, আমাকে ক্ষমা করবেন। আমি আপনাকে ইচ্ছাকৃত কোন অপবাদ দিতে চাইনি। এবং ঠিক এ কারণেই আমি দ্বন্দ এড়িয়ে যেতে চাই। ভাষার জন্য কিছু করার সুযোগ কেন দ্বন্দে জড়িয়ে নষ্ট করবো। আমার কোন মন্তব্যে যদি আপনার মনে কষ্ট দিয়ে থাকে এর জন্য আমি ক্ষমা প্রার্থী।--বেলায়েত (আলাপ | অবদান) ১৬:১৩, ২ সেপ্টেম্বর ২০০৮ (UTC)


এখানে আমার মতটা একটু বলি। বানানের ক্ষেত্রে অভিধানে যা আছে, সেটাই ব্যবহার করা উচিত। এখন, আমার কাছে বাংলা একাডেমীর অভিধানটা নেই, অনলাইনে সংসদেরটা দেখছি, সেখানে মূল বানান কাহিনি, এবং দুই এক জায়গায় কাহিনী ব্যবহার করতে দেখলাম। এই ক্ষেত্রে দুইটাই হয়তো ঠিক।

তাহলে কোনটা ব্যবহার্য? মনে হয়, যেখানে যেটা দেয়া আছে, তাতে পরিবর্তন আনার দরকার নাই। মানে কোন নিবন্ধে ি-কার থাকলে পুরো নিবন্ধেই তা থাকুক। আবার কোনো জায়গায় ী-কার থাকলে সেটাই নিবন্ধের সবখানে থাকুক। মহাভারতের উপরে অর্ণব ভাই লিখা শুরু করেছেন, উনি ি-কার ব্যবহার শুরু করলে সেটাই পুরো ভুক্তিতে থাকুক। তেমনি অন্য কোথাও আগে থেকে ী-কার থাকলে সেটা পাল্টানোর দরকার নাই। আর এখানে পত্রিকার বানানরীতি অবধি যাবার দরকার নাই, কারণ বাংলা একাডেমী, ও পশ্চিমবংগ বাংলা আকাদেমির রীতিই এখানে অগ্রাধিকার পাবে (যেহেতু বাংলা শব্দ)। ভুল বোঝাবুঝির দরকার নেই, আপনারা দুজনেই আপনাদের দারুণ কাজ অব্যাহত রাখুন। ধন্যবাদ। --রাগিব (আলাপ | অবদান) ১৭:৫১, ২ সেপ্টেম্বর ২০০৮ (UTC)

রাগিব ভাই, আনন্দবাজার পঃবঙ্গ বাংলা আকাদেমির বানানকেই অনুসরণ করে দু-একটি ক্ষেত্র ছাড়া। আপনি খুব ভাল প্রস্তাব করেছেন। সেটি আমরা মেনে চলতে পারি। তবে আমি মহাভারতের ওই পাতাটির নাম পালটে দিলাম। তাছাড়া আমি তো সেখানে মহাভারত লিখছি না, লিখছি মহাভারতের সাইনপসিস - সেক্ষেত্রে আখ্যানবস্তু কথাটাই যথাযথ হবে বলে মনে করছি।অর্ণব দত্ত ১৭:৫৬, ২ সেপ্টেম্বর ২০০৮ (UTC)

Fair use rationale for Image:KMC.JPG[সম্পাদনা]

Image:KMC.JPG ছবিটির যে উৎস তা এখানে উল্লেখ করতে হবে। ইংরেজি উইকিতে যে ট্যাগ দেখা যায় তা আমাদেরই তৈরি করে নিতে হবে। আর en:Wikipedia:Image use policy এতা পড়ে নেওয়া উচিত। সকল ছবিরই লাইসেন্স ও কপিরাইটের তথ্য ও উৎস উল্লেখ করতেই হবে। ভালো কাজ হচ্ছে চালিয়ে যাও। আমি এখন একটু ইংরেজি ইউকিপিডিয়ায় ব্যস্ত আছি। মাঝে মাঝে এখানে আসছি। এখানের নবজাগরণ দিকটা শেষ করতে হবে ও ভারতের ইতিহাসের উপর অনেক কাজ বাকি আছে।--জয়ন্ত ১২:৪০, ৫ সেপ্টেম্বর ২০০৮ (UTC)

খুব ভাল কথা। আমি বরং উইকিকমনস-এ আপলোড করে এখানে লিঙ্ক করে দেবো। সেটা আমার পক্ষে সহজ। কাজ চালিয়ে যান। ভারতের প্রাচীন ইতিহাস ও বাংলার প্রাচীন ইতিহাস নিয়ে আমিও বেশ কয়েকটি নিবন্ধ লেখার পরিকল্পনা নিয়েছি। আর একটি কথা, আপনার ইউজার পেজ থেকে উইকিপ্রকল্পের দুটো ট্যাগ চুরি করে আমার ইউজার পেজে লাগিয়েছি। তার মধ্যে একটার নাম দেখলাম 'হিন্দুত্ব'। ওটা মনে হয় 'হিন্দু ধর্ম' হওয়া উচিৎ। ওটা আর পশ্চিমবঙ্গ প্রকল্প দুটো নিয়ে সিরিয়াসলি ভাবছি। ধন্যবাদ।অর্ণব দত্ত ১২:৪৬, ৫ সেপ্টেম্বর ২০০৮ (UTC)

Excellent Work[সম্পাদনা]

Dear Arnab, I have been really impressed by your contribution. Sorry I have been away from wiki haven't had a chance to update myself with the recent progress. I am proud that somebody like you has been working with such dedication on this front. Hope to catch up with your work (might take me a while as I have been a bit caught up in other commitments) . Will love to have some discussion with you on some of our common interests. Keep up your excellent work. --128.135.60.32 ০১:১০, ৭ সেপ্টেম্বর ২০০৮ (UTC)user:Dr.saptarshi

I also thank you to encourage me and appriciate my works here. It wouldn't be possible if people like are not supporting me. Will love to discuss also what you told as the common interest of ours. Thanks again.অর্ণব দত্ত ০৫:৪১, ৭ সেপ্টেম্বর ২০০৮ (UTC)

মুক্ত লাইসেন্সে ছবি[সম্পাদনা]

অর্ণব এখানের কোনো কিছুই আমার বা কারুর ব্যক্তিগত সম্পত্তি নয়, এখানের সকল লেখাই উন্মুক্ত। তাই আমার তৈরি যে কোনো কিছু নেয়া যেতে পারে।মুক্ত লাইসেন্সে ছবির জন্য আমাদের পশ্চিমবঙ্গের সবাইকে এগিয়ে আসতে হবে। হাতের কাছে নিশ্চই ডিজিটাল ক্যামেরা আছে? তাহলে বেড়িয়ে পড়া যাবে। ছবি তোলো আর কমোনে আপলোড করে দাও। আমি কিছু তুলেছি আপলোডও করেছি। আরও বাকি। গোটা পশ্চিমবঙ্গে অনেক জায়গার ছবি তুলতে হবে।Image:Ganesh.maharashtra.jpg ছবির মতো বন্ধু-বান্ধবদের কাছ থেকেও নেওয়া যেতে পারে।(ছবিটির লাইসেন্স ও কপিরাইটের তথ্য উল্লেখ করে)।আর যে সকল ছবি লাইসেন্স ও কপিরাইটের বাইরে চলে গেছে সে গুলোকেও আপলোড করে দিতে হবে। যেমন ভারতের ক্ষেত্রে ৭০ বছর আগের ছবিগুলো আরকি। অনেক পুরানো বইতে ছবিগুলো পাওয়া যাবে। সেগুলো স্ক্যান করে কমোনে আপলোড করে দাও।জয়ন্ত ১২:২০, ৮ সেপ্টেম্বর ২০০৮ (UTC)

খুব ভাল প্রস্তাব। আমিও ছবি তুলছি আর আপলোড করছি। তবে ভারতের কপিরাইট আইনটা ৭০ বছরের কি? আমি তো জানতাম ৫০ বছরের।অর্ণব দত্ত ১২:৫০, ৮ সেপ্টেম্বর ২০০৮ (UTC)
আমারই ভুল ছিল।৬০ বছর হবে।আর একটা ছোটো পরামর্শ আমাকে মুহাম্মদ বলেছিলেন। নতুন নিবন্ধ তৈরী করার আগে গুগলে ভাল করে সার্চ করে দেখে নাও, সেটা আগে থেকেই আছে কিনা। গুগলে বাংলায় লিখে সার্চ দিলে বাংলা উইকিপিডিয়া থেকেই প্রথম রেজাল্ট আসে। উইকিপিডিয়ার থেকে গুগলের সার্চ ইঞ্জিন বেশী ভাল।--জয়ন্ত ১২:৫৭, ৮ সেপ্টেম্বর ২০০৮ (UTC)

ঠিক আছে, বলে দেবার জন্য অনেক ধন্যবাদ।অর্ণব দত্ত ১৩:২৩, ৮ সেপ্টেম্বর ২০০৮ (UTC)

উইকিসংকলন[সম্পাদনা]

উইকিসংকলনে নিয়মিত অবদান রাখার জন্য আপনাকে অসংখ্যা ধন্যবাদ। আমাদের যাদের সুযোগ আছে এমন সকল বাঙালিরই তার কাছে থাকা জ্ঞানকে সুযোগহীন বা সুবিধাবঞ্চিত মানুষের জন্য উন্মুক্ত করা উচিত। আশা করবো আপনার কাছে যা আছে তাই শুধু দিবেন না, আপনার আত্নীয়-স্বজন, বন্ধু-বান্ধব সবাইকে উইকিসংকলন প্রকল্পটি সম্পর্কে বলবেন এবং তাদের এ প্রকল্পে কাজ করতে উৎসাহিত করবেন।

প্রশাসক কোন উচ্চপদস্থ বা ক্রমানুসারে কোন পদ তা নয়। প্রশাসকের দরকার হয় কেন? যখন কোন প্রকল্পে অনেক অবদানকারী অবদান রাখা শুরু করে, যখন দিনে সম্পাদনার সংখ্যা অনেক বেড়ে যায়, দিনে প্রচুর নতুন পৃষ্টা তৈরি হয়, প্রচুর অনাকাঙ্খিত সম্পাদনা হয় যা আন্ডু করার দরকার হয়, তখন আস্তে আস্তে প্রশাসকদের সংখ্যা বাড়ানোরও প্রয়োজন হয়। এ সংখ্যাটা ঠিক অবদানকারী বাড়ার সাথে সাথে এবং প্রয়োজন অনুযায়ী বৃদ্ধি করা হয়।

প্রশাসক সম্পর্কে বিস্তারিত জানতে পাতাটি দেখুন।--বেলায়েত (আলাপ | অবদান) ০৭:৫০, ২৬ সেপ্টেম্বর ২০০৮ (UTC)

উইকিসংকলন বিষয়ক বার্তা উইকিসংকলনের আলোচনা পাতাতেই করুন। আমি আপনার উইকিসংকলনের আলোচনা পাতাতে আলোচনা করছি।--বেলায়েত (আলাপ | অবদান) ০৮:৫০, ২৬ সেপ্টেম্বর ২০০৮ (UTC)

উইকিপদক[সম্পাদনা]

Barnstar.png উইকিপদক
দুই বাংলার একাংশ পশ্চিমবঙ্গকে তুলে ধরা, এবং বিপুল উৎসাহে অসংখ্য ভুক্তি শুরু করার জন্য আপনাকে এই উইকিপদক দিলাম। --রাগিব (আলাপ

অনেকদিন ধরে এটা আপনার প্রাপ্য হয়ে গিয়েছিলো ... এটা আপনার ব্যবহারকারী পাতায় যুক্ত করতে পারেন। --রাগিব (আলাপ | অবদান) ০৬:৩৪, ২৮ সেপ্টেম্বর ২০০৮ (UTC)

উইকিপদক পেয়ে আমি অত্যন্ত আনন্দিত। এই পদক আমাকে ভবিষ্যতে আরও ভাল কাজ করতে উৎসাহিত করবে। সবাইকে ধন্যবাদসহ--অর্ণব দত্ত ১৮:০০, ২৮ সেপ্টেম্বর ২০০৮ (UTC)
সত্যিই অর্ণব উইকিপদক পাবার যোগ্য, খুব সুন্দর কাজ হচ্ছে। জয়ন্ত ০৭:০৮, ৩০ সেপ্টেম্বর ২০০৮ (UTC)
চমৎকার কাজ করে চলেছেন। চালিয়ে যান। অভিনন্দন ও শুভকামনা রইলো। --Maksud ১৩:০১, ৩০ সেপ্টেম্বর ২০০৮ (UTC)
সব্বাইকে ধন্যবাদ।--অর্ণব দত্ত ০১:৫১, ১ অক্টোবর ২০০৮ (UTC)

অফলাইন সম্পাদনা[সম্পাদনা]

ঈদের ছুটিতে পিসিতে না বসায় আপনার উত্তরটি দিতে দেরি হল, ক্ষমা করবেন। এ প্রকল্পে যোগ দিতে শুধু নাম ঠিকানা যোগ করলেই হবে। তবে এর সাথে সাথে তা প্রচারণাটাও চালিয়ে যেতে হবে, যাতে ভারত থেকে সহজেই আপনার কাছে লেখা এবং ছবি পাঠাতে পারেন। আর এ প্রকল্পে আপনার সাথে আরও লোক নেওয়ার চেষ্টা করুন যারা আপনাকে লেখা টাইপ করতে সাহায্য করবেন তাতে আপনার চাপ কম হবে। আর এ প্রকল্পে কাজ করার সবচেয়ে সহজ প্রক্রিয়া হচ্ছে ইংরেজী নিবন্ধকে বাংলাতে অনুবাদ করা। কারণ তাতে কপিরাইট এবং লেখার ধরণ, মান নিয়ে প্রশ্ন থাকে না। প্রচারণার সময় এ ব্যপারটিও বলে দেওয়া যেতে পারে।--বেলায়েত (আলাপ | অবদান) ০৭:০০, ৫ অক্টোবর ২০০৮ (UTC)

আমার আলাপের পাতায় জবাব দিয়েছি।--বেলায়েত (আলাপ | অবদান) ১৯:০৯, ৫ অক্টোবর ২০০৮ (UTC)

ফেইসবুক বাংলা উইকিপিডিয়া গ্রুপ এবং ব্লগ[সম্পাদনা]

গ্রুপটিতে গেলেই বাংলাদেশে আমাদের উইকিপিডিয়া প্রচারণার কিছু ছবি পাবেন। আশা করছি আপনি এবং আপনার বন্ধুরা এতে যোগ দিবেন। মনে রাখবেন বাংলাদেশ এবং ভারতীয় বাঙালি যারা ইন্টারনেট ব্যবহার করেন, তাদের কাছে বাংলা উইকিপিডিয়ার কথা প্রচার করার জন্য ফেইসবুক একটি অন্যতম কার্যকরী টুল। ব্লগারদের বাংলা উইকিপিডিয়াতে ভেরাতে বিভিন্ন বাংলা ব্লগে উইকি সম্পর্কে লিখেও কিন্তু প্রচারণার কাজ ভালই করা যায়। আমার ব্লগ এবং রাগিব ভাইয়ের ব্লগ দেখতে পারেন।--বেলায়েত (আলাপ | অবদান) ০৩:২৩, ৬ অক্টোবর ২০০৮ (UTC)

সহায়তার জন্য অনেক ধন্যবাদ।--অর্ণব দত্ত ১০:৩২, ৬ অক্টোবর ২০০৮ (UTC)

পুজা, পশ্চিমবঙ্গের ছবি ইত্যাদি[সম্পাদনা]

আশা করি দুর্গাপুজা চমৎকার কেটেছে। আপনার এলাকার পুজার উদযাপনের ছবি কমন্সে আপলোড করে দিন :)।

পশ্চিমবঙ্গের ছবির ক্ষেত্রে সবটাই কলকাতাকেন্দ্রিক হয়ে যাচ্ছে, সেজন্য বিভিন্ন স্থানে থাকা আপনার বন্ধ বান্ধবকে ছবি তুলতে বলতে পারেন। আমরা ব্লগের মাধ্যমে আহবান জানিয়ে বাংলাদেশের সবখানের বিপুল সংখ্যক ছবি জোগাড় করে কমন্সে আপলোড করেছি। আপনি এরকম ক্যাম্পেইন শুরু করতে পারেন ... আমার আহবানটি দেখতে হলে এখানে যান। --রাগিব (আলাপ | অবদান) ০৬:২৭, ১১ অক্টোবর ২০০৮ (UTC)

চমৎকার[সম্পাদনা]

আপনার কাজ চমৎকার হচ্ছে। চালিয়ে যান। এ ধরনের দেখলে আমার নিজেরও বেশি বেশি করে অবদান রাখতে ইচ্ছা করে। :) --অর্ণব (আলাপ | অবদান) ০৫:৪৩, ২০ অক্টোবর ২০০৮ (UTC)

আপনার সাংগঠনিক কাজগুলোও খুব দারুণ হচ্ছে। চালিয়ে যান। --রাগিব (আলাপ | অবদান) ০৭:১৯, ২৫ অক্টোবর ২০০৮ (UTC)
বড় করে কিছু করতে পারছি না। তবে ইচ্ছে আছে। আপনাদের উৎসাহ আমাদের অনুপ্রাণিত করছে। --অর্ণব দত্ত ০৭:২৮, ২৫ অক্টোবর ২০০৮ (UTC)

প্রধান পাতার আলাপ পাতা[সম্পাদনা]

ওটা প্রধান পাতার কন্টেট কী হবে, সেটা নিয়ে আলোচনার জায়গা। আপনি যে প্রশ্নগুলি করছেন সেগুলি প্রশাসকদের আলোচনাসভাতে রাখুন। নামে প্রশাসকদের আলোচনাসভা হলেও ওখানে যে কেউ এইসব বিষয় নিয়ে আলোচনা শুরু করতে পারেন ও মন্তব্য রাখতে পারেন। --অর্ণব (আলাপ | অবদান) ১২:০২, ২১ অক্টোবর ২০০৮ (UTC)

GFDL ছবি[সম্পাদনা]

GFDL ছবি আপনি উইকিকমন্সে আপলোড করতে পারেন তাতে ইংরেজী সহ সকল উইকিপিডিয়াতেই এ ছবিগুলো ব্যবহার করার সুবিধা পাবেন।--বেলায়েত (আলাপ | অবদান) ১৯:৫০, ২৩ অক্টোবর ২০০৮ (UTC)

আপনি বোধহয় পুরুলিয়ার ওই ম্যাপটির জন্য বলছেন। জানি, আসলে ম্যাপটি আমার ঠিক পছন্দ হয়নি। সুন্দরবনের অংশটা বাদ পড়ে গেছে। আমি নিজে একটি ম্যাপ তৈরি করে সেটিই উইকি কমনস-এ রাখতে চাইছি। আপাতত একটা ম্যাপ দিতে হয়, তাই এটা এখানেই আপলোড করলাম। এ বিষয়ে পরামর্শ দেবার জন্য আপনাকে ধন্যবাদ। --অর্ণব দত্ত ০৭:২৬, ২৫ অক্টোবর ২০০৮ (UTC)

ব্যুরোক্রেট পদের জন্য আবেদন[সম্পাদনা]

ব্যুরোক্রেট পদের জন্য আবেদন করেছি, আবেদনের কারণও আবেদনের সাথে পেশ করেছি। আশা করি পক্ষে বা বিপক্ষে উইকিপিডিয়া:প্রশাসক হওয়ার আবেদন/Bellayet (ব্যুরোক্র্যাট) পাতায় আপনাদের মতামত জানতে পারবো। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ১৪:৩৩, ১ নভেম্বর ২০০৮ (UTC)

নিবন্ধ স্থানান্তর[সম্পাদনা]

নিবন্ধকে কাট পেস্ট করে নতুন শিরোনামে সরালে আগের সম্পাদনা ইতিহাস ঠিকমতো স্থানান্তরিত হয় না। এজন্য "সরিয়ে ফেলুন" বাটনটি ব্যবহার করুন। শিরোনাম আগে থেকে থাকায় যদি সমস্যা হয়, তাহলে প্রশাসকদের কাউকে জানাবেন। --রাগিব (আলাপ | অবদান) ০৬:০৫, ১ ডিসেম্বর ২০০৮ (UTC)

রাইটার্স বিল্ডিং-কে মহাকরণ নামে স্থানান্তরের ক্ষেত্রেও একথাটা প্রযোজ্য। --রাগিব (আলাপ | অবদান) ২১:০৪, ১২ ফেব্রুয়ারি ২০০৯ (UTC)

ধন্যবাদ![সম্পাদনা]

ধন্যবাদ আপনার উপদেশগুলোর জন্য। আশা করি সামনের দিনগুলোতেও আপনার সহযোগিতা পাব।

ধন্যবাদ![সম্পাদনা]

ধন্যবাদ আপনার উপদেশগুলোর জন্য। আশা করি সামনের দিনগুলোতেও আপনার সহযোগিতা পাব।


--সুমন হাসান ০৫:২০, ৩ ডিসেম্বর ২০০৮ (UTC)

ছবি[সম্পাদনা]

ছবি আপলোড করার সময় ছবির একটা suitable নাম দেবেন। flickr-র নম্বরওয়ালা নাম রাখার দরকার নেই। --অর্ণব (আলাপ | অবদান) ১৫:৪৬, ১০ ডিসেম্বর ২০০৮ (UTC)

আরেকটা ব্যাপার। যদি ফ্লিকার থেকে অনেক ছবি নিয়মিত আপলোড করতে চান, তবে ছবিগুলি উইকিমিডিয়া কমন্সে আপলোড করে নিলে ভাল হয়। কমন্সে রেগুলার চেকিং মেকানিজম আছে। যদি ফ্লিকারে ছবির লাইসেন্স স্ট্যাটাস পরিবর্তন হয়ে যায়, তবে ওরা সেটার ব্যবস্থা নেবে। --অর্ণব (আলাপ | অবদান) ১৫:৫৮, ১০ ডিসেম্বর ২০০৮ (UTC)

ধন্যবাদ। মনে রাখব।--অর্ণব দত্ত ১৫:৫৯, ১০ ডিসেম্বর ২০০৮ (UTC)

মতামত চাই[সম্পাদনা]

এই আলোচনার মতামত চাই -->মূল্যায়ন মান/ধন্যবাদ সহ--জয়ন্ত (আলাপ | অবদান) ১০:৪০, ২৬ ডিসেম্বর ২০০৮ (UTC)

প্রধান পাতার বিষয়তালিকা[সম্পাদনা]

প্রধান পাতার বিষয়তালিকাতে পশ্চিমবঙ্গের জন্য একটা সেকশন রাখার কথা কি আপনি এর আগে তুলেছিলেন? আমার মনে হয় সেটা এখন যোগ করা যায়। যে যে মূল বিষয়শ্রেণীগুলি (৬-৭টা) ঐ সেকশনে দেখতে চান, তার একটা তালিকা আমাকে দিন, আমি তাহলে পশ্চিমবঙ্গ সেকশনটা যোগ করে দিচ্ছি। --অর্ণব (আলাপ | অবদান) ১৫:৪৪, ৪ জানুয়ারি ২০০৯ (UTC)

পশ্চিমবঙ্গের সেকশনটা আপনার পরামর্শমতো যোগ করে দিয়েছি। একই সাথে বাংলাদেশের উপর সেকশনটাও যোগ করে দেয়া হল। --অর্ণব (আলাপ | অবদান) ১৬:৪৭, ৪ জানুয়ারি ২০০৯ (UTC)

ভারত[সম্পাদনা]

ভারত নিবন্ধটার লাল গুলোকে সাদা করার কাজে হাত দিচ্ছি। আর নন্দীগ্রাম নিয়ে নিবন্ধটা ভালো হচ্ছে। চালিয়ে যাও। তবে আমাদের NPOV টা দেখতে হবে। কারণ বিষয়টা খুবই বিতর্কিত। বাংলা এই সাম্প্রতিক ঘটনা নিয়ে বিবন্ধ খুব কম আছে। সিঙ্গুরটা নিয়েও লেখার অনুরোধ রাখছি। ধন্যবাদ সহ--জয়ন্ত (আলাপ | অবদান) ০৮:৩৬, ১৬ জানুয়ারি ২০০৯ (UTC)

দেখবেন?[সম্পাদনা]

প্রশাসকদের আলোচনা সভায় একটা মন্তব্য দিয়েছি। আপনার ও ভারতের অন্যান্যদের দৃষ্টি আকর্ষণ করছি। --রাগিব (আলাপ | অবদান) ০৯:৩৬, ২৬ জানুয়ারি ২০০৯ (UTC)

সময় থাকলে এই নিবন্ধটা দেখতে ও বাংলাতে অনুবাদ করতে পারেন। ঢাকার শাহবাগে এঁর অবস্থান ছিলো, ইংরেজি উইকির শাহবাগের নিবন্ধ থেকে তাঁর কথা জানতে পারি। --রাগিব (আলাপ | অবদান) ০৯:৩৩, ৩০ জানুয়ারি ২০০৯ (UTC)

মুছে ফেলা রবীন্দ্র সংগীত[সম্পাদনা]

মূল গানটি উইকিসংকলনে না থাকলে এর সম্পর্কিত তথ্যাদি কিভাবে উইকিসংলনে দেওয়া যাবে না। তাই আপনাকে অনুরোধ করছি উইকিসংকলনে আগে গানগুলো যোগ করুন।--বেলায়েত (আলাপ | অবদান) ১৬:২২, ২ ফেব্রুয়ারি ২০০৯ (UTC)

তাহলে যেটা মুছে ফেলেছি সেটার কি হবে? সে গানটা এখন যোগ করে দিলে আমি তথ্যগুলো সরিয়ে দিতাম। না হয় পরে ভুলে যাব।--বেলায়েত (আলাপ | অবদান) ১৫:৪৭, ৩ ফেব্রুয়ারি ২০০৯ (UTC)

কলকাতা বইমেলা[সম্পাদনা]

চমৎকার কাজ হচ্ছে। বইমেলা কি শেষ, না কি এখনও চলছে? --অর্ণব (আলাপ | অবদান) ০৮:২৭, ৫ ফেব্রুয়ারি ২০০৯ (UTC)

সংস্কৃত[সম্পাদনা]

সংস্কৃত ভাষার উচ্চারণ সম্পর্কে আমার ধারণা একেবারেই নেই। তাই একটা প্রশ্ন করি -- বাংলায় যেমন আমরা "রক্ষা" উচ্চারণ করি, সংস্কৃত শ্লোকেও কি সেরকম "রক্ষা" উচ্চারণ করা হয়, নাকি "র-ক-শা" এরকম উচ্চারণ করা হয়? হিন্দি ও অন্যান্য ভাষাভাষীদের "র-ক-শা" গোছের উচ্চারণ দেখে আমার ধারণা হয়েছিলো, এই ক্ষ -> ক-শ উচ্চারণের রীতিটি সংস্কৃতের অনুরূপ। এটা যদি জানেন, একটু ব্যাখ্যা করলে উপকৃত হবো। ধন্যবাদ। --রাগিব (আলাপ | অবদান) ২০:১৩, ৮ ফেব্রুয়ারি ২০০৯ (UTC)

আপনার স্বাস্থ্য[সম্পাদনা]

শারীরিক অসুস্থতায় ভুগলে উইকিপিডিয়াতে বেশি লেখালেখি করলে চাপ আরও বেড়ে যেতে পারে। আপনার কোন দায়বদ্ধতা বা তাড়া নেই। ইচ্ছা করলে ব্রেক নিন, মন ও শরীর সুস্থ ও চাঙা হলে আবার ফেরত আসুন। মনের আনন্দে এখানে অবদান রাখুন। অবশ্য অনেক সময় কিছু লিখলেও মনের আনন্দ বেড়ে যায়; সেটা হলে ঠিক আছে। --অর্ণব (আলাপ | অবদান) ২১:৪৪, ৮ ফেব্রুয়ারি ২০০৯ (UTC)

সাল অনুযায়ী উপন্যাস[সম্পাদনা]

সাল অনুযায়ী উপন্যাস বলতে এখানে কি বুঝানো হয়েছে? এটা কি উপন্যাস প্রকাশনার সাল নাকি যে সালে উপন্যাসটি লেখা হয়েছিল সেটি। আমার মনে হয় বিষয়শ্রেনীতে তা উল্লেখ করে দেওয়া উচিত। যেমনঃ ১৯০০-এ প্রকাশিত উপন্যাস, এর মাতৃ বিষয়শ্রেনী হবে ১৯০০-এ প্রকাশিত। কারণ ঐ সালে অনেক কিছুই প্রকাশিত হতে পারে, বই, দলিল, চিঠি যে কোন কিছু। সুতরাং বিষয়শ্রেনী গুলো এভাবে করে নির্দিষ্ট করে দিতে পরামর্শ দিচ্ছি। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ০৭:৫৭, ১৫ ফেব্রুয়ারি ২০০৯ (UTC)

এই বিষয়শ্রেণীটি সৃষ্টির আগে আমার চোখে পড়েনি যে বছর অনুযায়ী উপন্যাস বলে একটা বিষয়শ্রেণী আছে। আমি সব বিষয়বস্তু সেখানেই স্থানান্তরিত করেছি। সাল অনুযায়ী... বিষয়শ্রেণীটি মুছে ফেলা যেতে পারে। --অর্ণব দত্ত ১০:১৫, ১৫ ফেব্রুয়ারি ২০০৯ (UTC)