ব্যবহারকারী আলাপ:Aunarjo

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

স্বাগতম!

প্রিয় Aunarjo, উইকিপিডিয়াতে আপনাকে স্বাগতম জানাচ্ছি। আশা করছি এ জায়গাটি আপনার ভাল লাগবে এবং উইকিপিডিয়াকে সমৃদ্ধ করার কাজে আপনি সহায়তা করবেন। এখানে কিছু পৃষ্ঠা আছে যা আপনাকে উইকিপিডিয়া ব্যবহার এবং সমৃদ্ধ করার কাজে সাহায্য করবেঃ

কাজে নেমে পড়বার সহজ উপায় হল নীচের যেকোন পদ্ধতি অনুসরণ করা-

  • আমাদের সম্প্রদায়ের অন্যতম বর্তমান লক্ষ্য হল আবশ্যকীয় নিবন্ধ-গুলোকে সৃষ্টি ও পূর্ণতা দান করা। তালিকাটি থেকে পছন্দের যেকোন একটি নিবন্ধ কাজের জন্য বেছে নিন।
  • Alt-x চাপুন, বা অজানা যেকোনো পৃষ্ঠা লিঙ্কে ক্লিক করুন। যেকোন একটি নিবন্ধ আসবে, আপনি সেটাকে প্রসারণ বা পরিমার্জন করতে পারেন।
  • অসম্পূর্ণ নিবন্ধের তালিকা দেখুন, ও সেখান থেকে কোন নিবন্ধকে পরিবর্ধনের জন্য বেছে নিন।
  • নিবন্ধ পরিবর্ধনের জন্য তথ্যের প্রয়োজন হলে উইকিপিডিয়ার ইংরেজি সংস্করণের সহায়তা নিতে পারেন, এজন্য বাংলা নিবন্ধটির বাঁয়ে "অন্যান্য ভাষা"-র তালিকা থেকে English-এ ক্লিক করতে হবে।
  • নতুন নিবন্ধ শুরু করতে হলে এই পাতায় গিয়ে ফর্মে নিবন্ধের নামটি লিখুন।

আশা করি আপনি বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়ের একজন হয়ে সম্পাদনা করে আনন্দ পাবেন! দয়া করে আলাপের পাতায় বার্তা লেখার পর চারটি টিল্ডা(~~~~) চিহ্ন দিয়ে আপনার স্বাক্ষর করুন; এটি স্বয়ংক্রিয় ভাবে আপনার নাম এবং তারিখ তৈরি করবে। যদি আপনার সাহায্যের প্রয়োজন হয় তা হলে আমার আলাপের পাতায় প্রশ্ন করুন, অথবা আপনার আলাপের পাতায় {{সাহায্য করুন}} লিখুন এবং সাহায্যকারী কিছুক্ষনের মধ্যে আপনার প্রশ্নের উত্তর দিবে। আবারও স্বাগতম! 


--রাগিব (আলাপ | অবদান) ০৬:৫৬, ২০ নভেম্বর ২০০৬ (UTC)

সহেযািগতা চাই[সম্পাদনা]

িপ্রয় রািগব আপনােক অেনক ধন্যবাদ। বাংলা িবশ্বেকাষ িবষেয় প্রথম শুনেত পাই শ্রদ্ধাভাজন সরকার আিমেনর একিট েমইল েথেক। অবাক হেয় যাই। এবং এ সাইটিটর উন্নয়েন িনেজেক জড়ােত চাই। আপনারা যারা এখন সম্পাদনা করেছন তাঁেদরেক অেনক ধন্যবাদ। শুধু আমােক আেরা ভােলামেতা সাহায্য করেবন কীভােব আিম সম্পদনা কােজ সহেযািগতা করেত পাির। আমার িনেজর কিবতা, কলাম, গল্প, গেবষণা প্রবন্ধ ইত্যািদর পাশাপািশ নানািবধ কাজ আিম করেত চাই। সবার সহেযািগতা একান্তভােব কাম্য। Aunarjo ০৮:৫৫, ২০ নভেম্বর ২০০৬ (UTC)

প্রিয় অনার্য উইকিপিডিয়াতে সম্পাদনা কাজে আপনি সহযোগিতা করতে চান জেনে খুশি হলাম। কিন্তু সম্পাদনা করার পূর্বে আপনাকে বিশ্বকোষ এবং উইকিপিডিয়া সম্পর্কে একটু জেনে নিতে হবে। এই জন্য প্রথমেই অবদানকারীর জন্য অবশ্যপাঠ্য একটু কষ্ট করে পড়ে নিন। বিশেষভাবে পড়ুন উইকিপিডিয়া কী নয়। আপনি ইতিমধ্যে যেই সম্পাদনাগুলো করেছেন সেগুলো সঙ্গত কারনে মুছে ফেলা বা revert করা হবে। আশা করছি আপনি এই পরামর্শ মেনে অচিরেই একজন দক্ষ সম্পাদনাকারী হিসেবে অব্দান রাখতে পারবেন। ধন্যবাদ।--রাজিবুল ১২:২৭, ২০ নভেম্বর ২০০৬ (UTC)

সাহায্য চাই[সম্পাদনা]

আিম বাংলা ইউিনেকােড িলকেত পারিছ িকন্তু অনেক জায়গায় েভেঙ যােচ্ছ েকন? িবেশষত ই-কার (ি)ইত্যািদ --Aunarjo ০৮:৫৯, ২০ নভেম্বর ২০০৬ (UTC)

আপনি কি ইউনিকোড সাপোর্ট আপনার অপারেটিং সিস্টেমে চালু করেছেন? নিশ্চিত হয়ে নিন বাংলা স্ক্রিপ্ট দেখা এবং লেখার জন্য এখানে দেয়া নির্দেশাবলী আপনার কম্পিউটারে প্রয়োগ করা হয়েছে। তারপরেও সমস্যা থাকলে ওমিক্রনল্যাব (www.omicronlab.com) থেকে ফন্ট নামিয়ে সেগুলো ব্যবহার করে দেখুন। ধন্যবাদ।--রাজিবুল ১২:০৯, ২০ নভেম্বর ২০০৬ (UTC)

হাইকু[সম্পাদনা]

প্রিয় অনার্য হাইকু সম্পর্কে আপনার লেখাটি বেশ সমৃদ্ধ এবং তথ্যবহুল। কিন্তু কপিরাইট সংক্রান্ত জটিলতার কারনে নিবন্ধটির বিষয়বস্তু মুছে ফেলতে হয়েছে। যেহেতু নিবন্ধটি ইতিমধ্যেই পত্রিকায় প্রকাশিত হয়েছে সেহেতু ঐ নিবন্ধটি এখানে রাখা যাবে না। আপনি নিজে যদি এই নিবন্ধের লেখক হোন তাহলে নিবন্ধটি পুনরায় ভিন্ন আঙ্গিকে উইকিপিডিয়ার জন্য লেখতে পারেন। তবে এখানে বলে রাখা প্রয়োজন উইকিপিডিয়াতে ভবিষ্যতে যে কোন সময় আপনার লেখা নিবন্ধটির যে কোন ধরনের পরিবর্তন বা পরিমার্জন হতে পারে। কারণ উইকিপিডিয়ার সকল ভুক্তি গনু ফ্রি ডকুমেন্টেশনের আওতায় নিবন্ধিত। ফলে যে কেউ এর পরিবর্তন করতে পারে। আপনি এই ব্যাপারে আরও জানতে চাইলে উইকিপিডিয়া:প্রশাসকদের আলোচনাসভা বা যে কারও আলাপ পাতায় প্রশ্ন করতে পারেন। আশা করি আপনার অবদান সাহিত্য ক্ষেত্রে বাংলা উইকিপিডিয়াকে আরও সমৃদ্ধ করবে। ধন্যবাদ।--রাজিবুল ১৩:০৪, ২০ নভেম্বর ২০০৬ (UTC)

হাইকু প্রসঙ্গে[সম্পাদনা]

প্রিয় রাজিবুল

প্রবন্ধটি আমার নিজের লেখা। ফলে ছাপানোতে কোনো সমস্যা নেই; কপিরাইটও ভঙ্গ হবার কোনো কারণ নেই। আমার নিজের লেখার কপিরাইটতো আমারই! আপনারা বিনা দ্বিধায় ছাপতে পারেন। তবে, উইকিপিডিয়ার জন্য কিছুটা সংশোধনের প্রয়োজন দেখা দিলে করা যেতে পারে। আমার মনে হয়, কিছু ইন্টারনাল হাইপারলিংক করে দিলে ভালো হয়; এ-কাজটা আমি জানি না। আর অন্য কোনো পরিবর্তন করতে হলে জানাবেন প্লিজ।

অবনি অনার্য --Aunarjo ০৫:৫৭, ২১ নভেম্বর ২০০৬ (UTC)

কাব্যগ্রন্থ প্রকাশ[সম্পাদনা]

প্রিয় রাজিবুল

আমি আমার কাব্যগ্রন্থ (লঘুচালে চোরাবালি খেলা; ২০০৪ সালে বাংলাদেশ থেকে এবং এ-বছর কানাডার একটি সংস্থা থেকে অনলাইনে প্রকাশিত) বাংলা কবিতা অংশে করতে চাই; আপনাদের মতামত জানতে চাই। তাছাড়া, কবিতা লিখতে গেলে লাইনগুলো ভেঙে একাকার হয়ে যায়; এন্টার চাপলেও দেখা যায় সব লাইন গদ্যের মতো হয়ে গেছে। এ সমস্যার সমাধান জানাবেন প্লিজ?

অবনি অনার্য

অবনি, উইকিপিডিয়া একটি বিশ্বকোষ। আপনি কি বাংলাপিডিয়ার সাথে পরিচিত আছেন? উইকিপিডিয়া হল সেই ধরনের একটি বিশ্বকোষ। তবে অনলাইন। সুতরাং আপনার নিজস্ব কবিতা এখানে প্রকাশ করা যাবে না। আমরা এখানে রবীন্দ্রনাথের কবিতাও সম্ভবত বিবরণের জন্য একেবারে জরুরি না হলে রাখব না। --অর্ণব (আলাপ | অবদান) ১০:৫১, ২১ নভেম্বর ২০০৬ (UTC)
অনার্য, কাব্যগ্রন্থ প্রকাশের অপারগতার কথা অর্ণব ভাই বলেছেন। আমি আপনার লাইন ভাঙা মেরামত প্রসঙ্গে বলি। আপনি লাইনের মাঝে বিরতি রাখতে চাইলে আপনাকে সম্পাদনা বাক্সে দুবার এন্টার চাপতে হবে অথবা <br>এর মাঝে</br> লিখতে পারেন। তাছাড়া উইকিপিডিয়া:টিউটোরিয়াল-এ প্রাথমিক সম্পাদনা এবং রূপসম্পাদনা সম্পর্কে রয়েছে। এছাড়াও ইংরেজী উইকিপিডিয়ার এখানে পৃষ্ঠা সম্পাদনার ব্যাপারে বিস্তারিতভাবে রয়েছে। আপনার হাইকু নিবন্ধের লেখা সম্পর্কে বলছি। আপনার লেখা যার কপিরাইট শুধু আপনি সেই প্রেক্ষিতে উল্লেখ্য মূল নিবন্ধে আপনার জমা দেয়া লেখা যে কেউ হৃদয়হীনভাবে সম্পাদনা করতে এবং যথেচ্ছভাবে ব্যবহার করতে পারেন। আপনি যদি এ ব্যাপারে একমত না হন, তাহলে এখানে আপনার লেখা জমা দেবেন না। উইকিপিডিয়ায় আপনার সকল লেখালেখি/অবদান গনু ফ্রি ডকুমেন্টেশন-এর আওতায় বিনামূল্যে প্রাপ্য ও হস্তান্তরযোগ্য। এর পর আপনি যদি লেখাটি উপস্থাপন করতে রাজি হন সেক্ষেত্রে আপনাকে নিশ্চিত হতে হবে লেখাটি প্রাথমিক শর্তগুলো যেমন: নিবন্ধটি কোন মৌলিক গবেষণা নয়, নিবন্ধটি নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি থেকে লেখা, এতে সন্নিবিষ্ট তথ্য যাচাইযোগ্য। আপনি যদি মনে করেন আপনার লেখাটি এই শর্ত পূরণ করে তাহলে লেখাটি রাখতে কোন আপত্তি নেই। শুধু আলাপ পাতায় মন্তব্যের শেষে আপনার স্বাক্ষর দিন। নিবন্ধ সম্পাদনার শেষে স্বাক্ষর দেবেন না। ধন্যবাদ।--রাজিবুল ১২:৫৯, ২১ নভেম্বর ২০০৬ (UTC)

আটকে পড়া বিহারী বিষয়ক লেখা প্রসঙ্গে[সম্পাদনা]

আটকে পড়া বিহারীদের নিয়ে একটি প্রবন্ধ পোস্ট করেছি। পোস্টটা কোন অধ্যায়ে যুক্ত করা যুক্তিযুক্ত বুঝতে পারছি না। দয়া করে প্রশাসকরা কেউ বিষয়টা দেখবেন?

অবনি অনার্য


Aunarjo ১০:৪৪, ২৩ নভেম্বর ২০০৬ (UTC)

কোথায় পোষ্ট করেছেন নিবন্ধটি? দয়া করে বিস্তারিত জানান।--বেলায়েত ১৬:০১, ২৩ নভেম্বর ২০০৬ (UTC)
অনাদি, আপনি আপনার লেখাগুলো বিভিন্ন category বা বিষয়শ্রেণীতে লিখছেন, এটা না করে আপনি আপনার লেখাগুলো প্রধান পাতায় থাকা নতুন নিবন্ধ সৃষ্টি লিঙ্কে গিয়ে নিচে নিবন্ধ সৃষ্টি অংশে আপনার নিবন্ধের নাম দিয়ে শুরু করুন। আর যেই নিবন্ধই সৃষ্টি করুন না কেন সেটা সাহিত্যের পরিবর্তে তথ্য উপস্থাপন এর ভঙ্গিতে লিখবেন। আর আপনার ব্যক্তিগত দৃষ্টিভঙ্গী এবং প্রস্তাবনা নিবন্ধে রাখবেন না। আপনি আপনার নিবন্ধ এভাবে সৃষ্টি করুন। নিবন্ধগুলো বিশ্বকোষীয় কি না এবং কোন বিষয়শ্রেণীতে অন্তর্ভুক্ত হবে তা আলোচনা সাপেক্ষে বা ইংরেজী উইকিপিডিয়ায় সংশ্লিষ্ট বিষয়ের ধরন দেখে ঠিক করা হবে। আপাতত আমি আপনার আটকে পড়া বিহারীদের নিয়ে নিবন্ধটি [[category:জাতি]] থেকে মুছে ফেলতে বাধ্য হচ্ছি। ধন্যবাদ।--রাজিবুল ১৬:৫২, ২৩ নভেম্বর ২০০৬ (UTC)


উপরে রাজিবুল যা বলেছে তা ঠিক। আমি আপনার যোগ করা লেখাকে একটু কাট ছাট করে আটকে পড়া বিহারী নিবন্ধে যোগ করেছি। আসলে বিশ্বকোষে লেখার সময় একটু নিরস ভাবে লিখতে হয়, পত্রিকার আর ব্লগের লেখার সাথে এটা একটা পার্থক্য। আমি কি কি অংশ কাট ছাট করেছি, দেখলেই বুঝতে পারবেন। নিবন্ধে "আমি", "আমাদের" অর্থাৎ প্রথম পুরুষের কোন সর্বনাম ব্যবহার করা যাবে না।

আপনি আপনার কাজ চালিয়ে যান, তবে একটু উপরে যেসব পরামর্শ আছে তা দেখে নিন। আপনার অবদান ও উৎসাহের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি। আশা করি উপরোক্ত পরামর্শ মত চলে আপনি বাংলা উইকিপিডিয়াকে আরো সমৃদ্ধ করার কাজে সহায়তা করতে পারবেন। ধন্যবাদ। --রাগিব (আলাপ | অবদান) ১৮:৫১, ২৩ নভেম্বর ২০০৬ (UTC)