ব্যবহারকারী:Shariat1729/খেলাঘর

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মিলি এর পান্ডুলিপি থেকে পুনরুদ্ধারকৃত যা প্রতিসরণের সূত্রের আবিষ্কার দেখাচ্ছে।

ইবন সাহল (গণিতবিদ)[সম্পাদনা]

ইবন সাহল (সম্পূর্ণ নাম আবু সা'দ আল আ'লা ইবন সাহল أبو سعد العلاء ابن سهل)  ইসলামি স্বর্ণযুগ [১] এর একজন ফার্সি গণিতবিদ ও পদার্থবিদ ছিলেন। এছাড়াও তিনি বাগদাদের বুওয়াইহিদ আদালতের সাথে যুক্ত ছিলেন। তার নাম থেকে আমরা তার জন্মভুমির আন্দাজ করতে পারছি না।[২]

৯৮৪ খ্রিস্টাব্দের দিকে আলোক বিজ্ঞানের উপর একটি গ্রন্থ লেখার কারণে তিনি পরিচিত। ১৯৯৩ সালে রুশদি রাশেদ এই গ্রন্থের দুইটি পান্ডুলিপি উদ্ধার করেন দামেস্ক, আল জাহিরিয়্যা MS 4871, 3 fols এবং তেহরান, মিলি পান্ডুলিপি 867, 51 fols. তেহরান পান্ডুলিপিটি খুবই খারাপভাবে নষ্ট হয়ে গেছে ও দামেস্ক পান্ডুলিপিটির একটি অনুচ্ছেদ সম্পুর্ণ উধাও হয়ে আছে। দামেস্ক পান্ডুলিপি এর শিরোনাম হচ্ছে ফি আল-আ'লা আল-মুহরিকা "জ্বলন্ত বাদ্যযন্ত্র বিষয়ে" ও তেহরান পান্ডুলিপি এর শিরোনাম হচ্ছে কিতাব আল হাররাকাত "জ্বলন্তদের বই"

ইবন সাহল হচ্ছে প্রথম মুসলিম পন্ডিত যিনি টলেমির লেখা 'অপটিকস' গ্রন্থটি অধ্যায়ন করেছেন এবং তিনি ইবন আল হিশামের লেখা 'কিতাব আল মানাযির' এর গ্রন্থায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। ইবন সাহল বক্রীয় লেন্স ও দর্পণ এর ধর্ম নিয়ে কাজ করেছেন এবং কখনো কখনো তাকে প্রতিসরণ এর সূত্র (স্নেলের সূত্র) এর আবিষ্কারক ধরা হয়। ইবন সাহল এই সূত্রের সাহায্যে এমন লেন্সের গঠন বর্ণনা করেন যার কোনো জ্যমিতিক কেন্দ্র নেই। গ্রন্থের বাকি অংশে ইবন সাহল পরাবৃত্তীয় দর্পণ, এলিপসয়ডাল দর্পণ, উভোত্তল দর্পণ এবং হাইপারবোলিক বক্র রেখা আকার কিছু নীতি বর্ণনা করেন।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Hogendijk, edited by Jan P., Sabra, Abdelhamid I (২০০৩)। The enterprise of science in Islam : new perspectives। Cambridge, Mass. ; London: MIT.। পৃষ্ঠা 89। আইএসবিএন 0-262-19482-1 
  2. Geometry and Dioptrics in Classical Islam। London। ২০০৫। পৃষ্ঠা 3।  Authors list-এ |প্রথমাংশ1= এর |শেষাংশ1= নেই (সাহায্য)