ব্যবহারকারী:Sajid Reza Karim/পিটার পল রুবেন্স

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পিটার পল রুবেন্স
স্ব-প্রতিকৃতি, ১৬২৩, রাজকীয় সংগ্রহশালা
জন্ম২৮ জুন ১৫৭৭
মৃত্যু৩০ মে ১৬৪০(1640-05-30) (বয়স ৬২)
জাতীয়তাফ্লেমিশ
শিক্ষাটোবায়াস ভেরহেক্ট
অ্যাডাম ফন নুর্ট
অটো ফন ভিন
পরিচিতির কারণচিত্রাঙ্কন, রেখাঙ্কন, তাপিশ্রী, প্রিন্টের নকশা
আন্দোলনফ্লেমিশ
বারোক
দাম্পত্য সঙ্গীইসাবেলা ব্রান্ট (বি. ১৬০৯; মৃ. ১৬২৬)
হেলেনা ফোরমেন্ট (বি. ১৬৩০)
স্বাক্ষর

স্যার পিটার পল রুবেনস (/ˈruːbənz/; [১] ডাচ: [ˈrybə(n)s]; ২৮ জুন ১৫৭৭ - ৩০ মে ১৬৪০) ছিলেন একজন ফ্লেমিশ শিল্পী এবং কূটনীতিক। তাকে ফ্লেমিশ বারোক ঐতিহ্যের সবচেয়ে প্রভাবশালী শিল্পী হিসেবে বিবেচনা করা হয়। রুবেনসের উচ্চ চার্জযুক্ত রচনাগুলি শাস্ত্রীয় এবং খ্রিস্টান ইতিহাসের পাণ্ডিত্যপূর্ণ দিকগুলিকে উল্লেখ করে। তার অনন্য এবং অত্যন্ত জনপ্রিয় বারোক শৈলী আন্দোলন, রঙ এবং কামুকতার উপর জোর দিয়েছিল, যা কাউন্টার-সংস্কারে প্রচারিত তাৎক্ষণিক, নাটকীয় শৈল্পিক শৈলীকে অনুসরণ করেছিল। রুবেনস একজন চিত্রশিল্পী ছিলেন যিনি পৌরাণিক ও রূপক বিষয়ের বেদি, প্রতিকৃতি, ল্যান্ডস্কেপ এবং ইতিহাসের চিত্রকর্ম তৈরি করেছিলেন। এছাড়াও তিনি ফ্লেমিশ টেপেস্ট্রি ওয়ার্কশপের কার্টুন এবং এন্টওয়ার্পে প্রকাশকদের জন্য ফ্রন্টিসপিসের একজন প্রসিদ্ধ ডিজাইনার ছিলেন।

এন্টওয়ার্পে একটি বৃহৎ কর্মশালা চালানোর পাশাপাশি সমগ্র ইউরোপ জুড়ে আভিজাত্য এবং শিল্প সংগ্রাহকদের কাছে পেইন্টিংগুলি জনপ্রিয় করে তোলে, রুবেনস ছিলেন একজন ধ্রুপদী শিক্ষিত মানবতাবাদী পন্ডিত এবং কূটনীতিক যিনি স্পেনের ফিলিপ চতুর্থ এবং ইংল্যান্ডের চার্লস প্রথম উভয়ের দ্বারা নাইট উপাধি পেয়েছিলেন। রুবেনস একজন গুণী শিল্পী ছিলেন। মাইকেল জাফের তার কাজের ক্যাটালগে তার ওয়ার্কশপে তৈরি অসংখ্য কপি বাদ দিয়ে ১,৪০৩টি টুকরা রয়েছে।

তাঁর নির্ধারিত কাজগুলি বেশিরভাগই ছিল ইতিহাসের চিত্রকর্ম, যার মধ্যে ধর্মীয় এবং পৌরাণিক বিষয় এবং শিকারের দৃশ্য অন্তর্ভুক্ত ছিল। তিনি প্রতিকৃতি আঁকেন, বিশেষ করে বন্ধুদের, এবং স্ব-প্রতিকৃতি, এবং পরবর্তী জীবনে বেশ কিছু ল্যান্ডস্কেপ আঁকেন। রুবেনস তার নিজের ঘরের পাশাপাশি ট্যাপেস্ট্রি এবং প্রিন্ট ডিজাইন করেছিলেন। তিনি 1635 সালে অস্ট্রিয়ার কার্ডিনাল-ইনফ্যান্ট ফার্ডিনান্ডের অ্যান্টওয়ার্পে রাজকীয় প্রবেশের ক্ষণস্থায়ী সজ্জাও তত্ত্বাবধান করেন। তিনি জেনোয়াতে প্রাসাদের চিত্র সহ একটি বই লিখেছিলেন, যা 1622 সালে পালাজি ডি জেনোভা নামে প্রকাশিত হয়েছিল। বইটি উত্তর ইউরোপে জেনোজ প্রাসাদ শৈলীর বিস্তারে প্রভাবশালী ছিল। রুবেনস একজন আগ্রহী শিল্প সংগ্রাহক ছিলেন এবং অ্যান্টওয়ার্পে শিল্প ও বইয়ের বৃহত্তম সংগ্রহগুলির মধ্যে একটি ছিল। তিনি একজন আর্ট ডিলারও ছিলেন এবং বাকিংহামের ১ম ডিউক জর্জ ভিলিয়ার্সের কাছে গুরুত্বপূর্ণ সংখ্যক শিল্প সামগ্রী বিক্রি করেছিলেন বলে জানা যায়।

তিনি শেষ প্রধান শিল্পীদের মধ্যে একজন যিনি কাঠের প্যানেলগুলিকে সমর্থন মাধ্যম হিসাবে ব্যবহার করতেন, এমনকি খুব বড় কাজের জন্যও, তবে তিনি ক্যানভাসও ব্যবহার করতেন, বিশেষ করে যখন কাজটি দীর্ঘ দূরত্বে পাঠানোর প্রয়োজন হয়। বেদীর জন্য তিনি মাঝে মাঝে প্রতিফলন সমস্যা কমাতে স্লেটে আঁকতেন

  1. "Rubens". Random House Webster's Unabridged Dictionary.