ব্যবহারকারী:Indrajitdas/খেলাঘর/২

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
Mandu
মান্ডু
মান্ডভ
শহর ও পৌরসভা এলাকা
জাহাজ মহল
জাহাজ মহল
Mandu মধ্যপ্রদেশ-এ অবস্থিত
Mandu
Mandu
স্থানাঙ্ক: ২২°২০′৭″ উত্তর ৭৫°২৪′৫৭″ পূর্ব / ২২.৩৩৫২৮° উত্তর ৭৫.৪১৫৮৩° পূর্ব / 22.33528; 75.41583স্থানাঙ্ক: ২২°২০′৭″ উত্তর ৭৫°২৪′৫৭″ পূর্ব / ২২.৩৩৫২৮° উত্তর ৭৫.৪১৫৮৩° পূর্ব / 22.33528; 75.41583
Countryভারত
Stateমধ্য প্রদেশ
ভাষাসমূহ
 • অফিসিয়ালহিন্দি
সময় অঞ্চলআইএসটি (ইউটিসি+৫:৩০)


মান্ডু বা মান্ডভগড় একটি ধ্বংসপ্রাপ্ত শহর যা বর্তমান দিনের মান্ডভ অঞ্চলের, ধর জেলায় অবস্থিত। এর অবস্থান, ভারতের রাজ্য মধ্যপ্রদেশের পশ্চিম দিকে অন্তর্গত মাল্ওয়া অঞ্চলে, যা ধরশহরের থেকে মাত্র ৩৫কিমি দূরে। ১১শ শতাব্দীতে, তারাঙ্গা রাজত্বকালে মান্ডু মহকুমা ছিল।[১]পাথরোদ্গত স্তরের উপর অবস্থিত, অসামান্য স্থাপত্তের নিদর্শন এই দুর্গ শহর, যা ইন্দোর থেকে প্রায় ১০০ কিমি (৬২ মাইল)দূরে অবস্থিত।

ইতিহাস[সম্পাদনা]

একটি শিলালিপি তালানপুর (ধরজেলায় অবস্থিত)থেকে আবিষ্কৃত হয়, যার থেকে জানা যায় যে, একজন বণিক যার নাম চন্দ্র সিমহা, তিনি একটি মূর্তি মান্ডভ দুর্গে অবস্থিত একটি পার্শ্বনাথ মন্দিরে Parshvanatha স্থাপন করেছিলেন।[২] এটি বিশ্বাস করা হয় যে প্রাকৃত ভাষার "মান্ডভ দুর্গা" শব্দের অপভ্রংশ থেকে "মান্ডু" শব্দের উৎপত্তি[৩]। শিলালিপিতে যে তারিখের উল্লেখ পাওয়া যায় তা হল 612 বিক্রম সংবৎ[৪](৫৫৫ সিই), যা ইঙ্গিত করে যে, মান্ডু 6ষ্ঠ শতকের একটি উদীয়মান শহর ছিল। দশম ও একদশ শতকে পরমারস্ রাজবংশের অধিনে মান্ডুর লক্ষণীয় উন্নতি সাধন হয়। মান্ডু শহরটি সমুদ্রপৃষ্ট থেকে ৬৩৩ মিটার (২০৭৯ ফুট)উপরে এবং বিন্ধ্য পর্বতমালার ১৩কিমি (৮.১ মাইল) বর্ধিতাংশের মালওয়া মালভূমির উত্তরে অবস্থিত এবং নর্মদা নদীর দক্ষিণ উপত্যকা পরমারস্ রাজবংশের রাজধানীর প্রাকৃতিক প্রতিরক্ষা হিসেবে কাজ করত।