বিষয়বস্তুতে চলুন

ব্যবহারকারী:DeloarAkram/বিজিপাতা ২২

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

https://ar.wikipedia.org/wiki/%D8%A7%D9%84%D8%B3%D9%8A%D8%B1%D8%A9_%D8%A7%D9%84%D9%86%D8%A8%D9%88%D9%8A%D8%A9_%D9%84%D8%A7%D8%A8%D9%86_%D9%83%D8%AB%D9%8A%D8%B1

সীরাতুন্নবী ইবনে কাসির বা সীরাত ইবনে কাসির আল হাফিজ ইবনে কাসির লিখিত রাসুলের একটি বিখ্যাত জীবনীগ্রন্থ।[১] লেখক নবীর বিশুদ্ধ জীবনী সম্পর্কিত নানা বিষয ইতিহাসবিদ ইবনে ইসহাকের বই থেকে সংগ্রহ করেছেন।[২] বইটি মূলত তার লিখিত আল বিদায়া ওয়ান নিহায়ার বইয়ের সিরাত অংশের বিস্তৃত, পরিশীলিত ও পরিশুদ্ধ রূপ। আল বিদায়া গ্রন্থকে বিস্তৃত আলোচনা করতে গিয়ে তিনি এই বইটি রচনা করেছেন।


চারটি বড় অংশে বিভক্ত।[৩]


তিনিই সর্বপ্রথম গুরুত্বের সঙ্গে ঐতিহাসিক ও সিরাত গবেষকদের মতামতের তুলনামূলক বিশ্লেষণ করেছেন অর্থাৎ সিরাতশাস্ত্রে সমালোচনার সূত্রপাত করেছেন। যা পরবর্তীতে অনেকেই অনুসরণ করেছে এবং ব্যাপকভাবে তা থেকে উপকৃত হয়েছে।

সিরাতে ইবনে কাসিরের আধুনিক সংস্করণটি চার খণ্ডে বিভক্ত। যার প্রথম খণ্ডে প্রাচীন আরবের অবস্থা, তার গোত্রসমূহ এবং তাদের ইতিহাস তুলে ধরা হয়েছে। এ ছাড়া হজরত রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের শৈশব, কৈশর, নবুওয়তপ্রাপ্তি এবং দাওয়াতি জীবনের প্রাথমিক দিনগুলো সম্পর্কে আলোচনা এসেছে।

দ্বিতীয় খণ্ডে হজরত রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের মদিনায় হিজরত, সেখানকার পরিবেশ ও পরিস্থিতি, হিজরত পর মদিনায় রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের কার্যক্রম এবং প্রথম দিকের যুদ্ধ ও অভিযান সম্পর্কে আলোচনা হয়েছে।

তৃতীয় খণ্ডে অবশিষ্ট যুদ্ধ, বিভিন্ন রাষ্ট্রে চিঠি প্রেরণ, বিভিন্ন অঞ্চল থেকে আগত প্রতিনিধি দল এবং বিজীত অঞ্চলে প্রশাসক ও প্রতিনিধি নিয়োগ সম্পর্কে আলোচনা এসেছে।

চতুর্থ খণ্ডে বিদায় হজ, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের ওফাত, তার স্ত্রীদের আলোচনা, ওহি সংরক্ষণ, প্রিয় নবীর দৈহিক ও আচরণগত বৈশিষ্ট্যের ওপর আলোকপাত করা হয়েছে। এ ছাড়াও নবুওয়তের দলিল ও প্রমাণ সম্পর্কেও আলোচনা করা হয়েছে।

সার্বিক বিচারে বলা যায়, সিরাতে ইবনে কাসির বিশুদ্ধতম এবং পূর্ণাঙ্গ একটি গ্রন্থ। গ্রন্থটি বাংলাভাষায় অনুবাদ করেছে আল কোরআন একাডেমী লন্ডন। সীরাতগবেষকরা এ গ্রন্থ থেকে ব্যাপকভাবে উপকৃত হয়ে থাকেন।


বিষয়বস্তু[সম্পাদনা]

বইটিতে ইসলামের আগে আরবদের বক্তব্য উল্লেখ করে নবী মুহাম্মদের জীবনী পরীক্ষা করেছেন। তারপরে নবীর জন্ম এবং নাম, বংশ, স্তন্যপান ইত্যাদি সম্পর্কে আলোচনা করেছেন। নবী কিছুটা বড় হবার পরে তার লালন-পালন, তার বাল্যকাল, তার মক্কার সময়কাল, তারপর তার হিজরত নিয়ে আলোচনা করা হয়েছে। বইটিতে দেখানো হয়েছে তিনি কিভাবে মদিনার জীবন থেকে শুরু করে মক্কা বিজয় করেছেন।

বৈশিষ্ট্য[সম্পাদনা]

বইটিতে রেওয়াত ও সনদের প্রতি আলাদা গুরুত্বারোপ দেওয়া হয়েছে। তিনি বিশুদ্ধ সূত্র থেকে আলোকপাত করেছেন, সাথে সাথে দুর্বল সূত্র ও বর্ণনা এড়িয়ে গিয়েছেন। এছাড়াও তিনি বিরল ও হারিয়ে যাওয়া অনেক বইয়ের উদ্ধৃতি দিয়েছেন। তিনি সীরাতে হারিয়ে যাওয়া ইবনে ইসহাক প্রাচীন সংস্করণ ও সীরাতে উকবা থেকে উদ্ধৃতি দিয়েছেন। তিনি মুহাদ্দিস ও ঐতিহাসিকদের থেকে তথ্য ও জ্ঞান নিয়ে সেগুলো আলোচনা করেছেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

বাহ্যিক লিঙ্ক[সম্পাদনা]

[[বিষয়শ্রেণী:মুহাম্মাদের জীবনীগ্রন্থ]]