ব্যবহারকারী:Ahm masum/যেঁসব অবদান রাখতে চাই

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

যে সব নিবন্ধ তৈরী/অনুবাদ করতে চাই[সম্পাদনা]

ইসলামী ধর্মপ্রচার কার্যক্রম , মুসলিম স্বাস্থ্যবিধি আইনশাস্ত্র , ইসলাম ও অন্যান্য ধম , মুসলমানদের ধর্মগ্রন্থের তালিকা ,  ইসলামিক অধ্যয়ন , ইসলামে রাজনৈতিক দৃষ্টিভঙ্গি , ইসলামে ইতিহাস লিখনধারা ,মধ্যযুগে মুসলিম বিশ্বে বিজ্ঞান , ইসলামের অর্থনৈতিক ইতিহাস , ইসলামে বৈবাহিক চুক্তি, ইসলামে অপরাধী আইনশাস্ত্র,ইসলামে খাদ্য আইনশাস্ত্র,ইসলামে মূল্যবোধ ,ইসলামে আদব ,ইসলামে নেতৃত্ব ,ইসলামে সেনাবাহিনী আইনশাস্ত্র ,ইসলামে ধর্মতত্ত্ব আইনশাস্ত্র ,ইসলামের প্রাথমিক যুগে দর্শন ,ইসলাম - ইহুদী সম্পর্ক , শরিয়তের উৎস , খ্রিষ্টবাদ এবং ইসলাম , বিবর্তনবাদের প্রতি ইসলামি দৃষ্টিভঙ্গি, ইসলামে নারীবাদ,মধ্যযুগে মুসলিম বিশ্বে আবিস্কারসমূহ ,ইসলামীকরণ,সমকালীন ইসলামী চিন্তাধারা , ইসলামি শিল্প , মাসআব ইবনে উমায়ের (রাঃ) ,আইইআরএ, ওয়ার্ল্ড ইসলামিক মিশন (ডব্লিউ আইএম ), ইসলামে মৌলবাদ ,মুসলিম জনসংখ্যা প্রবৃদ্ধি, ইউরোপে ইসলাম , স্পেনে ইসলাম , তুরস্কে ইসলাম , উসমানীও সম্রাজ্জ বিভক্তিকরন ,বিশ্বব্যাপী খেলাফত ,ইসলামের পুনর্জাগরণ , ইসলামি বিশ্বের বিভাগসমূহ , ইসলমিস্থান, ইসলামি প্রজাতন্ত্র, মজলিশে শুরা , শুরা , মজলিশ , ওলিয়াত আল ফাকিহ , দেশ অনুসারে শরিয়াহ প্রয়োগ , ইসলামিক গভারনমেন্টঃ গভরনেন্স অব দা জুরিস্ট , মুসলিম বিশ্বের প্রাচীনতম মাদ্রাসাগুলোর তালিকা যেগুলার কাযক্রম এখনও চালু রয়েছে , ইউনি ভার্সিটি অব আজ জাইতুনা(মাদ্রাসা ), ইউনিভার্সিটি অব আল কুরাউইনা(মাদ্রাসা ), ইজাজাহ , বিমারিস্থান, মধ্যযুগে মুসলিম বিশ্বে চিকিত্সাবিজ্ঞান , ইসলামি ইউনিভার্সিটি , নারী মুসলিম পণ্ডিতদের (আলিম) তালিকা , , সিলসিলাহ , গ্র্যান্ড মুফতিহাকিম

যে সব নিবন্ধ সম্প্রসারণ/অনুবাদ করতে চাই[সম্পাদনা]

যে সব নিবন্ধকে " ভাল নিবন্ধে " পরিনত করবই[সম্পাদনা]

যে সব নিবন্ধকে "নির্বাচিত নিবন্ধে" করবই[সম্পাদনা]

"আজকের নির্বাচিত চিত্র" ও "আপনি জানেন কি ?" তে যে সব চিত্র ও নিবন্ধকে দেখতে চাই (সমর্থন করি)[সম্পাদনা]

যে সব টেমপ্লেট তৈরী করতে চাই[সম্পাদনা]

যে সব বিশেষ পাতা তৈরী করতে চাই[সম্পাদনা]

উইকিপিডিয়া:সাহায্যকেন্দ্র/আপনি কি সঠিক স্থাণে আছেন , উইকিপিডিয়া:পরামর্শ , সাহায্য:মেনু [সাহায্য:সূচী(content ) নয়] , সাহায্য:নির্দেশিকা ,সাহায্য:চিটশিট , উইকিপিডিয়া:সংবাদ , উইকিপিডিয়া:ড্যাশবোর্ড , উইকিপিডিয়া:হয়রানি , উইকিপিডিয়া:নীতিসমূহ , উইকিপিডিয়া:নির্দেশিকা , সাহায্য:মেনু/উইকিপিডিয়াতে অংশগ্রহণ , সাহায্য:মেনু/প্রশ্ন জিজ্ঞাসা , সাহায্য:মেনু/উইকিপিডিয়া সম্প্রদায় , সাহায্য:মেনু/সাইট ম্যাপ , প্রবেশদ্বার:সূচিপত্র/শব্দকোষ ,প্রবেশদ্বার:সূচিপত্র/নির্ঘণ্ট , প্রবেশদ্বার:সাম্প্রতিক ঘটনা ,প্রবেশদ্বার:সূচিপত্র/সংস্কৃতি এবং শিল্প , প্রবেশদ্বার:সূচিপত্র/স্বাস্থ্য এবং সুস্থতা , প্রবেশদ্বার:সূচিপত্র/ইতিহাস এবং ঘটনা ,প্রবেশদ্বার:সূচিপত্র/গণিত এবং যুক্তি , প্রবেশদ্বার:সূচিপত্র/প্রাকৃতিক এবং শারীরিক বিজ্ঞান ,প্রবেশদ্বার:সূচিপত্র/ব্যক্তি এবং আত্ম ,প্রবেশদ্বার:সূচিপত্র/দর্শন এবং চিন্তা,প্রবেশদ্বার:সূচিপত্র/সমাজ এবং সামাজিক বিজ্ঞান,প্রবেশদ্বার:সূচিপত্র/প্রযুক্তি এবং ফলিত বিজ্ঞান,

যে সব রক্ষনামূলক কাজ (অবদান) করবই[সম্পাদনা]

আই.পি থেকে ধ্বংসপ্রবনতা দ্রুত প্রতিরোধ এবং ধ্বংসপ্রবণ সম্পাদনাটি বাতিল করবই । কোন নিবন্ধের বিষয়বস্তু অযাচিতভাবে মুছে ফেলা, অসংলগ্ন বা মিথ্যা তথ্য ঢোকানো, স্থুল রসিকতা ,কপিরাইট লঙ্ঘন ও ছবি ধ্বংসপ্রবণতা ,কুৎসা রটানো , টেমপ্লেট বা সিএসএস পাতা ধ্বংসপ্রবণতা , ধ্বংসপ্রবণতামূলক ট্যাগ মুছে ফেলা বা বসানো যেমন ( {{afd}}, {{delete}}, {{sprotected}}) , বিদ্বেষপরায়ণ ও নীতিমালা বহির্ভূত নাম দিয়ে ব্যবহারকারী পাতা তৈরি ও সক পাপেট্রি , {{afd}}, {{copyvio}} ট্যাগ মুছে ফেলা , সম্পাদনা সারাংশ  , কমেন্ট ও পাতাতে ধ্বংসপ্রবণতামূলক বার্তা রাখা , সিস্টেমের সাথে খেলা , কৌশলে গুজব ছড়ানো , আন্তঃ সংযোগ ও বহিঃ সংযোগ  লিঙ্ক ধ্বংসপ্রবণতা ইত্যাদি বাধাদান ও  সংশোধনের চেষ্টা করব ও সতর্ক করব।

অল্পবয়স্কদের কতৃক ধ্বংসপ্রবণতা যেমন অবিশ্বকোষেিয় উপাদান , পাতাতে আক্রমনাত্বক তথ্য , স্থুল রসিকতা , স্প্যাম , বিজ্ঞাপন , নিজের বায়োগ্রাফী , অবৈধ ভাবে পাতা খালি করা বা পাতা সরানো , পাতাতে সম্পূর্ণ অর্থহীন তথ্য বা প্রশ্ন যুক্ত করা , ধ্বংসপ্রবণতামূলক পাতা তৈরি করা , গ্রাফিতি বা আসকি টেক্সট বা অর্থহীন ক্যারেকটার যুক্ত করা ইত্যাদি বাধাদান ও  সংশোধনের চেষ্টা করব ও সতর্ক করব।

বিশ্বকোষে অন্তর্ভুক্তিযোগ্য নিবন্ধে কেবলমাত্র সে-সব তথ্য, মতামত, তত্ত্ব, ধারণা ও যুক্তির সন্নিবেশ ঘটবে, যেগুলো ইতিমধ্যে কোন খ্যাতনামা প্রকাশক প্রকাশ করেছেন। সে লক্ষ্যে সম্পাদকদের কোন কিছু সম্পাদনা/সংযোজন-বিয়োজনের সময় অবশ্যই নজর রাখব , ও প্রয়োজনে সংশোধনের চেষ্টা করব ।

প্রবন্ধগুলোতে নির্ভরযোগ্য ৩য় পক্ষের তথ্য উৎস থাকা প্রয়োজন যাদের নির্ভুল এবং নিরপেক্ষ তথ্য প্রদানের জন্য সুনাম রয়েছে। প্রবন্ধকে মানসম্মত করতে নির্ভরযোগ্য উৎস প্রয়োজন। সেকারনে নজর রাখব ও যুক্ত করব ।প্রয়োজনে সংশোধনের চেষ্টা করব ।

নিবন্ধকে একপেশে দৃষ্টিভঙ্গি থেকে মুক্ত রাখার চেষ্টা করব । কখনো কখনো এর জন্য ভিন্ন ভিন্ন দৃষ্টিভঙ্গির উপস্থাপন প্রয়োজন; এক্ষেত্রে দৃষ্টিভঙ্গিকে যথাযথভাবে উপস্থাপন করতে হবে; কার বা কাদের দৃষ্টিভঙ্গি তার উল্লেখ করতে হবে এবং কোন একটি দৃষ্টিভঙ্গিকে "সঠিক" বা "সবচেয়ে ভালো" হিসেবে উপস্থাপন করা যাবে না, যতক্ষণ না তা তথ্যসূত্র দ্বারা প্রমাণিত হয়। তথ্যের বিপরীতে যথাসম্ভব যাচাইযোগ্য ও নির্ভরযোগ্য উৎসের উল্লেখ (cite source) প্রয়োজন । সেকারনে অবশ্যই নজর রাখব , ও প্রয়োজনে সংশোধনের চেষ্টা করব । 

যে সব প্রবেশদ্বার এ অবদান রাখতে চাই[সম্পাদনা]

" প্রবেশদ্বার ইসলাম " কে " নির্বাচিত প্রবেশদ্বার "এ পরিনত করবই

যে সব উইকিপ্রোজেক্ট এ অবদান রাখতে চাই[সম্পাদনা]

যে সব মিডিয়া (চিত্র,ভিডিও, অডিও,নথি, পিডিএফ,ডেজ্যাভু) তৈরি ও আপলোড করবই[সম্পাদনা]

ইসলাম সম্পকি`ত ভিডিও / অডিও / ডকুমেন্টারি / পুস্তক " কমন্সে " আপলোড করে কমন্স ও উইকিকে সমৃদ্ধ করবই । এছাড়াও বিশ্বকোষে অন্তর্ভুক্তিযোগ্য অন্যান্য সব মিডিয়া (চিত্র,ভিডিও, অডিও,নথি, পিডিএফ,ডেজ্যাভু) তৈরি ও আপলোড করব ।

উইকিমিডিয়া ফাউন্ডেশন ও এর সিস্টারপ্রোজেক্ট সমূহে যেসব অবদান রাখবই[সম্পাদনা]

উইকিমিডিয়া ফাউন্ডেশনের  বাংলাদেশ চ্যাপ্টার এ জোগদান করব এবং কাজ যথা- অনুদান সংগ্রহ, স্থানীয় অনুষ্ঠানসমূহ আয়োজন এবং উন্মুক্ত তথ্য, উইকি সংস্কৃতি ও উইকিমিডিয়া সম্পর্কে সাধারণ মানুষের কাছে তথ্য পৌঁছে দেওয়া এসবে অংশগ্রহণ করব।