ব্যবহারকারী:কাজী নাজমুল হুসাইন/খেলাঘর

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

নাজমুল হুসাইন (ইংরেজিঃ Nazmul Hossain)(৭ই ফ্রেব্রুয়ারী, ১৯৯৩[১]) একজন কম্পিউটার বিজ্ঞান প্রকৌশলী। তিনি ফেনি জেলা সদরে জন্ম গ্রহন করেন।

প্রাথমিক জীবন[সম্পাদনা]

জন্ম ও শিক্ষা[সম্পাদনা]

আপনার দ্বারা কৃত সম্পাদনা ও পূর্ববর্তী সম্পাদনার সাথে পার্থক্য যখন খুব অল্প, তখন সেটাকে ছোটখাটো সম্পদনা বলে। যেমন: সংশোধন, ফরম্যাট পরিবর্তন, উপস্থাপনার ধরন পরিবর্তন, বিষয়বস্তুর পরিবর্তন না করে পরিমার্জন করা, ইত্যাদি। ছোটখাটো সম্পাদনা কোনো নজরদারি নয় এবং এটা কোনো বিতর্কের বিষয় হতে পারে না। এ ধরনের সম্পাদনা শুধুমাত্র নিবন্ধনকৃত ব্যবহারকারীদের জন্য প্রযোজ্য।

জীবনী[সম্পাদনা]

উইকিপিডিয়ায় অবদানের ক্ষেত্রে সকল অবদানকারীকে সাহসী হতে উৎসাহিত করা হয়, কিন্তু বড়ো একটি সম্পদনা মসৃণতার সাথে করা উচিত। এক্ষেত্রে সম্পাদনা করার আগে তা ঐ নিবন্ধের আলাপ পাতা/আলোচনা অংশে রাখুন। সম্পাদনা করার সময় যদি অনেক্ষণ ধরে সম্পাদনা করেন তবে {{সম্পাদনার মধ্যে আছে}} বা {{inuse}} ট্যাগ সম্পদনা সংঘর্ষ রোধে কাজ করবে। সম্পাদনা শেষ হলে দয়া করে ট্যাগটি সরিয়ে নিন এবং তা সম্পাদনার সারাংশে উল্লেখ করুন। উইকিপিডিয়া সম্প্রদায় যে আপনার সম্পাদনা ভালোভাবে গ্রহণ করেছে তা নিশ্চিত করতে এই উপায়গুলো আপনাকে সাহায্য করবে।

বড়ো কোনো সম্পাদনা সকল সচেতন ও নিয়মিত সম্পাদক দ্বারা ঐকমত্যের ভিত্তিতে নজরদারি করা হবে। তাই, নিবন্ধের অর্থ পরিবর্তন করে এমন সম্পাদনা সবসময়ই বড়ো, যদি তা একটি শব্দও হয়।

যখন কোনো বড়ো সম্পাদনা করছেন, তখন তা ঐকমত্যের ভিত্তিতে করতে হবে এমন কোনো ধরাবাধা নিয়ম নেই। কিন্তু আলোচনার মাধ্যমে তা করার জন্য বিশেষভাবে বলা হচ্ছে, কারণ আপনার নিজের মতো করে তা করলে আপনার সম্পাদনার ওপর বারংবার পুর্নসম্পাদনা ঘটার হার বেড়ে যেতে পারে।

কখনো কখনো আপনার ব্রাউজার কোনো সমস্যায় হঠাৎ করে বন্ধ (Crash) হয়ে যেতে পারে। তাই পরামর্শ হিসেবে, বড়ো কোনো সম্পাদনার সময় আপনার নিবন্ধের কোডগুলো অন্যকোথাও (যেমন: মাইক্রোসফট ওয়ার্ড,ওপেন অফিস ওয়ার্ড প্রসেসর,লিব্রে ওয়ার্ড প্রসেসর ইত্যাদি-এ) কপি করে রাখতে পারেন। তাহলে ব্রাউজার ক্র্যাশ করলেও আপনি আপনার তথ্যগুলো হারাবেন না। এছাড়াও নিবন্ধের জন্য প্রস্তুত বড়ো কোনো লেখাগুলোরও একটি কপি আপনি সংরক্ষণ করে রাখতে পারন।