বেসিক ইন্সটিন্ক্ট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
বেসিক ইন্সটিন্ক্ট (১৯৯২).jpg
প্রেক্ষাগৃহে মুক্তির পোস্টার
পরিচালক পল ভেরহোভেন
প্রযোজক মারিও কাসার
রচয়িতা জো ইজতারহাস
অভিনেতা
সুরকার জেরি গোল্ডস্মিথ
চিত্রগ্রাহক জ্যান ডি বন্ট
সম্পাদক ফ্যাঙ্ক জে. ইউরিয়স্ট
স্টুডিও
পরিবেশক ট্রাইস্টার পিকচার্স
মুক্তি
  • ২০ মার্চ ১৯৯২ (১৯৯২-০৩-২০) (ইউএস)
  • ৮ মে ১৯৯২ (১৯৯২-০৫-০৮) (ইউকে)
দৈর্ঘ্য ১২৮ মিনিট
দেশ
  • মার্কিন যুক্তরাষ্ট্র
  • ফ্রান্স
ভাষা ইংরেজি
নির্মাণব্যয় $৪৯ মিলিয়ন
আয় $৩৫২,৯২৭,২২৪[১]

বেসিক ইন্সটিন্ক্ট ১৯৯২ সালের মার্কিন নিও=নইর যৌনউত্তেজক থ্রিলার চলচ্চিত্র। জো ইজতারহাস রচিত এবং পল ভেরহোভেন পরিচালিত চলচ্চিত্রে অভিনয়ে ছিলেন মাইকেল ডগলাস, শ্যারন স্টোন, জর্জ ডিজুন্জা, জেনি ট্রিপেলহর্ন প্রমুখ।

চলচ্চিত্রটি প্রযোজনা করেছেন মারিও কাসার এবং অ্যালান মার্শেল। সঙ্গীত পরিচালনা করেছেন জেরি গোল্ডস্মিথ। চিত্রগ্রহণ করেছেন জ্যান ডি বন্ট এবং সম্পাদনা করেছেন ফ্যাঙ্ক জে. ইউরিয়স্ট। চলচ্চিত্রটি নিক ক্যারেন নামে একজন পুলিশ গোয়েন্দা সম্পর্কিত, যিনি একজন রক তারকার খুনের তদন্ত করছেন। তদন্ত কালীন সময়ে ক্যারেন মুখ্য সন্দেহভাজন ইনিগমাটিক লেখক ক্যাথরিন টার্মেলের সাথে ঘনিষ্ট সম্পর্কে জড়িয়ে পড়েন।

কাহিনীসংক্ষেপ[সম্পাদনা]

অবসরপ্রাপ্ত রক তারকা জনি বজ তার অ্যাপার্টমেন্টে রহস্যময়ী এক নারীর সাথে সঙ্গমকালে আইস পিকের আঘাতে খুন হলে গোয়েন্দা পুলিশ নিক ক্যারেনকে এ হত্যা-তদন্তে পাঠানো হয়। একমাত্র সন্দেহভাজন ক্যাথরিন টার্মেল, একজন অপরাধ উপন্যাসিক, যিনি ছিলেন শেষ ব্যক্তি যাকে খুনের রাতে বজের সাথে দেখা যায়। নিক এবং তার সহকর্মী, গাস মোরান, তার [[Pacific Heights|পেসিফিক হাইটস্ ম্যানসনে গিয়ে সেখানে শুধুমাত্র ক্যাথরিনের সমকামী প্রেমিকা রক্সিকে পান, যিনি তাদের স্টেইনসন বিচে ক্যাথরিনের সৈকত নিবাস দেখিয়ে দেন। যখন তারা বজের সাথে সম্পর্কের কথা ক্যাথরিনকে জিজ্ঞাসা করলেন, তখন তিনি বিবৃতি দেন যে বজের অ্যাপার্টমেন্টের কারণেই এখানে সৈকত বাড়িতে এসেছেন এবং এই মৃত্যুতে খানিকটা সমবেদনা প্রকাশ করেন। নিক এবং গাস, বের করেন যে ক্যাথরিন নাবেক রক স্টার সম্পর্কে একটি উপন্যাস লিখেছিলেন যেখানে তিনি বজের মতোন একই পদ্ধতিতেই খুন হন। পুলিশ সদরদপ্তরে নিক সহ অন্যান্য গোযেন্দা কর্তৃক ক্যাথরিনকে জিজ্ঞাসাবাদের সময়ে তিনি provocative আচরণ করতে শুরু করেন, সিগারেটে নেভানোর জন্যে অনুরোধ করা হয়ে তা প্রত্যাক্ষান করেন, এবং দু পা ক্রস অবস্থায় বসেন যাতে প্রকাশ পায় যে তিনি কোনো অর্ন্তবাস পড়েন নি।

অভিনয়ে[সম্পাদনা]

বন্টন[সম্পাদনা]

১৯৯২-এর কান চলচ্চিত্র উৎসবে পরিচালক, প্রযোজক এবং অভিনেত্রী Sharon Stone, Jeanne Tripplehorn এবং Michael Douglas।

‘‘বেসিক ইন্সটিন্ক্ট’’ ১৯৯২-এর কান চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়।

এমএএপি রেটিং[সম্পাদনা]

‘‘বেসিক ইন্সটিন্ক্ট’’ "ড্রাগ ব্যবহার এবং ভাষাগত কারণে, ভায়োলেন্স এবং ভোগবিলাসী আচরণের কারণে" আর (R) রেটি প্রাপ্ত চলচ্চিত্র। প্রাথমিকভাবে এটি এমএএপি কর্তৃক এনসি-১৭ রেট প্রাপ্ত, তবে ট্রাইস্টারের চাপের পড়ে ভেরহোভেন ৩৫–৪০ সেকেন্ড বাদ দিয়ে আর (R) রেটি অর্জন করে। ভেরহোভেন ১৯৯২ সালের মার্চে ‘’দ্য নিউ ইযর্ক টাইমসের’’ এক নিবন্ধে এই পরিবর্তন বর্ণনা করেন: ‘’আসলে, আমি অনকে কিছুই কাটতে চাই নি, কিন্তু আসি বিভিন্ন দিক থেকে কিছু বিষয় পূণস্থাপন করেছি, কিছুটা উপবৃত্তাকৃতির তৈরি করেছি।‘’

চলচ্চিত্রটি পরবর্তীতে বাদ দেয়া অংশ জুড়ে ভিডিও ফরমেট এবং ডিভিডি সংস্করণে পূণ-মুক্ত দেয়া হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Box Office Mojo. Retrieved October 22, 2011.

বহিঃসংযোগ[সম্পাদনা]