বেলাইত জেলা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বেলাইত জেলা
দাইরাহ বেলাইত
دأيره بلأيت
জেলা
Locator map Belait in Brunei.svg
দেশব্রুনাই
প্রশাসনিক শহরকুয়ালা বেলাইত
আয়তন[১]
 • মোট২,৭২৭ বর্গকিমি (১,০৫৩ বর্গমাইল)
জনসংখ্যা (২০১৬)[২]
 • মোট৬৯,০৬২
 • আনুমানিক (২০২০)[২]৭৪,৮০০
 • জনঘনত্ব২৫/বর্গকিমি (৬৬/বর্গমাইল)
সময় অঞ্চলবিএনটি (ইউটিসি+৮)
পোস্টকোডK
এলাকা কোড3
ওয়েবসাইটwww.belait.gov.bn

বেলাইত জেলা (মালয়: Daerah Belait), অথবা সহজভাবে বেলাইত (মালয়: [bəlait] (এই শব্দ সম্পর্কেশুনুন)), ব্রুনাইয়ের বৃহত্তম এবং পশ্চিম প্রান্তস্থ জেলা। এটির আয়তন ২,৭২৭ বর্গকিলোমিটার (১,০৫৩ মা) এবং ২০১৬ সালের হিসাবে জনসংখ্যা ৬৯,০৬২।[৩] প্রশাসনিক শহর কুয়ালা বেলাইত, বেলাইত নদীর মোহনায় অবস্থিত। জেলাটি সাধারণত দেশের তেল ও গ্যাস শিল্পের সাথে যুক্ত, প্রধানত সেরিয়া শহরের কাছে কেন্দ্রীভূত।

নাম[সম্পাদনা]

বেলাইত জেলার নামকরণ করা হয়েছে বেলাইত জনগণের নামে, প্রধান স্থানীয় বাসিন্দা যারা ঐতিহ্যগতভাবে বেলাইত নদীর মোহনার কাছে বসতি স্থাপন করেছিল।[তথ্যসূত্র প্রয়োজন]

ভূগোল[সম্পাদনা]

বেলাইত নদী

জেলার উত্তরে দক্ষিণ চীন সাগর, পূর্বে ব্রুনিয়ান জেলা টুটং এবং দক্ষিণ ও পশ্চিমে মালয়েশিয়ার সারাওয়াক রাজ্য

জেলাটি ২,৭২৭ বর্গকিলোমিটার (১,০৫৩ মা) জুড়ে বিস্তৃত,[১] যা সমগ্র জাতির প্রায় অর্ধেক এলাকা। জেলার প্রাকৃতিক ভূদৃশ্য উপকূলের কাছাকাছি পিট জলাভূমি এবং নিম্নভূমির বন থেকে জেলার অভ্যন্তরীণ অংশের পাহাড়ি ঘনবর্ষণ বনাঞ্চল পর্যন্ত বিভিন্ন হয়। বেলাইত সোয়াম্প ফরেস্টকে বার্ডলাইফ ইন্টারন্যাশনাল একটি গুরুত্বপূর্ণ পাখি এলাকা হিসেবে চিহ্নিত করেছে।

বেলাইত নদী বেলাইতের মধ্য দিয়ে প্রবাহিত হয় এবং এটি ব্রুনাইয়ের দীর্ঘতম নদী। বেলাইত নদী, তার উপনদীগুলির সাথে একত্রে জেলাকে নিষ্কাশন করে  - বেলাইত জেলা মোটামুটি বেলাইত নদীর নিষ্কাশন অববাহিকার সাথে মিলে যায়।

প্রশাসন[সম্পাদনা]

 

বেলাইত জেলার মুকিম

জেলাটি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনস্থ একটি সরকারি বিভাগ বেলাইত জেলা অফিস (জাবাতান দারাহ বেলাইত) দ্বারা পরিচালিত হয়।

জেলাটি ৮টি মুকিমে বিভক্ত, যথা:[৪]

সংবিধান অনুসারে, জেলা থেকে ৩ জন সদস্য পর্যন্ত আইনসভা পরিষদ, প্রাদেশিক পরিষদে প্রতিনিধিত্ব করতে হয়।[৫] ২০১৭ সাল পর্যন্ত, দুই জন সদস্যকে আইনসভায় জেলার প্রতিনিধিত্ব করার জন্য নিযুক্ত করা হয়েছিল।[৬]

জনমিতি[সম্পাদনা]

ঐতিহাসিক জনসংখ্যা
বছরজন.±%
১৯৭১৪২,৩৮৩—    
১৯৮১৫০,৭৬৮+১৯.৮%
১৯৯১৫২,৯৫৭+৪.৩%
২০০১৫৫,৬০২+৫%
২০১১৬০,৭৪৪+৯.২%
২০১৬৬৯,০৬২+১৩.৭%

বেলাইত জেলা ব্রুনাইয়ের দ্বিতীয় সর্বাধিক জনবহুল জেলা। ২০১৬ সালের আদমশুমারির হালনাগাদ অনুযায়ী,[৭] জনসংখ্যা ছিল ৬৯,০৬২ জন এবং দেশের মোট জনসংখ্যার প্রায় ১৬.৬%। ৫২.২‏% পুরুষ এবং ৪৭.৮‏% মহিলা। জাতিগত নিম্নরূপ: ৬৫.৭‏% মালয়, ১০.৩‏% চীনা ছিল এবং ২৪‏% উপরোল্লিখিত জাতি ছাড়া অন্যান্য জাতি ছিল। আবাসিক অবস্থার পরিপ্রেক্ষিতে, ৬৩.৩‏% নাগরিক, ১৮.৯‏% স্থায়ী বাসিন্দা এবং ১৭.৮‏% অস্থায়ী বাসিন্দা ছিল। স্বীকৃত ধর্মের পরিপ্রেক্ষিতে, ৬৬.৯‏% ছিল মুসলমান, ১১.৬‏% খ্রিস্টান,১২.৮‏% বৌদ্ধ, এবং ৮.৮‏% উপরোল্লিখিত ধর্ম ছাড়া অন্য ধর্ম বা ধর্মহীন ছিল। বয়সের গ্রুপগুলি ছিল নিম্নরূপ: ২০.১‏% ১৪ বছর এবং তার কম বয়সী, ১৬.২‏% ১৫ থেকে ২৪ বছর বয়সী, ৫৭.১‏% ২৫ থেকে ৬৪ বছর বয়সী ছিল এবং ৬.৫‏% ৬৫ বছর বা তার বেশি বয়সী ছিল। জনসংখ্যা প্রধানত শহুরে, জনসংখ্যা প্রধানত শহুরে, যেখানে ৭৯.৪% গ্রামীণ এলাকায় ২০.৬% এর বিপরীতে শহরাঞ্চলে বাস করত।

আদমশুমারি এছাড়াও জেলায় ১৩,১৩০টি বাড়িতে বসবাসকারী ১৩,৫১৩টি পরিবারকে নথিভুক্ত করেছে৷ [৮]

২০২০ সালে, জেলার জনসংখ্যা বেড়ে ৭৪,৮০০ হয়েছে বলে অনুমান করা হয়েছিল।[২]

বেলাইত জনগণ ঐতিহ্যগতভাবে প্রধান স্থানীয় অধিবাসী ছিল। অন্যান্য স্থানীয় জাতিগোষ্ঠীর মধ্যে রয়েছে ইবান এবং পেনান। চীনারা প্রধান জাতিগত সংখ্যালঘু। এছাড়াও প্রবাসীদের একটি বৃহৎ সম্প্রদায় রয়েছে (ককেশীয়, ভারতীয়, ফিলিপিনো) যারা বেশিরভাগ তেল ও গ্যাস শিল্পের সাথে কাজ করে বা এর সাথে যুক্ত।

পরিসংখ্যানগতভাবে জেলাটির বিশাল আয়তনের কারণে জনসংখ্যার ঘনত্ব সবচেয়ে কম। জনসংখ্যা বেশিরভাগই উপকূল বরাবর ক্ষুদ্র এলাকায়, কুয়ালা বেলাইত এবং সেরিয়া জেলা শহরগুলির আশেপাশে পাওয়া যায়। এলাকার বেশির ভাগই জনবসতিহীন বা খুব কম জনবসতিপূর্ণ।

শিক্ষা[সম্পাদনা]

২০১৯ সালে,[৯] শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে বেলাইত জেলায় ৩৭ টি স্কুল ছিল, যার মধ্যে ২৪টি সরকারি এবং ১৪টি বেসরকারি। এতে শিক্ষকের সংখ্যা রেকর্ড করা হয়েছে ১,৩৭১ জন, যার মধ্যে ৬৭.৮‏% সরকারি বিদ্যালয় এবং ৩২.২‏% বেসরকারি বিদ্যালয়ে পড়ান। শিক্ষার্থীর সংখ্যা ১৩,৫১৪-এ রেকর্ড করা হয়েছে, যার ফলে ৫৭‏% সরকারি বিদ্যালয়ে এবং ৪৩‏% বেসরকারি বিদ্যালয়ে ভর্তি হয়েছিল। আনুষ্ঠানিক ইসলামি ধর্মীয় শিক্ষার জন্য যা ধর্ম বিষয়ক মন্ত্রনালয়ের অধীনে, সেখানে ১৯টি ধর্মীয় বিদ্যালয় ছিল (দেশের মোটের ১২‏%), যেখানে ২১৪ জন শিক্ষক নিয়োগ করা হয়েছে এবং ৪,৮৪৭ জন শিক্ষার্থী ভর্তি করা হয়েছে।

পরিবহন[সম্পাদনা]

সড়ক[সম্পাদনা]

২০১৯ সালের হিসাবে, জেলার সড়ক নেটওয়ার্ক ৯২৩.০৪ কিলোমিটার (৫৭৩.৫৫ মা) নিয়ে গঠিত, যার মধ্যে ৯০.৮‏% পাকা ছিল। [১০]

জেলাটি পূর্বে মুয়ারা-তুতং মহাসড়কের সাথে সেরিয়া/লুমুট বাইপাস এবং পশ্চিমে সুঙ্গাই তুজোহ এবং মিরির সাথে রাসাউ সেতু দ্বারা সংযুক্ত। উপকূলের কাছাকাছি সড়কগুলি, বিশেষ করে কুয়ালা বেলাইত, সেরিয়া এবং সুঙ্গাই লিয়াং-এর শহুরে এলাকাগুলির বেশিরভাগই উপরে এবং ভাল অবস্থায় রয়েছে। ভিতরের দিকের সড়ক - লাবি, মেলিলাস এবং সুকাং - আংশিকভাবে পৃষ্ঠ, তবে বর্ষাকালে বন্যা ও ভূমিধসের কারণে ক্ষতি হতে পারে।

রেল[সম্পাদনা]

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জাপানিরা বাদাস থেকে উপকূল পর্যন্ত একটি কাঠের রেল লাইন তৈরি করেছিল। এটি আর ব্যবহার করা হয় না এবং অকেজো হয়ে পড়েছে।

বন্দর এবং ফেরি[সম্পাদনা]

কুয়ালা বেলাইত বন্দর ব্রুনাইয়ের তিনটি বন্দরের মধ্যে একটি। এটি বেলাইত নদীর তীরে অবস্থিত এবং ছোট কারুশিল্প পূরণ করে। (কুয়ালা বেলাইত দেখুন।)

একটি ফেরি সার্ভিস বেলাইত নদীর মোহনা অতিক্রম করে যা কুয়ালা বেলাইতকে কাম্পুং সুঙ্গাই তেরাবানের সাথে সংযুক্ত করে। (এই পরিষেবাটি ২০০৫ সাল থেকে বন্ধ হয়ে গেছে)।

বিমান[সম্পাদনা]

সেরিয়া শহরতলী আন্দুকিতে একটি বিমানঘাঁটি রয়েছে। এটি প্রধানত শেল দ্বারা কোম্পানির কর্মীদের সমুদ্রতীর হতে দূরবর্তী রিগস এবং প্ল্যাটফর্মে পরিবহনের জন্য ব্যবহৃত হয়। (সেরিয়া দেখুন।)

সুকাং-এর অভ্যন্তরীণ গ্রামগুলি নিয়মিত উড়ন্ত চিকিৎসা পরিষেবা দ্বারা পরিদর্শন করা হয়।

জেলার মধ্যে ও বাইরে কোনো বাণিজ্যিক ফ্লাইট নেই।

অর্থনীতি[সম্পাদনা]

বেলাইত জেলা এবং বিশেষ করে সেরিয়া শহর ব্রুনাইয়ের তেল ও গ্যাস শিল্পের কেন্দ্রস্থল। এটিতে অনেক ডাচ লোক সহ একটি বৃহৎ প্রবাসী সম্প্রদায় রয়েছে। কারণ এই অঞ্চলে রয়্যাল ডাচ শেলের একটি প্রধান উপস্থিতি রয়েছে।

জেলায় দুটি উপকূলীয় তেল ও গ্যাসক্ষেত্র রয়েছে - ১৯২৯সালে আবিষ্কৃত বৃহৎ সেরিয়া অয়েল ফিল্ড যা আজও হাইড্রোকার্বন উৎপাদন করছে, এবং কুয়ালা বেলাইত শহরের কাছে ছোট রাসাউ ক্ষেত্র। তালি ক্ষেত্র, যা সেরিয়া মাঠের একটি সম্প্রসারণ, সেরিয়া থেকে উপকূলীয় পানিতে পাওয়া যায়। দক্ষিণ-পশ্চিম আম্পা, ফেয়ারলে, ফেয়ারলে বারাম এবং এগ্রেট ক্ষেত্রগুলি আরও সমুদ্রতীর হতে দূরবর্তীতে অবস্থিত।

উৎপাদিত পেট্রোলিয়াম সিরিয়া এবং এর আশেপাশে উপকূলে প্রক্রিয়াজাত করা হয় এবং এর বেশিরভাগ রপ্তানি করা হয়। কিছু তেল স্থানীয় ব্যবহারের জন্য সিরিয়ার শোধনাগারে পরিশোধিত হয়। ক্ষেত্রগুলি থেকে প্রাকৃতিক গ্যাস লুমুতের ব্রুনাই লিকুইফাইড ন্যাচারাল গ্যাস প্ল্যান্টে (বিএলএনজি) পাঠানো হয় যেখানে এটিকে শীতল এবং তরলীকৃত করা হয়। এটি মূলত জাপান এবং কোরিয়াতে ট্যাঙ্কারের মাধ্যমে রপ্তানি করা হয়।

জেলার পূর্ব অংশে, লিয়াং বর্তমানে স্পার্ক (SPARK) প্রতিষ্ঠার সাথে একটি বড় উন্নয়নের সম্মুখীন হচ্ছে, যা ২৭১ হেক্টর জায়গায় একটি বিশ্বমানের পেট্রোকেমিক্যাল হাব হিসেবে গড়ে উঠেছে। SPARK-এ প্রথম বড় বিনিয়োগ হল ব্রুনাই মিথানল কোম্পানির দ্বারা বিকশিত USD450 মিলিয়ন মিথানল প্ল্যান্ট, পেট্রোলিয়াম ব্রুনাই এবং দুটি নেতৃস্থানীয় জাপানি কোম্পানি, মিতসুবিশি কেমিক্যাল হোল্ডিংস কর্পোরেশন এবং ইটোচু কর্পোরেশনের মধ্যে যৌথ উদ্যোগ। ২০১০ সালের প্রথম ত্রৈমাসিকে প্ল্যান্টটি শেষ হওয়ার জন্য তালিকাভুক্ত করা হয়েছিল।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. (ইংরেজি ভাষায়) "Belait District" (PDF)। পৃষ্ঠা 8। সংগ্রহের তারিখ ২০১৭-১০-১৯ 
  2. "Department of Economic Planning and Statistics - Population"www.deps.gov.bn। সংগ্রহের তারিখ ২৮ জুন ২০২১ "Department of Economic Planning and Statistics - Population". www.deps.gov.bn. Retrieved 28 June 2021.
  3. "Department of Economic Planning and Statistics - Population"www.deps.gov.bn। সংগ্রহের তারিখ ২৮ জুন ২০২১ 
  4. "Belait District" (PDF)। পৃষ্ঠা 8–9। সংগ্রহের তারিখ ২০১৭-১০-১৯ 
  5. "CONSTITUTIONAL DOCUMENTS" (PDF)www.agc.gov.bn। পৃষ্ঠা 179। সংগ্রহের তারিখ ২৭ অক্টোবর ২০২১ 
  6. "Pelantikan keahlian Majlis Mesyuarat Negara baharu" (PDF)Pelita Brunei (মালয় ভাষায়) (প্রকাশিত হয় ১৪ জানুয়ারি ২০১৭)। Jabatan Penerangan। ১২ জানুয়ারি ২০১৭। পৃষ্ঠা 1,2। সংগ্রহের তারিখ ২৭ অক্টোবর ২০২১ 
  7. "Population and Housing Census Update Final Report 2016" (PDF)www.deps.gov.bn। Department of Statistics। ডিসেম্বর ২০১৮। সংগ্রহের তারিখ ১ আগস্ট ২০২১ 
  8. "Population and Housing Census Update Final Report 2016" (PDF)www.deps.gov.bn। Department of Statistics। ডিসেম্বর ২০১৮। সংগ্রহের তারিখ ১ আগস্ট ২০২১ "Population and Housing Census Update Final Report 2016" (PDF). www.deps.gov.bn. Department of Statistics. December 2018. Retrieved 1 August 2021.
  9. BRUNEI DARUSSALAM STATISTICAL YEARBOOK 2019 (PDF)। Department of Economic Planning and Statistics। ২০২০। আইএসবিএন 9789991772264। সংগ্রহের তারিখ ২ আগস্ট ২০২১ 
  10. BRUNEI DARUSSALAM STATISTICAL YEARBOOK 2019 (PDF)। Department of Economic Planning and Statistics। ২০২০। আইএসবিএন 9789991772264। সংগ্রহের তারিখ ২ আগস্ট ২০২১ BRUNEI DARUSSALAM STATISTICAL YEARBOOK 2019 (PDF). Department of Economic Planning and Statistics. 2020. ISBN 9789991772264. Retrieved 2 August 2021.

বহিঃসংযোগ[সম্পাদনা]