সেরিয়া

স্থানাঙ্ক: ৪°৩৬′৫১″ উত্তর ১১৪°১৯′৪৯″ পূর্ব / ৪.৬১৪১৩২° উত্তর ১১৪.৩৩০২৪৬° পূর্ব / 4.614132; 114.330246
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সেরিয়া
পেকান সেরিয়া
পৌরসভা এবং গ্রাম
Seria Town.jpg
I LOVE SERIA at Oil and Gas Discovery Centre.jpg
Seria Oil Refinery.jpg
Seria Energy Lab.jpg
উপরে বাম দিক থেকে ঘড়ির কাঁটার দিকে: সেরিয়া শহর, "I Love Seria" সাইন, সেরিয়া এনার্জি ল্যাব, সেরিয়া তেল রিফাইনারি
সেরিয়া ব্রুনাই-এ অবস্থিত
সেরিয়া
ব্রুনাইয়ে অবস্থান
স্থানাঙ্ক: ৪°৩৬′৫১″ উত্তর ১১৪°১৯′৪৯″ পূর্ব / ৪.৬১৪১৩২° উত্তর ১১৪.৩৩০২৪৬° পূর্ব / 4.614132; 114.330246
দেশব্রুনাই
জেলাবেলাইত
মুকিমসেরিয়া
সরকার
 • শাসককুয়ালা বেলাইত এবং সেরিয়া
পৌরসভা বোর্ড
আয়তন[১]
 • পৌরসভা১.৫৬ বর্গকিমি (০.৬০ বর্গমাইল)
পোস্টকোডKB1133, KB1233
ওয়েবসাইটbandaran-kb.gov.bn

সেরিয়া (মালয়: [sǝria] (এই শব্দ সম্পর্কেশুনুন)) হল ব্রুনাইয়ের বেলাইত জেলার একটি শহর। এটি দেশের পেট্রোলিয়াম শিল্পের জন্মস্থান; ১৯২৯ সালে এখানে তেল তাড়িত হয়েছিল।[২]

ইতিহাস[সম্পাদনা]

সেরিয়া মূলত পাদাং বেরাওয়া নামে পরিচিত ছিল, যার অর্থ মালয় ভাষায় "বন্য কবুতরের মাঠ"।

ব্রুনাই দারুসসালামের ঐতিহাসিক অভিধান অনুসারে, 'সেরিয়া' নামটি ব্রিটিশ কর্তৃপক্ষ দিয়েছিল, যা South East Reserved Industrial Area-এর সংক্ষিপ্ত রূপ। শিল্প এলাকাটি সেই জায়গার কাছে অবস্থিত যেখানে ১৯২৯ সালে এই অঞ্চলে প্রথম তেল আবিষ্কৃত হয়েছিল। যদিও সিরিয়া ভৌগোলিকভাবে ব্রুনাইয়ের উত্তর-পশ্চিমে অবস্থিত এবং দক্ষিণ-পূর্বে নয়, এই সত্যের সত্যতা সন্দেহজনক। যেখানে তেল প্রথম আবিষ্কৃত হয়েছিল সেই জায়গার কাছাকাছি যে নদীটি দক্ষিণ চীন সাগরে প্রবাহিত হয়েছে তার নাম "সেরিয়া"।

প্রথম বাণিজ্যিক তেল কূপ [৩]১৯২৯ সালে সেরি নদীর (সুঙ্গাই সেরিয়া) পশ্চিম তীরে পাদাং বেরাওয়াতে নির্মিত হয়েছিল।[৪]

সেরিয়া এলাকাটি ১৯৩৬ সালে একটি পৌর এলাকা হিসেবে গেজেটভুক্ত হয়। শহরটি কুয়ালা বেলাইত স্যানিটারি বোর্ডের[৫] কর্তৃত্বের অধীনে আসে, যার দায়িত্ব ছিল কুয়ালা বেলাইতের পৌর এলাকার জন্যও।

বোর্নিওতে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জাপানি আক্রমণকারী বাহিনীর প্রথম অবতরণ ছিল সেরিয়াতে যেখানে পার্ল হারবার বোমা হামলার নয় দিন পর ১৬ ডিসেম্বর ১৯৪১ তারিখে কাওয়াগুচি ডিটাচমেন্টের বাম ফ্ল্যাঙ্ক প্রায় ৪:৪০-এ তীরে এসেছিল।

ব্রিটিশ মালয় পেট্রোলিয়াম কোম্পানি (বর্তমানে ব্রুনাই শেল পেট্রোলিয়াম) এবং ২য় ব্যাটালিয়ন, ১৫তম পাঞ্জাব রেজিমেন্ট এবং ব্রিটিশ আর্মি রয়্যাল প্রকৌশলীদের দ্বারা পরিচালিত "অপারেশন ডিনায়াল" এর কারণে তারা তেলক্ষেত্র ধ্বংসের একটি দৃশ্যের মুখোমুখি হয়েছিল। আক্রমণকারী বাহিনী তেল খনন ইউনিট অব্যাহত রাখে এবং প্রধান প্রকৌশলী সাতোর অধীনে তৎক্ষণাৎ তেলক্ষেত্র পুনরুদ্ধার শুরু হয়েছিল। পরের তিন বছরে, জাপানিরা প্রায় প্রাক-যুদ্ধ পর্যায়ে উৎপাদন পুনরুদ্ধার করে, জাপানি যুদ্ধযন্ত্রের সরবরাহের অন্যান্য উৎস বন্ধ হয়ে যাওয়ায় এই কার্যাশক্তিটি ব্যস্ত ছিল, এতটাই যে যুদ্ধের শেষ ছয় মাসে জাপানিদের জ্বালানি তেলের বেশিরভাগই এসেছে সিরিয়া থেকে। অপারেশন "হা-গো ২", ১৯৪৫ সালের ১০ জুন জাপানি প্রত্যাখ্যান অনুশীলন শুরু হয়েছিল, যেদিন অস্ট্রেলিয়ান মুক্তিবাহিনী মুয়ারায় অবতরণ করেছিল। সমুদ্র থেকে ১০০ কিলোমিটার দূরে আগুন দেখা গিয়েছিল। অপারেশন ওবো সিক্সের অংশ হিসাবে অস্ট্রেলিয়ান ৯ম ডিভিশন অবশেষে ১৯৪৫ সালের ২৯ জুন সেরিয়ায় প্রবেশ করে, ৩৮টি তেল কূপে আগুন, ধ্বংসপ্রাপ্ত ভবন ও স্থাপনাগুলির কারণে পরিস্থিতি বিশৃঙ্খল ছিল। ১৯৪৫ সালের ১৭ আগস্ট নাগাদ, যখন আমেরিকান অগ্নিনির্বাপক দল (প্যাটন এবং সন) এসে পৌঁছায় তখন অস্ট্রেলিয়ান রয়্যাল প্রকৌশলীদের একটি দলের সহায়তায় তেলক্ষেত্রের কর্মীদের দ্বারা ২৬টি আগুন নিভিয়ে ফেলা হয়েছিল। নভেম্বরের মধ্যে, অস্থায়ী ট্যাঙ্কে সংরক্ষণ করা সত্ত্বেও, উত্পাদন পুনরুদ্ধার করা হয় এবং ১১ ডিসেম্বর ১৯৪৫ সালে লুটং-এ তেল রপ্তানি শুরু হয়।

১৯৬২ সালের ৮ ডিসেম্বর রাজতন্ত্রের বিরুদ্ধে একটি ছোট বিদ্রোহের কেন্দ্রগুলির মধ্যেও সেরিয়া ছিল, যা ব্রিটিশ সেনাবাহিনী দ্বারা দমন করা হয়েছিল। এই ঘটনা ব্রুনাই বিদ্রোহ নামে পরিচিতি পায়।[৬]

প্রশাসন[সম্পাদনা]

সেরিয়া আনুষ্ঠানিকভাবে দুটি গ্রাম মহকুমা গঠন করে, যেগুলি মুকিম সেরিয়ার অধীনে:

গ্রাম জনসংখ্যা (২০১৬)[৭] পোস্টকোড [৮]
পেকান সেরিয়া কাওয়াসান ১ ২,৪১৩ KB1133
পেকান সেরিয়া কাওয়াসান ২ ১,২১২ KB1233

সেরিয়াকে একটি পৌরসভা (বন্দরন) হিসাবেও অন্তর্ভুক্ত করা হয়েছে এবং এটি কুয়ালা বেলাইত এবং সেরিয়া পৌরসভা বোর্ডের দায়িত্বাধীন। পৌর এলাকাটি ১.৫৬ বর্গকিলোমিটার (০.৬০ মা)[১] উপরোক্ত গ্রাম মহকুমাগুলির কিছু অংশ জুড়ে রয়েছে, উত্তরে জালান টেঙ্গাহ এবং সেরিয়া এরিনা, পূর্বে জালান লোরং সাতু বারাত, দক্ষিণে জালান বলকিয়া এবং পশ্চিমে জালান লোরং তিগা বারাত দ্বারা বেষ্টিত।[৯][তথ্যসূত্র প্রয়োজন]

তেল ও গ্যাস[সম্পাদনা]

১৯৪৫ সালে উত্তর বোর্নিও যুদ্ধের সময় সেরিয়ায় তেলের কূপ জ্বলছে। একটি মার্কিন পিটি বোট অগ্রভাগে রয়েছে।.

সেরিয়া হল ব্রুনাইয়ের তেল শিল্পের প্রাণকেন্দ্র এবং ব্রুনেইতে আবিষ্কৃত প্রথম বাণিজ্যিক অনশোর তেলক্ষেত্রের স্থান। শহরটি সেরিয়া ফিল্ডের উপরে অবস্থিত, যা ১৯২৯ সালে আবিষ্কৃত হয়েছিল এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধে ব্রুনাইয়ের জাপানি আক্রমণ এবং মিত্রবাহিনীর স্বাধীনতার পর অল্প সময় ব্যতীত তারপর থেকে ক্রমাগত উৎপাদন চলছে।শহরের আশেপাশে অসংখ্য নড়বড়ে গাধা রয়েছে এবং এটি শহরের অনানুষ্ঠানিক প্রতীক হয়ে উঠেছে।

বিলিয়নথ ব্যারেল স্মৃতিসৌধের কাছে সেরিয়াতে অবস্থিত পাম্পজ্যাক।

১৯৫৩ সালে একটি বড় তেলের কূপ বিস্ফোরণের প্রতিবেদন প্রচারিত হয়, যার ফলে মাটির ফাটল থেকে কূপ তরল প্রবাহিত হয়। ("বর্তমানে ব্রুনাইয়ে স্ট্রেস ওরিয়েন্টেশন...", Jnl.Geol.Soc.Lond. volume 162 pp39–49, 2005, Tingay 'et al.'-এ উদ্ধৃত)

ব্রুনাই শেল পেট্রোলিয়াম (বিএসপি) কোম্পানি লিমিটেডের সদর দফতর পানাগায় এবং সেরিয়াতে তেল ও গ্যাস শিল্পের সাথে সম্পর্কিত বিভিন্ন সুবিধা রয়েছে। সেরিয়া শোধনাগার হল ব্রুনাইয়ের একমাত্র শোধনাগার এবং সেরিয়া ক্রুড অয়েল টার্মিনাল (SCOT), নিউ গ্যাস কমপ্রেশন প্ল্যান্ট (NGCP) এবং নিউ ইন্ডাস্ট্রিয়াল এরিয়া (NIA) সহ সুঙ্গাই বেরা এলাকায় অবস্থিত। সুংগাই বেরা হোল্ডিং বেসিনে ওপেন-এয়ার অয়েল ওয়াটার ট্রিটমেন্ট সুবিধা পরিবেশগত কারণে বন্ধ হয়ে গেছে।

পর্যটন আকর্ষণ[সম্পাদনা]

বিলিয়নথ ব্যারেল সৌধ
  • পেকান সেরিয়া মসজিদ - ব্রুনাইয়ের প্রথম মসজিদ যার স্থাপত্য নকশায় একটি গম্বুজ রয়েছে।
  • তেল ও গ্যাস আবিষ্কার কেন্দ্র - ব্রুনাই শেল পেট্রোলিয়াম দ্বারা পরিচালিত একটি ইন্টারেক্টিভ জাদুঘর।
  • বিলিয়নথ ব্যারেল - সেরিয়া ফিল্ড থেকে উৎপাদিত অশোধিত তেলের বিলিয়নতম ব্যারেল স্মরণে।
  • জালান মাওলানা ও জালান টেঙ্গার মোড়ে গোলচত্বর।
  • জালান মাওলানা ও জালান উতারার মোড়ে গোলচত্বর। স্বাধীনতার প্রতিনিধিত্বকারী একটি ভাস্কর্য এই গোলচত্বরের কেন্দ্রে অবস্থিত।
  • সুনগেই সেরিয়া মোহনা ব্রুনাইয়ের পরিযায়ী পাখিদের পর্যবেক্ষণের জন্য সেরা এলাকাগুলির মধ্যে একটি।
  • পানাগা এলাকায় হর্নবিলের আবাসিক জনসংখ্যা রয়েছে।

খেলাধুলা এবং বিনোদন[সম্পাদনা]

সেরিয়াতে জনসাধারণের বিনোদনমূলক কার্যক্রম বেশিরভাগ দেশীয় ক্লাবের মধ্যে সীমাবদ্ধ (পানাগা ক্লাব এবং ব্রুনাই শেল রিক্রিয়েশন ক্লাব)। পানাগা ক্লাবে একটি ১৮-হোলের গলফ কোর্স এবং ব্রুনাই শেল রিক্রিয়েশন ক্লাবে একটি অশ্বারোহী এলাকা রয়েছে।

ব্রিটিশ সেনাবাহিনী ব্রিটিশ গ্যারিসনের মধ্যে নিজস্ব বিনোদনমূলক কার্যক্রম পরিচালনা করে। এই এলাকা জনসাধারণের জন্য উন্মুক্ত নয়।

আন্দুকির জুবিলি রিক্রিয়েশন পার্কে (মালয়ে তামান রেক্রেসি জুবলি) ফিশিং এবং উইন্ডসার্ফিং করা হয়। এটি ১৯৯২ সালে নেগারা ব্রুনাই দারুসসালামের মহামান্য সুলতান এবং ইয়াং ডি-পার্টুয়ান দ্বারা খোলা হয়েছিল, ব্রুনাইয়ের সিংহাসনে সুলতানের রজত জয়ন্তী স্মরণে ব্রুনাই শেল পেট্রোলিয়ামের একটি অবদান।

এনএইচএল-এর পিটসবার্গ পেঙ্গুইন-এর ক্রেগ অ্যাডামস সেরিয়ায় জন্মগ্রহণ করেছিলেন, যদিও বেড়ে উঠেছেন আলবার্টার ক্যালগেরিতে। অ্যাডামস ২০০৬ সালে ক্যারোলিনা হারিকেনসের সাথে এবং ২০০৯ সালে পিটসবার্গ পেঙ্গুইনদের সাথে একটি স্ট্যানলি কাপ জিতেছিল।

বিদ্যুৎ উৎপাদন[সম্পাদনা]

প্রাকৃতিক গ্যাস-চালিত বিদ্যুৎ কেন্দ্রের মাধ্যমে স্থানীয়ভাবে বিদ্যুৎ উৎপাদিত হতো।[১০] এরপর থেকে এটিকে ভেঙে ফেলা হয়েছে এবং একটি সৌর প্ল্যান্ট দিয়ে প্রতিস্থাপিত করা হয়েছে, যার উৎপাদন ক্ষমতা 1.344 MWh। স্থানীয় চাহিদা উৎপাদন ক্ষমতার চেয়ে বেশি এবং লুমুট পাওয়ার প্ল্যান্ট থেকে বিদ্যুৎ সেরিয়ায় পাঠানো হয়।[১১]

২০১৩ সালের হিসাবে ব্রুনাইতে সৌর ইনস্টলেশন একমাত্র কার্যকরী পরিচ্ছন্ন শক্তির উৎস।

জলবায়ু[সম্পাদনা]

বার্ডলাইফ ইন্টারন্যাশনাল দ্বারা সেরি উপকূলকে একটি গুরুত্বপূর্ণ পাখি এলাকা হিসেবে চিহ্নিত করা হয়েছে।[১২]

সেরিয়া-এর আবহাওয়া সংক্রান্ত তথ্য
মাস জানু ফেব্রু মার্চ এপ্রিল মে জুন জুলাই আগস্ট সেপ্টে অক্টো নভে ডিসে বছর
সর্বোচ্চ গড় °সে (°ফা) ৩০
(৮৬)
৩০
(৮৬)
৩১
(৮৭)
৩১
(৮৮)
৩১
(৮৮)
৩১
(৮৮)
৩১
(৮৮)
৩১
(৮৮)
৩১
(৮৭)
৩১
(৮৭)
৩১
(৮৭)
৩১
(৮৭)
৩১
(৮৭)
সর্বনিম্ন গড় °সে (°ফা) ২৩
(৭৪)
২৩
(৭৪)
২৩
(৭৪)
২৪
(৭৫)
২৪
(৭৫)
২৪
(৭৫)
২৩
(৭৪)
২৩
(৭৪)
২৩
(৭৪)
২৩
(৭৪)
২৩
(৭৪)
২৩
(৭৪)
২৩
(৭৪)
অধঃক্ষেপণের গড় মিমি (ইঞ্চি) ৪৩০
(১৬.৮)
১৭০
(৬.৫)
১৪০
(৫.৫)
১১০
(৪.৪)
২১০
(৮.২)
৩০০
(১২)
২২০
(৮.৫)
২১০
(৮.৪)
৩০০
(১১.৮)
৩০০
(১১.৭)
৩৭০
(১৪.৫)
২৯০
(১১.৩)
৩,০৪০
(১১৯.৬)
উৎস: Weatherbase [১৩]

পরিবহন[সম্পাদনা]

সড়ক[সম্পাদনা]

পৌরসভার অধিকাংশ সড়কই দৃশ্যমান। যাইহোক, বৃষ্টির সময় কার্যকর নিষ্কাশন করার জন্য সমস্ত সড়ক সমতল নয়। পৌরসভার প্রধান বাণিজ্যিক সড়ক হল জালান সুলতান ওমর আলী ও আশেপাশে দোকান এবং অন্যান্য বাণিজ্যিক ভবনও পাওয়া যায়।

সেরিয়া পশ্চিমে পানাগা হয়ে মুমং ও কুয়ালা বেলাইতের দিকে, পূর্বে সুঙ্গাই বেরা ও আন্দুকি হয়ে লুমুত, লাবি ও বন্দর সেরি বেগাওয়ান এবং দক্ষিণে হাউজিং স্কিম এলাকা ছাড়াও সেরিয়া বাইপাসের দিকে সড়ক দ্বারা সংযুক্ত।

কুয়ালা বেলাইতের পশ্চিমে মালয়েশিয়ার সীমান্ত থেকে মুয়ারা টাউন পর্যন্ত প্রধান সড়কটি পৌরসভার দক্ষিণে চলে গেছে। এই অংশটি সেরিয়া বাইপাস নামে পরিচিত।

ট্যাক্সি স্ট্যান্ড এবং বাস ডিপোটি জালান সুলতান ওমর আলী এবং জালান বুঙ্গা পিনাং এর মধ্যে সংযোগস্থলের দক্ষিণ-পূর্ব কোয়ার্টারে অবস্থিত।

রেল[সম্পাদনা]

সেরিয়াতে কোন কর্মক্ষম রেল বা হালকা রেল নেই। সেরিয়া থেকে বাদাস পর্যন্ত কাঠের রেলপথের রুট এবং অবশিষ্টাংশ যা যুদ্ধের আগে ব্রিটিশ মালয়ান অয়েল কোম্পানি (বর্তমানে ব্রুনাই শেল পেট্রোলিয়াম) দ্বারা নির্মিত হয়েছিল সুঙ্গাই বেলাইতের বাদাস পাম্পিং স্টেশন থেকে সেরিয়াতে পানি সরবরাহ করার জন্য এখনও দৃশ্যমান। BMP কর্মীরা দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জাপানিদের কাছ থেকে রেলওয়ের প্রয়োজনীয় উপাদানগুলি লুকিয়ে রেখেছিল যারা তাই এটি পুনরুদ্ধার করতে পারেনি তাই এটি বেকার হয়ে পড়েছিল। যখন অস্ট্রেলিয়ান ৯ম ডিভিশনের মুক্তি বাহিনী এসে পৌঁছায়, তখন এই উপাদানগুলি অলৌকিকভাবে পুনঃআবির্ভূত হয় এবং রেলওয়েকে দুটি ২৫ পাউন্ডার বন্দুক এবং গোলাবারুদ বাডাসে নিয়ে যাওয়ার জন্য দ্রুত কাজ শুরু করা হয়, যাতে একটি জাপানি দল যা এখনও ওই এলাকায় ছিল তাকে হারাতে। জর্জ উইলিয়াম পার্সিভাল ক্লার্ক যুদ্ধের আগে, যুদ্ধকালীন এবং পরে পাম্প স্টেশন চালাতেন। তিনি ১৯৫১ সালে সেরিয়াতে শেল রিক্রিয়েশন ক্লাবের সভাপতিও ছিলেন। তার দুই কন্যা প্যাটসি এবং গ্রেসি ১৯৫১ সালে একটি নৌকা দুর্ঘটনার ফলে বাদাস নদীতে ডুবে মারা যান।

ফেরি, নদী এবং বন্দর পরিষেবা[সম্পাদনা]

সেরিয়াতে কোন ফেরি সার্ভিস, নদী সার্ভিস বা পোর্ট সার্ভিস নেই। নিকটতম বন্দরটি কুয়ালা বেলাইতে এবং ব্রুনাইয়ের নিকটতম গভীর জলের বন্দর হল মুয়ারা বন্দর।

বিমান[সম্পাদনা]

সেরিয়াতে কোন বিমানবন্দর নেই। যাইহোক, আন্দুকিতে একটি বিমানঘাঁটি রয়েছে যা মূলত অফশোর ব্রুনাই শেল সুবিধাগুলির ফ্লাইটের জন্য সরবরাহ করে। বাণিজ্যিক যাত্রীদের একটি বাণিজ্যিক ফ্লাইট ধরতে বন্দর সেরি বেগাওয়ান বা মিরিতে যেতে হবে।

পানাগা স্বাস্থ্য কেন্দ্র এবং ব্রুনাই শেল পেট্রোলিয়াম সদর দফতর সহ সেরিয়া শহরের চারপাশে বেশ কয়েকটি হেলিপ্যাড রয়েছে।

একটি হেলিপোর্ট ব্রিটিশ আর্মি জঙ্গল ওয়ারফেয়ার ট্রেনিং স্কুলের ভিতরে অবস্থিত, যেখানে RAF বেল 212 সাধারণত দেখা যায়। হেলিকপ্টারগুলো ৭ নং ফ্লাইট AAC-এর অন্তর্গত।

বিদ্যালয়[সম্পাদনা]

সেরিয়াতে হর্নবিল উড়ছে।

সেরিয়ার বিদ্যালয়গুলির মধ্যে রয়েছে:

  • পেঙ্গিরান আনাক পুতেরি রশিদাহ সা'আদাতুল বলখিয়া ধর্মীয় বিদ্যালয় (পাবলিক ইসলামি ধর্মীয় বিদ্যালয়)
  • অ্যান্টনি অ্যাবেল কলেজ (পাবলিক)
  • সুলতান বলখিয়া ভোকেশনাল স্কুল (পাবলিক)
  • পেঙ্গিরান সেতিয়া নেগারা পেঙ্গিরান মোহাম্মদ ইউসুফ প্রাথমিক বিদ্যালয় (পাবলিক)
  • চুং চিং মিডল স্কুল (বেসরকারি - চাইনিজ)
  • সেন্ট অ্যাঞ্জেলার মিশন স্কুল (বেসরকারি - ক্যাথলিক প্রাক্তন অল-গার্লস স্কুল, কিন্তু সেন্ট মাইকেলসের সাথে একীভূত হওয়ার পর থেকে এখন এটি ছেলে ও মেয়েদের বিদ্যালয়)
  • সেন্ট. মার্গারেটের মিশন স্কুল (বেসরকারি - অ্যাংলিকান, ব্রুনাইয়ের আন্তর্জাতিক বিদ্যালয়গুলির মধ্যে একটি)
  • সেকোলাহ রেন্দাহ পানাগা (পাবলিক)
  • সামরিক পরিবারের শিশুদের জন্য হর্নবিল বিদ্যালয়

সেন্ট মাইকেল মিশন বিদ্যালয় ছিল দেশের প্রথম ইংরেজি বিদ্যালয়। এটি একটি বেসরকারী ক্যাথলিক অল-বয়েজ বিদ্যালয় ছিল। ক্রমহ্রাসমান সংখ্যার কারণে, এটি ২০০৬ সালের শেষের দিকে বন্ধ করে দেওয়া হয়েছিল এবং এর ছাত্র সংগঠনটিকে পূর্বের অল-গার্লস ক্যাথলিক স্কুল সেন্ট অ্যাঞ্জেলার সাথে একীভূত করা হয়েছিল।

অবকাঠামো[সম্পাদনা]

আন্দুকি এলাকায় আন-নাইম ইসলামি কবরস্থানও রয়েছে। আন-নাইম ইসলামি কবরস্থান আনুমানিক ৮ একর (৩২,০০০ মি) এলাকাজুড়ে রয়েছে এবং ২৫ টি ব্লক রয়েছে। ১৯৯৩ সালে খোলা ২২০টি কবরের প্লটসহ চারটি ব্লক অধিকৃত করা হয়েছে।[১৪]

উল্লেখযোগ্য ব্যক্তি[সম্পাদনা]

  • ইয়াং বেরহোরমাত পেহিন ওরাং কায়া পেকেরমা দেওয়া দাতো সেরি পাদুকা আওয়াং লিম জক সেং, ব্রুনাইয়ের পররাষ্ট্র ও বাণিজ্য মন্ত্রণালয়ের দ্বিতীয় মন্ত্রী।
  • ইয়াং বেরহোরমাত পেহিন দাতু সিঙ্গামান্তেরি কর্নেল (অবসরপ্রাপ্ত) দাতো সেরি পাদুকা আওয়াং হাজি মোহাম্মদ ইয়াসমিন বিন হাজি উমর, ব্রুনাইয়ের প্রতিরক্ষা উপমন্ত্রী।
  • ইয়াং মুলিয়া হাজি মোহাম্মদ রোজান বিন দাতো পাদুকা হাজি মোহম্মদ ইউনুস, স্থায়ী সচিব, ব্রুনাই উন্নয়ন মন্ত্রণালয়।
  • ক্রেগ অ্যাডামস (হকি খেলোয়াড়) তিনি সেরিয়ায় জন্মগ্রহণ করেন এবং বেড়ে ওঠেন ক্যালগারি, আলবার্টা, কানাডা
  • মালয়েশিয়ার প্রাক্তন কৃষি ও শিক্ষা মন্ত্রী, তান সিরি দাতুক অমর ডাঃ হাজী সুলাইমান হাজী দাউদ, যিনি সারওয়াক থেকে আগত, তিনি নিজের দেশে রাজনৈতিক দৃশ্যে প্রবেশের আগে সেরিয়ার সরকারি ক্লিনিকে ডেন্টিস্ট হিসাবে কাজ করতেন।
  • কার্ডিনাল কর্নেলিয়াস সিম, ব্রুনাইয়ের প্রথম ভিকার অ্যাপোস্টলিক এবং কার্ডিনাল।

চিত্রশালা[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "BANGUNAN - Jabatan Bandaran Kuala Belait dan seria"jabatanbandarankbdanseria.com (মালয় ভাষায়)। সংগ্রহের তারিখ ৩০ জুন ২০২১ [স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]
  2. "Brunei in Brief" (পিডিএফ)www.information.gov.bn। সংগ্রহের তারিখ ২০১৮-০২-২৬ 
  3. Non-commercial quantities of oil were discovered in the Jerudong area and in the Labi area before 1929
  4. The river has since changed its course so that the first well is on the eastern side of the mouth of the river. Due to beach erosion the location of the first well is also underwater for part of the day and is only located on land during low tide. The name of the river has since lent its name to the town that grew up supporting the oil industry
  5. now the Kuala Belait/Seria Municipal Board, or Lembaga Bandaran Kuala Belait dan Seria in Malay, with a Seria branch office at Lorong Bolkiah
  6. Brunei Uprising - retrieved 04-06-2007
  7. "Population and Housing Census Update Final Report 2016" (পিডিএফ)www.deps.gov.bn। Department of Statistics। ডিসেম্বর ২০১৮। সংগ্রহের তারিখ ৩০ জুন ২০২১ 
  8. "Buku Poskod Edisi Kedua (Kemaskini 26 Disember 2018)" (পিডিএফ)post.gov.bn (মালয় ভাষায়)। Brunei Postal Services Department। ২৬ ডিসেম্বর ২০১৮। সংগ্রহের তারিখ ৩০ জুন ২০২১ 
  9. Kuala Belait and Seria Municipal Board আর্কাইভইজে আর্কাইভকৃত ৫ আগস্ট ২০১২ তারিখে
  10. Seria Gas Plant। http://wikimapia.org/15284291/Seria-Gas-Power-Plant। সংগ্রহের তারিখ ১৬ নভেম্বর ২০১৩  |শিরোনাম= অনুপস্থিত বা খালি (সাহায্য)
  11. "Seria Power Station gets solar panels"। Brunei Times। ২৭ জুলাই ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৬ নভেম্বর ২০১৩ 
  12. "Seria Coast"BirdLife Data Zone। BirdLife International। সংগ্রহের তারিখ ৪ অক্টোবর ২০২০ 
  13. "Weatherbase: Historical Weather for Seria, Brunei"। Weatherbase। ২০১১।  Retrieved on 24 November 2011.
  14. Minister Visits Islamic Cemeteries, Brunei Direct 13-05-2005 ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২৮ সেপ্টেম্বর ২০০৭ তারিখে - retrieved 04-06-2007