বেঞ্চমার্ক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
অর্ডনেন্স সা‌র্ভে কর্তৃক যুক্তরা‌জ্যে খে‌দাই করা এক‌টি চিহ্ন
কখ‌নো কখ‌নো উলম্ব নয় এমন চেহারা এবং সামান‌্য ভিন্ন চিহ্ন ব‌্যবহৃত হ‌য়ে‌ছে

‌বেঞ্চমার্ক শব্দ‌টি ভূ‌মি জ‌রিপকারীদের পাথ‌র স্ত‌ম্ভের উপর করা খোদাই করা অনুভূমিক চিহ্ন থে‌কে এ‌সে‌ছে, যার এক‌টি এ‌ঙ্গেল-আয়রন ঢু‌কি‌য়ে দি‌য়ে এক‌টি সমতলকরণ রড এর জন‌্য পররিমাপ করা যায়, এই নি‌শ্চিত ক‌রে যে, সে‌টি প‌রের বছর পুনরায় সঠিকভা‌বে স্থানান্ত‌রিত হ‌তে পার‌বে। এই অনুভূ‌মিক চিহ্ন হি‌সে‌বে সাধারণত এক‌টি অনুভূমিক রেখার নি‌চে তীর চিহ্ন আঁকা হ‌তো। জ‌রিপক‌ারী‌দের জরিপ করা অঞ্চ‌লে সাধারণত কোন তীর চিহ্নযুক্ত স্তম্ভের উপর ঐ স্থানের উচ্চতা নির্দেশিত হলে, সেই উচ্চতা নির্দেশক চিহ্ন‌ি‌টিকে বেঞ্চমার্ক বা মূল চিহ্ন বলে। বেঞ্চমার্ককে সে‌টির সং‌ক্ষিপ্ত রূপ বিএম (BM) দ্বরা নির্দেশ কনা হয়।

যে সকল উপকরণ ব‌্যবহার ক‌রে উচ্চতা ‌নি‌র্দেশক প‌য়েন্ট চি‌হ্নিত করা যায় সেগু‌লোর ক্ষে‌ত্রে সাধারণত ব‌্যবহৃত হয়। কখ‌নো কখ‌নো একটি স্থায়ী উচ্চতা প‌রিমা‌পের প‌য়েন্ট পে‌তে এক‌টি ব্রোঞ্জ বা অ‌্যালু‌মি‌নিয়া‌মের ডিস্ক পাথর, বন‌ক্রিট অথবা মা‌টি‌তে অ‌নেক নিচে ঢোকা‌নো রডের সা‌থে লাগা‌নো হ‌য়। য‌দি কো‌নেনা প‌য়েন্ট মান‌চি‌ত্রে চি‌হ্নিত থা‌কে কিন্তু মা‌টিট‌তে চি‌হ্নিত চি‌হ্নিত না থা‌কে তাহ‌লে সে‌টি‌কে স্পট উচ্চতা ব‌লে।

কো‌নো বেঞ্চমা‌র্কের উচ্চতা মূল বেঞ্চমা‌র্কের ব‌র্ধিত নেটওয়া‌র্কের নিকটবর্তী বেঞ্চমা‌র্করে সা‌থে সাদৃশ‌্যপূর্ণ। মূল বেঞ্চমার্ক হ‌লো এমন এক‌টি পয়েন্ট যে‌টির সা‌থে উল্লম্ব ডাটামের অ‌বিকল সম্পর্ক র‌য়ে‌ছে, অর্থাৎ সাধারণত সমুদ্র উচ্চতা। প্রতি‌টি বেঞ্চমা‌র্কের অবসস্থান এবং উচ্চতা (হাইট) বড় প‌রি‌ধির মান‌চি‌ত্রে দেখা‌নো হয়।

"হাইট" এবং "ই‌লে‌ভেশন" শব্দ দু‌টি এক‌টি আ‌রেক‌টি‌র প‌রিব‌র্তে ব‌্যবহার করা হয়, যা বি‌শ্লেষণ করলে পাওয়া যায় যে, শব্দ দু‌টিরই নি‌র্দিষ্ট অর্থ আ‌ছে। হাইট হ‌চ্ছে উল্লম্ব পার্থক‌্য (‌যেমন, কো‌নো স্থাপ‌ত্যের উচ্চচতা), যেখা‌নে ই‌লে‌ভেশন দ্বরা এক‌টি নির্বা‌চিত (‌যেমন, সমূদ্র পৃ‌ষ্ঠে উচ্চতা বা এক‌টি গা‌ণি‌তিক বা ভূ-পা‌ণি‌তিক মো‌ডেল যা দ্বারা সমূদ্র পৃ‌ষ্ঠের উচ্চচতা অণুমান করা যায়) নি‌র্দেশক তল থে‌কে পার্থক‌্য বোঝা‌নো হয়। ইলে‌ভেশনকে সাধারণ উচ্চতা, লম্ব অ‌ভি‌ক্ষেপ উচ্চতা এবং প্রগ‌তিশীল উচ্চতা হি‌সে‌বে অ‌ভি‌হিত করা যে‌তে পা‌রে (উপ‌রে উদ্ধৃতি দেওয়া হ‌য়ে‌ছে), য‌দিও এগু‌লোর সঙ্গা কিছুটা ভিন্ন।

অন‌্য ধরনের জ‌রিপ চিহ্ন[সম্পাদনা]

অর্ডনেন্স সা‌র্ভের এক‌টি ফ্লাশ ব্রেস‌লেট

ট্রাইএঙ্গু‌লেশন চিহ্ন, টিগ চিহ্ন হি‌সে‌বেও প‌রি‌চিত এই চিহ্নটি হ‌লো অনুভূ‌মিক অবস্থান স্পষ্টভা‌বে প্রতিষ্ঠা করা এ‌ক‌টি চিহ্ন। এই চিহ্ন‌টি বেঞ্চমার্ক ডি‌স্কের ম‌তো ডিস্ক ‌তৈ‌রি করা যে‌তে পা‌রে, কিন্তু এটি অনুভূমিকভাবে করা হয়। গির্জা, গির্জাশিখর অথবা চিম‌নির ছা‌দের উপ‌রের অংশের ম‌তো স্থাপ‌ত্যের বি‌শেষ বৈ‌শিষ্ট‌্যগু‌লো‌কেও ট্রাইএঙ্গু‌লেশন প‌য়েন্ট হিসে‌বে ব‌্যবহার করা হয়। যুক্তরাজ্যে সাধারণত ট্রাইএ‌ঙ্গু‌লেশন প‌য়েন্ট বড় কন‌ক্রিট নি‌র্দেশ‌কে স্থাপন করা হয় এবং ট্রাইএঙ্গু‌লেশন প‌য়েন্ট হি‌সে‌বে সে‌টি যেমন কাজ করে একই সা‌থে সেখা‌নে বেঞ্চমার্ক স্থাপন করা হয়। জিপিএস এবং ই‌লেক্ট্রনিক প‌রিমাপক যন্ত্রের ব‌্যবহার বৃ‌দ্ধির সা‌থে স‌া‌থে একই কৌশল এবং সরঞ্জজাম ব‌্যবহার ক‌রে সা‌র্ভে মার্কা‌রের অনুভূমিক এবং উল্লম্ব অবস্থান‌ নির্ধারণ করা হয় এবং এই চিহ্নগু‌লো‌কে "‌ত্রিমা‌ত্রিক চিহ্ন" বলা হয়।

বেঞ্চমার্ককারী সংস্থা[সম্পাদনা]

বেঞ্চমার্ক সাধারণত সরকা‌রি বা বেসরকারী জরিপ সংস্থা স্থাপন ক‌রে এবং অ‌নেক সরকার এগু‌লোর নিবন্ধন বজায় রা‌খে যা‌তে সেই সার্বজনীন থা‌কে। এই তথ‌্যগু‌লো ভৌগলিক অনুসন্ধানমূলক ডাটা‌বেজ হি‌সে‌বে (ক‌ম্পিউটার বা মান‌চিত্র ভি‌ত্তিক) রাখা হয় এবং সা‌থে চিহ্নগু‌লোর নকশা, রেখ‌চিত্র এবং ছ‌বির সংযু‌ক্তি এবং অন‌্যান‌্য প্রা‌য়ো‌গিক বিবরণ থা‌কে।

যেসব সরকা‌রি সংস্থা বেঞ্চমা‌র্কের তথ‌্য সংরক্ষণ এবং প‌রিচর্যা ক‌রে সেগু‌লো হ‌লো:

গ্যালারী[সম্পাদনা]

তথ‌্যসূত্র[সম্পাদনা]

ব‌হিঃসং‌যোগ[সম্পাদনা]

বাংলা‌পি‌ডিয়ায় বেঞ্চমার্ক[স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]

বাংলা‌দে‌শে বেঞ্চমার্ক[সম্পাদনা]

বাংলা‌দে‌শে প্রাথমিক মৌলিক জরিপ ক‌রে জরিপকৃত স্থানগুলোতে বেঞ্চমার্ক স্থাপন এবং এ সংক্রন্ত তথ্য সংরক্ষণসহ বি‌ভিন্ন দায়িত্ব পালন করে সার্ভে অব বাংলাদেশ। এ প্রতিষ্ঠান বেঞ্চমার্কগু‌লোর দীর্ঘ মেয়া‌দি ব‌্যবহার নি‌শ্চিত ক‌রে থা‌কে। বাংলাদে‌শে বেঞ্চমার্ক তিন ধর‌নের:

  • গ্রেট ট্রিগোনোমেট্রিক সার্ভে (GTS) বা স্থায়ী
  • অস্থায়ী
  • ইচ্ছানির্ভর

সার্ভে অব বাংলাদেশ কর্তৃক সারা দেশে সমোন্নত অথবা সমান উচ্চতা বিশিষ্ট স্থানগুলোতে সমান ব্যবধানে অত্যন্ত নির্ভুল প‌রিমা‌পে জি.টি.এস বেঞ্চমার্ক স্থাপন করা হয়। জি.টি.এস বেঞ্চমার্কগুলো থে‌কে পাওয়া উচ্চতা স্থায়ী সূত্রবিন্দু হিসেবে সংরক্ষণের উ‌দ্দে‌শ্যে বাংলাদেশ সরকারের গণপূর্ত বিভাগ স্থায়ী বেঞ্চমার্ক নির্মাণ করে থাকে। লেভেলিং -এর কাজ করার সময় চিহ্নিত করা সমতল বিন্দুগুলোকে সাধারণত অস্থায়ী বেঞ্চমার্ক বলা হয়। এই চিহ্নগুলো বিভিন্ন স্থায়ী স্থাপনায় অঙ্কণ অথবা খোদাই করে রাখা হয় , যেমন-  সেতু, তুলনামূলক দীর্ঘস্থায়ী ভবন বা কাঠামো ইত্যাদি। ছোটখাটো লেভেলিং -এর কা‌জের ক্ষে‌ত্রে স্থানীয় আনুমানিক উচ্চতাকে নির্দেশক হিসেবে ব্যবহার করা হলে তাকে ইচ্ছানির্ভর বেঞ্চমার্ক বলে।

পানি সম্পদ ব্যবহার বা এ জাতীয় বিষয়ে প্রকল্প পরিকল্পনা প্রণয়ন করা, বন্যার পানির গভীরতা পরিমাপ করা, ভূমির তুলনামূলক উচ্চতা পরিমাপ কর‌ি ইত্যাদি কাজে জরিপকারিগণ বেঞ্চমার্ক ব্যবহার করে থাকেন। ভূ-সংস্থানিক মানচিত্রের মতো বৃহৎ প‌রিমাপক বাংলাদেশের যে সকল মানচিত্রগুলো বিদ‌্যমান, সেগু‌লো‌তে বিভিন্ন স্থানের সমোন্নতি বিন্দু ও বেঞ্চমার্কগুলোর অবস্থান নির্দেশ করা রয়েছে।

‌চিত্রশালা[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]