বিষয়বস্তুতে চলুন

"পানশালা" পাতাটির দুইটি সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

বানান ও অন্যান্য সংশোধন
(বানান ও অন্যান্য সংশোধন)
 
==আইনি বিধিনিষেধ==
অনেক দেশের আইন পানশালায় অপ্রাপ্তবয়ষ্কদের ঢুকতে বারন করে। যদিও এইসব পানশালায় অপ্রাপ্তবয়ষ্কদের ঢুকতে দেয়া হয়, যেমনটা পাভের ক্ষেত্রে দেখা যায় যেখানে খাবার পরিবেশনা করা হয়, তাদের পান করার অনুমতি দেয়া হয় না। কিছু বিচারব্যাবস্থায়বিচারব্যবস্থায়, পান্শালায় যেসব ভোক্তারা ইতিমধ্যে মাতাল হয়ে আছে তাদের পানীয় পরিবেশন করার অনুমতি দেয়া হয় না। শহর এবং নগরে কোথায় পানশালাগুলি থাকবে এবং তারা কি ধরনের পানীয় পরিবেশনা করবে তার উপর বৈধ আইনগত বিধিনিষেধ আছে। কিছু পানশালায় যবসুরা এবং মদ পরিবেশন করার অনুমতি থাকলেও ভারী পানীয় পরিবেশন করার অনুমতি নেই। কিছু বিচারব্যাবস্থায়বিচারব্যবস্থায় যেসব খরিদ্দার পানীয় কিনবে তাদের অব্যশই খাবারও কিনতে হবে। কিছু বিচারব্যাবস্থায়বিচারব্যবস্থায়, খরিদ্দারদের কৃতকর্মের আইনগত দায়
পানশালা মালিকদেরও থাকে (মাতাল অবস্থায় গাড়ি চালাতে গিয়ে আহত হলে অথবা মারা গেলে এই দায় টা কার্যকর হয়)
 
'''কানাডা'''
 
আমেরিকা এবং কানাডা উভয় দেশে প্রকাশ্যে মদপান শুরু হয়েছিলো ঔপনিবেশিক পানশালা প্রতিষ্ঠার সাথে। যখন যুক্তরাজ্যে এই শব্দটি 'পাবলিক হাউস' নামে পরিবর্তিত হয় তখন আমেরিকা এবং কানডাতে 'পাভ' এর পরিবর্তে 'টাভার্ন' নামে ব্যাবহৃত হতে শুরু করে। প্রকাশ্যে মদ্যপান প্রতিষ্ঠান গুলো বন্ধ করা হয়েছিলো অ্যালকোহল নিষিদ্ধকরনের মাধ্যেমে যা ছিলো প্রাদেশিক বিচার ব্যাবস্থা।ব্যবস্থা। ১৯২০ দশকের দিকে নিষিদ্ধকরন আইন বিভিন প্রদেশ থেকে প্রদেশে বাতিল করা হয়েছিলো। মদ্যপ পানীয় পান সবার জন্য অনুমতি ছিলো না, শুধু মাত্র প্রাপ্ত বয়স্ক পুরুষদের (আইন দ্বারা নির্ধারিত) জন্য অনুমিত ছিলো। নিষেধাজ্ঞার প্রেক্ষিতে "পানশালার বৈঠকখানাগুলি" প্রচলিত ছিল,স্থানীয় আইনগুলি প্রায়শই এই স্থাপনাগুলিকে বিনোদনের অনুমতি দেয় না (যেমন ক্রীয়া বা সংগীত বাজানো),যা কেবলমাত্র মদ্যপ পানীয় সেবনের উদ্দেশ্যেই আলাদা করা হয়েছিল।
 
দ্বিতীয় বিশ্বযুদ্ধের সমাপ্তির পর থেকে এবং যুক্তরাজ্যের চাকুরীজীবি দ্বারা প্রায় এক মিলিয়ন কানাডিয়ান পাবলিক হাউস সাধারণ ঐতিহ্য প্রচলিত এবং কানাডাতে সংস্কৃতিগুলি আরো প্রচলিত হল। এই সংস্কৃতিতে অন্তভূক্ত ছিলো ডার্ক বিয়ার এবং পূর্ন পরিমান বিয়ার, উভয় লিঙ্গের জন্য পান্শালা ছিল সামাজিক সমাবেশ এবং গেমস (ডার্ট, স্নুকার অথবা পুল) খেলার স্থান। সরাইখানা তুমুল জনপ্রিয় হয় ১৯৬০ দশক এবং ১৯৭০ দশকের দিকে বিশেষ করে শ্রমিক শ্রেনীর জন্য। কানাডিয়ান সরাইখান যেখানে লম্বা লম্বা চেয়ার এবং টেবিল সাজানো থাকতো এবং এইসব সরাইখানা উত্তর কানাডার প্রত্যন্ত এলাকায় পাওয়া যায়। খরিদ্দার এই সব পানশালাতে বড় গেলনের এক চতুর্থাংশ বিয়ার ক্রয় করে এবং সস্তা " বার ব্রেড্ন" নামে কানাডিয়ান শস্যবিশেষ মদ পান করে। কিছু প্রদেশে সরাই গুলোতে নারী পুরুষের আলাদা প্রবেশধিকার ছিলো। এমনকি বড় শহর গুলোতে যেমন টরেন্টো তে ১৯৭০ দশকের শুরুর দিকে আলাদা প্রবেশের ব্যাবস্থাব্যবস্থা ছিলো।
 
শেষ দশকে কানাডার পানশালাগুলিতে আরো নতুন কিছু ( যেমন স্পোর্টস বার) আমেরিকান সংস্কৃতি গৃহীত হয়েছিল। যার ফলে 'পাভ' শব্দটা পৃথক হয়ে 'বার' রূপান্তরিত হয়, এসব পান শালাতে সাধারণত 'থিম' গান এবং মাঝে মাঝে নাচ হয়। নাচের মেঝে সহ পানশালাগুলিকে সাধারণত ছোট বা শহরতলির সম্প্রদায়ের কাছে ন্যাস্ত করা হয়। বড় শহরগুলিতে বড় নৃত্যের মেঝে সহ পানশালাগুলি সাধারণত ক্লাব হিসাবে উল্লেখ করা হয় এবং নাচের জন্য সীমাবদ্ধ ছিল। যেসন প্রতিষ্ঠানগুলো কে তারা পাভ বলে ডাকতো তা শৈলগতভাবে অনেকটা বিট্রিশ পাভ এর সাথে মিল ছিলো। ১৯৮০ দশকের আগে অধিকাংশ 'পানশালা' গুলোকে 'সরাইখানা' বলা হতো।
২০,৪২১টি

সম্পাদনা