নির্মলা মিশ্র: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
Moheen (আলোচনা | অবদান)
হটক্যাটের মাধ্যমে + 5টি বিষয়শ্রেণী+
নকীব বট (আলোচনা | অবদান)
২৩ নং লাইন: ২৩ নং লাইন:
[[বিষয়শ্রেণী:পশ্চিমবঙ্গের সঙ্গীতশিল্পী]]
[[বিষয়শ্রেণী:পশ্চিমবঙ্গের সঙ্গীতশিল্পী]]
[[বিষয়শ্রেণী:ভারতীয় চলচ্চিত্রের গায়িকা]]
[[বিষয়শ্রেণী:ভারতীয় চলচ্চিত্রের গায়িকা]]
[[বিষয়শ্রেণী:২০শ শতাব্দীর ভারতীয় কণ্ঠশিল্পী]]
[[বিষয়শ্রেণী:২০শ শতাব্দীর ভারতীয় সঙ্গীতশিল্পী]]
[[বিষয়শ্রেণী:২০শ শতাব্দীর ভারতীয় গায়িকা]]
[[বিষয়শ্রেণী:২০শ শতাব্দীর ভারতীয় গায়িকা]]
[[বিষয়শ্রেণী:পশ্চিমবঙ্গের নারী সঙ্গীতজ্ঞ]]
[[বিষয়শ্রেণী:পশ্চিমবঙ্গের নারী সঙ্গীতজ্ঞ]]

০৯:০৬, ২৪ মার্চ ২০২০ তারিখে সংশোধিত সংস্করণ

নির্মলা মিশ্র একজন স্বনামধন্য ভারতীয় বাঙালি গায়িকা। তিনি তাঁর গাওয়া আধুনিক বাংলা এবং ফিল্মি গানের জন্য বহুল পরিচিত। দক্ষিণ কলকাতার চেতলার বাসিন্দা নির্মলা মিশ্রর ডাক নাম 'ঝামেলা'। সংগীত জগতের ঘনিষ্ঠ মহলে তাঁকে অনেকেই ‘ঝামেলাদি’ বলেই ডাকেন।[১]

তাঁর বিখ্যাত আধুনিক গানগুলি হচ্ছে 'এমন একটা ঝিনুক খুঁজে পেলাম না', 'সেই একজন দিও না তাকে মন', 'আবেশে মুখ রেখে', 'বলো তো আর্শি', 'আমি তো তোমার হাসি কান্নার চিরদিনের সাথী', 'কাগজের ফুল বলে', 'ও তোতা পাখি রে', 'উন্মনা মন স্বপ্নে মগন' ইত্যাদি। এছাড়া তাঁর গাওয়া জনপ্রিয় ছায়াছবির গানগুলি হচ্ছে তুমি আকাশ এখন যদি, আমি হারিয়ে ফেলেছি গানের সাথীরে, রিমিঝিমি রিমিঝিমি, আবিরে রাঙালো কে আমায়।, চোখের মণি হারিয়ে খুঁজি।

তিনি অনেক গীতিনাট্যেও অংশ নিয়েছেন। ১৯৭৬ সালে তিনি উত্তম কুমারের মহালয়া গীতিনাট্যে অংশ নেন। নির্মলা মিশ্র অসংখ্য নজরুলগীতি, রবীন্দ্রসঙ্গীত, শ্যামা সঙ্গীত, দেশাত্মবোধক গান এবং লোকসঙ্গীতও গেয়েছেন। তিনি মান্না দে, প্রতিমা বন্দোপাধ্যায়, মানবেন্দ্র মুখোপাধ্যায়, সন্ধ্যা মুখোপাধ্যায় শিপ্রা বসু এবং অন্যান্য অনেক বিখ্যাত শিল্পীর সাথে দ্বৈত গান গেয়েছেন।

প্রারম্ভিক জীবন

নির্মলা মিশ্র ১৯৩৮ সালে দুর্গা সপ্তমীতে কোলকাতার কাছাকাছি অবস্থিত মজিলপুরে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা ছিলেন পণ্ডিত মোহিনীমোহন মিশ্র এবং মাতা ছিলেন ভবানী দেবী। [২] পরে তাঁর পিতার চাকরির কারণে তাঁর পরিবার কলকাতার চেতলায় স্থানান্তরিত হয়।

নির্মলা মিশ্র’র পরিবার ছিল একটি সঙ্গীতমুখর পরিবার। তাঁর পিতা মোহিনীমোহন মিশ্র এবং বড় ভাই মুরারিমোহন মিশ্র দু’জনই বিখ্যাত গায়ক ছিলেন। তাঁর পারিবারিক পদবি ছিল বন্দোপাধ্যায়। পরে তাঁর পরিবারকে ‘মিশ্র’ উপাধি দেওয়া হয়। এছাড়া ‘কাশী সঙ্গীত সমাজ’ তাঁর পিতাকে ‘পণ্ডিত’, ‘সঙ্গীত রত্ন’, ‘সঙ্গীত নায়ক’ উপাধিতে ভূষিত করে।

নির্মলা মিশ্রর স্বামী প্রদীপ দাশগুপ্ত একজন গায়ক এবং গীতিকার।[৩]

সঙ্গীত জগতে পদার্পণ

নির্মলা মিশ্র ১৯৬০ সালে সঙ্গীত জগতে পদার্পণ করেন যখন সঙ্গীত পরিচালক বালকৃষ্ণ দাস তাঁকে ‘শ্রী লোকনাথ’ ছায়াছবির গানে কন্ঠ দেওয়ার সুযোগ দেন। তিনি যেসব ছায়াছবির গানে কণ্ঠ দিয়েছেন তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে স্ত্রী (১৯৭২), কা (১৯৬৫), অভিনেত্রী (১৯৭০), অনুতাপ (১৯৯২) ইত্যাদি।    

পুরস্কার

বালকৃষ্ণ দাস পদক।

তথ্যসূত্র

  1. ডেস্ক, বিনোদন (০৫ ডিসেম্বর ২০১৮)। "নির্মলা মিশ্র গুরুতর অসুস্থ"প্রথম আলো। সংগ্রহের তারিখ ২০ অক্টোবর ২০১৯  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)
  2. Kumar, S (2011)। "Nirmala Mishra Family & Early Life Details – Singer Nirmala Mishra"Kolkata Bengal Info। সংগ্রহের তারিখ ২৩ অক্টোবর, ২০১৯  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  3. Barik, Bibhuti (৬ জুন ২০১১)। "Oriya nightingale mesmerises crowd"The Telegraph। সংগ্রহের তারিখ ২৩ অক্টোবর ২০১৯