ব্যবহারকারী:Aishik Rehman/প্রবেশদ্বার/মনোবিজ্ঞান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

মনোবিজ্ঞান প্রবেশদ্বারে স্বাগত!

Human brain, lateral view, with brainstem
Human brain, lateral view, with brainstem
নোবেল বিজয়ী নিকোলাস টিনবারজেন (বাম) এবং কনরাড লরেঞ্জ (ডান) , কার্ল ফন ফ্রিচ এর সাথে, তারা পশুর আচরণ নিয়ে কাজ করার জন্য স্বীকৃত

মনোবিজ্ঞান জীববিজ্ঞানের একটি শাখা। এটি মূলত মস্তিষ্কের গঠন, এর তথ্য প্রক্রিয়াজাতকরণ প্রক্রিয়া এবং এসব প্রক্রিয়া থেকে আচরণের উদ্ভব নিয়ে কাজ করে। এটা যেহেতু জীববিজ্ঞানের একটি শাখায় সেহেতু জীববিজ্ঞানের তত্ত্বগুলোই এখানে কাজ করে। ঠিক তেমনি বিবর্তনীয় জীববিজ্ঞানের তত্ত্ব এবং উপাত্তের সাহায্য যদি মনোবিজ্ঞানকে ব্যাখ্যা করা হয় তবেই তাকে বিবর্তনীয় মনোবিজ্ঞান (ইংরেজি ভাষায়: Evolutionary psychology) বলা যায়। আরও নির্দিষ্ট করে বললে, বিবর্তনীয় মনোবিজ্ঞানে মানব মনের গঠন ও কার্যক্রিয়া নিয়ে গবেষণার জন্য বিবর্তনীয় জীববিজ্ঞানের তত্ত্ব-উপাত্ত প্রয়োগ করা হয়। তার মানে এটা মনোবিজ্ঞানের কোন শাখা নয় বরং একটি অ্যাপ্রোচ। দৃষ্টিশক্তি, সামাজিক আচরণ ইত্যাদি মনোবিজ্ঞানের পৃথক শাখা; কারণ তারা নির্দিষ্ট কোন দিক নিয়ে কাজ করে। কিন্তু বিবর্তনীয় মনোবিজ্ঞান কোন নির্দিষ্ট বিষয় নিয়ে গবেষণা না করে বরং, মনোবিজ্ঞানের সবকিছু ব্যাখ্যা করার জন্যই বিবর্তনীয় জীববিজ্ঞানের আশ্রয় নেয়। এজন্যই এটা মনোবৈজ্ঞানিক গবেষণার একটি বিশেষ পদ্ধতি।

আরেকটু নৈর্বক্তিক সংজ্ঞা এরকম হতে পারে: বিবর্তনীয় জীববিজ্ঞান এবং জ্ঞানীয় (cognitive) মনোবিজ্ঞান- এই দুটি বিজ্ঞানের সমন্বয়ই বিবর্তনীয় মনোবিজ্ঞান। জ্ঞানীয় মনোবিজ্ঞান দুটি মৌলিক ধারণার উপর ভিত্তি করে কাজ করে: (১) মানুষের আচরণ মনের কিছু প্রক্রিয়ার ফসল (২) মন একটি তথ্য প্রক্রিয়াজাতকরণ যন্ত্র বা পদ্ধতি। একসময় মন বলতে আমরা ব্যাখ্যাতীত কোন কিছুকে বুঝতাম। কিন্তু যখনই মনকে সম্পূর্ণ প্রাকৃতিক একটি পদ্ধতি হিসেবে আখ্যায়িত করা হল এবং মানুষের সব আচরণের নিয়ন্ত্রক হিসেবে এই মনকে মেনে নেয়া হল তখনই জ্ঞানীয় মনোবিজ্ঞানের যাত্রা শুরু হল। ১৯৬০-এর দশককেই এই যাত্রার সূচনা হিসেবে চিহ্নিত করা যায়। কারণ এই সময়ই অধিকাংশ বিজ্ঞানীর কাছে আচরণবাদ (Behaviourism) প্রত্যাখ্যাত হয় এবং বিজ্ঞানীরা আবার মন নিয়ে কথা বলার যোগ্যতা অর্জন করেন। বর্তমানে মন সম্পর্কে বিজ্ঞানীদের যে ধারণা তাকে পূর্বতন লৌকিক মনোবিজ্ঞানের ধারণার সাথে তুলনা করা যায়। কিন্তু পার্থক্য হচ্ছে, বর্তমানে মনকে কেবলই এক গণনাযন্ত্র হিসেবে মেনে নেয়া হয়েছে। কম্পিউটার এবং কৃত্রিম বুদ্ধিমত্তার উত্তরণই মূলত জ্ঞানীয় মনোবিজ্ঞানের পথ সুগম করেছে। আর এতেও সন্দেহের কোন অবকাশ নেই যে, জ্ঞানী মনোবিজ্ঞান এতোটা বিকশিত না হলে বিবর্তনীয় মনোবিজ্ঞানের উত্তরণ সম্ভব ছিল না। (সম্পূর্ণ নিবন্ধ...)
নির্বাচিত নিবন্ধের তালিকা

নির্বাচিত চিত্র - show another

WikiProjects

নির্বাচিত জীবনী - অন্য আরেকটি দেখুন

পিংকার ২০১১ সালে

স্টিভেন আর্থার পিংকার (জন্ম ১৮ই সেপ্টেম্বর, ১৯৫৪, মন্ট্রিয়ল, কানাডা) একজন খ্যাতিমান মার্কিন পরীক্ষামূলক মনোবিজ্ঞানী (experimental psychologist) ও সংজ্ঞানাত্মক বিজ্ঞানী (cognitive scientist)। তিনি একজন জনপ্রিয় বিজ্ঞান লেখক ও বিবর্তনবাদী মনোবিজ্ঞান (evolutionary psychology) ও মনের পরিগণনামূলক তত্ত্বের (computational theory of mind) উৎসাহী প্রবক্তা। সাধারণের জন্য লেখা তার পাঁচটি বই – The Language Instinct, How the Mind Works, Words and Rules, The Blank Slate, ও The Stuff of Thought – বহু পুরস্কার জিতেছে।

পিংকার মূলত দৃষ্টিগত সংজ্ঞান (visual cognition) ও শিশুদের ভেতর ভাষার বিকাশ (language development) নিয়ে গবেষণা করেন। ভাষা মানুষের একটি স্বাভাবিক প্রবৃত্তি, কোন অর্জিত কৌশল নয় - এ মতবাদের প্রচলক হিসেবে পিংকার বিখ্যাত। (সম্পূর্ণ নিবন্ধ...)
নির্বাচিত জীবনীর তালিকা

Did you know - show different entries

Subcategories

Category puzzle
Category puzzle
উপ বিষয়শ্রেণী দেখতে [►] চিহ্নে ক্লিক করুন

Related portals

Psychology topics

টেমপ্লেট:Analytical psychology টেমপ্লেট:Cognitive psychology

টেমপ্লেট:Social psychology

Recognized content

Associated Wikimedia


উইকিসংবাদে Aishik Rehman/প্রবেশদ্বার
উন্মুক্ত সংবাদ উৎস


উইকিউক্তিতে Aishik Rehman/প্রবেশদ্বার
উক্তি-উদ্ধৃতির সংকলন


উইকিবইয়ে Aishik Rehman/প্রবেশদ্বার
উন্মুক্ত পাঠ্যপুস্তক ও ম্যানুয়াল


উইকিঅভিধানে Aishik Rehman/প্রবেশদ্বার
অভিধান ও সমার্থশব্দকোষ


উইকিউপাত্তে Aishik Rehman/প্রবেশদ্বার
উন্মুক্ত জ্ঞানভান্ডার


উইকিভ্রমণে Aishik Rehman/প্রবেশদ্বার
উন্মুক্ত ভ্রমণ নির্দেশিকা

প্রবেশদ্বার