বিটি স্পোর্ট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিটি স্পোর্ট
উদ্বোধন১ আগস্ট ২০১৩
মালিকানাবিটি গ্রুপ
চিত্রের বিন্যাস2160p UHDTV
(downscaled to 1080i and 16:9 576i for the HDTV and SDTV feeds, respectively)
স্লোগানটেইক দেম অল অন
দেশযুক্তরাজ্য, আয়ারল্যান্ড
প্রধান কার্যালয়হেয়ার ইস্ট, হ্যাকনি উইক, লন্ডন
ভ্রাতৃপ্রতিম
চ্যানেল(সমূহ)
AMC from BT
BoxNation
BT Sport Box Office
BT Sport ESPN
BT Sport Extra
ওয়েবসাইটwww.bt.com/sport
SkyChannels 413–414, 417, 423 (SD)
Channels 490, 494, 867–869, 872 (HD)
Virgin Media (UK)Channels 527–531 (HD)
BTChannels 408–411, 450–455 (SD)
Channels 430–434, 456, 458–463, 494–495 (HD)
BT Sport PlayerWatch live (1, UK only)
Watch live (2, UK only)

বিটি স্পোর্ট প্রকৃতপক্ষে অনেকগুলো পরিশোধ-বাবদ-প্রদর্শন চ্যানেলকে বুঝায়, যার পরিবেশক হলো বিটি কনজ্যুমার। বিটি গ্রুপ ২০১৩ সালের ১ আগস্ট যুক্তরাজ্য ও আায়ারল্যান্ডে এটির সম্প্রচার শুরু করে। লন্ডনের কুইন এলিজাবেথ অলিম্পিক উদ্যানের প্রাক্তন আন্তর্জাতিক সম্প্রচার কেন্দ্রে এটি অবস্থিত। [১] যুক্তরাজ্যের বিটি টিভি,স্কাই ও ভার্জিন মিডিয়া টেলিভিশন প্ল্যাটফর্মে এটি দেখা যায়। এছাড়াও আয়ারল্যান্ডের স্কাই এইর টিভি ও ভোডাফোন টিভিতেও এটি সম্প্রচারিত হয়।

বিটি স্পোর্ট যুক্তরাজ্য ও আয়ারল্যান্ডে প্রতি মৌসুমে ৫২টি প্রিমিয়ার লিগ ম্যাচ সরাসরি সম্প্রচারের অধিকার লাভ করে। এছাড়াও বিটি টিভি অস্ট্রেলিয়ার ঘরোয়া ক্রিকেট ম্যাচ, উয়েফা চ্যাম্পিয়নস লিগ, উয়েফা ইউরোপা লিগ, ইউএফসি, ন্যাশনাল লিগ, লিগ ওয়ান, বুন্দেসলিগা, এফএ কমিউনিটি শিল্ড, এফএ ট্রফি, ইউরোপীয় রাগবি চ্যালেঞ্জ কাপ, প্রিমিয়ারশিপ রাগবি কাপ, মটোজিপি, এফআইএচ হকি ওয়ার্ল্ড কাপডব্লিউডব্লিউই-এর সম্প্রচারস্বত্ব লাভ করেছে। বিবিসি ও বিটি স্পোর্ট যৌথভাবে ২০২০-২১ পর্যন্ত এফএ কাপ সম্প্রচার করতে পারবে। ২০১৫ সালে এসডি ও ২০১৭ সালে এইচডি সংস্করণে সম্প্রচার শুরু হয়। এসডি সংস্করণ ২০১৭ সালের ৯ মার্চ ও এইচডি সংস্করণের সম্প্রচার ২০১৮ সালে বন্ধ হয়ে যায়।

ইতিহাস[সম্পাদনা]

২০১২ সালের ১২ জুন বিটি প্রথম ক্রীড়া সম্প্রচার শুরু করে। ঐসময় চ্যানেলটি ২০১৩-১৪ মৌসুম হতে শুরু করে তিনটি মৌসুমে সরাসরি ৩৮টি প্রিমিয়ার লিগ ম্যাচ সম্প্রচারের অনুমতি লাভ করে। আগের মৌসুমের সম্প্রচারকারী স্কাই স্পোর্টসইএসপিএন-কে পরাভূত করে এটি এই অধিকার আদায় করে নিতে সমর্থ হয়। বিটি তখন নতুন একটি টিভি চ্যানেল চালু করার ঘোষণা প্রদান করে। [২] এর পরে ধারণা করা হতে থাকে, যুক্তরাজ্যে ইএসপিএন তার কার্যক্রম অব্যাহত রাখার বিষয়টি পুনর্বিবেচনা করবে। পরবর্তী মাসগুলোতে বিটি ব্রাজিলীয়, আমেরিকান, ফ্রেঞ্চ ও ইতালীয় ফুটবল, প্রিমিয়ারশিপ রাগবি ও তৎসংশ্লিষ্ট সেভেনএস সিরিজের সম্প্রচারস্বত্বও বিটি স্পোর্ট লাভ করতে সক্ষম হয়। ২০১৩ সালের ২৫ ফেব্রুয়ারি ইএসপিএনের যুক্তরাজ্য ও আয়ারল্যান্ডের ব্যবসা বিটি স্পোর্ট অধিগ্রহণ করে নেয়। ৩১ জুলাই পর্যন্ত ইএসপিএনের অন্তত একটি চ্যানেল বিটি স্পোর্ট সম্প্রচার করে। বিটি দশ মিলিয়ন ডলারেরও অধিক মূল্য পরিশোধ করে এ স্বত্ব কিনে নেয়। [৩]

২০১৩ সালের ২ মে বিটি স্পোর্ট ওয়ান এবং বিটি স্পোর্ট টু এর সম্প্রচার শুরু হয়। এরপর স্কাই সেইলিং ১ ও ২ চ্যানেলকে প্রতিস্থাপিত করে। [৪] স্কাই স্পোর্টস ওয়ান এবং স্কাই স্পোর্টস টু-এর টেরেস্ট্রিয়াল ফিড বা আঞ্চলিক সম্প্রচার বন্ধ করে বিটি স্পোর্ট ওয়ান এবং টু এর সম্প্রচার শুরু হয়। [৫]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "BT news releases"web.archive.org। 4 অক্টোবর, 2013। Archived from the original on ৪ অক্টোবর ২০১৩। সংগ্রহের তারিখ ৫ ডিসেম্বর ২০২০  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)
  2. "Premier League rights sold to BT and BSkyB for £3bn"। 13 জুন, 2012 – www.bbc.co.uk-এর মাধ্যমে।  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)
  3. "BT buys ESPN'S UK and Ireland TV channels"the Guardian। 25 ফেব, 2013।  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)
  4. "Best Sky TV Deals from £27/m - Compare Packages | Cable.co.uk"Cable 
  5. "BT Sport goes free"Broadband TV News। 9 মে, 2013।  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)

বহিঃসংযোগ[সম্পাদনা]