স্কাই স্পোর্টস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
স্কাই স্পোর্টস
উদ্বোধন২৫ মার্চ ১৯৯০; ৩৪ বছর আগে (25 March 1990)
মালিকানাস্কাই গ্রুপ (কমকাস্ট)
চিত্রের বিন্যাস১০৮০আই এইচডি
( ১৬:৯ ৫৭৬i এসডিটিভি ফিডে সম্প্রচার করা হয়)
দেশযুক্তরাজ্য
আয়ারল্যান্ড
পূর্বতন নামদ্য স্পোর্টস চ্যানেল (১৯৯০–১৯৯১)
ভ্রাতৃপ্রতিম
চ্যানেল(সমূহ)
ব্লেজ
চ্যালেঞ্জ
ক্রাইম অ্যান্ড ইনভেস্টিগেশন
লাইফটাইম
পিক
স্কাই।ওয়ান
স্কাই আর্টস
স্কাই আটলান্টিক
স্কাই সিনেমা
স্কাই কমেডি
স্কাই ক্রাইম
স্কাই ডকুমেন্টারিজ
স্কাই হিস্ট্রি
স্কাই হিস্ট্রি ২
স্কাই ন্যাচার
Sky News
Sky Replay
Sky Sports Box Office
Sky Sports F1
Sky Sports News
Sky Sports Racing
Sky Witness
ওয়েবসাইটskysports.com
২০০০-০৮ সালে স্কাই স্পোর্টস দেখার লেখ

স্কাই স্পোর্টস একটি ব্রিটিশ টেলিভিশন ক্রীড়া সম্প্রচার চ্যানেল। এটি স্যাটেলাইট পে-টিভি (পরিশোধ বাবদ প্রদর্শন) প্রতিষ্ঠান স্কাই এর অধীনে পরিচালিত হয়। স্কাই স্পোর্টস যুক্তরাজ্য ও আয়ারল্যান্ডের সর্বাধিক প্রভাব বিস্তারকারী পরিশোধ-বাবদ-প্রদর্শন টিভি চ্যানেল। ১৯৯১ সাল থেকেই ব্রিটিশ ক্রীড়াশিল্পের বাণিজ্যিকীকরণে উল্লেখযোগ্য ভূমিকা রাখছে। এমনকি এটি যে খেলা সম্প্রচার করে, সেটিরও কাঠামোগত পরিবর্তন আনয়নে ভূমিকা রাখে। এই কাঠামোগত পরিবর্তনগুলোর মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য হলো- ১৯৯২ সালে দ্য ফুটবল লিগপ্রিমিয়ার লিগের ভাঙন সৃষ্টি।

স্কাই স্পোর্টসের প্রধান অনুষ্ঠানসমূহ (প্রিমিয়ার লিগ, ফুটবল, ক্রিকেট, গলফ, এফওয়ান অ্যাকশন ও অ্যারেনা) একই প্যাকেজে সম্প্রচার করা সম্ভব হয়। যুক্তরাজ্য ও আয়ারল্যান্ডে প্রত্যেক স্যাটেলাইট কেবলে এই চ্যানেলটি দেখা যায়। এর বিভাগগুলো হলো- স্কাই স্পোর্টস নিউজ, স্কাই স্পোর্টস রেসিং ও স্কাই স্পোর্টস মিক্স। রব ওয়েবস্টার এক ব্যবস্থাপক।

ইতিহাস[সম্পাদনা]

১৯৮৯-১৯৯১[সম্পাদনা]

ব্রিটিশ স্যাটেলাইট ব্রডকাস্টিং ১৯৯০ সালের ২৫ মার্চ ব্রিটিশ স্পোর্টস চ্যানেল পরিচালনা করত। দ্য কম্পিউটার চ্যানেল এবং বিএসবি (ব্রিটিশ স্যাটেলাইট ব্রডকাস্টিং)-এর তরঙ্গদৈর্ঘ্য একই ছিল। স্পোর্টস চ্যানেল যখন সম্প্রচারিত হত না, তখনই কম্পিউটার চ্যানেল সম্প্রচারিত হত। ১৯৯০ এর ২ নভেম্বর বিএসবি ও স্কাই টেলিভিশন পিএলসি একীভূত হয়ে ব্রিটিশ স্কাই ব্রডকাস্টিং চ্যানেল গঠন করে।

১৯৮৯ সালে স্কাই টেলিভিশন ইউরোপিয়ান ব্রডকাস্টিং ইউনিয়ন এর সাথে যৌথভাবে "ইউরোস্পোর্ট" নামে আরেকটি স্পোর্টস নেটওয়ার্ক প্রতিষ্ঠা করে। ১৯৯১ সালে ইউরোস্পোর্টের বিরুদ্ধে প্রতিযোগী স্ক্রিনপোর্ট মামলা করে। স্ক্রিনপোর্ট অভিযোগ করে, ক্রীড়াঙ্গনে প্রতিযোগিতামূলক আবহ নষ্ট করার জন্য ইউরোস্পোর্ট দায়ী । [১] ১৯৯১ সালে স্কাই ইউরোপোর্ট থেকে আলাদা হয়ে যায়। ইউরোপোর্টকে টিএফওয়ান গ্রুপের কাছে বিক্রি করে দেওয়া হয় এবং এটি স্ক্রিনপোর্টের সাথে একীভূত হয়।

১৯৯১-১৯৯৮[সম্পাদনা]

১৯৯১ সালের ২০ এপ্রিল দ্য স্পোর্টস চ্যানেলের নাম পাল্টে স্কাই স্পোর্টস করা হয়। সদ্য উৎক্ষেপিত অ্যাস্ট্রা ওয়ানবির সাহায্যে এটি সম্প্রচার শুরু করে। বিএসবির মার্কোপোলো স্যাটেলাইটেও একই সাথে সম্প্রচার শুরু করে। ইতোপূর্বে রাগবি ও গলফ খেলা সম্প্রচারিত হত। তারপর স্কাই স্পোর্টস জার্মান ও ইতালীয় লিগের স্বত্ব কিনে সেগুলোও সম্প্রচার করতে শুরু করে। চ্যানেলটি প্রথমে সংকেতাবদ্ধ বা এনক্রিপটেড হলেও পরবর্তীতে বিনামূল্যে সম্প্রচার শুরু হয়। তবে এটি দেখতে সেসময় ভিডিওক্রিপ্ট ডিকোডার বা সংকেত সমাধানকারী ব্যবহার করা হত। তবে ভিডিওক্রিপ্ট ডিকোডার শুধু যুক্তরাজ্যে পাওয়া যেত, যাতে করে যুক্তরাজ্য ও আয়ারল্যান্ডের বাইরে কোথাও এটি সম্প্রচারিত না হয়।

১৯৯২-৯৩ মৌসুমে প্রিমিয়ার লিগ সম্প্রচার শুরুর পরই এটি সুপরিচিত হয়ে ওঠে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "EUR-Lex - 31991D0130 - EN - EUR-Lex"eur-lex.europa.eu 

বহিঃসংযোগ[সম্পাদনা]