বিজয়া জেনা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিজয়া জেনা
Indian actress Bijaya Jena.jpg
বিজয়া জেনা
জন্ম১৬ই আগস্ট
জাতীয়তাভারতীয়
পেশাপরিচালক, প্রযোজক

বিজয়া জেনা (এছাড়াও ডলি জেনা বা বিজয় জেনা নামে পরিচিত; ওড়িয়া: ଡଲି େଜନା ) হলেন ওডিশার কটকে জন্মগ্রহণকারী একজন ভারতীয় অভিনেত্রী, চলচ্চিত্র পরিচালক এবং প্রযোজক। তিনি ওড়িয়া ভাষার চলচ্চিত্র তারা-এ তাঁর কাজের জন্য "সেরা পরিচালক" বিভাগে ভারতীয় জাতীয় চলচ্চিত্র পুরস্কার জয় করেছেন।

জেনা রাজিয়া সুলতান-এ লায়লা চরিত্রে অভিনয় করেছিলেন এবং পরে বেশ কয়েকটি ওড়িয়া ভাষার চলচ্চিত্রে অভিনয় করেছেন। বেশ কয়েকটি চলচ্চিত্রে অভিনয় করার পরে তিনি পুনরায় চলচ্চিত্র পরিচালনা ও রচনা করা শুরু করেন।[১] তিনি ১৯৯২ সাল থেকে ১৯৯৫ সাল পর্যন্ত ভারতীয় চলচ্চিত্র ও দূরদর্শন সংস্থান পরিচালনা পর্ষদে দায়িত্ব পালন করেছিলেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

বিজয়া জেনা তাঁর বাবা মায়ের তিন সন্তানের মধ্যে কনিষ্ঠ ছিলেন। তাঁর মা জমিদার পরিবারের একজন সদস্য এবং তাঁর বাবা প্রয়াত বি. সি. জেনা একজন পুর প্রকৌশলী ছিলেন। কিশোর বয়সে, জেনা ভারতীয় চলচ্চিত্র ও দূরদর্শন সংস্থান-এ ভর্তি হয়েছিলেন এবং চলচ্চিত্র অভিনয়ের ওপর ডিপ্লোমা অর্জন করেছিলেন। জেনা একটি ইন্টারন্যাশনাল ট্রান্সপার্সোনাল অ্যাসোসিয়েশন কনফারেন্স (যেটি একটি বৈজ্ঞানিক ও ধার্মিক সম্মেলন)-এ অংশ নিয়েছিল। তিনি এরহার্ড সেমিনারস ট্রেনিংয়ের একটি কোর্সেও অংশ নিয়েছিলেন।

অভিনয় জীবন[সম্পাদনা]

বিজয়া জেনা হিন্দি ও ওড়িয়া ভাষার চলচ্চিত্রে অভিনয় করেছেন; যার মধ্যে এক কাহানি, বিক্রম বেতাল, পরমবীর চক্রের মতো টেলিভিশন ধারাবাহিকে অভিনয় করেছেন। এছাড়াও তিনি গোগোলের ইন্সপেক্টর জেনারেল, মহেশ ইলকুনচুয়ারের অকস অর আয়না-এর মতো মঞ্চ নাটকে অভিনয় করেছেন। ওড়িয়া চলচ্চিত্র জাগা বালিয়া-এ তাঁর অভিনয়ের জন্য তিনি "সেরা অভিনেত্রী" বিভাগে রাজ্য পুরস্কার পেয়েছিলেন। ওড়িয়া ভাষার চলচ্চিত্র ছাড়াও তিনি বেশ কয়েকটি হিন্দি চলচ্চিত্রে অভিনয় করেছেন; যার মধ্যে খাজা আহমেদ আব্বাসের দ্য নাক্সালাইটস, কামাল আমরোহীর রাজিয়া সুলতান, কেতন মেহতার হোলি অন্যতম। অতঃপর তিনি হাকিম বাবু-এ অভিনয় করেছেন; যেটি "সেরা ওড়িয়া চলচ্চিত্র" বিভাগে ভারতীয় জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেছিলেন। জেনা নিকোলাস মেয়ার দ্বারা পরিচালিত ইসমাইল মার্চেন্টের ব্রিটিশ চলচ্চিত্র, দ্য ডিসিভার্স- এও অভিনয় করেছিলেন।[২]

১৯৯৭ সালে, বিজয়া জেনা হিন্দি ভাষায় তাঁর নিজের চলচ্চিত্র আভাষ-এ অভিনয় করেছেন।[৩] জেনা এই চলচিত্রে অভিনয় করার পাশাপাশি সংলাপ রচনা, পরিচালনা এবং প্রযোজনা করেছেন। এই চলচ্চিত্রটির বাজেট ছিল আনুমানিক ৬০,০০০ মার্কিন ডলার। এই চলচ্চিত্রটির চিত্রনাট্য উপদেষ্টা ছিলেন ইস্তভান গালআভাষ ১৯৯৭ সালের ফ্রান্সের ফেস্টিভাল ইন্টারন্যাশনাল দু ফিল্ম দে লা রোশেল-এ, ১৯৯৭ সালের মালয়েশিয়ার পেনাং ফিল্ম ফেস্টিভাল এবং একই বছরে কায়রো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Bijaya Jena"IMDb। সংগ্রহের তারিখ ২০১৬-১২-২০ 
  2. "Merchant Ivory Productions"www.merchantivory.com। সংগ্রহের তারিখ ২০১৬-১২-২০ 
  3. Abhaas IMDb.

বহিঃসংযোগ[সম্পাদনা]