বিগ ফ্লেম (রাজনৈতিক দল)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিগ ফ্লেম
সংক্ষেপেবিএফ
প্রতিষ্ঠা১৯৭০ (1970)
ভাঙ্গন১৯৮৪ (1984)
সদর দপ্তরলিভারপুল
সংবাদপত্র"বিপ্লবী সমাজতন্ত্র"
ভাবাদর্শবিপ্লবী সমাজতন্ত্র
স্বাধীনতাবাদী মার্কসবাদ
সমাজতান্ত্রিক নারীবাদ
রাজনৈতিক অবস্থানদূর-বাম
জাতীয় অধিভুক্তিসমাজতান্ত্রিক ঐক্য (১৯৭৮)

বিগ ফ্লেম যুক্তরাজ্যের "শ্রমিক-শ্রেণির অভিযোজনসহ একটি বিপ্লবী সমাজতান্ত্রিক নারীবাদী সংগঠন" । ১৯৭০ সালে এটি লিভারপুলে প্রতিষ্ঠিত হয়, দলটি প্রাথমিকভাবে দ্রুত বৃদ্ধি পেয়েছিল, অন্যান্য কয়েকটি শহরে শাখা তৈরি হয়েছিল। এর প্রকাশনাগুলো জোর দিয়েছিল যে "একটি বিপ্লবী দল প্রয়োজন কিন্তু বিগ ফ্লেম সেই দল নয়, বা এটি সেই দলের ভ্রূণও নয়"। দলটি ইতালীয় লোটা কন্টিনুয়া দল দ্বারা প্রভাবিত ছিল।

দলটি একটি ম্যাগাজিন, বিগ ফ্লেম এবং একটি জার্নাল, বিপ্লবী সমাজতন্ত্র প্রকাশ করে। সদস্যরা হ্যালিউড এবং দাগেনহামের ফোর্ড প্ল্যান্টে সক্রিয় ছিলেন এবং আত্ম-বিশ্লেষণে এবং বৃহত্তর ট্রটস্কিস্ট গোষ্ঠীর সাথে তাদের সম্পর্ক বিবেচনা করার জন্য প্রচুর সময় ব্যয় করেছিলেন। সময়ের সাথে সাথে, তারা তাদের রাজনীতিকে " স্বাধীনতাবাদী মার্কসবাদী " হিসেবে বর্ণনা করে এসেছিল। ১৯৭৬ সালে স্পেশাল ডেমোনস্ট্রেশন স্কোয়াডের একজন আন্ডারকভার কর্মকর্তা দলটিতে অনুপ্রবেশের ব্যর্থ চেষ্টা করেছিলেন। ১৯৭৮ সালে তারা ট্রটস্কিস্ট ইন্টারন্যাশনাল মার্কসবাদী গ্রুপের নেতৃত্বে সমাজতান্ত্রিক ঐক্য নির্বাচনী জোটে যোগদান করে।

১৯৮০ সালে, লিবার্টারিয়ান কমিউনিস্ট গ্রুপের নৈরাজ্যবাদীরা বিগ ফ্লেমে যোগ দেয়। এই সময়ে বিপ্লবী মার্কসবাদী স্রোতও যোগ দেয়। তবে, গোষ্ঠীর আরও সদস্য লেবার পার্টিতে চলে যাওয়ায়, জার্নালটি ১৯৮২ সালে প্রকাশনা বন্ধ করে দেয়, এবং ১৯৮৪ সালের দিকে দলটি বিলুপ্ত হয়ে যায়।

দলের প্রাক্তন সদস্যরা ১৯৮৭ সালেগণ-বাজার ট্যাবলয়েড সংবাদপত্র দ্য নিউজ সানডে চালু করার সাথে জড়িত ছিল, যেটি একই বছর গুটিয়ে যায়।

দলটির নামটি একটি টেলিভিশন নাটক, দ্য বিগ ফ্লেম (১৯৬৯) থেকে নেওয়া হয়েছে, যা জিম অ্যালেনের লেখা এবং কেন লোচ পরিচালিত বিবিসির বুধবার প্লে সিজনের জন্য। এটি লিভারপুল ডকসে একটি কাল্পনিক ধর্মঘট এবং কাজ করার ব্যাপার নিয়ে তৈরি করা হয়েছিল।

তথ্যসূত্র[সম্পাদনা]

আরও পড়া[সম্পাদনা]