বিএএন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ব্রিটেন স্বীকৃত নাম বা ব্রিটিশ এপ্রুভড ন্যাম (সংক্ষেপেঃ বি.এ.এন.) হচ্ছে ব্রিটিশ ফার্মাকোপিয়া (বিপি) একটি ফার্মাসিউটিক্যাল উপাদানের সরকারী মালিকানাবিহীন নাম বা জেনেরিক নাম। ঔষধ ক্ষেত্রে, এই বি.এ.এন. নামটি পুরো বিশ্বে ব্যবহার করা হয় বিশেষত কমনওয়েলথভুক্ত রাষ্ট্রে[তথ্যসূত্র প্রয়োজন]

আত্তীকরণ[সম্পাদনা]

বিএএন হলো একক ও যৌথ আত্তীকরণে প্রস্তুতকৃত ঔষধের উপর সতন্ত্রভাবে আরোপ করা হয়। উদাহরণস্বরূপ কো-আমোক্সিক্লাভ বিএএন নামটির দ্বারা অ্যামোক্সিসিলিনক্লাভুলানিক এসিডএর সমন্নয়ে গঠিত হয়েছে বুঝা যায়। অন্য অনেক ফার্মাকোপিয়াতে অবশ্য সংক্ষেপে ড্রাগের উভয় উপাদানের নাম সংযুক্ত করা হয়েছে, যেমন - "অ্যামোক্সিসিলিন সাথে ক্লাভুলানিক এসিড"।

প্রিফিক্স (Prefix) "কো-" ব্যবহৃত হয় অনেক কম্বিনেশন ড্রাগে, যেমন - প্যারাসিটামল বা অ্যাসপিরিনের (এনালগেসিক বা ব্যথা নিবারক ঔষধ) সাথে অপিওয়েড (Opioid) যুক্ত হয়ে কো-কোডামোল, কো-কোডাপ্রিন, কো-ডাইড্রামোল, কো-প্রোক্সামোল। অন্য সাধারাণ অপিওয়েড (Opioid) বিরোধী-ঔষধগুলো হলো অ্যাণ্টি-ডায়ারিয়াল, ডাইফেনক্সাইলেটঅ্যাট্রোপিন মিশ্রণ যা একটি নন-এনালগেসিক, ও কো-ফেনোট্রোপ (অন্য নাম লোমোটিল)। অ্যান্টিবায়োটিক (যেমন - কো-ফ্লুয়াম্পসিল এবং কো-ট্রাইমোক্সাজল), নিন্ম রক্তচাপের ঔষধ (যেমন- কোটেনিডন), ডাইউরেটিক্স (যেমন - কো-আমাইলোফ্রুস) ও কো-আমাইলোঝাইড), গ্যাস্ট্রোইন্ট্যাস্টাইন্যাল ঔষধ (যেমন - কো-ডানথ্রুসেট) এবং অ্যান্টি-পারকিন্সনিজম উপাদান যেমন - কো-কারেলডোপা, কো-বেনেলডোপা, এবং অন্যান্য (যেমন - কো-সাইপ্রিন্ডাইওল)।

বিএএন ঐকতান[সম্পাদনা]

বর্তমান ইউরোপিয়ান ইউনিয়ন আইন অনুসারে, বিপিকে ইউরোপিয়ান ফার্মাকোপিয়ার ও সাথে আন্তর্জাতিক মালিকানবিহীন নামের সহবস্থানে রাখতেই কিছু ব্যতিক্রম ছাড়া যেমন - এড্রেনালিন/এপিনেফ্রিন, বিএএন এখন আইএনএন-এর মতন রাখার জন্য সমস্তইইউ জুড়ে প্রস্তাবনা দেয়া হয়।

অস্ট্রেলিয়াতে এর ভালো কার্যকারিতা লক্ষ্য করা গেছে। While the British Pharmacopoeia and BANs are the official pharmacopoeia/names defined by legislation in these countries, the former-BANs continue to be used, purportedly because of the difficulty of changeover. Despite the importance of the BP there appears to be little or no movement in the direction of changing these names.

See also[সম্পাদনা]

টেমপ্লেট:Pharmaceutical and biotechnology industry in the United Kingdom


টেমপ্লেট:Pharma-stub