বিষয়বস্তুতে চলুন

বারিশ আলপের ইলমাজ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বারিশ আলপের ইলমাজ
২০২১ সালে গালাতাসারায়ের হয়ে ইলমাজ
ব্যক্তিগত তথ্য
জন্ম (2000-05-23) ২৩ মে ২০০০ (বয়স ২৪)
জন্ম স্থান রিজে, তুরস্ক
উচ্চতা ১.৮৬ মিটার (৬ ফুট ১ ইঞ্চি)
মাঠে অবস্থান আক্রমণভাগের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান দল
গালাতাসারায়
জার্সি নম্বর ৫৩
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১২:৪২, ২৬ আগস্ট ২০২৪ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

বারিশ আলপের ইলমাজ (তুর্কি: Barış Alper Yılmaz; জন্ম: ২৩ মে ২০০০) হলেন একজন তুর্কি পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে তুর্কি ক্লাব গালাতাসারায় এবং তুরস্ক জাতীয় দলের হয়ে আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত ডান পার্শ্বীয় আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে বাম পার্শ্বীয় আক্রমণভাগের খেলোয়াড় অথবা কেন্দ্রীয় আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন।

২০২১ সালে, ইলমাজ তুরস্ক অনূর্ধ্ব-২০ দলের হয়ে তুরস্কের বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। প্রায় এক বছর যাবত তুরস্কের বয়সভিত্তিক দলের হয়ে খেলার পর, তিনি ২০২১ সালে তুরস্কের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; তুরস্কের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ১৪ ম্যাচে ১টি গোল করেছেন।

প্রারম্ভিক জীবন

[সম্পাদনা]

বারিশ আলপের ইলমাজ ২০০০ সালের ২৩শে মে তারিখে তুরস্কের রিজেতে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল

[সম্পাদনা]

ইলমাজ তুরস্ক অনূর্ধ্ব-২১ দলের হয়ে খেলার মাধ্যমে তুরস্কের প্রতিনিধিত্ব করেছেন। ২০২১ সালের ২৬শে মার্চ তারিখে তিনি ক্রোয়েশিয়া অনূর্ধ্ব-২০ দলের বিরুদ্ধে ম্যাচে তুরস্ক অনূর্ধ্ব-২০ দলের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন।[] তুরস্কের বয়সভিত্তিক দলের হয়ে তিনি প্রায় ১ বছরে ৬ ম্যাচে অংশগ্রহণ করে ১টি গোল করেছেন।

২০২১ সালের ১৩ই নভেম্বর তারিখে, ২১ বছর, ৫ মাস ও ২১ দিন বয়সে, ডান পায়ে ফুটবল খেলায় পারদর্শী ইলমাজ জিব্রাল্টারের বিরুদ্ধে অনুষ্ঠিত ২০২২ ফিফা বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে তুরস্কের হয়ে অভিষেক করেছেন।[] তিনি উক্ত ম্যাচের মূল একাদশে অন্তর্ভুক্ত ছিলেন;[] ম্যাচে তিনি ১৫ নম্বর জার্সি পরিধান করে ডান পার্শ্বীয় আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলেছিলেন।[] ম্যাচটি তুরস্ক ৬–০ গোলের ব্যবধানে জয়লাভ করেছিল।[] তুরস্কের হয়ে অভিষেকের বছরে ইলমাজ সর্বমোট ২ ম্যাচে অংশগ্রহণ করেছেন। জাতীয় দলের হয়ে অভিষেকের ১ বছর, ১০ মাস ও ২৯ দিন পর, তুরস্কের জার্সি গায়ে প্রথম গোলটি করেছেন;[] ২০২৩ সালের ১২ই অক্টোবর তারিখে, ক্রোয়েশিয়ার বিরুদ্ধে ম্যাচের ৩০তম মিনিটে সালিহ ওজজানের অ্যাসিস্ট হতে তুরস্কের হয়ে ম্যাচের প্রথম গোলটি করার মাধ্যমে তিনি আন্তর্জাতিক ফুটবলে তার প্রথম গোলটি করেছেন।[][]

পরিসংখ্যান

[সম্পাদনা]

আন্তর্জাতিক

[সম্পাদনা]
২৬ আগস্ট ২০২৪ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
তুরস্ক ২০২১
২০২৩
২০২৪
সর্বমোট ১৪

তথ্যসূত্র

[সম্পাদনা]

বহিঃসংযোগ

[সম্পাদনা]