বারবারি যুদ্ধগুলি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

বারবারি যুদ্ধগুলি ১৯ শতকের গোড়ার দিকে উত্তর আফ্রিকার বার্বারি রাজ্যের ( তিউনিস, আলজিয়ার্স এবং ত্রিপোলি সহ) বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্র, সুইডেন এবং সিসিলি রাজ্যের দ্বারা সংঘটিত দুটি যুদ্ধের একটি সিরিজ। সুইডেন ১৮০০ সাল থেকে ত্রিপোলিটানদের সাথে যুদ্ধে লিপ্ত ছিল এবং পরে সদ্য স্বাধীন মার্কিন যুক্তরাষ্ট্রও তাদের সাথে যোগ দেয়। [১] প্রথম বার্বারি যুদ্ধ ১০ মে ১৮০১ থেকে ১০ জুন ১৮০৫ পর্যন্ত প্রসারিত হয়েছিল, দ্বিতীয় বার্বারি যুদ্ধ মাত্র তিন দিন স্থায়ী হয়েছিল, ১৯ জুন ১৮১৫ তারিখে শেষ হয়েছিল।

যুদ্ধগুলি মূলত বারবারি রাজ্যগুলির দ্বারা পরিচালিত জলদস্যুতার প্রতিক্রিয়া ছিল। ১৬ শতকের পর থেকে, উত্তর আফ্রিকা থেকে পরিচালিত মুসলিম জলদস্যুরা জাহাজ দখল করেছিল এবং এমনকি ভূমধ্যসাগর জুড়ে শহরগুলিতে অভিযান চালিয়েছিল। ১৯ শতকের মধ্যে, জলদস্যুদের কার্যকলাপ হ্রাস পেয়েছিল, কিন্তু বার্বারি জলদস্যুরা ভূমধ্যসাগরে আমেরিকান বণিক জাহাজের কাছ থেকে রাজস্ব দাবি করতে থাকে। অর্থ প্রদানে অস্বীকৃতি জানালে ফলস্বরূপ আমেরিকান জাহাজ এবং পণ্যগুলি জব্দ করা হয় এবং প্রায়শই নাবিকদের আ টকে রেখে মুক্তিপণ আদায় করা হয়।

১৮০১ সালের মার্চ মাসে টমাস জেফারসন মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি হওয়ার পর, তিনি বারবারি জলদস্যুদের বিরুদ্ধে লড়াই করার জন্য ভূমধ্যসাগরে একটি মার্কিন নৌবহর পাঠান। নৌবহরটি বর্তমান লিবিয়া, তিউনিসিয়া এবং আলজেরিয়ার অসংখ্য সুরক্ষিত শহরগুলিতে বোমাবর্ষণ করে, শেষ পর্যন্ত বারবারি রাজ্যগুলি থেকে নিরাপদ আচরণের ছাড়গুলি বের করে এবং প্রথম যুদ্ধের সমাপ্তি ঘটে।

১৮১২ সালের যুদ্ধের সময়, গ্রেট ব্রিটেনের উৎসাহে, [২] বারবারি কর্সেয়াররা আমেরিকান জাহাজের উপর তাদের আক্রমণ পুনরায় শুরু করে। ১৮১২ সালের যুদ্ধের সমাপ্তি এবং ব্রিটেনের সাথে আমেরিকার শান্তি অর্জনের পর, জেফারসনের উত্তরসূরি জেমস ম্যাডিসন বারবারি রাজ্যের বিরুদ্ধে দ্বিতীয় বারবারি যুদ্ধের জন্ সামরিক বাহিনীকে নির্দেশ দেন। এটি মাত্র তিন দিন স্থায়ী হয়, দ্বিতীয় সংঘাতটি মার্কিন যুক্তরাষ্ট্রকে ভূমধ্যসাগরে মার্কিন যুক্তরাষ্ট্রকে সম্পূর্ণ শিপিং অধিকার প্রদান করে এবং এই অঞ্চলে জলদস্যুতার ঘটনা উল্লেখযোগ্যভাবে হ্রাস পায়। [৩]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Woods, Tom। "Presidential War Powers: The Constitutional Answer"Libertyclassroom.com। সংগ্রহের তারিখ ৯ জুলাই ২০১৪ 
  2. Spencer C. Tucker (২০১৪)। The Encyclopedia of the Wars of the Early American Republic, 1783–1812: A Political, Social, and Military History [3 volumes] A Political, Social, and Military History। ABC-CLIO। পৃষ্ঠা 33। আইএসবিএন 978-1-59884-157-2 
  3. "The Barbary Treaties 1786-1816 Treaty of Peace, Signed Algiers June 30 and July 3, 1815"