বাথ পার্টি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
বাথ পার্টি
স্লোগান"ঐক্য, স্বাধীনতা, সমাজবাদ"
প্রতিষ্ঠা৭ এপ্রিল ১৯৪৭ (7 April 1947)
ভাঙ্গন২৩ ফেব্রুয়ারি ১৯৬৬ (২৩ ফেব্রুয়ারি ১৯৬৬)
একীভূতকরণআরব সোশ্যালিস্ট মুভমেন্টআরব বাথ মুভমেন্ট
পরবর্তীদুই ভাগে বিভক্ত: ইরাকি বাথ পার্টিসিরিয়ান বাথ পার্টি
সংবাদপত্রআল বাথ
মতাদর্শবাথিজম

আরব সোশ্যালিস্ট বাথ পার্টি (আরবি: حزب البعث العربي الاشتراكي‎‎ Ḥizb Al-Ba‘ath Al-‘Arabī Al-Ishtirākī) ছিল সিরিয়ায় প্রতিষ্ঠিত একটি রাজনৈতিক দল। মিশেল আফলাক, সালাহউদ্দিন আল বিতারজাকি আল আরসুজি এই দল প্রতিষ্ঠা করেন। এই দলে বাথিজম (আরবি: البعث‎‎ আল বাথ বা বাথ অর্থ "রেনেসা") কে অনুসরণ করে যা আরব জাতীয়তাবাদ, প্যান আরবিজম, আরব সমাজবাদউপনিবেশবাদের বিরোধী উপাদান নিয়ে গঠিত। বাথিজম আরব বিশ্বকে একটি একক রাষ্ট্র হিসেবে একীভূত হওয়ার ডাক দেয়। এর নীতিবাক্য হল, “একতা, স্বাধীনতা, সমাজবাদ”। এর দ্বারা আরব ঐক্য এবং অনারব নিয়ন্ত্রণ ও প্রভাব থেকে স্বাধীন থাকা বোঝায়।

১৯৪৭ সালের ৭ এপ্রিল আফলাক ও আল বিতারের নেতৃত্বাধীন আরব বাথ মুভমেন্ট এবং আল আরসুজির নেতৃত্বাধীন আরব বাথ দলের যুক্ত হওয়ার মাধ্যমে বাথ পার্টি জন্ম লাভ করে। দ্রুত এই দল আরব দেশগুলোতে শাখা বিস্তার করে। তবে এটি শুধু ইরাকসিরিয়ায় ক্ষমতা লাভে সমর্থ হয়। আরব বাথ পার্টি ১৯৫২ সালে আকরাম আল হাউরানির নেতৃত্বাধীন আরব সোশ্যালিস্ট পার্টির সাথে একীভূত হয়ে আরব সোশ্যালিস্ট বাথ পার্টিতে পরিণত হয়।নবগঠিত দল কিছুমাত্রায় সাফল্য লাভ করে এবং ১৯৫৪ সালের নির্বাচনে সিরিয়ার সংসদে দ্বিতীয় বৃহত্তম দলে পরিণত হয়। এরা সিরিয়ান কমিউনিস্ট পার্টির সাথে পরবর্তীতে ইউনাইটেড আরব রিপাবলিক গঠন করে। মিশরসিরিয়া এর সদস্য ছিল। এই ইউনিয়ন ব্যর্থ হয় এবং ১৯৬১ সালে সিরিয়ার অভ্যুত্থান ইউনিয়ন ভেঙে দেয়।

ইউনিয়নটি ভেঙে যাওয়ার পর বাথ পার্টি নতুন করে গঠিত হয়। বাথ পার্টির নিয়ন্ত্রণভার বেসামরিক ব্যক্তিদের কাছ থেকে নিয়ে নেয়ার জন্য সামরিক কর্মী সৃষ্টি করা হয়। ইতিমধ্যে ইরাকের বাথ পার্টি রমজান বিপ্লবের মাধ্যমে ক্ষমতা দখল করে। ১৯৬৩ সালে মাইকেল আফলাকের সম্মতিতে সামরিক কমিটি সিরিয়ার ক্ষমতা নেয়।

খুব শীঘ্রই আফলাক, আল বিতার ও মুনিফ আল রাজ্জাজের নেতৃত্বাধীন বেসামরিক অংশ এবং সালাহ জাদিদহাফিজ আল আসাদের নেতৃত্বাধীন সামরিক কমিটির মধ্যে ক্ষমতার দ্বন্দ্ব শুরু হয়। দুই পক্ষের মধ্যে সম্পর্ক চরমে পৌছালে সামরিক কমিটি ১৯৬৬ সালে অভ্যুত্থান ঘটায়। ফলে আল রাজ্জাজ, আফলাক ও তাদের সমর্থকরা স্থানচ্যুত হন। এই বিপ্লবের পর বাথ পার্টি ইরাকি-নেতৃত্বাধীন বাথ আন্দোলন ও সিরিয়ান-নেতৃত্বাধীন বাথ আন্দোলনে বিভক্ত হয়ে পড়ে।

তথ্যসূত্র[সম্পাদনা]

গ্রন্থপঞ্জি[সম্পাদনা]

Articles & journals
Bibliography

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:Syrian political parties টেমপ্লেট:Iraqi political parties