বাথানডাঙ্গা উচ্চ বিদ্যালয়

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বাথানডাঙ্গা উচ্চবিদ্যালয় (Bathandanga High School)
অবস্থান
বাথানডাঙ্গা বাজার, কাশিয়ানী,গোপালগঞ্জ।
তথ্য
বিদ্যালয়ের ধরননিম্ন মাধ্যমিক, মাধ্যমিক বিদ্যালয়
প্রতিষ্ঠাকাল১৯৫৪
প্রতিষ্ঠাতাএলাকার শিক্ষানুরাগী ব্যক্তিবর্গ।
অবস্থাসক্রিয়
বিদ্যালয় বোর্ডঢাকা
সেশনজানুয়ারি-ডিসেম্বর
বিদ্যালয় কোড৬৮২৮(EIIN-১০৯৫০৬)
প্রধান শিক্ষকনজরুল ইসলাম
অনুষদবিজ্ঞান,মানবিক,বাণিজ্য।
ভাষাবাংলা মাধ্যম

বাথানডাঙ্গা উচ্চবিদ্যালয়, গোপালগঞ্জ জেলার অন্তর্গত কাশিয়ানী উপজেলার  মহেশপুর ও মাহমুদপুর ইউনিয়নের সংযোগস্থল হিসেবে পরিচিত বাথানডাঙ্গা বাজারের উপর অবস্থিত। বিদ্যালয়টির পূর্ব পাশ দিয়ে বারাসাতের খাল প্রবাহিত হয়েছে।  বিদ্যালয়টিতে একটি ৪তলা ও দুটি দ্বিতল ও একটি একতলা বিশিষ্ট ভবন এবং একটি খেলার মাঠ রয়েছে।

পরিচিতি[সম্পাদনা]

বিদ্যালয়টির উত্তর পাশে রয়েছে দ্বিতল ভবন। মোট ৫ টি ভবন রয়েছে। ইংরেজি বড় অক্ষরের ইউ-সেপের এই বিদ্যালয়টিতে ১২ টি শ্রেণিকক্ষ, ১ টি অফিস কক্ষ, ১ টি শিক্ষক মিলনায়তনসহ একটি পৃথক গ্রন্থাগার রয়েছে। ৫.৩৪ একর জমির এই বিদ্যালয়টিতে রয়েছে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনের জন্য পাকা শহীদ মিনার, বিশাল খেলার মাঠ, ইত্যাদি।[১]

অবস্থান[সম্পাদনা]

বাথানডাঙ্গা উচ্চ বিদ্যালয়, গোপালগঞ্জ জেলার অন্তর্গত কাশিয়ানী উপজেলার মহেশপুর ও মাহমুদপুর ইউনিয়নের সংযোগস্থল হিসেবে পরিচিত বাথানডাঙ্গা বাজারের উপর অবস্থিত। বিদ্যালয়টির পূর্ব পাশ দিয়ে বারাসাতের খাল প্রবাহিত হয়েছে। বিদ্যালয় এর পাশেই ৬৮নং বাথানডাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয় অবস্থিত। ক্রমান্বয়ে বিদ্যালয়টি অত্র এলাকার প্রাণকেন্দ্রে পরিণত হচ্ছে।

প্রতিষ্ঠাকাল[সম্পাদনা]

১৯৪৫ সালে বিদ্যালয়টি স্থানীয় শিক্ষানুরাগীদের প্রচেষ্টায় মাইনর এডুকেশন হিসেবে পঞ্চম শ্রেণি পর্যন্ত চালু হয়। ১৯৫৩ সালের জুনিয়র বিদ্যালয় এবং ১৯৫৪ সালে বিদ্যালয়টি মাধ্যমিক বিদ্যালয়ের স্বীকৃতি লাভ করে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন"। ৭ অক্টোবর ২০১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ০৭/১০/২০১৯  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)